artk
শুক্রবার, ডিসেম্বার ১৩, ২০১৯ ২:৫৩   |  ২৯,অগ্রহায়ণ ১৪২৬

স্টাফ রিপোর্টার

সোমবার, জুলাই ১৫, ২০১৯ ৮:১৪

সামনে কঠোর কর্মসূচির হুঁশিয়ারি

media

ফাইল ফটো

গত বুধবার ও বৃহস্পতিবারের মতো আজও এ বিক্ষোভের নেতৃত্ব দেন বাংলাদেশ পুঁজিবাজার বিনিয়োগকারী ঐক্য পরিষদ। দুপুর প্রায় দেড়টা থেকে তিনটা পর্যন্ত তাদের নেতৃত্বে ডিএসইর সামনে আন্দোলন করেছে বিনিয়োগকারীরা।  

পুঁজিবাজারের পতন অবস্থার প্রতিবাদে সাধারণ বিনিয়োগকারীরা রাজপথে বিক্ষোভ করেছেন। সোমবার দুপুরে রাজধানীর ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ভবনের সামনে বিনিয়োগকারীরা এ বিক্ষোভ করেন।

গত বুধবার ও বৃহস্পতিবারের মতো আজও এ বিক্ষোভের নেতৃত্ব দেন বাংলাদেশ পুঁজিবাজার বিনিয়োগকারী ঐক্য পরিষদ। দুপুর প্রায় দেড়টা থেকে তিনটা পর্যন্ত তাদের নেতৃত্বে ডিএসইর সামনে আন্দোলন করেছে বিনিয়োগকারীরা। এসময় 'পুঁজিবাজার পড়ছে কেন, জবাব চাই দিতে হবে' এমন স্লোগান নিয়ে ডিএসই থেকে শাপলা চত্বর প্রদক্ষিণ করে বিনিয়োগকারীরা।

ডিএসইর সূচক ধারাবাহিক কমছে এমন উক্তি বিনিয়োগকারীরা বলেন, ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ধারাবাহিক কমে দাঁড়িয়েছে ৫ হাজার ৯০ পয়েন্টে। যা ডিএসইতে ২ বছর সাড়ে ৬ মাস বা ৬১৬ কার্যদিবসের মধ্যে সর্বনিম্ন। পুঁজিবাজারের চলমান দুরাবস্থা ফেরাতে রাজপথে বিক্ষোভ অব্যাহত থাকবে। পতন ঠেকাতে না পারলে সামনে আরো কঠোর কর্মসূচি দিব, এমন হুঁশিয়ারি দেন তারা।

বিক্ষোভে বিনিয়োগকারীরা বলেন, আমরা দিনের পর দিন পুঁজিবাজারের উত্থানে নানা কর্মসূচি করে আসছি। কিন্তু রেগুলেটরসহ সংশ্লিষ্টদের কাছ এ ব্যাপারে কোনো প্রকার ইতিবাচক সাড়া পাচ্ছি না। কেন জানি দেখেও না দেখা ভান করছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। 

বিএসইসির কর্মকর্তাদের দৃষ্টি আকর্ষণ করে বিক্ষোভে বিনিয়োগকারীরা বলেন, বিএসইসির কর্মকর্তারা যদি বিনিয়োগকারীদের কথা চিন্তা করে কাজ করেন তবে বাজারে যে চলমান অস্থিরতা থাকবেনা। 

পুঁজিবাজার পতনের কারণে পুঁজি হারাচ্ছে এমন ক্ষোভ প্রকাশ করে বিনিয়োগকারীরা বলেন, বিনিয়োগ হারিয়ে আমরা রাস্তায় এসে পড়েছি। বর্তমান অবস্থা অব্যাহত থাকলে আমরা গণহারে মারা পরব।

বর্তমান সময়ের বিনিয়োগ করে ৩৫ শতাংশ পুঁজি হারিয়ে ক্ষোভ প্রকাশ করে আমিনুর করিম বলেন, চলতি বছরের শুরু থেকে এখন পর্যন্ত পুঁজিবাজারে পতন অব্যাহত রয়েছে। আশা করি, বাজারের নিয়ন্ত্রক সংস্থার কর্তকর্তারা কার্যকরী পদক্ষেপ নেয়, তাহলে এ দুর্দশা থাকবে না। 

অন্য আরেক বিনিয়োগকারী মোমিন  বলেন, বর্তমান বাজারের নিয়ন্ত্রক সংস্থাই দুর্নীতিগ্রস্ত। এমন অবস্থায় যদি নিয়ন্ত্রক সংস্থা বিএসইসিকে নতুন করে সাজানো উচিৎ। এছাড়া বিকল্প কিছু আমি দেখছি না।

বিক্ষোভে বাংলাদেশ পুঁজিবাজার বিনিয়োগকারী ঐক্য পরিষদের সভাপতি মিজান উর রশিদ বলেন, বাজারের চলমান দুরবস্থা কাটাতে আমরা আন্দোলন করছি। আমরা উত্থান পুঁজিবাজার চাই। রোববার বিনিয়োগকারীরা ডিএসইর সামনে আবার একযোগে আন্দোলন করব এবং বাজার ঠিক না হওয়া পর্যন্ত আন্দোলন চলবে।

মিজান উর রশিদ আরও বলেন, দরপতনের প্রতিবাদে আমরা রোজার ঈদের আগেও বিক্ষোভ করেছি। কিন্তু পতন ঠেকাতে কেউ কোনো পদক্ষেপ নিচ্ছে না। আমাদের পিঠ দেয়ালে ঠেকে গেছে। তাই ফের আন্দোলনে নেমেছি। পতন রোধে আগামীতে বিনিয়োগকারীদের নিয়ে আরও কঠোর কর্মসূচি দিব।

তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০১৯-২০ অর্থবছরের বাজেটে পুঁজিবাজারের স্থিতিশীলতা এবং ঊর্ধ্বমুখী বাজারের স্বার্থে বেশ কিছু পদক্ষেপ নিলেও বাজারের নীতি নির্ধারক সংস্থার এদিকে ইতিবাচক নজর নেই। ইস্যুয়ার কোম্পানিবান্ধব নীতিনির্ধারক সংস্থা থাকলে বাজারের চলমান দুরবস্থা থামাতে কেউ এগিয়ে আসছে না।

এসময় বিনিয়োগকারীদের পক্ষে তিনি বেশকিছু দাবি রাখেন। এগুলো মধ্যে উল্লেখ্যযোগ্য দাবি হলো- জেড ক্যাটাগরি এবং ওটিসি মার্কেট বন্ধ; ইস্যু মূল্যের নিচে অবস্থানরত কোম্পানিগুলোকে ইস্যু মূল্যে বাইব্যাক; আইপিও এবং প্লেসমেন্ট শেয়ারের অবৈধ বাণিজ্য বন্ধ; তালিকাভুক্ত কোম্পানিগুলোকে নূন্যতম ১০ শতাংশ লভ্যাংশ বাধ্যতামূলক; খন্দকার ইব্রাহীম খালেদের তদন্ত কমিটির রিপোর্ট অনুযায়ী দোষীদের আইনের আওতায় এনে শাস্তির ব্যবস্থা; বিএসইসির চেয়ারম্যান খায়রুল হোসেনের পদত্যাগ।

যুক্তরাজ্যে প্রথমবারের মতো এমপি সুনামগঞ্জের কন্যা আফসানা পাঞ্জাবি ও জ্যাকেটের পকেটে দুই কেজি স্বর্ণ খালেদা জিয়ার মুক্তির দাবিতে বিএনপির বিক্ষোভ সামুদ্রিক মাছে কাপড়ের রং মিশিয়ে বিক্রি নির্বাচনের ফল ব্রেক্সিটের জন্য শক্তিশালী ম্যান্ডেট: বরিস জনসন ব্রিটেন নির্বাচন: তৃতীয়বারের মতো নির্বাচিত রুপা হক টেকনাফে ৮ লাখ ইয়াবা অস্ত্র-গুলিসহ আটক ৪ শহীদ বুদ্ধিজীবী দিবসে যানবাহন চলাচলে নির্দেশনা যুক্তরাজ্য নির্বাচনে বরিসের কনজারভেটিভ পার্টি এগিয়ে গৌহাটিতে বাংলাদেশের কূটনীতিকের গাড়িবহরে হামলা পাইকারিতে কমলেও খুচরায় কমছে না পেঁয়াজের ঝাজ ১৯ বাংলাদেশি যুবককে ফেরত পাঠালো বিএসএফ রাজনীতিতে স্থায়ী সংঘাতময় পরিবেশের সৃষ্টি করা হলো: ফখরুল জবি ও কুবিতে সান্ধ্য কোর্সে ভর্তি বন্ধ খুলনায় অনশনে অসুস্থ হয়ে শ্রমিকের মৃত্যু সেনাবাহিনীর বিরুদ্ধে নির্যাতনের অভিযোগ অস্বীকার করেনি মিয়ানমার অগ্নিকাণ্ডে নিহতের পরিবারকে ১ লাখ টাকা করে দেয়ার ঘোষণা ‘খালেদার জামিন বিষয়ে বিচারপতিরা যথেষ্ট বিবেচনা করে সিদ্ধান্ত নিয়েছেন’ পাসপোর্টের চাহিদা পূরণ করতে পারছি না: অর্থমন্ত্রী মোস্তাফিজ এখন দুশ্চিন্তার আরেক নাম পুঁজিবাজারে সামান্য সূচকের উত্থান মাশরাফির ঢাকা প্লাটুনকে গুড়িয়ে দিয়েছে রাজশাহী ভর্তি বাণিজ্যের সঙ্গে জড়িতদের কঠিন পরিণতি হবে: দুদক ঘুষ ও দুর্নীতির বিরুদ্ধে সচেতন থাকতে হবে: প্রধানমন্ত্রী নাগরিকত্ব বিল: কারফিউ ভেঙে বিক্ষোভে উত্তাল আসাম, গুলিতে নিহত ৩ দীপু হাজরার পরিচালনায় রাজাকার হলেন সুজিত বিশ্বাস পররাষ্ট্রমন্ত্রীর ভারত সফর বাতিল খালেদা জিয়ার মুক্তি দাবিতে বিক্ষোভকালে আটক ২ খালেদা জিয়ার জামিন সরকারের হাতে নয়, আদালতের বিষয়: কাদের খালেদা জিয়ার জামিন না হওয়ায় ঢাবিতে ছাত্রদলের বিক্ষোভ