artk
রোববার, জুলাই ১৪, ২০১৯ ২:১৪

হাঁপানি নিরাময়ে লবঙ্গ-তুলসীর ব্যবহার

স্বাস্থ্য ও পুষ্টি ডেস্ক
media
সকালে এটা ভালো না লাগলে বিকেলে খান। কয়েকদিনেই ফল পাবেন। তাহলে আর দেরি না করে আজই ট্রাই করুন এবং সুস্থ থাকুন।

হাঁপানি ফুসফুসের একটি রোগ যার কারণে শ্বাস-প্রশ্বাসের সমস্যা হয়। এটি সাধারণত দুই ধরনের হতে পারে একটি খুব তীব্র হয় আর অন্যটি হচ্ছে দীর্ঘস্থায়ী। যখন ফুসফুসে বাতাসের প্রবাহে বাধার সৃষ্টি হয় তখনি হাঁপানির আক্রমণ হয়। শীতকালে এই সমস্যা দেখা দেয় বেশি তাই আজকের লেখাতে থাকছে আপনাদের জন্য হাঁপানি নিরাময়ে লবঙ্গ ও তুলসী এর তৈরি একটি চমৎকার পানীয়।

তুলসী নানান অসুখের প্রতিকারে কার্যকর একটি উপাদান। লবঙ্গে ২০%-২৫% ক্লোভ তেল আর ১০%-১৫% টাইটার পেনিক অ্যাসিড থাকে। তাই এটা খুব ঝাঁজালো হয় আর তাই হাঁপানির জন্য এটা এত উপকারী।

চলুন তাহলে এখন জেনে নেওয়া যাক হাঁপানি নিরাময়ে লবঙ্গ-তুলসীর ব্যবহার পদ্ধতি:

উপকরণ:


(১) লবঙ্গ কয়েকটা
(২) তুলসী পাতা ৫/৬টা
(৩) গোটা গোলমরিচ ৩টা
(৪) সামান্য মধু

তৈরি ও ব্যবহার পদ্ধতি:


(১)  লবঙ্গ, তুলসী পাতা আর গোলমরিচ পানিতে দিয়ে ফোটান দশ মিনিট ধরে।
(২) তারপর ছেঁকে নিন। এবার সামান্য মধু যোগ করে হাল্কা গরম থাকতে থাকতে খেয়ে নিন।

সকালে এটা ভালো না লাগলে বিকেলে খান। কয়েকদিনেই ফল পাবেন। তাহলে আর দেরি না করে আজই ট্রাই করুন এবং সুস্থ থাকুন।

যুক্তরাষ্ট্রকে চ্যালেঞ্জ ছুড়ে দিল হুয়াওয়ে ‘ভারত বুঝুক, হারের পর সামনে এসে উল্লাস করলে কেমন লাগে’ মৎস্য কর্মকর্তা লাঞ্ছিত, উপজেলা চেয়ারম্যান বরখাস্ত নারায়ণগঞ্জে শিশুসহ একই পরিবারের দগ্ধ ৮ নায়ক মান্না চলে যাওয়ার ১ যুগ করোনায় মৃত্যুর মিছিলে আরও ১০০ জন বাসের চাকায় পিষ্ট হয়ে ২ মেডিক্যাল শিক্ষার্থী নিহত ইঁদুরেই খেয়েছে ১ লাখ মেট্রিক টন ফসল করোনাভাইরাস আতঙ্কে সিঙ্গাপুরফেরত স্বামীকে রেখে পালালেন স্ত্রী ঘুষের অভিযোগ থেকে সিনহাকে অব্যাহতি কোভিড ১৯: এবার তাইওয়ানে প্রথম মৃত্যু ভোটাররা দেরিতে ঘুম থেকে উঠায় ভোট হবে ৯টায়: ইসি সচিব এই সেলফি তোলার পরেই ট্রেনের ধাক্কায় স্কুলছাত্রের মৃত্যু করোনাভাইরাস: প্রযুক্তিই চীনের শেষ ভরসা সঞ্চয়পত্রে নয়, সুদ কমেছে ডাকঘর সঞ্চয় স্কিমের: অর্থ মন্ত্রণালয় বিশ্বকাপজয়ী ৬ ক্রিকেটার নিয়ে বিসিবি একাদশ ঘোষণা সিরাজগঞ্জে বাস খাদে পড়ে নিহত ৩ চট্টগ্রাম, বগুড়া ও যশোর সিটিতে ভোট ২৯ মার্চ করোনাভাইরাস শনাক্তে বাংলাদেশকে উন্নত কিটস দেবে চীন একত্রে কাজ করবে ডিএসই ও সিএসই বিশ্রামে রিয়াদ, ফিরলেন তাসকিন-মোস্তাফিজ করের বকেয়া অর্থ না দেয়াও দুর্নীতি: দুদক চেয়ারম্যান দক্ষদের নিয়োগ দিচ্ছে টেসলা, ডিগ্রি না হলেও চলবে খালেদা জিয়ার প্যারোল আবেদন সরকার পায়নি: স্বরাষ্ট্রমন্ত্রী চিকেন পক্স হলে কী খাবেন বাংলা তারিখ ব্যবহারে নিষ্ক্রিয়তা কেন অবৈধ নয়: হাইকোর্ট কারিগরি শিক্ষার্থীদের বেশি গুরুত্ব দেয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর ডিএসইএক্সের সেরা দ্বিতীয় উত্থান মুখ্যমন্ত্রী হিসেবে তৃতীয় মেয়াদে শপথ নিলেন কেজরিওয়াল ফিটনেস ও নিবন্ধনহীন গাড়ি বন্ধে সব জেলায় টাস্কফোর্স গঠনের নির্দেশ