artk
সোমবার, আগষ্ট ২৬, ২০১৯ ৩:১০   |  ১০,ভাদ্র ১৪২৬

স্টাফ রিপোর্টার

মঙ্গলবার, জুলাই ১৬, ২০১৯ ৮:৪১

বেরোবির সঙ্গে ইউডার সমঝোতা চুক্তি স্বাক্ষর

media

এ চুক্তির ফলে বেরোবি ও ইউডা, ইউজিসি ও সরকার অনুমোদিত এমফিল, পিএইচডিসহ যে কোনো ধরনের গবেষণা, শিক্ষা ও প্রশিক্ষণ সংশ্লিষ্ট দক্ষতা অর্জন করার বিষয়ে পরস্পর একসাথে কাজ করার সুযোগ পাবে এবং পারস্পারিক সহযোগিতার মাধ্যমে নিজেদের বিকশিত করতে পারবে।

বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের (বেরোবি) ড. ওয়াজেদ রির্সাচ অ্যান্ড ট্রেনিং ইনস্টিটিউটের সঙ্গে ইউনিভার্সিটি অব ডেভেলপমেন্ট অলটারনেটিভ (ইউডা) এর সমঝোতা চুক্তি স্বাক্ষরিত হয়েছে। 

সোমবার দুপুরে এক আনুষ্ঠানিক পরিবেশে ইউডার কনফারেন্স রুমে এ চুক্তি স্বাক্ষর অনুষ্ঠিত হয়।

আনুষ্ঠানিকভাবে এ সমঝোতা চুক্তিতে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের পক্ষে ভাইস-চ্যান্সেলর ও ড. ওয়াজেদ রির্সাচ এন্ড ট্রেনিং ইনস্টিটিউটের পরিচালক প্রফেসর ডক্টর মেজর নাজমুল আহসান কলিমউল্লাহ, বিএনসিসিও এবং ইউডার পক্ষে প্রতিষ্ঠানটির ভিসি অধ্যাপক ড. রফিকুল ইসলাম শরিফ স্বাক্ষর করেন।

এ সময়ে ইউডার প্রতিষ্ঠাতা সভাপতি ও বোর্ড অব স্ট্রাস্টিজের চেয়্যারমান প্রফেসর মুজিব খান বেরোবির ভিসিকে ইউডার সম্মাননা ক্রেস্ট প্রদান করেন।

এসময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন- ইউডার প্রো-ভিসি অধ্যাপক ড. আহমদুল্যাহ মিয়া, রেজিস্ট্রার ড. ইফফাত কায়েস চৌধুরী, বোর্ড অব স্ট্রাস্টিজের সচিব মুনির আহমেদ, ডাইরেক্টর, ফরেইন অ্যাফেয়ার্স ইউডার অগ্নি অতনিমা খান ও বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে সদ্য নিয়োগ পাওয়া ফাউন্ডেশন ট্রেনিং কোর্সের দ্বিতীয় ব্যাচের শিক্ষকবৃন্দ।

এ চুক্তির ফলে বেরোবি ও ইউডা, ইউজিসি ও সরকার অনুমোদিত এমফিল, পিএইচডিসহ যে কোনো ধরনের গবেষণা, শিক্ষা ও প্রশিক্ষণ সংশ্লিষ্ট দক্ষতা অর্জন করার বিষয়ে পরস্পর একসাথে কাজ করার সুযোগ পাবে এবং পারস্পারিক সহযোগিতার মাধ্যমে নিজেদের বিকশিত করতে পারবে।

 

সত্যকে এড়ানোর উপায় নেই: কাদের শিক্ষকদের কোচিং বাণিজ্য বন্ধে কমিটি হচ্ছে বিদ্যালয়ে বিশ্বের সবচেয়ে দামি অভিনেত্রী স্কারলেট বিএনপি নেতা-কর্মীদের খুন করেছে আ.লীগ: ফখরুল যেভাবে চিনবেন ভালো সিমেন্ট ডেঙ্গুর যাতনা ভুলতেই পারছি না: অর্থমন্ত্রী প্রধানমন্ত্রীকে কটূক্তি করার অভিযোগে সোনাইমুড়ির মেয়র বরখাস্ত কানে এয়ারফোন, ট্রেনের ধাক্কায় প্রাণ গেলো তরুণের সোনার বাংলা বিনির্মাণে এক সঙ্গে কাজ করতে হবে: অর্থমন্ত্রী কাবিননামায় ‘কুমারী’ শব্দ বাদ দেয়ার নির্দেশ খেলাপি ঋণ কমার সুযোগ নেই স্টোকসের হেলমেট ভাঙলেন হ্যাজলউড শতকোটি টাকা আত্মসাতে ৭ জনের বিরুদ্ধে মামলা সিঙ্গাপুরের ব্যবসায়ীরা বাংলাদেশে বিনিয়োগে আগ্রহী রশিদ খানের হুঙ্কার! দক্ষ জনশক্তির প্রয়োজনে ২ প্রতিষ্ঠান রাতের আঁধারে জামালপুর ছাড়লেন সেই ডিসি শ্রীলঙ্কাকে ৭-১ গোলে গুড়িয়ে দিলো বাংলাদেশের কিশোররা রোগীর ওপর খসে পড়ল হাসপাতালের ছাদের পলেস্তারা রাজাকারদের তালিকা সংগ্রহ করছে স্বরাষ্ট্র মন্ত্রণালয় আফগানিস্তানের বিপক্ষে নিজেদেরই এগিয়ে রাখছেন মিরাজ দুদকের কাছে ৩ মাসের সময় চেয়েছেন নূর আলী পৃথিবী ধ্বংসে মেতেছেন ট্রাম্প আর বোলসোনারো আন্তর্জাতিক স্বাস্থ্য সেবা কার্ড নিয়ে এলো ‘মেডিএইডার’ পদ্মায় ১৬০ টন সিমেন্টসহ কার্গো ডুবি পূর্বাচলে ১০ কাঠার প্লট চান বিএনপির রুমিন খেলোয়াড়দের দাঁত অন্যদের দাঁতের চেয়েও খারাপ কেড়ে নেয়া হবে সেই ডিসির শুদ্ধাচার সনদ কাবিননামা থেকে ‘কুমারী’ শব্দ বাদ দেয়ার নির্দেশ উদাহরণ সৃষ্টির মতো শাস্তি হবে ডিসির: জনপ্রশাসন প্রতিমন্ত্রী