artk
বুধবার, নভেম্বার ১৩, ২০১৯ ২:২৮   |  ২৯,কার্তিক ১৪২৬

স্টাফ রিপোর্টার

রোববার, জুলাই ১৪, ২০১৯ ৬:৪৬

টানা ৬ কার্যদিবস প্রধান সূচকে পতন

media

দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সব ধরনের সূচক পতনে লেনদেন শেষ হয়েছে। আজকের দিন নিয়ে দুই স্টকের প্রধান সূচক ৬ কার্যদিবস ধরে পতন।  

দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সব ধরনের সূচক পতনে লেনদেন শেষ হয়েছে। আজকের দিন নিয়ে দুই স্টকের প্রধান সূচক ৬ কার্যদিবস ধরে পতন। এর মধ্যে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স গত আড়াই মাসের মধ্যে সর্বনিম্ন অবস্থানে আজ।

এদিক, আগের কার্যদিবস তুলনায় এদিন ডিএসইতে লেনদেন বাড়লেও সিএসইতে তা কমেছে। এসময় দুই স্টকে কমেছে ৭৪ কোম্পানির শেয়ার ও ইউনিটের দর। রোববার স্টক এক্সচেঞ্জ সূত্রে এসব তথ্য জানা গেছে। 

স্টক এক্সচেঞ্জ সূত্রে, ডিএসইতে রোববার লেনদেন হয়েছে ৩৫৪ কোটি ৪ লাখ টাকা। আগের কার্যদিবস গত বৃহস্পতিবার লেনদেন হয়েছিল ৩৫১ কোটি ৮ লাখ টাকা। আজ ডিএসইতে লেনদেন হওয়া ৩৫২টি কোম্পানির শেয়ার ও ইউনিটের মধ্যে বেড়েছে ৬৩টির, কমেছে ২৬৯টির বা ৭৬ দশমিক ৪২ শতাংশ এবং পরিবর্তন হয়নি ২০টির দর। 

আজ ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৪২ দশমিক ৮০ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৫ হাজার ১৭৯ দশমিক ৪৯ পয়েন্টে। ডিএসইএস বা শরিয়াহ সূচক ৩ দশমিক ৮৫ পয়েন্ট ও ডিএসই-৩০ সূচক ৪ দশমিক ৪২ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১ হাজার ১৯০ দশমিক ৭৫ পয়েন্টে ও ১ হাজার ৮৫৩ দশমিক ২৮ পয়েন্টে। 

টাকার অঙ্কে এদিন ডিএসইতে লেনদেনের শীর্ষ কোম্পানি হলো- ইউনাইটেড পাওয়ার, ফরচুন সুজ, এম এল ডায়িং, ঢাকা ইন্স্যুরেন্স, ন্যাশনাল লাইফ ইন্স্যুরেন্স, মুন্নু সিরামিক, সিনো বাংলা, ফেডারেল ইন্স্যুরেন্স, এশিয়ান টাইগার সন্ধানী লাইফ গ্লোথ ফান্ড, গ্লোবাল ইন্স্যুরেন্স। 

অপর পুঁজিবাজার সিএসইতে রোববার লেনদেনের পরিমাণ ১১ কোটি ৬৮ লাখ টাকা। গত বৃহস্পতিবার লেনদেন হয়েছিল ১২ কোটি ২১ লাখ টাকার শেয়ার। এদিন বা রোববার সিএসইর প্রধান সূচক সিএএসপিআই ৯১ দশমিক ৫৮ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৫ হাজার ৮৮১ দশমিক ৩২ পয়েন্টে। 

এছাড়া সিএসই-৫০ সূচক ৫ দশমিক শূন্য ১ পয়েন্ট, সিএসই-৩০ সূচক ৯৫ দশমিক ৩৬ পয়েন্ট, সিএসসিএক্স সূচক ৫২ দশমিক ৭৯ পয়েন্ট ও সিএসআই সূচক দশমিক ৪ দশমিক ৫২ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১ হাজার ১৬৪ দশমিক ৬৮ পয়েন্টে, ১৪ হাজার ৩১ দশমিক ৪২ পয়েন্টে, ৯ হাজার ৬৪৫ দশমিক ২২ পয়েন্টে ও ১ হাজার ৩৮ দশমিক শূন্য ২ পয়েন্টে। 

সিএসইতে লেনদেন হওয়া ২৭০টি কোম্পানির মধ্যে দর বেড়েছে ৬০টির, কমেছে ১৯৪টির বা ৭১ দশমিক ১৩ শতাংশ এবং কোন পরিবর্তন হয়নি ১৬টি কোম্পানির শেয়ার দর।

আবরার হত্যা: ২৫ জনকে আসামি করে চার্জশিট দাখিল শতভাগ বিদ্যুতের আওতায় আরো ২৩ উপজেলা হংকংয়ে সহিংস বিক্ষোভ ছড়িয়ে পড়ার আশঙ্কা হুমায়ূন আহমেদের জন্মদিন ঘূর্ণিঝড়ে ৩ সহস্রাধিক মোবাইল টাওয়ার বন্ধ দাখিল পরীক্ষা দিচ্ছে হিন্দু সম্প্রদায়ের কিশোর ব্রাহ্মণবাড়িয়ায় ‘বন্দুকযুদ্ধে’ একজন নিহত ট্রেন দুর্ঘটনা: নিহত ১৬ জনের লাশ হস্তান্তর ভারতে পেঁয়াজের দাম না পেয়ে কৃষকের কান্না রেফারিকে এসপি হারুনের মারধরের ভিডিও ভাইরাল ‘ঘন কুয়াশার কারণে লালবাতি দেখতে পাননি চালক’ জাতীয় আয়কর মেলা শুরু বৃহস্পতিবার শিশুটির নাম নাইমা, সঙ্গে থাকা মা ও দাদীর সন্ধান মিলছে না খালেদা জিয়া নিজে হাতে খেতেও পারেন না: মির্জা ফখরুল আর দেখা যাবে না সোহার হাসিমুখ ছাত্রলীগ নেতা সুদীপ্ত হত্যা: আ.লীগ নেতা মাসুম কারাগারে গয়েশ্বর বাবু বিএনপি নামক বটগাছ থেকে কবে সরবেন: হাছান মাহমুদ অসুস্থ মায়ের পাশে থাকতে দেশে ফিরলেন মোসাদ্দেক ভুল প্রকাশের দায়ে ডিএসইর জুবায়ের বরখাস্ত সম্রাট ও এনামুলের বিরুদ্ধে দুদকের মামলা ঢাকা উত্তর স্বেচ্ছাসেবক লীগের সম্মেলনে ভাঙচুর দেশে ফেরার কারণ জানালেন মোসাদ্দেক রেলকর্মীদের আরো দক্ষ করা উচিত: প্রধানমন্ত্রী চট্টগ্রামের সঙ্গে ঢাকা ও সিলেটের ট্রেন চলাচল স্বাভাবিক প্রাথমিক বিদ্যালয়ের সভাপতি হতে লাগবে স্নাতক মেক্সিকোতে আশ্রয় পেলেন ইভো মোরালেস বুলবুলে নিখোঁজ ৯ জেলের মরদেহ উদ্ধার ট্রেন দুর্ঘটনায় হতাহতের ঘটনায় প্রধানমন্ত্রীর শোক ১২ নভেম্বর: উপকূলবাসী আজো ভোলেনি ভয়াল সেই স্মৃতি পেঁয়াজের দাম বাড়ছেই