artk
বৃহস্পতিবার, আগষ্ট ২২, ২০১৯ ১০:০০   |  ৭,ভাদ্র ১৪২৬

স্পোর্টস রিপোর্টার

বুধবার, জুলাই ১৭, ২০১৯ ৫:০০

শ্রীলঙ্কা সফরে টাইগারদের ব্যাটিং কোচ ভারতের ওয়াসিম জাফর

media

অনেকদিন ধরেই বাংলাদেশ ক্রিকেটের সঙ্গে কাজ করছেন ভারতের সাবেক টেস্ট ব্যাটসম্যান ওয়াসিম জাফর। বিশ্বকাপের আগেই জানা গিয়েছিল, সৌম্য সরকারের টেকনিক নিয়ে কাজ করেছেন তিনি। বিশ্বকাপের পর কোচ শূন্য বাংলাদেশ।

অনেকদিন ধরেই বাংলাদেশ ক্রিকেটের সঙ্গে কাজ করছেন ভারতের সাবেক টেস্ট ব্যাটসম্যান ওয়াসিম জাফর। বিশ্বকাপের আগেই জানা গিয়েছিল, সৌম্য সরকারের টেকনিক নিয়ে কাজ করেছেন তিনি। বিশ্বকাপের পর কোচ শূন্য বাংলাদেশ।

সামনেই শ্রীলঙ্কা সিরিজ। ইতিমধ্যে শ্রীলঙ্কা সফরের জন্য ভারপ্রাপ্ত কোচ হিসাবে নিয়োগ দেয়া হয়েছে খালেদ মাহমুদ সুজনকে। সেই সাথে শ্রীলঙ্কা সফরে ব্যাটিং কোচ হিসেবে ওয়াসিম জাফরকেই দায়িত্ব দিচ্ছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড।

ক্রিকেট ছাড়ার আগেই পেশাদার কোচিংয়ে হাতেখড়ি হয়েছিল ওয়াসিম জাফরের। এবার আন্তর্জাতিক ক্রিকেটে কোচিং করাতে যাচ্ছেন তিনি। এর আগে এক বছরের জন্য বাংলাদেশের হাই পারফরম্যান্স ইউনিটের (এইচপি) ব্যাটিং কোচ নিযুক্ত হয়েছিলেন ওয়াসিম।

চলতি মাসের শেষ সপ্তাহে কলম্বোর আর প্রেমাদাসা স্টেডিয়ামে তিন ম্যাচের ওয়ানডে সিরিজে স্বাগতিকদের মুখোমুখি হবে বাংলাদেশ। সদ্য সমাপ্ত আইসিসি বিশ্বকাপে বাজে পারফর্ম করায় বাদ দেয়া হয়েছে প্রধান কোচ স্টিভ রোডসকে।

বাংলাদেশের ব্যাটিং কোচ হিসেবে এতদিন দায়িত্ব পালন করেছেন দক্ষিণ আফ্রিকার নেইল ম্যাকেঞ্জি। তার সঙ্গে চুক্তি নবায়ন করতে চাইলেও আপাতত এই দক্ষিণ আফ্রিকানকে পাওয়া যাচ্ছে না। পারিবারিক কারণে তিনি শ্রীলঙ্কা সফরে বিসিবি টাইগারদের সঙ্গে থাকতে পারবেন না বলে জানিয়ে দিয়েছেন।

ওয়াসিম জাফর বিশ্বকাপের আগেই, ঢাকা প্রিমিয়ার লিগে সৌম্য সরকার, তামিম ইকবাল ও মোহাম্মদ মিঠুনের সঙ্গে কাজ করেছেন। ঢাকা প্রিমিয়ার লিগে তিনি খেলতে এসেছিলেন আবাহনীর হয়ে। সেখানেই ওয়াসিম জাফরের ব্যাটিং এবং সে সঙ্গে জুনিয়র ক্রিকেটারদের গাইড করার ক্ষমতা দেখে তাকে এইচপির ব্যাটিং কোচের দায়িত্ব দেয় বিসিবি।

প্রাথমিকভাবে বাংলাদেশের অনূর্ধ্ব-১৬, অনূর্ধ্ব-১৯ এবং ‘এ’ দল ছাড়াও একাডেমিতে সিনিয়র দলের ব্যাটিং পরামর্শদাতা হিসাবেও কাজ করার জন্য চুক্তিবদ্ধ হন জাফর। চলতি বছরের মে মাস থেকে আগামী বছর এপ্রিল পর্যন্ত এক বছরের প্রাথমিক মেয়াদ নির্ধারিত হয় জাফরের জন্য। আগামী ২৬, ২৮ ও ৩১ জুলাই কলম্বোর আর প্রেমদাসা স্টেডিয়ামে শ্রীলঙ্কার বিরুদ্ধে তিনটি ওয়ানডে খেলবে বাংলাদেশ।

তিনি ভারতীয় দলের হয়ে ৩১ টেস্টে ৫টি সেঞ্চুরি ও ১১ হাফসেঞ্চুরি করা ছাড়াও ২টি ওয়ান ডে ম্যাচও খেলেছেন জাফর। প্রথম শ্রেনির ক্রিকেটে ৫৭টি সেঞ্চুরি ও ৮৮টি হাফসেঞ্চুরি রয়েছে তার। লিস্ট ‘এ’ ক্রিকেটে ১০টি সেঞ্চুরি ও ৩৩টি হাফসেঞ্চুরি করেছেন তিনি। সব মিলিয়ে ২৪ হাজারের উপর রান রয়েছে জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে।

টেকনাফে ‘বন্দুকযুদ্ধে’ ২ রোহিঙ্গা নিহত মাদারীপুরে মাদ্রাসাছাত্রীকে ধর্ষণ মামলায় গ্রেপ্তার ২ শারীরিক সম্পর্কের অভিযোগ নিয়ে ‍মুখ খুললেন নোবেল ভেজাল মদ খেয়ে চট্টগ্রামে ৩ বন্ধুর মৃত্যু, আটক ৪ বিশ্বের সবচেয়ে দামি কলম হঠাৎ দোকানে ঢুকে সবাইকে চা বানিয়ে খাওয়ালেন মমতা রোজ কয়টা ডিম খেলে ক্ষতি নেই? নিখোঁজের পর লাশ হয়ে ফিরলো নসিমন চালক মাঝ রাতে গার্মেন্ট শ্রমিকদের সড়ক অবরোধ ময়মনসিংহে হত্যা মামলার আসামি ‘বন্দুকযুদ্ধে’ নিহত ভারতের সাবেক অর্থমন্ত্রী পি চিদাম্বরম গ্রেপ্তার জিয়াউর রহমান মুক্তিযোদ্ধা ছিলেন না, চ্যালেঞ্জ আমুর এক গানেই ২ কোটি রুপি পারিশ্রমিক! সুযোগ পেয়ে দেশ ছাড়লেন ১ হাজার সৌদি নারী! যে সুখবর দিলেন ডিপজল প্রশিক্ষণ দিয়ে উদ্যোক্তা সৃষ্টিই বিডা’র উদ্দেশ্য রক্ত পরীক্ষায় জানা যাবে মৃত্যুর পূর্বাভাস! উত্তর কোরিয়ার দলকে হারাল আবাহনী ডেঙ্গু আক্রান্ত হয়ে ২৪ ঘণ্টায় হাসপাতালে ১৬২৬ জন কাশ্মীর নিয়ে মোদিকে ফোনে যা বললেন ব্রিটিশ প্রধানমন্ত্রী মিয়ানমারে নর্দার্ন অ্যালায়েন্সের সাথে সংঘর্ষে ৩০ সেনা নিহত বিপিএল থেকে সরে দাঁড়ানোর হুমকি কুমিল্লা ভিক্টোরিয়ান্সের ফুটবল থেকে আগামী বছরই অবসর নিচ্ছেন রোনালদো! ইমরান খানের সঙ্গে দেখা করতে চান বিল গেটস সেই অভিশাপ খালেদা জিয়ার কপালেই জুটেছে: প্রধানমন্ত্রী দোকানে ঢুকে নিজেই চা বানিয়ে খেলেন মমতা উপজেলা পর্যায়ে স্বাস্থ্য শিক্ষা সেল স্থাপনে দুদকের চিঠি রোহিঙ্গা প্রত্যাবাসন শুরু বৃহস্পতিবার জন্মাষ্টমী: শুক্রবার রাজধানীর যেসব পথে যান চলাচলে বিধিনিষেধ লড়াই করেই জিতলো বাংলাদেশ