artk
রোববার, আগষ্ট ১৮, ২০১৯ ৪:২১   |  ৩,ভাদ্র ১৪২৬

স্টাফ রিপোর্টার

রোববার, জুলাই ১৪, ২০১৯ ৫:১৯

বাংলাদেশে বিনিয়োগ বাড়াতে আগ্রহী কোরিয়া

media

দক্ষিণ কোরিয়ার প্রধানমন্ত্রী মি.লি ন্যাক-ইয়ন বাংলাদেশের সাথে অর্থনৈতিক সহযোগিতা এবং বাংলাদেশে আরও বিনিয়োগ বাড়ানোর আগ্রহ প্রকাশ করেছেন। বাংলাদেশের অবকাঠামোগত উন্নয়নসহ ক্রমবর্ধমান অর্থনৈতিক প্রবৃদ্ধির ধারাকে তিনি অত্যন্ত ইতিবাচক বলে উল্লেখ করেন। 

দক্ষিণ কোরিয়ার প্রধানমন্ত্রী মি.লি ন্যাক-ইয়ন বাংলাদেশের সাথে অর্থনৈতিক সহযোগিতা এবং বাংলাদেশে আরও বিনিয়োগ বাড়ানোর আগ্রহ প্রকাশ করেছেন। বাংলাদেশের অবকাঠামোগত উন্নয়নসহ ক্রমবর্ধমান অর্থনৈতিক প্রবৃদ্ধির ধারাকে তিনি অত্যন্ত ইতিবাচক বলে উল্লেখ করেন। 

এসময় কোরিয়ার প্রধানমন্ত্রী বাংলাদেশে অবকাঠামো, জ্বালানি এবং তথ্য প্রযুক্তি খাতে আরও বিনিয়োগের আগ্রহ প্রকাশ করেছেন। 

রোববার দুপুরে স্থানীয় এক হোটেলে অনুষ্ঠিত কোরিয়া-বাংলাদেশ বিজনেস ফোরামে মূল প্রবন্ধ উপস্থাপনকালে এসব কথা বলেন তিনি। এফবিসিসিআই এবং কেআইটিএ (কোরিয়া ইন্টারন্যাশনাল ট্রেড এসোসিয়েশন) যৌথভাবে এ ফোরামের আয়োজন করে।

এফবিসিসিআই সভাপতি শেখ ফজলে ফাহিম অনুষ্ঠানে স্বাগত বক্তব্য উপস্থাপন করেন। প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান ফোরামে উপস্থিত ছিলেন। ফোরামে এফবিসিসিআই সহ-সভাপতি, পরিচালক, সাবেক সভাপতি, সংগঠনের সদস্যসহ দেশের শীর্ষ ব্যবসায়িরা অংশ নেন।

ফোরামের শুরুতে সকালে কোরিয়া সরকারের নতুন দক্ষিণ নীতি ও কোরিয়া-বাংলাদেশ সহযোগিতা কৌশল এবং কোরিয়া-বাংলাদেশ সহযোগিতার সর্বোত্তম চর্চা বিষয়ে দুটি সেশন অনুষ্ঠিত হয়। 

প্রথম সেশনে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের নির্বাহী সদস্য মি. নাভাশ চন্দ্র মন্ডল এবং কোরিয়া পক্ষ থেকে কেটি করপোরেশনের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট মিজ. ডল সুন জু প্রবন্ধ উপস্থাপন করেন। দ্বিতীয় সেশনে কেইপিজেডের সভাপতি জাহাঙ্গীর সাদাত এবং বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের পরিচালক মোহাম্মদ এনামুল কবির প্রবন্ধ উপস্থাপন করেন। 

বাণিজ্যমন্ত্রী জনাব টিপু মুনশি কোরিয়াকে বাংলাদেশের অন্যতম বাণিজ্য অংশীদার হিসেবে উল্লেখ করে বলেন, কোরীয় প্রধানমন্ত্রীর এই বাংলাদেশ সফর দেশ দুটির মধ্যে সকল ক্ষেত্রেই সহযোগিতার নতুন দিগন্ত উন্মোচন করবে। 

শিল্পমন্ত্রী নুরুল মজিদ মাহমুদ হুমায়ুন তাঁর বক্তব্যে বলেন, কোরিয়া বাংলাদেশে ষষ্ঠ বৃহ‍ত বিনিয়োগকারী দেশ। বিদেশি বিনিয়োগকারীদেও সহায়তায় শিল্প মন্ত্রনালয় তাদের কার্যকর উদ্যোগ অব্যাহত রেখেছে বলে মন্ত্রী উল্লেখ করেন।

এফবিসিসিআই সভাপতি তাঁর বক্তব্যে বলেন, গত অর্থবছরে বাংলাদেশ এবং কোরিয়ার মধ্যে দ্বিপাক্ষিক বিনিয়োগ ও বাণিজ্য ১ দশমিক ৫ বিলিয়ন মার্কিন ডলারে পৌছেছে। বিনিয়োগ আকর্ষণে সরকার ব্যবসা পরিচালনা সহজ করার বিশেষ উদ্যোগ নিয়েছে। 

বাংলাদেশের অর্থনীতি যেহেতু দ্রুত অগ্রসর হচ্ছে তাই কোরিয়ার সাথে দ্বিপাক্ষিক বাণিজ্য সম্পর্ক উন্নয়নে এফবিসিসিআই সভাপতি কয়েকটি সম্ভাবনাময় কাজের ক্ষেত্র উল্লেখ করেন- ইলেক্ট্রনিক্স, অটোমোবাইল, টেলিযোগাযোগ, জাহাজ নির্মাণ, রাসায়নিক ও স্টিল শিল্পে বিনিয়োগ ও বাণিজ্য সহায়তা; হালকা, মাঝারি ও ভারি শিল্পের জন্য যৌথ উদ্যোগে উচ্চ প্রযুক্তির গবেষণা, উন্নয়ন ও উদ্ভাবন; তৃতীয় শিল্প বিপ্লব থেকে ৪র্থ শিল্প বিপ্লবে উন্নীতকরণের এ লগ্নে প্রয়োজনীয় জ্ঞান বিনিময়; শিল্প, উৎপাদন এবং সেবাখাতে প্রকৌশল ও কারিগরি দক্ষতা সম্পন্ন কর্মী তৈরিতে যৌথ উদ্যোগ গ্রহন; বিজ্ঞান, প্রযুক্তি, প্রকৌশল, গণিত ও কলা শাখার উন্নয়নে প্রয়োজনীয় জ্ঞান বিনিময়; সমূদ্র অর্থনীতির বিকাশে যৌথ উদ্যোগ গ্রহন।

কেআইটিএর চেয়ারম্যান মি. ইয়াং জু কিমও ফোরামে বক্তব্য রাখেন। 

অনুষ্ঠানের শেষে বাংলাদেশ ও কেআইটিএ (কোরিয়া ইন্টারন্যাশনাল ট্রেড এসোসিয়েশন)-এর মধ্যে একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়। এফবিসিসিআই সভাপতি শেখ ফজলে ফাহিম এবং কেআইটিএর চেয়ারম্যান মি. ইয়াং জু কিম স্বস্ব প্রতিষ্ঠানের পক্ষে স্মারকে স্বাক্ষর করেন।

উল্লেখ্য, ২০১৮-১৯ অর্থবছরে বাংলাদেশ ২৯৩ দশমিক ৬৯ মিলিয়ন মার্কিন ডলারের পণ্য দক্ষিণ কোরিয়ায় রপ্তানি করে এবং দক্ষিণ কোরিয়া থেকে ৯৮১ দশমিক ২০ মিলিয়ন ডলারের পণ্য আমদানি করে। দক্ষিণ কোরিয়ায় বাংলাদেশের রপ্তানিযোগ্য পণ্যগুলো হচ্ছে নীটওয়্যার, ওভেন গার্মেন্টস, ফুটওয়্যার, চামড়া এবং চামড়া জাতীয় পণ্য। আর দক্ষিণ কোরিয়া থেকে মুলত যানবাহন, বিমান, জাহাজ এবং এ সংক্রান্ত যন্ত্রাংশ, ধাতু, মেশিনারী সামগ্রী, ইলেক্ট্রনিক যন্ত্রপাতি এবং কেমিকেল পণ্য আমদানি করা হয়।

রিং সাইনের আইপিও আবেদন ২৫ আগস্ট অন্তঃসত্ত্বা প্রেমিকার মামলায় শিঞ্জনের ১ দিনের রিমান্ড ঈদযাত্রায় সড়ক দুর্ঘটনায় ২২৪ নিহত, আহত ৮৬৬ জন গাইবান্ধায় ছোট ভাইয়ের হাতে বড় ভাই খুন ‘সেরা পুলিশ’ ভূষিত হওয়ার পরদিনই ঘুষ নিতে গিয়ে ধরা কুমিল্লায় বাস-অটোরিকশা সংঘর্ষে একই পরিবারের ৭ জন নিহত চামড়ার অস্বাভাবিক দরপতনের তদন্ত চেয়ে হাইকোর্টে রিট মিন্নির জামিন আবেদন উত্থাপন সোমবার যুদ্ধ ছাড়াই বিধ্বস্ত ভারতের জঙ্গিবিমানগুলো ইথিওপিয়ায় বাংলাদেশ দূতাবাসের উদ্যোগে শোক দিবস পালিত মোটরসাইকেল কেনার পরদিনই প্রাণ গেল কিশোরের ফেসবুকে যুক্ত হলো চাকমা ভাষা টানা ১১ জয়ের রেকর্ড গড়লো লিভারপুল হবিগঞ্জের মাকালকান্দি গণহত্যা দিবস রোববার শিশু ধর্ষণের অভিযোগে চা দোকানদার আটক রাজধানীতে পৃথক সড়ক দুর্ঘটনায় নারীসহ নিহত ২ জমকালো আয়োজনে সাব্বিরের হলুদ অনুষ্ঠান সিরাজগঞ্জে ডেঙ্গুতে কলেজছাত্রের মৃত্যু ঐশ্বরিয়াকে আত্মহত্যার হুমকি দিয়েছেন সালমান আফগানিস্তানে বিয়ের অনুষ্ঠানে বোমা হামলা, নিহত ৬৩ ‘প্রেমিকার’ অশ্লীল ছবি তুলে ১০ লাখ টাকা দাবি তৃতীয় শ্রেণির স্কুলছাত্রী ধর্ষিত কানে ব্যথা হলে কি করবেন? বেনাপোলে নারীর ব্যাগে মিললো ৪৯ লাখ ৫৯ হাজার টাকার বিদেশি মুদ্রা চাঁদাবাজি করতে গিয়ে গণধোলাই খেল পুলিশের সোর্স সুদানে ক্ষমতা ভাগাভাগির চুক্তি স্বাক্ষর বস্তিতে আগুনের ঘটনায় জড়িতদের শাস্তি দিতে হবে: ড. কামাল খালেদার মুক্তির জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে যাবে বিএনপি কলকাতায় দুই বাংলাদেশির মৃত্যু, চালক গ্রেপ্তার ডেঙ্গু পরিস্থিতি মোকাবিলায় চ্যালেঞ্জিং আগামী ৭ দিন