artk
শুক্রবার, আগষ্ট ২৩, ২০১৯ ৩:২৯   |  ৭,ভাদ্র ১৪২৬

সিরাজগঞ্জ সংবাদদাতা

বুধবার, জুলাই ১৭, ২০১৯ ১১:১৫

বিপৎসীমার ৬৮ সেমির ওপরে যমুনা, পানিবন্দি ৩০ হাজার

media

উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে যমুনা নদীর পানি বৃদ্ধি অব্যাহত রয়েছে। যমুনা নদীর পানি সিরাজগঞ্জ পয়েন্টে বিপৎসীমার ৬৮ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

এতে নদীবেষ্টিত কাজীপুর, সদর, বেলকুচি, এনায়েতপুর, চৌহালী, শাহজাদপুর উপজেলার চরাঞ্চলের অন্তত ৩০ হাজার মানুষ পানিবন্দি হয়ে পড়েছে। পানি বৃদ্ধির পাশাপাশি এসব উপজেলায় ভাঙনও রয়েছে। ভাঙনে ফসলি জমি, বসতবাড়ি নদীগর্ভে বিলীন হয়ে যাচ্ছে।

বন্যার পানিতে ডুবে কাজীপুর উপজেলায় সুমন নামের এক শিশু ও কবির হোসেন নামের এক কৃষকের মৃত্যু হয়েছে। ক্ষতিগ্রস্ত হয়েছে ২১ হাজার ৫৬২ পরিবার।

বুধবার সকালে পানি উন্নয়ন বোর্ড (পাউবো) জানিয়েছে, যমুনার পানি সিরাজগঞ্জ পয়েন্টে ১৪ দশমিক শূন্য ৩ সেন্টিমিটার রেকর্ড করা হয়েছে, যা বিপৎসীমার ৬৮ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

কাজীপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) জাহিদ হাসান সিদ্দিক জানান, যমুনা নদীতে পানি বাড়ার সঙ্গে সঙ্গে শুরু হয় ভাঙন। তবে এতে আতঙ্কিত হওয়ার কিছু নেই। উপজেলার বাঐখোলায় বাঁধে ধস নামলে তা নিয়ন্ত্রণে কাজ করছে পাউবো।

জেলা ত্রাণ ও পুনর্বাসন কার্যালয় সূত্রে জানা যায়, তিন দিন ধরে যমুনা নদীর পানি বিপৎসীমা অতিক্রম করায় নদী তীরবর্তী অঞ্চলগুলো প্লাবিত হচ্ছে। ফলে জেলার কাজীপুর, সদর, বেলকুচি, চৌহালী ও শাহজাদপুর উপজেলার নদী তীরবর্তী অন্তত ৩৫টি ইউনিয়নে ৯৩৬ গ্রাম ক্ষতিগ্রস্ত হয়েছে। এক লাখ ৬৮ হাজার ১০ জন, এক হাজার ৮৬টি ঘরবাড়ি সম্পূর্ণ ও ২০ হাজার ৪০০ ঘরবাড়ি আংশিক ক্ষতিগ্রস্ত হয়েছে।

সিরাজগঞ্জ পাউবোর উপসহকারী প্রকৌশলী জাকির হোসেন জানান, যমুনায় পানি বৃদ্ধি অব্যাহত রয়েছে। বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র জানিয়েছে, যমুনা নদীর পানি আগামী ২৪ ঘণ্টায় সিরাজগঞ্জ পয়েন্টে কমার কোনো সম্ভাবনা নেই।

জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা আবদুর রহিম বলেন, এ পর্যন্ত পাওয়া তথ্যে বন্যায় যমুনার চরাঞ্চলের ৩০ হাজার মানুষ পানিবন্দি হয়ে পড়েছে। এসব মানুষের জন্য ১৭২টি আশ্রয়কেন্দ্র খোলা হয়েছে। পানিবন্দি মানুষের জন্য ৭০০ টন জিআর চাল বরাদ্দ দেওয়া হয়েছে। এরই মধ্যে বিতরণ কাজ শুরু করা হয়েছে। এ ছাড়া আট লাখ টাকা বরাদ্দ দেওয়া হয়েছে, তা বিতরণের প্রক্রিয়ায় রয়েছে।

বিয়ের গেটেই বরের মাথা ফাটালো কনেপক্ষ রাখাইনে প্রবেশাধিকার চায় ইউএনএইচসিআর-ইউএনডিপি ১৫ ও ২১ আগস্ট নিয়ে আপত্তিকর মন্তব্য: মাউশি পরিচালক ওএসডি থানা থেকে পুলিশের জব্দ করা মোটরসাইকেল চুরি ৫ দিনের রিমান্ডে ভারতের সাবেক অর্থমন্ত্রী কাশ্মিরে জুমার নামাজের পর কারফিউ ভাঙার ডাক বাজারের ব্যাগে ৫ কোটি টাকার হেরোইন! প্রাথমিকে আরো ২০ হাজার শিক্ষক নিয়োগ সাব-রেজিস্ট্রার অফিসকে ভূমি মন্ত্রণালয়ের অধীনে আনার সুপারিশ দেড় বছর ধরে স্বাস্থ্যকেন্দ্রে আসেন না ডাক্তার জাকির নায়েকের বিরুদ্ধে রেড অ্যালার্ট জারির উদ্যোগ পরমাণু বোমা আমরা এমনি এমনি রাখিনি: জাভেদ মিয়াঁদাদ কলকাতায় বাংলাদেশির মৃত্যু: আরসালান নয় চালক ছিলেন বড় ভাই রাগিব রাজধানীসহ দেশের ৬ স্থানে দুদকের অভিযান ভারতের সবচেয়ে ধনী অভিনেতা অক্ষয় কুমার! শুরুতেই ফিটনেসে মনোযোগী বাংলাদেশি কোচ কেমন আছেন মিয়ানমারের মুসলমান নাগরিকেরা? বেশি নম্বর দেয়ার কথা বলে ছাত্রীকে যৌন হয়রানি, শিক্ষক বরখাস্ত উপহাসকারী রিজভীদেরও বিচার হওয়া উচিত: তথ্যমন্ত্রী ডা. জাফরুল্লাহসহ ৭৬ জনের বিরুদ্ধে আ.লীগ নেতার মামলা ওজনে কারচুপি: ২ প্রতিষ্ঠানের বিরুদ্ধে বিএসটিআইয়ের মামলা বজ্রপাতে ৫ জেলায় ৯ জনের মৃত্যু যাত্রাবাড়ীতে বাসের ধাক্কায় বাবা নিহত, ছেলে আহত তিন বিচারপতির বিষয়ে অনুসন্ধান অন্যদের জন্য বার্তা রোহিঙ্গাদের থাকতে প্ররোচনা দিলে ব্যবস্থা নেয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী পুঁজিবাজারে সূচকের উত্থান বিচার বিভাগের অনেকের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ আছে: খোকন ভুল চিকিৎসা: ঢাবি শিক্ষার্থীকে ৫ কোটি টাকা ক্ষতিপূরণ নয় কেন অনুসন্ধানে ব্যর্থরা অন্য প্রতিষ্ঠানে কাজ করুন: দুদক চেয়ারম্যান তারেক রহমানকে ফরমায়েশি সাজা দেয়া হয়েছে: রিজভী