artk
বৃহস্পতিবার, আগষ্ট ২২, ২০১৯ ১০:০৮   |  ৭,ভাদ্র ১৪২৬

স্পোর্টস ডেস্ক

সোমবার, জুলাই ১৫, ২০১৯ ৫:২৮

নাটকীয় ফাইনালের আলোচিত যত ঘটনা

media

বিশ্বকাপ ক্রিকেটের ফাইনাল কেমন হয় - রোববার রাতের আগে এমন প্রশ্নের উত্তরে হয়তো অনেকেই বলতেন - ‘ম্যাড়ম্যাড়ে, ক্লিশে, একপেশে’। কিন্তু নিউজিল্যান্ড ও ইংল্যান্ডের এই ম্যাচের পর অনেকের ধারণা বদলে গেছে। কেবল নাটকীয় বললেও হয়তো কম বলা হবে, এক কথায় অবিশ্বাস্য ছিল এই ম্যাচের শেষভাগ।

রান নেয়ার সময় ব্যাটে লেগে চার

ইংল্যান্ডের শেষ ওভারে প্রয়োজন ১৫ রান, বল হাতে নেন ট্রেন্ট বোল্ট। উইকেটে দাঁড়িয়ে বেন স্টোকস প্রথম দুই বলে স্ট্রাইক ছাড়েননি, কোন রানও নেননি। তৃতীয় বলে মিড উইকেটের ওপর দিয়ে ছক্কা হাঁকিয়ে বুঝিয়ে দেন কেন তিনি স্ট্রাইক ছাড়েননি।

তবে ম্যাচের মোড় ঘোরে পরের বলে, যেখানে দৌড়ে মাত্র দুটি রান আসার কথা, সেখানে বেন স্টোকস ডাইভ দেয়ার পর বল ব্যাটে লেগে চার হয়ে যায়, সেই বলে মোট রান আসে ছয়টি। এ নিয়ে খানিকটা খটকা ছিল মাঠেও, বেন স্টোকস সাথে সাথে হাত উঠিয়ে জানান দেন যে তিনি ইচ্ছাকৃতভাবে ব্যাট বলে লাগাননি।

প্রথমে দৌড়ে নেয়া দুই রানের সাথে যোগ হয় ওভারথ্রোতে আসা চার, মোট রান হয় ছয়। এর ফলে পরের দুই বলে প্রয়োজন ছিল তিন রান।

দুই বলেই দৌড়ে দুই রান নিতে গিয়ে আউট হন নন স্ট্রাইকার, দুটি রান আসে এই দুই বল থেকে ম্যাচ হয় টাই।

ইংল্যান্ডের সহজ লক্ষ্য যেভাবে কঠিন হয়

৩০ বলে প্রয়োজন ৪৬। উইকেটে ক্রিস ওকস ও বেন স্টোকস, পুরো বিশ্বকাপে ইংল্যান্ডের ব্যাটিং অনুসরণ করলে মনেই হতে পারে এটা খুবই সম্ভব। জিমি নিশাম বল হাতে নেন ছেচল্লিশতম ওভারে, সে ওভারে সাত রান দেন তিনি।

এবার চার ওভারে প্রয়োজন ৩৯, মাত্র পাঁচ রান দিয়ে এই ওভারে একটি উইকেট তুলে নেন লোকি ফার্গুসন। আটচল্লিশতম ওভারে যখন বোল্ট বল নিয়ে আসেন, স্টোকস-প্লাঙ্কেট মিলে সে ওভারে ১০ রান তুলে নেন।

নাটকীয়তার শুরু হয় ৪৯তম ওভারে, জিমি নিশামের সে ওভারে, ছক্কা হয় একটি উইকেট যায় দুটি, রান আসে নয়।

দুই দলের রান সমান, কিন্তু ইংল্যান্ড জয়ী কীভাবে

সুপার ওভারে ইংল্যান্ড আগে ব্যাট করে এবং মাঠে নামেন বেন স্টোকস ও জস বাটলার। আর নিউজিল্যান্ডের হয়ে বল হাতে নেন ট্রেন্ট বোল্ট। প্রথমে ব্যাট করে ইংল্যান্ড প্রথম বলে তিন রান নেয়ার পর একটি চারসহ ১৫ রান তোলে। জবাবে ইংল্যান্ডের হয়ে বল হাতে নেন জোফরা আর্চার।

নিউজিল্যান্ডের হয়ে ব্যাট হাতে নেন অফ ফর্মে থাকা মার্টিন গাপটিল ও জিমি নিশাম। ওয়াইড দিয়ে শুরু করেন আর্চার। আর ওভারের দ্বিতীয় বলে নিশাম মিড উইকেটের ওপর দিয়ে উড়িয়ে ছক্কা হাঁকান। তৃতীয় বলে আবারো দুই। তিন বলে যখন দরকার ৫ রান, আবারও ২ রান নিয়ে দরকার হয় ২ বলে ৩। এরপর ১ বলে দরকার হয় ২ রান, পুরো টুর্নামেন্ট ব্যাট হাতে ব্যর্থ থাকা গাপটিল আসেন স্ট্রাইকে।

শেষ বলে আসে ১ রান অর্থাৎ সুপার ওভারেও ম্যাচ টাই কিন্তু তাতেই উল্লাসে ফেটে পড়ে ইংল্যান্ড। কারণ পুরো ম্যাচে বেশি বাউন্ডারি হাকানোর কারণে ততক্ষণে প্রথমবারের মতো বিশ্বকাপ জয় নিশ্চিত হয়ে গেছে তাদের।

রিয়াল বেটিসের বিপক্ষে ফেরার আশা মেসির টেকনাফে ‘বন্দুকযুদ্ধে’ ২ রোহিঙ্গা নিহত মাদারীপুরে মাদ্রাসাছাত্রীকে ধর্ষণ মামলায় গ্রেপ্তার ২ শারীরিক সম্পর্কের অভিযোগ নিয়ে ‍মুখ খুললেন নোবেল ভেজাল মদ খেয়ে চট্টগ্রামে ৩ বন্ধুর মৃত্যু, আটক ৪ বিশ্বের সবচেয়ে দামি কলম হঠাৎ দোকানে ঢুকে সবাইকে চা বানিয়ে খাওয়ালেন মমতা রোজ কয়টা ডিম খেলে ক্ষতি নেই? নিখোঁজের পর লাশ হয়ে ফিরলো নসিমন চালক মাঝ রাতে গার্মেন্ট শ্রমিকদের সড়ক অবরোধ ময়মনসিংহে হত্যা মামলার আসামি ‘বন্দুকযুদ্ধে’ নিহত ভারতের সাবেক অর্থমন্ত্রী পি চিদাম্বরম গ্রেপ্তার জিয়াউর রহমান মুক্তিযোদ্ধা ছিলেন না, চ্যালেঞ্জ আমুর এক গানেই ২ কোটি রুপি পারিশ্রমিক! সুযোগ পেয়ে দেশ ছাড়লেন ১ হাজার সৌদি নারী! যে সুখবর দিলেন ডিপজল প্রশিক্ষণ দিয়ে উদ্যোক্তা সৃষ্টিই বিডা’র উদ্দেশ্য রক্ত পরীক্ষায় জানা যাবে মৃত্যুর পূর্বাভাস! উত্তর কোরিয়ার দলকে হারাল আবাহনী ডেঙ্গু আক্রান্ত হয়ে ২৪ ঘণ্টায় হাসপাতালে ১৬২৬ জন কাশ্মীর নিয়ে মোদিকে ফোনে যা বললেন ব্রিটিশ প্রধানমন্ত্রী মিয়ানমারে নর্দার্ন অ্যালায়েন্সের সাথে সংঘর্ষে ৩০ সেনা নিহত বিপিএল থেকে সরে দাঁড়ানোর হুমকি কুমিল্লা ভিক্টোরিয়ান্সের ফুটবল থেকে আগামী বছরই অবসর নিচ্ছেন রোনালদো! ইমরান খানের সঙ্গে দেখা করতে চান বিল গেটস সেই অভিশাপ খালেদা জিয়ার কপালেই জুটেছে: প্রধানমন্ত্রী দোকানে ঢুকে নিজেই চা বানিয়ে খেলেন মমতা উপজেলা পর্যায়ে স্বাস্থ্য শিক্ষা সেল স্থাপনে দুদকের চিঠি রোহিঙ্গা প্রত্যাবাসন শুরু বৃহস্পতিবার জন্মাষ্টমী: শুক্রবার রাজধানীর যেসব পথে যান চলাচলে বিধিনিষেধ