artk
সোমবার, আগষ্ট ১৯, ২০১৯ ৭:১৫   |  ৪,ভাদ্র ১৪২৬

আন্তর্জাতিক ডেস্ক

সোমবার, জুলাই ১৫, ২০১৯ ৯:৫১

মাদ্রাসার ভেতরেই মন্দির!

media

শিক্ষাকেন্দ্রে সাম্প্রদায়িক ঐক্য বজায় রাখতে ভারতে এবার মাদ্রাসার ভেতর মন্দির নির্মাণ করা হচ্ছে। দেশটির সাবেক উপ-রাষ্ট্রপতি হামিদ আনসারির স্ত্রী সালমা আনসারি এমন উদ্যোগ নিয়েছেন।

আনন্দবাজারের খবরে বলা হয়, আলিগড়ে একটি মাদ্রাসা পরিচালনা করেন সালমা আনসারি। তার পরিচালিত ওই মাদ্রাসায় মসজিদের পাশাপাশি মন্দির স্থাপনার উদ্যোগ নিয়েছেন তিনি।

সালমা আনসারির এমন ঘোষণার পরই আলিগড়ের চাচা নেহরু মাদ্রাসার ভেতরে পূজা শুরু হয়। ভারতীয় সংবাদমাধ্যম টাইমস নাউয়ের তোলা ছবিতে মাদ্রাসার ভেতরে সরস্বতী মূর্তি দেখা গেছে।

মাদ্রাসার অভ্যন্তরে এভাবে মন্দির স্থাপনের বিষয়ে সালমা আনসারি বলেন, ভ্রাতৃত্বের বার্তা দেয়ার পাশাপাশি, এই পদক্ষেপে শিক্ষার্থীদের নিরাপত্তাও নিশ্চিত করা যাবে। প্রার্থনা করতে এখন আর তাদের ক্যাম্পাসের বাইরে যেতে হবে না।

এ পদক্ষেপের মাধ্যমে দেশের অন্যান্য মাদ্রাসাগুলো বিষয়টিতে অনুপ্রাণিত হবে বলে আশা করেন তিনি।

মাদ্রাসার হোস্টেলে যে ছেলেমেয়েরা থাকে, তাদের নিরাপত্তার কথা ভেবেই এমন সিদ্ধান্ত নিয়েছেন বলে জানান সালমা আনসারি।

তিনি বলেন, ‘হোস্টেল থেকে মন্দির বা মসজিদে যাওয়ার পথে যদি কিছু ঘটে, তাহলে আমাদের ওপরই তার দায় বর্তাবে। তাই ভেবেচিন্তে ক্যাম্পাসের মধ্যেই মন্দির এবং মসজিদ নির্মাণের সিদ্ধান্ত নিয়েছি।’

২০১৭ সালের আগস্টে উপ-রাষ্ট্রপতির পদ থেকে বিদায় নেন হামিদ আনসারি। বিদায়কালে ধর্মীয় অসহিষ্ণুতা নিয়ে মোদি সরকারের সমালোচনা করেছিলেন তিনি।

বিজেপির আমলে দেশের সংখ্যালঘু সম্প্রদায় অস্বস্তিতে রয়েছেন, নিরাপত্তাহীনতায় ভুগছেন বলে সেইসময় মন্তব্য করেছিলেন তিনি। এ নিয়ে বিজেপি নেতাদের সমালোচনার মুখে পড়তে হয়েছিল তাকে।

পচা মাছ বিক্রি করায় স্বপ্ন এক্সপ্রেসকে ২০ হাজার টাকা অর্থদণ্ড সওজের সাবেক প্রকৌশলী দম্পতির বিরুদ্ধে মামলা সেপ্টেম্বরে ভারত সফরে যাবে এইচপি দল পুঁজিবাজারে সূচকসহ লেনদেন চাঙ্গা মাশরাফি-মুশফিকদের ক্যাম্পে নেই সাকিব-তামিম ২৪ ঘণ্টায় ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ১৬১৫ জন এফআর টাওয়ার দুর্নীতি মামলায় গ্রেপ্তার তাসভিরের জামিন ডেঙ্গুতে চার জেলায় আরও চারজনের মৃত্যু মিরপুরে বস্তিতে আগুনে ক্ষ‌তিগ্রস্তদের পা‌শে থাক‌বে সরকার: কাদের মাধবপুরে চা-শ্রমিক খুন, ভায়রা ভাই পলাতক উগান্ডায় ট্যাঙ্কার বিস্ফোরণে ২০ জনের মৃত্যু একবেলা খাবার পাবে সব প্রাথমিক স্কুলের শিক্ষার্থীরা ভারতীয় পররাষ্ট্রমন্ত্রীর সফরে প্রত্যাশার কিছুই নেই: ফখরুল যে কারণে বেড়েছে আছাদুজ্জামান মিয়ার মেয়াদ মিন্নির মামলার বৃত্তান্ত দাখিলের নির্দেশ পরিবেশদূষণ প্রতিরোধে দুদকের বিশেষ উদ্যোগ এফআর টাওয়ারের জমির মালিক ফারুক গ্রেপ্তার হামলার পরেও মৌলিক সেবা থেকে বঞ্চিত করেছে- ভিপি নুর রাতে ঢাকায় আসছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী গুগল ম্যাপের সাহায্যে বাড়ি ফিরলো মেয়েটি নবম ওয়েজ বোর্ড নিয়ে আপিলের আদেশ মঙ্গলবার ধর্ষণের থেকে মুক্তি চাইতে গিয়ে ভাইয়ের কাছেও... রাজধানীতে ‘আল্লাহর সরকার’ ৪ জঙ্গি আটক ২০৫০-মধ্যে তলিয়ে যেতে পারে জাকার্তা মার্কিনকে চাপ অগ্রাহ্য করে জিব্রাল্টার ছাড়ল ইরানি ট্যাংকার কনস্টেবলের লক্ষ্যভ্রষ্ট গুলি এএসপির বাসায় স্বামীর লাশ দেখে মারা গেলেন স্ত্রীও পদ্মায় ফেরি-লঞ্চ সংর্ঘষ, অল্পের জন্য বেঁচে যান ৩ শতাধিক যাত্রী মেসিকে খুশি রাখতেই নেইমার ‘নাটক’ জেলা প্রশাসকের কাছে সততার পুরস্কার পেলেন অটোচালক