artk
সোমবার, আগষ্ট ১৯, ২০১৯ ৭:১৫   |  ৪,ভাদ্র ১৪২৬

স্টাফ রিপোর্টার

মঙ্গলবার, জুলাই ১৬, ২০১৯ ৯:৫৮

৯ এমপির সুপারিশে ৪৫ জন হজে যাচ্ছেন সরকারি খরচে

media

ধর্ম মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির প্রত্যেক সদস্যদের সুপারিশ থেকে ৫ জন করে এবার সরকারি খরচে হজ করতে সৌদি আরব যাচ্ছেন। অর্থাৎ সংসদীয় কমিটির সদস্যদের সুপারিশের ভিত্তিতে ৪৫ জন সরকারি খরচে হজে যাচ্ছেন।

ধর্ম মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির প্রত্যেক সদস্যদের সুপারিশ থেকে ৫ জন করে এবার সরকারি খরচে হজ করতে সৌদি আরব যাচ্ছেন। অর্থাৎ সংসদীয় কমিটির সদস্যদের সুপারিশের ভিত্তিতে ৪৫ জন সরকারি খরচে হজে যাচ্ছেন।

গত ১০ জুন সংসদীয় কমিটির বৈঠকে কমিটির প্রতি সদস্যের মনোনীত ৫ জনকে সরকারি খরচে হজে পাঠানোর সুপারিশ করা হয়। মঙ্গলবার কমিটির বৈঠকে মন্ত্রণালয় জানায়, কমিটির ওই সুপারিশ বাস্তবায়ন করা হয়েছে।

এর বাইরেও এবার হজে সরকারের উচ্চ পর্যায়ে প্রতিনিধি দলে সংসদীয় কমিটির তিন সদস্য প্রতিনিধি হিসেবে সরকারি খরচে হজে যাচ্ছেন। তারা হলেন কমিটির সভাপতি মো. হাফেজ রুহুল আমীন মাদানী, মাহমুদ উস সামাদ চৌধুরী ও রত্না আহমেদ।

৯ সদস্যের ওই কমিটির অন্য সদস্যরা হলেন- সৈয়দ নজিবুল বশর মাইজভান্ডারী, শওকত হাচানুর রহমান (রিমন), মনোরঞ্জন শীল গোপাল, ইলিয়াস উদ্দিন মোল্লাহ্, এইচএম ইব্রাহিম ও তাহমিনা বেগম।

এ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী টেকনোক্র্যাট হওয়ার কারণে তিনি সংসদীয় কমিটির সদস্য নন।

কমিটির বৈঠক শেষে সভাপতি মাদানী সাংবাদিকদের বলেন, “আমরা সংসদীয় কমিটির সদস্যরা তাদের প্রতিনিধি হিসেবে ৫ জন করে হাজি সরকারি খরচে পাঠানোর জন্য সুপারিশ করে। মন্ত্রণালয় এটি চূড়ান্ত করেছে এবং আজকের বৈঠকে তা আমাদের অবহিত করেছেন।”

হজ চিকিৎসক দলকে সহায়তা দিতে গাড়িচালক, মালি, জনসংযোগ কর্মকর্তা, প্রশাসনিক কর্মকর্তা, পুলিশ সদস্যসহ যারা সংশ্লিষ্ট নন তাদের পাঠানোর বিষয়ে জানতে চাইলে কমিটির সভাপতি বলেন, “যা হওয়ার তা হয়ে গেছে। এখন এটা নিয়ে আলোচনা করে কোনো লাভ হবে না। তাই আমরা এটা নিয়ে আলোচনা করিনি।”

“তবে, ভবিষ্যতে যাতে এরকম না হয় সেটা দেখতে হবে,” বলেন মাদানী।

বৈঠকে হজের সর্বশেষ অগ্রগতি বিষয়ে বৈঠকে আলোচনা হয়েছে উল্লেখ করে সংসদ সচিবালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, মঙ্গলবার সকাল ৮টা পর্যন্ত বাংলাদেশ বিমানের ৭৪টি ও সৌদি এয়ারলাইন্সের ৭৬টি ফ্লাইটে ৫৪ হাজার ৭৬৫ জন হজযাত্রী সৌদি আরব গেছেন।

হজযাত্রীদের সৌদি আরবে যাত্রার প্রথম ফ্লাইট গত ৪ জুলাই থেকে শুরু হয়েছে। আর শেষ হবে আগামী ৫ অগাস্ট। অন্যদিকে সৌদি আরব হতে ফিরতি ফ্লাইট শুরু হবে ১৭ অগাস্ট, শেষ হবে ১৫ সেপ্টেম্বর।

বৈঠকে মন্দির, শ্মশান ও আশ্রম সংস্কারে তালিকা প্রণয়ণে স্থায়ী কমিটির সদস্য ও প্রত্যেক এলাকার সংসদ সদস্যদের সাথে পরামর্শ করে সিদ্ধান্ত গ্রহণ করা হবে বলে মন্ত্রণালয় প্রতিশ্রুতি দিয়েছে বলে জানানো হয়।

বৈঠকে জানানো হয়, আগামীতে চাঁদ দেখা কমিটিতে সংসদীয় কমিটির সভাপতিসহ অন্য সদস্যদের সম্পৃক্ত করা হবে।

রুহুল আমীন মাদানীর সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য নজিবুল বশর মাইজভান্ডারী, শওকত হাচানুর রহমান (রিমন), মনোরঞ্জন শীল গোপাল, মাহমুদ উস সামাদ চৌধুরী, এইচএম ইব্রাহিম, জিন্নাতুল বাকিয়া, তাহমিনা বেগম এবং রত্না আহমেদ অংশ নেন। এছাড়া বিশেষ আমন্ত্রণে ধর্ম প্রতিমন্ত্রী শেখ মো. আব্দুল্লাহ বৈঠকে অংশ নেন।

পচা মাছ বিক্রি করায় স্বপ্ন এক্সপ্রেসকে ২০ হাজার টাকা অর্থদণ্ড সওজের সাবেক প্রকৌশলী দম্পতির বিরুদ্ধে মামলা সেপ্টেম্বরে ভারত সফরে যাবে এইচপি দল পুঁজিবাজারে সূচকসহ লেনদেন চাঙ্গা মাশরাফি-মুশফিকদের ক্যাম্পে নেই সাকিব-তামিম ২৪ ঘণ্টায় ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ১৬১৫ জন এফআর টাওয়ার দুর্নীতি মামলায় গ্রেপ্তার তাসভিরের জামিন ডেঙ্গুতে চার জেলায় আরও চারজনের মৃত্যু মিরপুরে বস্তিতে আগুনে ক্ষ‌তিগ্রস্তদের পা‌শে থাক‌বে সরকার: কাদের মাধবপুরে চা-শ্রমিক খুন, ভায়রা ভাই পলাতক উগান্ডায় ট্যাঙ্কার বিস্ফোরণে ২০ জনের মৃত্যু একবেলা খাবার পাবে সব প্রাথমিক স্কুলের শিক্ষার্থীরা ভারতীয় পররাষ্ট্রমন্ত্রীর সফরে প্রত্যাশার কিছুই নেই: ফখরুল যে কারণে বেড়েছে আছাদুজ্জামান মিয়ার মেয়াদ মিন্নির মামলার বৃত্তান্ত দাখিলের নির্দেশ পরিবেশদূষণ প্রতিরোধে দুদকের বিশেষ উদ্যোগ এফআর টাওয়ারের জমির মালিক ফারুক গ্রেপ্তার হামলার পরেও মৌলিক সেবা থেকে বঞ্চিত করেছে- ভিপি নুর রাতে ঢাকায় আসছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী গুগল ম্যাপের সাহায্যে বাড়ি ফিরলো মেয়েটি নবম ওয়েজ বোর্ড নিয়ে আপিলের আদেশ মঙ্গলবার ধর্ষণের থেকে মুক্তি চাইতে গিয়ে ভাইয়ের কাছেও... রাজধানীতে ‘আল্লাহর সরকার’ ৪ জঙ্গি আটক ২০৫০-মধ্যে তলিয়ে যেতে পারে জাকার্তা মার্কিনকে চাপ অগ্রাহ্য করে জিব্রাল্টার ছাড়ল ইরানি ট্যাংকার কনস্টেবলের লক্ষ্যভ্রষ্ট গুলি এএসপির বাসায় স্বামীর লাশ দেখে মারা গেলেন স্ত্রীও পদ্মায় ফেরি-লঞ্চ সংর্ঘষ, অল্পের জন্য বেঁচে যান ৩ শতাধিক যাত্রী মেসিকে খুশি রাখতেই নেইমার ‘নাটক’ জেলা প্রশাসকের কাছে সততার পুরস্কার পেলেন অটোচালক