artk
বৃহস্পতিবার, ডিসেম্বার ১২, ২০১৯ ৬:৫০   |  ২৮,অগ্রহায়ণ ১৪২৬
বুধবার, জুলাই ১৭, ২০১৯ ১১:৫৯

ফেসঅ্যাপ ব্যবহারে বেহাত হচ্ছে ব্যক্তিগত সব তথ্য!

নিউজ ডেস্ক
media
জোশুয়া এরপর দ্রুত এয়ারপ্লেন মোড চালু করে। তিনি মনে করছেন, অ্যাকসেস দেওয়ার সঙ্গে সঙ্গে ফেসঅ্যাপ তাদের সার্ভারে ব্যবহারকারীর সব ছবি আপলোড করে নেয়।

গত কয়েকদিন ধরে টুইটার, ফেসবুক বৃদ্ধ মানুষের ছবিতে সয়লাব হয়ে গেছে। বাংলাদেশসহ অধিকাংশ দেশের ব্যবহারকারীরা ফেসঅ্যাপ নামের বিশেষ একটি অ্যাপ ব্যবহার করে নিজের ছবিকে বেশি বয়সী করছেন। প্রযুক্তিবিদরা বলছেন এই অ্যাপ ব্যবহারে ব্যক্তিগত তথ্য বেহাত হয়ে যাচ্ছে!

এই অ্যাপ ছবি এডিট করার সময় একটি ফিল্টারের মাধ্যমে আর্টিফিশিয়াল ইনটেলিজেন্স (এইআই) বা কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার করে। আপনি নতুন হেয়ার স্টাইল যোগ করতে পারেন, জোর করে কারো মুখে হাসি জুড়ে দিতে পারেন। দুই বছর আগে এই অ্যাপ ব্যবহার করে স্কিন টোন পাল্টে দেওয়া যেত। সেটি অবশ্য দ্রুত সরিয়ে নেয়া হয়।

২০১৭ সালের জানুয়ারিতে আইওএসের জন্য ফেসঅ্যাপ চালু হয়। ফেব্রুয়ারিতে আসে অ্যান্ড্রয়েডে। এটি বিনা মূল্যে ব্যবহার করা গেলেও বেশ ঝুঁকি আছে।

প্রযুক্তিবিদ জোশুয়া নোজ্জি টুইটারে এই অ্যাপটি সম্পর্কে একটি পোস্ট দিয়েছেন। তিনি বলছেন, ফোনের ফটো গ্যালারিতে অ্যাপটিকে অ্যাকসেস দেওয়ার পর এটি ধীরে ধীরে সব ছবির তালিকা প্রস্তুত শুরু করে।

জোশুয়া এরপর দ্রুত এয়ারপ্লেন মোড চালু করে। তিনি মনে করছেন, অ্যাকসেস দেওয়ার সঙ্গে সঙ্গে ফেসঅ্যাপ তাদের সার্ভারে ব্যবহারকারীর সব ছবি আপলোড করে নেয়।

বিষয়টি নিয়ে ফেসঅ্যাপ এখনো কোনো মন্তব্য করেনি। তবে তাদের নিরাপত্তা বিষয়ক নীতিমালায় বলা আছে, অ্যাপটি ব্যবহার করে যে ছবি এবং কনটেন্ট পোস্ট করা হয়, সেগুলোই সংগ্রহ করে কর্তৃপক্ষ।

প্রযুক্তি বিষয়ক ওয়েবসাইট টেকক্রাঞ্চের প্রতিবেদনে বলা হয়েছে,  অনেকে গ্যালারিতে বিভিন্ন ব্যাংকিং হিসাবের স্ক্রিনশট রেখে দেন। থাকে আরও অনেক গুরুত্বপূর্ণ ছবি। অ্যাপ দিয়ে এডিট করার সময় এসব ব্যক্তিগত ছবি এবং স্ক্রিনশট সরিয়ে ফেলা উচিত।

কেরানীগঞ্জে প্লাস্টিক কারখানায় অগ্নিকাণ্ডে নিহত ১ আশঙ্কাজনক ৩৪ পেটের চর্বি কমাবে মৌরি ববির শিক্ষক সমিতির সভাপতি আরিফ সম্পাদক খোরশেদ রোহিঙ্গাদের ফেরত পাঠাতে কাজ করছে যুক্তরাজ্য: রাষ্ট্রদূত নাগরিকত্ব বিলের প্রতিবাদে বিক্ষোভে আসাম-ত্রিপুরা উত্তাল বিশ্ববিদ্যালয়ে সান্ধ্য কোর্স বন্ধে নির্দেশনা সাংবাদিকদের প্রশ্ন শুনেই ফর্ম হারান ইমরুল! ১৩৫ কোটি টাকার অবৈধ সম্পদ, চিশতিসহ ৫ জনের বিরুদ্ধে মামলা সূচকের উত্থান লেনদেন মন্দা কেরানীগঞ্জে প্লাস্টিক কারখানায় আগুন, নিহত ১, দগ্ধ ২৫ আ.লীগে দূষিত রক্ত রাখা হবে না: কাদের বঙ্গবন্ধু বিপিএলের উদ্বোধনী ম্যাচে চট্টগ্রামের ৫ উইকেটে জয় শাজাহান খান নিচসা নিয়ে মিথ্যাচার করেছেন: ইলিয়াস কাঞ্চন এফআর টাওয়ারের তদন্ত প্রতিবেদন দাখিল ১৩ জানুয়ারি খালেদা জিয়ার জামিনে সরকার হস্তক্ষেপ করছে না: স্বরাষ্ট্রমন্ত্রী খালেদার মুক্তির দাবিতে কাফনের কাপড় পরে যুবদলের বিক্ষোভ বনানী থেকে চীনা নাগরিকের মরদেহ উদ্ধার মিঠুন তাণ্ডবে চট্টগ্রামকে ১৬৩ রানের লক্ষ্য দিল সিলেট সুপ্রিম কোর্টে যাচ্ছে খালেদা জিয়ার মেডিকেল রিপোর্ট পদ্মা সেতুতে বসল ১৮তম স্প্যান, দৃশ্যমান ২.৭ কিলোমিটার রাখাইন বিষয়ে অসম্পূর্ণ-বিভ্রান্তিকর চিত্র তুলে ধরেছে গাম্বিয়া: সু চি কুষ্ঠ বেশি দেখা যাচ্ছে এমন একলাকায় বিশেষ দৃষ্টি দিন: প্রধানমন্ত্রী খালেদার মেডিকেল রিপোর্ট পাল্টানোর চেষ্টা চলছে: ফখরুল বঙ্গবন্ধু বিপিএলের উদ্বোধনী ম্যাচে টস জিতে ফিল্ডিংয়ে চট্টগ্রাম টিপু রাজাকারের মৃত্যুদণ্ড দুই বাসের প্রতিযোগিতা, মা-শিশু নিহত আন্তর্জাতিক আদালতে বুধবার বক্তব্য দেবেন সু চি গভীর রাতে চবির ৫ হলে তল্লাশি চালিয়ে দেশীয় অস্ত্র উদ্ধার চিরকুট লিখে অধ্যক্ষের কক্ষে কলেজছাত্রীর আত্মহত্যা ভ্যাট আদায়ে হয়রানি করলে আমাকে জানাবেন, ব্যবস্থা নেবো: অর্থমন্ত্রী