artk
বৃহস্পতিবার, আগষ্ট ২২, ২০১৯ ১০:০৩   |  ৭,ভাদ্র ১৪২৬
বুধবার, জুলাই ১৭, ২০১৯ ১১:৫৯

ফেসঅ্যাপ ব্যবহারে বেহাত হচ্ছে ব্যক্তিগত সব তথ্য!

নিউজ ডেস্ক
media
জোশুয়া এরপর দ্রুত এয়ারপ্লেন মোড চালু করে। তিনি মনে করছেন, অ্যাকসেস দেওয়ার সঙ্গে সঙ্গে ফেসঅ্যাপ তাদের সার্ভারে ব্যবহারকারীর সব ছবি আপলোড করে নেয়।

গত কয়েকদিন ধরে টুইটার, ফেসবুক বৃদ্ধ মানুষের ছবিতে সয়লাব হয়ে গেছে। বাংলাদেশসহ অধিকাংশ দেশের ব্যবহারকারীরা ফেসঅ্যাপ নামের বিশেষ একটি অ্যাপ ব্যবহার করে নিজের ছবিকে বেশি বয়সী করছেন। প্রযুক্তিবিদরা বলছেন এই অ্যাপ ব্যবহারে ব্যক্তিগত তথ্য বেহাত হয়ে যাচ্ছে!

এই অ্যাপ ছবি এডিট করার সময় একটি ফিল্টারের মাধ্যমে আর্টিফিশিয়াল ইনটেলিজেন্স (এইআই) বা কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার করে। আপনি নতুন হেয়ার স্টাইল যোগ করতে পারেন, জোর করে কারো মুখে হাসি জুড়ে দিতে পারেন। দুই বছর আগে এই অ্যাপ ব্যবহার করে স্কিন টোন পাল্টে দেওয়া যেত। সেটি অবশ্য দ্রুত সরিয়ে নেয়া হয়।

২০১৭ সালের জানুয়ারিতে আইওএসের জন্য ফেসঅ্যাপ চালু হয়। ফেব্রুয়ারিতে আসে অ্যান্ড্রয়েডে। এটি বিনা মূল্যে ব্যবহার করা গেলেও বেশ ঝুঁকি আছে।

প্রযুক্তিবিদ জোশুয়া নোজ্জি টুইটারে এই অ্যাপটি সম্পর্কে একটি পোস্ট দিয়েছেন। তিনি বলছেন, ফোনের ফটো গ্যালারিতে অ্যাপটিকে অ্যাকসেস দেওয়ার পর এটি ধীরে ধীরে সব ছবির তালিকা প্রস্তুত শুরু করে।

জোশুয়া এরপর দ্রুত এয়ারপ্লেন মোড চালু করে। তিনি মনে করছেন, অ্যাকসেস দেওয়ার সঙ্গে সঙ্গে ফেসঅ্যাপ তাদের সার্ভারে ব্যবহারকারীর সব ছবি আপলোড করে নেয়।

বিষয়টি নিয়ে ফেসঅ্যাপ এখনো কোনো মন্তব্য করেনি। তবে তাদের নিরাপত্তা বিষয়ক নীতিমালায় বলা আছে, অ্যাপটি ব্যবহার করে যে ছবি এবং কনটেন্ট পোস্ট করা হয়, সেগুলোই সংগ্রহ করে কর্তৃপক্ষ।

প্রযুক্তি বিষয়ক ওয়েবসাইট টেকক্রাঞ্চের প্রতিবেদনে বলা হয়েছে,  অনেকে গ্যালারিতে বিভিন্ন ব্যাংকিং হিসাবের স্ক্রিনশট রেখে দেন। থাকে আরও অনেক গুরুত্বপূর্ণ ছবি। অ্যাপ দিয়ে এডিট করার সময় এসব ব্যক্তিগত ছবি এবং স্ক্রিনশট সরিয়ে ফেলা উচিত।

টেকনাফে ‘বন্দুকযুদ্ধে’ ২ রোহিঙ্গা নিহত মাদারীপুরে মাদ্রাসাছাত্রীকে ধর্ষণ মামলায় গ্রেপ্তার ২ শারীরিক সম্পর্কের অভিযোগ নিয়ে ‍মুখ খুললেন নোবেল ভেজাল মদ খেয়ে চট্টগ্রামে ৩ বন্ধুর মৃত্যু, আটক ৪ বিশ্বের সবচেয়ে দামি কলম হঠাৎ দোকানে ঢুকে সবাইকে চা বানিয়ে খাওয়ালেন মমতা রোজ কয়টা ডিম খেলে ক্ষতি নেই? নিখোঁজের পর লাশ হয়ে ফিরলো নসিমন চালক মাঝ রাতে গার্মেন্ট শ্রমিকদের সড়ক অবরোধ ময়মনসিংহে হত্যা মামলার আসামি ‘বন্দুকযুদ্ধে’ নিহত ভারতের সাবেক অর্থমন্ত্রী পি চিদাম্বরম গ্রেপ্তার জিয়াউর রহমান মুক্তিযোদ্ধা ছিলেন না, চ্যালেঞ্জ আমুর এক গানেই ২ কোটি রুপি পারিশ্রমিক! সুযোগ পেয়ে দেশ ছাড়লেন ১ হাজার সৌদি নারী! যে সুখবর দিলেন ডিপজল প্রশিক্ষণ দিয়ে উদ্যোক্তা সৃষ্টিই বিডা’র উদ্দেশ্য রক্ত পরীক্ষায় জানা যাবে মৃত্যুর পূর্বাভাস! উত্তর কোরিয়ার দলকে হারাল আবাহনী ডেঙ্গু আক্রান্ত হয়ে ২৪ ঘণ্টায় হাসপাতালে ১৬২৬ জন কাশ্মীর নিয়ে মোদিকে ফোনে যা বললেন ব্রিটিশ প্রধানমন্ত্রী মিয়ানমারে নর্দার্ন অ্যালায়েন্সের সাথে সংঘর্ষে ৩০ সেনা নিহত বিপিএল থেকে সরে দাঁড়ানোর হুমকি কুমিল্লা ভিক্টোরিয়ান্সের ফুটবল থেকে আগামী বছরই অবসর নিচ্ছেন রোনালদো! ইমরান খানের সঙ্গে দেখা করতে চান বিল গেটস সেই অভিশাপ খালেদা জিয়ার কপালেই জুটেছে: প্রধানমন্ত্রী দোকানে ঢুকে নিজেই চা বানিয়ে খেলেন মমতা উপজেলা পর্যায়ে স্বাস্থ্য শিক্ষা সেল স্থাপনে দুদকের চিঠি রোহিঙ্গা প্রত্যাবাসন শুরু বৃহস্পতিবার জন্মাষ্টমী: শুক্রবার রাজধানীর যেসব পথে যান চলাচলে বিধিনিষেধ লড়াই করেই জিতলো বাংলাদেশ