artk
রোববার, সেপ্টেম্বার ২২, ২০১৯ ২:৪১   |  ৭,আশ্বিন ১৪২৬
রোববার, জুলাই ১৪, ২০১৯ ২:১৪

হাঁপানি নিরাময়ে লবঙ্গ-তুলসীর ব্যবহার

স্বাস্থ্য ও পুষ্টি ডেস্ক
media
সকালে এটা ভালো না লাগলে বিকেলে খান। কয়েকদিনেই ফল পাবেন। তাহলে আর দেরি না করে আজই ট্রাই করুন এবং সুস্থ থাকুন।

হাঁপানি ফুসফুসের একটি রোগ যার কারণে শ্বাস-প্রশ্বাসের সমস্যা হয়। এটি সাধারণত দুই ধরনের হতে পারে একটি খুব তীব্র হয় আর অন্যটি হচ্ছে দীর্ঘস্থায়ী। যখন ফুসফুসে বাতাসের প্রবাহে বাধার সৃষ্টি হয় তখনি হাঁপানির আক্রমণ হয়। শীতকালে এই সমস্যা দেখা দেয় বেশি তাই আজকের লেখাতে থাকছে আপনাদের জন্য হাঁপানি নিরাময়ে লবঙ্গ ও তুলসী এর তৈরি একটি চমৎকার পানীয়।

তুলসী নানান অসুখের প্রতিকারে কার্যকর একটি উপাদান। লবঙ্গে ২০%-২৫% ক্লোভ তেল আর ১০%-১৫% টাইটার পেনিক অ্যাসিড থাকে। তাই এটা খুব ঝাঁজালো হয় আর তাই হাঁপানির জন্য এটা এত উপকারী।

চলুন তাহলে এখন জেনে নেওয়া যাক হাঁপানি নিরাময়ে লবঙ্গ-তুলসীর ব্যবহার পদ্ধতি:

উপকরণ:


(১) লবঙ্গ কয়েকটা
(২) তুলসী পাতা ৫/৬টা
(৩) গোটা গোলমরিচ ৩টা
(৪) সামান্য মধু

তৈরি ও ব্যবহার পদ্ধতি:


(১)  লবঙ্গ, তুলসী পাতা আর গোলমরিচ পানিতে দিয়ে ফোটান দশ মিনিট ধরে।
(২) তারপর ছেঁকে নিন। এবার সামান্য মধু যোগ করে হাল্কা গরম থাকতে থাকতে খেয়ে নিন।

সকালে এটা ভালো না লাগলে বিকেলে খান। কয়েকদিনেই ফল পাবেন। তাহলে আর দেরি না করে আজই ট্রাই করুন এবং সুস্থ থাকুন।

নারায়ণগঞ্জে ডিবির গুলিতে পোশাক শ্রমিক আহত ১৫ বছর বয়সে ধর্ষিত হয়ে বাড়ি ছেড়েছেন নায়িকা বাংলাদেশের বিপক্ষে খেলবেন না ধোনি সদলবলে মধুর ক্যান্টিনে ছাত্রদলের সভাপতি-সম্পাদক কোহলিদের ভাতা দ্বিগুণ করলো ভারত চিকিৎসার জন্য ঢাকায় মিন্নি থানায় তরুণীকে গণধর্ষণ: সাবেক ওসিসহ ৫ পুলিশের বিরুদ্ধে মামলা লোহাগড়ায় তিন শিক্ষককে হাতুড়িপেটা বাংলাদেশের মানবাধিকার নিয়ে কড়া সমালোচনা জাতিসংঘে কুষ্টিয়ায় রিকশাচালকের গলাকাটা লাশ উদ্ধার আবৃত্তিকার কামরুল হাসান মঞ্জু আর নেই ক্ষমতায় টিকতে ১৩৪ জনকে হত্যা যুবরাজের ‘বেঁচে থাকতে পশ্চিমবঙ্গে এনআরসি হতে দেব না’ তেল শোধনাগারে হামলার প্রতিশোধ নেবে সৌদি আরব ‘মিসেস বাংলাদেশ’ হলেন মুনজারিন অবনী টেকনাফে আটকের পর ‘বন্দুকযুদ্ধে’ রোহিঙ্গা দম্পতি নিহত বাগেরহাটে ধর্ষণ মামলায় আ.লীগ নেতা গ্রেপ্তার পানির নিচে বিয়ের প্রস্তাব দিতে গিয়ে যুবকের মৃত্যু লাইবেরিয়ায় অগ্নিকাণ্ডে কুরআন তেলাওয়াতরত ২৭ শিক্ষার্থীর মৃত্যু ভারত থেকে অস্কারে যাচ্ছে ‘গাল্লি বয়’ সাকিব তাণ্ডবে আফগানদের বিরুদ্ধে জয় পেল টাইগাররা শিবপুরে মদপানে দুই শ্রমিকের মৃত্যু পাটগ্রামে বিয়ের দাবিতে প্রেমিকের বাড়িতে কলেজছাত্রীর অবস্থান চট্টগ্রামের মুক্তিযোদ্ধা ক্রীড়া সংসদেও জুয়ার আসর ১৩০টি দেশ ভ্রমণ করেছেন এই অন্ধ পর্যটক ৪০ কোটি টাকা নিয়ে পালানো সেই টার্কি বাবলু স্ত্রীসহ গ্রেপ্তার দুর্নীতির দায়ে সরকারের পদত্যাগ করা উচিত: ফখরুল চলমান অভিযান জনমনে প্রত্যাশার সৃষ্টি করবে: টিআইবি স্কুল মাস্টারের ছেলে জি কে শামীমের ডন হয়ে ওঠা রাজধানীর ভূতের আড্ডায় অভিযান!