artk
মঙ্গলবার, ডিসেম্বার ১০, ২০১৯ ৭:৫২   |  ২৬,অগ্রহায়ণ ১৪২৬

স্টাফ রিপোর্টার

শনিবার, জুলাই ১৩, ২০১৯ ৪:১৭

ক্ষতিপূরণ চাওয়া সেই ডেঙ্গু রোগীর বাসায় মেয়র খোকন

media

ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের (ডিএসসিসি) আওতাধীন খিলগাঁও এলাকার বাসিন্দা আইনজীবী তানজিম আল ইসলামের স্ত্রী ডেঙ্গু আক্রান্ত সুমি আক্তারকে দেখতে গিয়েছিলেন ডিএসসিসি মেয়র মোহাম্মদ সাঈদ খোকন।

ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের (ডিএসসিসি) আওতাধীন খিলগাঁও এলাকার বাসিন্দা আইনজীবী তানজিম আল ইসলামের স্ত্রী ডেঙ্গু আক্রান্ত সুমি আক্তারকে দেখতে গিয়েছিলেন ডিএসসিসি মেয়র মোহাম্মদ সাঈদ খোকন।

শনিবার খিলগাঁও এলাকার আজম আলী মসজিদ সংলগ্ন একতা সড়কের ৮০৩/এ নম্বর বাসায় ডেঙ্গু আক্রান্ত সুমি আক্তারকে দেখতে যান তিনি। এ সময় ওই বাসার চতুর্থ তলায় সিটি কর্পোরেশনের ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে নিয়ে প্রবেশ করেন। ডেঙ্গু আক্রান্ত সুমি আক্তারের সঙ্গে মেয়র কথা বলেন এবং তার শারীরিক অবস্থার খোঁজ-খবর নেন। রোগীকে দুই ডালা ফলমূল উপহার হিসবে দেন তিনি।

মেয়র দেখতে আসার প্রতিক্রিয়া জানাতে গিয়ে আইনজীবী তানজিম আল ইসলামের স্ত্রী সুমি আক্তার বলেন, মেয়রকে বলেছি, আর কেউ যেন ডেঙ্গু জ্বরে আক্রান্ত না হয় সে জন্য প্রয়োজনীয় ব্যবস্থা যেন গ্রহণ করেন। মশক নিধনের ওষুধ যেন ভালোভাবে ছিটান তারা। মেয়র আমাকে আশ্বস্ত করে বলেছেন, মশক নিধনের জন্য ঠিকমতো ওষুধ ছিটানো হচ্ছে, পাশাপাশি আরও প্রয়োজনীয় সব ব্যবস্থা গ্রহণ করা হবে।

এর আগে স্ত্রী ডেঙ্গু জ্বরে আক্রান্ত হওয়ায় ডিএসসিসির কাছে ৫০ লাখ টাকা ক্ষতিপূরণ চেয়ে সংস্থার মেয়র ও প্রধান নির্বাহী কর্মকর্তাকে আইনি (লিগ্যাল) নোটিশ পাঠান সুপ্রিম কোর্টের আইনজীবী তানজিম আল ইসলাম। ব্যক্তিস্বার্থে গত বৃহস্পতিবার (১১ জুলাই) রেজিস্ট্রি ডাকযোগে এই নোটিশ পাঠানো হয়। এরপরই আজ সুমি আক্তারকে দেখতে গেলেন মেয়র।

নোটিশে বলা হয়, গত ২৯ জুন আমার স্ত্রী (নোটিশদাতার স্ত্রী) ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হন, তার রক্তে প্লেটলেট ১১ হাজারে নেমে অবস্থা সংকটাপন্ন হয়ে দাঁড়ায়। চিকিৎসকদের আন্তরিক প্রচেষ্টায় পাঁচদিন হাসপাতালে থেকে আংশিক সুস্থতা লাভ করে। গত বছরের অক্টোবরে আইনজীবী তানজিম নিজেও ডেঙ্গুতে আক্রান্ত হন।

নোটিশে আরও বলা হয়, নোটিশগ্রহীতাদের প্রধান দায়িত্ব হচ্ছে মশা নিধন করা ও শহরকে বাসযোগ্য নগরীতে রূপান্তরিত করা। কিন্তু এ এলাকায় (খিলগাঁও থানার ১ নম্বর ওয়ার্ড) প্রায় তিন বছর বসবাস করছি। এখন পর্যন্ত মশা নিধনে কোনো কার্যকর পদক্ষেপ নিতে দেখিনি। এমনকি সচেতনতামূলক প্রচারণাও করা হয়নি। ভয়ঙ্কর এডিস মশা নিধনে আপনাদের ব্যর্থতা স্পষ্ট প্রতীয়মান ও এর জন্য আপনারা দায়ী।

আমার স্ত্রীর চিকিৎসা ও তার ডেঙ্গুর কারণে সন্তানসহ পরিবার অপূরণীয় ক্ষতির সম্মুখীন। এ ক্ষতির দায়ভার আপনাদের ওপর বর্তায়। কারণ নাগরিকদের মশার উৎপাত থেকে বাঁচানোর দায়িত্ব আপনাদেরই। আমার স্ত্রীর চিকিৎসাবাবদ ৫০ হাজার টাকা, আমার আইনজীবী হিসেবে কর্মস্থলে অনুপস্থিত থাকার জন্য আড়াই লাখ টাকা, দুই সন্তানের শারীরিক ও মানসিক ক্ষতির পরিমাণ ও পরিবারের নিদারুণ মানসিক ক্ষতির পরিমাণ অপূরণীয় হলেও, ৪৭ লাখ টাকা নির্ধারণ করা হলো। অর্থাৎ আপনাদের মশা নিধনে ব্যর্থতার দরুন আমার মোট ৫০ লাখ টাকার আর্থিক ক্ষতি হয়েছে। এ ক্ষয়ক্ষতির জন্য আপনারা আইনত দায়ী।

নোটিশে আরও বলা হয়, নোটিশ পাওয়ার সাত কার্যদিবসের মধ্যে আপনাদের ব্যর্থতার দরুন আমার স্ত্রীর ডেঙ্গু আক্রান্তের কারণে আমাকে ৫০ লাখ টাকা ক্ষতিপূরণ দিয়ে বাধিত করবেন। একই সঙ্গে এডিস মশা নিধনে কী কী পদক্ষেপ ও কত টাকা ব্যয় করেছেন, তা তথ্য অধিকার আইনমতে লিখিতভাবে অবহিত করতে অনুরোধ করা হলো। সর্বোপরি এডিস মশা নিধনে কার্যকর পদক্ষেপ নিতে ও খিলগাঁওয়ের ১ নম্বর ওয়ার্ডের মশা নিধনে তিনদিনের মধ্যে কার্যকর পদক্ষেপ নিতে অনুরোধ করা হলো। অন্যথায় আইন অনুযায়ী ক্ষতিপূরণ আদায়ে ও প্রতিকার চেয়ে রিট করা হবে বলে নোটিশে উল্লেখ করা হয়।

ডাকসু নেতাদের কর্মকাণ্ডে অসন্তোষ রাষ্ট্রপতি নাগেশ্বরীতে এক বিদ্যালয় ভবনে ২২ মৌচাক নিউজিল্যান্ডে অগ্নুৎপাতে ৫ পর্যটকের মৃত্যু ‘বিশ্ববিদ্যালয়কে ব্যবসায়িক প্রতিষ্ঠানে পরিণত করছেন এক শ্রেণির শিক্ষক’ আন্তর্জাতিক ক্রীড়াঙ্গনে ৪ বছর নিষিদ্ধ রাশিয়া বিশ্বের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রী হচ্ছেন সানা ম্যারিন ৬৪ শতাংশ কোম্পানির শেয়ার দর কমেছে সেই শ্রীলঙ্কাকেই হারিয়ে স্বর্ণ জয় সৌম্য-শান্তদের কক্সবাজার সমুদ্র সৈকতে অবৈধ স্থাপনা ধ্বংসে কেন নির্দেশ নয় মন্ত্রিসভায় ভালো না করলে দায়িত্ব পরিবর্তন করা হবে: কাদের চলতি মাসেই পুরান ঢাকায় চক্রাকার বাস মিস ইউনিভার্স হলেন আফ্রিকান সুন্দরী ইতিবাচক মনোভাবে প্রজন্ম হবে দুর্নীতিবিরোধী: ড. আনিসুজ্জামান মারা গেলেন বরেণ্য অধ্যাপক অজয় রায় ধর্ষণ মামলা: যুক্তরাষ্ট্র আ.লীগের সেই নেতাকে বহিষ্কার দেশে সর্বক্ষেত্রে দুর্নীতি শুরু হয়েছে: ফখরুল সামাজিক-রাজনৈতিক দুর্নীতিই বড় দুর্নীতি: মির্জা ফখরুল শ্রমজীবীরা নয়, কর্মকর্তারাই দুর্নীতি করে: আমু পাঁচ বিশিষ্ট নারীকে বেগম রোকেয়া পদক তুলে দিলেন প্রধানমন্ত্রী বঙ্গবন্ধুকে অনেক ভালোবাসি: সালমান খান আর্চারির চার ইভেন্টের সব ক’টিতে সোনা জিতল বাংলাদেশ শত্রুতা করলে সবই হারাবেন কিম: ট্রাম্প অবৈধ সম্পদ নিয়ে কাউকে শান্তিতে থাকতে দেয়া হবে না: দুদক চেয়ারম্যান কায়রো থেকে রাজধানী সরাচ্ছে মিশর মিয়ানমার থেকে এলো আরও ৪১ হাজার মণ পেঁয়াজ এসএ গেমসে সোনা জিতে কাঁদলেন সোমা সমাবর্তনে উৎসবমুখর ঢাবি ক্যাম্পাস প্রেমিকার বাবা-মাকে দায়ি করে স্টামফোর্ড ছাত্রের আত্মহত্যা বাসে যৌন হয়রানি: যাত্রীকে ৬ মাসের কারাদণ্ড উগ্রবাদবিরোধী জাতীয় সম্মেলন শুরু