artk
শুক্রবার, ডিসেম্বার ১৩, ২০১৯ ১:২৬   |  ২৯,অগ্রহায়ণ ১৪২৬

স্পোর্টস রিপোর্টার

বুধবার, জুলাই ১৭, ২০১৯ ৫:০০

শ্রীলঙ্কা সফরে টাইগারদের ব্যাটিং কোচ ভারতের ওয়াসিম জাফর

media

অনেকদিন ধরেই বাংলাদেশ ক্রিকেটের সঙ্গে কাজ করছেন ভারতের সাবেক টেস্ট ব্যাটসম্যান ওয়াসিম জাফর। বিশ্বকাপের আগেই জানা গিয়েছিল, সৌম্য সরকারের টেকনিক নিয়ে কাজ করেছেন তিনি। বিশ্বকাপের পর কোচ শূন্য বাংলাদেশ।

অনেকদিন ধরেই বাংলাদেশ ক্রিকেটের সঙ্গে কাজ করছেন ভারতের সাবেক টেস্ট ব্যাটসম্যান ওয়াসিম জাফর। বিশ্বকাপের আগেই জানা গিয়েছিল, সৌম্য সরকারের টেকনিক নিয়ে কাজ করেছেন তিনি। বিশ্বকাপের পর কোচ শূন্য বাংলাদেশ।

সামনেই শ্রীলঙ্কা সিরিজ। ইতিমধ্যে শ্রীলঙ্কা সফরের জন্য ভারপ্রাপ্ত কোচ হিসাবে নিয়োগ দেয়া হয়েছে খালেদ মাহমুদ সুজনকে। সেই সাথে শ্রীলঙ্কা সফরে ব্যাটিং কোচ হিসেবে ওয়াসিম জাফরকেই দায়িত্ব দিচ্ছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড।

ক্রিকেট ছাড়ার আগেই পেশাদার কোচিংয়ে হাতেখড়ি হয়েছিল ওয়াসিম জাফরের। এবার আন্তর্জাতিক ক্রিকেটে কোচিং করাতে যাচ্ছেন তিনি। এর আগে এক বছরের জন্য বাংলাদেশের হাই পারফরম্যান্স ইউনিটের (এইচপি) ব্যাটিং কোচ নিযুক্ত হয়েছিলেন ওয়াসিম।

চলতি মাসের শেষ সপ্তাহে কলম্বোর আর প্রেমাদাসা স্টেডিয়ামে তিন ম্যাচের ওয়ানডে সিরিজে স্বাগতিকদের মুখোমুখি হবে বাংলাদেশ। সদ্য সমাপ্ত আইসিসি বিশ্বকাপে বাজে পারফর্ম করায় বাদ দেয়া হয়েছে প্রধান কোচ স্টিভ রোডসকে।

বাংলাদেশের ব্যাটিং কোচ হিসেবে এতদিন দায়িত্ব পালন করেছেন দক্ষিণ আফ্রিকার নেইল ম্যাকেঞ্জি। তার সঙ্গে চুক্তি নবায়ন করতে চাইলেও আপাতত এই দক্ষিণ আফ্রিকানকে পাওয়া যাচ্ছে না। পারিবারিক কারণে তিনি শ্রীলঙ্কা সফরে বিসিবি টাইগারদের সঙ্গে থাকতে পারবেন না বলে জানিয়ে দিয়েছেন।

ওয়াসিম জাফর বিশ্বকাপের আগেই, ঢাকা প্রিমিয়ার লিগে সৌম্য সরকার, তামিম ইকবাল ও মোহাম্মদ মিঠুনের সঙ্গে কাজ করেছেন। ঢাকা প্রিমিয়ার লিগে তিনি খেলতে এসেছিলেন আবাহনীর হয়ে। সেখানেই ওয়াসিম জাফরের ব্যাটিং এবং সে সঙ্গে জুনিয়র ক্রিকেটারদের গাইড করার ক্ষমতা দেখে তাকে এইচপির ব্যাটিং কোচের দায়িত্ব দেয় বিসিবি।

প্রাথমিকভাবে বাংলাদেশের অনূর্ধ্ব-১৬, অনূর্ধ্ব-১৯ এবং ‘এ’ দল ছাড়াও একাডেমিতে সিনিয়র দলের ব্যাটিং পরামর্শদাতা হিসাবেও কাজ করার জন্য চুক্তিবদ্ধ হন জাফর। চলতি বছরের মে মাস থেকে আগামী বছর এপ্রিল পর্যন্ত এক বছরের প্রাথমিক মেয়াদ নির্ধারিত হয় জাফরের জন্য। আগামী ২৬, ২৮ ও ৩১ জুলাই কলম্বোর আর প্রেমদাসা স্টেডিয়ামে শ্রীলঙ্কার বিরুদ্ধে তিনটি ওয়ানডে খেলবে বাংলাদেশ।

তিনি ভারতীয় দলের হয়ে ৩১ টেস্টে ৫টি সেঞ্চুরি ও ১১ হাফসেঞ্চুরি করা ছাড়াও ২টি ওয়ান ডে ম্যাচও খেলেছেন জাফর। প্রথম শ্রেনির ক্রিকেটে ৫৭টি সেঞ্চুরি ও ৮৮টি হাফসেঞ্চুরি রয়েছে তার। লিস্ট ‘এ’ ক্রিকেটে ১০টি সেঞ্চুরি ও ৩৩টি হাফসেঞ্চুরি করেছেন তিনি। সব মিলিয়ে ২৪ হাজারের উপর রান রয়েছে জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে।

পাঞ্জাবি ও জ্যাকেটের পকেটে দুই কেজি স্বর্ণ খালেদা জিয়ার মুক্তির দাবিতে বিএনপির বিক্ষোভ সামুদ্রিক মাছে কাপড়ের রং মিশিয়ে বিক্রি নির্বাচনের ফল ব্রেক্সিটের জন্য শক্তিশালী ম্যান্ডেট: বরিস জনসন ব্রিটেন নির্বাচন: তৃতীয়বারের মতো নির্বাচিত রুপা হক টেকনাফে ৮ লাখ ইয়াবা অস্ত্র-গুলিসহ আটক ৪ শহীদ বুদ্ধিজীবী দিবসে যানবাহন চলাচলে নির্দেশনা যুক্তরাজ্য নির্বাচনে বরিসের কনজারভেটিভ পার্টি এগিয়ে গৌহাটিতে বাংলাদেশের কূটনীতিকের গাড়িবহরে হামলা পাইকারিতে কমলেও খুচরায় কমছে না পেঁয়াজের ঝাজ ১৯ বাংলাদেশি যুবককে ফেরত পাঠালো বিএসএফ রাজনীতিতে স্থায়ী সংঘাতময় পরিবেশের সৃষ্টি করা হলো: ফখরুল জবি ও কুবিতে সান্ধ্য কোর্সে ভর্তি বন্ধ খুলনায় অনশনে অসুস্থ হয়ে শ্রমিকের মৃত্যু সেনাবাহিনীর বিরুদ্ধে নির্যাতনের অভিযোগ অস্বীকার করেনি মিয়ানমার অগ্নিকাণ্ডে নিহতের পরিবারকে ১ লাখ টাকা করে দেয়ার ঘোষণা ‘খালেদার জামিন বিষয়ে বিচারপতিরা যথেষ্ট বিবেচনা করে সিদ্ধান্ত নিয়েছেন’ পাসপোর্টের চাহিদা পূরণ করতে পারছি না: অর্থমন্ত্রী মোস্তাফিজ এখন দুশ্চিন্তার আরেক নাম পুঁজিবাজারে সামান্য সূচকের উত্থান মাশরাফির ঢাকা প্লাটুনকে গুড়িয়ে দিয়েছে রাজশাহী ভর্তি বাণিজ্যের সঙ্গে জড়িতদের কঠিন পরিণতি হবে: দুদক ঘুষ ও দুর্নীতির বিরুদ্ধে সচেতন থাকতে হবে: প্রধানমন্ত্রী নাগরিকত্ব বিল: কারফিউ ভেঙে বিক্ষোভে উত্তাল আসাম, গুলিতে নিহত ৩ দীপু হাজরার পরিচালনায় রাজাকার হলেন সুজিত বিশ্বাস পররাষ্ট্রমন্ত্রীর ভারত সফর বাতিল খালেদা জিয়ার মুক্তি দাবিতে বিক্ষোভকালে আটক ২ খালেদা জিয়ার জামিন সরকারের হাতে নয়, আদালতের বিষয়: কাদের খালেদা জিয়ার জামিন না হওয়ায় ঢাবিতে ছাত্রদলের বিক্ষোভ থার্টিফার্স্ট নাইটে উন্মুক্ত স্থানে নাচ-গান নিষেধ