artk
শুক্রবার, ডিসেম্বার ১৩, ২০১৯ ২:২৮   |  ২৯,অগ্রহায়ণ ১৪২৬
সোমবার, জুলাই ১৫, ২০১৯ ৭:৪৮

আইসিসির বিশ্বকাপ একাদশে সাকিব আল হাসান

media

রোববার লর্ডসে ইংল্যান্ড-নিউজিল্যান্ডের মধ্যকার ফাইনালের মধ্য দিয়ে পর্দা নেমেছে ২০১৯ ক্রিকেট বিশ্বকাপের। ইংল্যান্ড বিশ্বকাপে চোখ ধাঁধানো পারফরম্যান্স দেখিয়ে ‘ম্যান অব দ্য টুর্নামেন্ট’ হওয়ার দৌড়ে যারা এগিয়ে ছিলেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। 

রোববার লর্ডসে ইংল্যান্ড-নিউজিল্যান্ডের মধ্যকার ফাইনালের মধ্য দিয়ে পর্দা নেমেছে ২০১৯ ক্রিকেট বিশ্বকাপের। ইংল্যান্ড বিশ্বকাপে চোখ ধাঁধানো পারফরম্যান্স দেখিয়ে ‘ম্যান অব দ্য টুর্নামেন্ট’ হওয়ার দৌড়ে যারা এগিয়ে ছিলেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। তবে, দলকে ফাইনালে তোলা নিউজিল্যান্ডের অধিনায়ক কেন উইলিয়ামসন টুর্নামেন্ট সেরার পুরস্কার দেওয়া হয়।

বিশ্বকাপ সেরা না হলেও সাকিব ঠিকই জায়গা করে নিয়েছেন ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা আইসিসি ঘোষিত দ্বাদশ বিশ্বকাপের সেরা একাদশে। গোটা আসরে ব্যাটে-বলে দুর্দান্ত পারফরম্যান্স দেখিয়ে সাকিব জায়গা পেয়েছেন বিশ্বসেরা এই একাদশে। 

এই দলের অধিনায়ক নির্বাচিত হয়েছেন নিউজিল্যান্ডের কেন উইলিয়ামসন। দ্বাদশ খেলোয়াড় হিসেবে জায়গা পেয়েছেন কিউই পেসার ট্রেন্ট বোল্ট। আইসিসির মনোনীত পাঁচ সদস্যের একটি কমিটি বেছে নিয়েছেন বিশ্বকাপের সেরা দল। সেখানে সদস্য হিসেবে ছিলেন ধারাভাষ্যকার ইয়ান বিশপ, ইয়ান স্মিথ, ইশা গুহ, ক্রিকেট লেখক লরেন্স বুথ। মনোনীত এই কমিটিতে ছিলেন আইসিসির ক্রিকেট বিষয়ক মহাব্যবস্থাপক জিওফ অ্যালারডাইস।

প্রথমবারের মতো শিরোপা জেতা ইংল্যান্ডের সর্বোচ্চ চার ক্রিকেটার জায়গা করে নিয়েছেন এই একাদশে। রানার্সআপ নিউজিল্যান্ড থেকে স্থান পেয়েছেন দুজন। দুই সেমি ফাইনালিস্ট ভারত ও অস্ট্রেলিয়া থেকে আছেন দুই জন করে। সেমি ফাইনালে না খেললেও সাকিবের জায়গাটি কেউ নিতে পারেননি।

আইসিসি ঘোষিত দ্বাদশ বিশ্বকাপের সেরা দল (ব্যাটিং অর্ডার অনুসারে):

জেসন রয় (ইংল্যান্ড)- ৬৩.২০ গড়ে ৪৪৩ রান

রোহিত শর্মা (ভারত)- ৮১.০০ গড়ে ৬৪৮ রান

কেন উইলিয়ামসন (অধিনায়ক) (নিউজিল্যান্ড)- ৮২.৫৭ গড়ে ৫৭৮ রান

জো রুট (ইংল্যান্ড)- ৬১.৭৭ গড়ে ৫৫৬ রান

সাকিব আল হাসান (বাংলাদেশ)- ৮৬.৫৭ গড়ে ৬০৬ রান ও ৩৬.২৭ গড়ে ১১ উইকেট

বেন স্টোকস (ইংল্যান্ড)- ৬৬.৪২ গড়ে ৪৬৫ রান ও ৩৫.১৪ গড়ে ৭ উইকেট

অ্যালেক্স ক্যারি (উইকেটরক্ষক) (অস্ট্রেলিয়া)- ৬২.৫০ গড়ে ৩৭৫ রান ও ২০ ডিসমিসাল

মিচেল স্টার্ক (অস্ট্রেলিয়া)- ১৮.৫৯ গড়ে ২৭ উইকেট

জোফরা আর্চার (ইংল্যান্ড)- ২৩.০৫ গড়ে ২০ উইকেট

লুকি ফার্গুসন (নিউজিল্যান্ড)- ১৯.৪৭ গড়ে ২১ উইকেট

জাসপ্রিত বুমরাহ (ভারত)- ২০.৬১ গড়ে ১৮ উইকেট

দ্বাদশ খেলোয়াড়: ট্রেন্ট বোল্ট (নিউজিল্যান্ড)

চোখ ধাঁধানো ব্যাটিংয়ে সাকিব এই বিশ্বকাপের সর্বোচ্চ রান সংগ্রাহকের তালিকায় তিন নম্বরে। এক আসরে সর্বোচ্চ রান সংগ্রাহকের তালিকায় সাকিব পাঁচ নম্বরে। দ্বাদশ বিশ্বকাপে সাকিবের নামের পাশে জমেছে ৮ ম্যাচের ৮ ইনিংসে ৬০৬ রান, ব্যক্তিগত সর্বোচ্চ ১২৪*, ব্যাটিং গড় ৮৬.৫৭, সেঞ্চুরি ২টি, ফিফটি ৫টি।

যুক্তরাজ্যে প্রথমবারের মতো এমপি সুনামগঞ্জের কন্যা আফসানা পাঞ্জাবি ও জ্যাকেটের পকেটে দুই কেজি স্বর্ণ খালেদা জিয়ার মুক্তির দাবিতে বিএনপির বিক্ষোভ সামুদ্রিক মাছে কাপড়ের রং মিশিয়ে বিক্রি নির্বাচনের ফল ব্রেক্সিটের জন্য শক্তিশালী ম্যান্ডেট: বরিস জনসন ব্রিটেন নির্বাচন: তৃতীয়বারের মতো নির্বাচিত রুপা হক টেকনাফে ৮ লাখ ইয়াবা অস্ত্র-গুলিসহ আটক ৪ শহীদ বুদ্ধিজীবী দিবসে যানবাহন চলাচলে নির্দেশনা যুক্তরাজ্য নির্বাচনে বরিসের কনজারভেটিভ পার্টি এগিয়ে গৌহাটিতে বাংলাদেশের কূটনীতিকের গাড়িবহরে হামলা পাইকারিতে কমলেও খুচরায় কমছে না পেঁয়াজের ঝাজ ১৯ বাংলাদেশি যুবককে ফেরত পাঠালো বিএসএফ রাজনীতিতে স্থায়ী সংঘাতময় পরিবেশের সৃষ্টি করা হলো: ফখরুল জবি ও কুবিতে সান্ধ্য কোর্সে ভর্তি বন্ধ খুলনায় অনশনে অসুস্থ হয়ে শ্রমিকের মৃত্যু সেনাবাহিনীর বিরুদ্ধে নির্যাতনের অভিযোগ অস্বীকার করেনি মিয়ানমার অগ্নিকাণ্ডে নিহতের পরিবারকে ১ লাখ টাকা করে দেয়ার ঘোষণা ‘খালেদার জামিন বিষয়ে বিচারপতিরা যথেষ্ট বিবেচনা করে সিদ্ধান্ত নিয়েছেন’ পাসপোর্টের চাহিদা পূরণ করতে পারছি না: অর্থমন্ত্রী মোস্তাফিজ এখন দুশ্চিন্তার আরেক নাম পুঁজিবাজারে সামান্য সূচকের উত্থান মাশরাফির ঢাকা প্লাটুনকে গুড়িয়ে দিয়েছে রাজশাহী ভর্তি বাণিজ্যের সঙ্গে জড়িতদের কঠিন পরিণতি হবে: দুদক ঘুষ ও দুর্নীতির বিরুদ্ধে সচেতন থাকতে হবে: প্রধানমন্ত্রী নাগরিকত্ব বিল: কারফিউ ভেঙে বিক্ষোভে উত্তাল আসাম, গুলিতে নিহত ৩ দীপু হাজরার পরিচালনায় রাজাকার হলেন সুজিত বিশ্বাস পররাষ্ট্রমন্ত্রীর ভারত সফর বাতিল খালেদা জিয়ার মুক্তি দাবিতে বিক্ষোভকালে আটক ২ খালেদা জিয়ার জামিন সরকারের হাতে নয়, আদালতের বিষয়: কাদের খালেদা জিয়ার জামিন না হওয়ায় ঢাবিতে ছাত্রদলের বিক্ষোভ