artk
মঙ্গলবার, ডিসেম্বার ১০, ২০১৯ ৯:১৭   |  ২৬,অগ্রহায়ণ ১৪২৬
শনিবার, জুলাই ১৩, ২০১৯ ২:০২

৮০ শতাংশ কোম্পানির শেয়ার দর কমেছে

স্টাফ রিপোর্টার
media
একই সঙ্গে ওই সময় কমেছে ৭৯ দশমিক ১৫ দশমিক শতাংশ কোম্পানি শেয়ার ও ইউনিট দর।

গত সপ্তাহে (রোববার থেকে বৃহস্পতিবার) ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন আগের সপ্তাহের তুলনায় ৮ দশমিক ৪৯ শতাংশ কমেছে। ওই সময় পতন হয়েছে ডিএসইর সব ধরনের সূচকের।

একই সঙ্গে ওই সময় কমেছে ৭৯ দশমিক ১৫ দশমিক শতাংশ কোম্পানি শেয়ার ও ইউনিট দর।

ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

গত সপ্তাহে ডিএসইতে লেনদেন হয়েছে দুই হাজার ১১২ কোটি ৮৭ লাখ টাকা, যা আগের সপ্তাহে ছিল এক হাজার ৯৪৭ কোটি ৪৭ লাখ টাকা। এক সপ্তাহের ব্যবধানে লেনদেন কমেছে ৮ দশমিক ৪৯ শতাংশ। গত সপ্তাহে ডিএসইতে গড় লেনদেন হয়েছে ৪২২ কোটি ৫৭ লাখ টাকা। এর আগের সপ্তাহে ছিল ৪৮৬ কোটি ৬৬ লাখ টাকা।

গত সপ্তাহে ডিএসইএক্স সূচক ১৫৮ দশমিক ৪৯ পয়েন্ট বা ২ দশমিক ৭৪ শতাংশ কমে দাঁড়িয়েছে পাঁচ হাজার ২২২ দশমিক ৩০ পয়েন্টে। শরিয়াহ সূচক ডিএসইএস ৩৮ দশমিক ৭৯ পয়েন্ট এবং ডিএসই৩০ সূচক ৫২ দশমিক ৩৬ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে এক হাজার ১৯৪ দশমিক ৬০ পয়েন্টে এবং ১ হাজার ৮৫৭ দশমিক ৭১ পয়েন্টে।

সপ্তাহজুড়ে ডিএসইতে তালিকাভুক্ত মোট ৩৫৫টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে শেয়ার দর বেড়েছে ৬০টি কোম্পানির। দর কমেছে ২৮১টির এবং অপরিবর্তিত রয়েছে ১৩টির। লেনদেন হয়নি একটি কোম্পানির।

গত সপ্তাহে ‘এ’ ক্যাটাগরির ৮৩ দশমিক ২৫ শতাংশ কোম্পানির শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে। ওই সময় ‘বি’ ক্যাটাগরির ৮ দশমিক ৯২ শতাংশ, ‘এন’ ক্যাটাগরির ৬ দশমিক ৭৫ শতাংশ ও ‘জেড’ ক্যাটাগরির ১ দশমিক শূন্য ৮ শতাংশ কোম্পানির শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে।

আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাতে ১৩ জনের মৃত্যুর আশঙ্কা বিতর্কের মধ্যেই ভারতের লোকসভায় নাগরিকত্ব বিল পাস ডাকসু নেতাদের কর্মকাণ্ডে অসন্তোষ রাষ্ট্রপতি নাগেশ্বরীতে এক বিদ্যালয় ভবনে ২২ মৌচাক নিউজিল্যান্ডে অগ্নুৎপাতে ৫ পর্যটকের মৃত্যু ‘বিশ্ববিদ্যালয়কে ব্যবসায়িক প্রতিষ্ঠানে পরিণত করছেন এক শ্রেণির শিক্ষক’ আন্তর্জাতিক ক্রীড়াঙ্গনে ৪ বছর নিষিদ্ধ রাশিয়া বিশ্বের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রী হচ্ছেন সানা ম্যারিন ৬৪ শতাংশ কোম্পানির শেয়ার দর কমেছে সেই শ্রীলঙ্কাকেই হারিয়ে স্বর্ণ জয় সৌম্য-শান্তদের কক্সবাজার সমুদ্র সৈকতে অবৈধ স্থাপনা ধ্বংসে কেন নির্দেশ নয় মন্ত্রিসভায় ভালো না করলে দায়িত্ব পরিবর্তন করা হবে: কাদের চলতি মাসেই পুরান ঢাকায় চক্রাকার বাস মিস ইউনিভার্স হলেন আফ্রিকান সুন্দরী ইতিবাচক মনোভাবে প্রজন্ম হবে দুর্নীতিবিরোধী: ড. আনিসুজ্জামান মারা গেলেন বরেণ্য অধ্যাপক অজয় রায় ধর্ষণ মামলা: যুক্তরাষ্ট্র আ.লীগের সেই নেতাকে বহিষ্কার দেশে সর্বক্ষেত্রে দুর্নীতি শুরু হয়েছে: ফখরুল সামাজিক-রাজনৈতিক দুর্নীতিই বড় দুর্নীতি: মির্জা ফখরুল শ্রমজীবীরা নয়, কর্মকর্তারাই দুর্নীতি করে: আমু পাঁচ বিশিষ্ট নারীকে বেগম রোকেয়া পদক তুলে দিলেন প্রধানমন্ত্রী বঙ্গবন্ধুকে অনেক ভালোবাসি: সালমান খান আর্চারির চার ইভেন্টের সব ক’টিতে সোনা জিতল বাংলাদেশ শত্রুতা করলে সবই হারাবেন কিম: ট্রাম্প অবৈধ সম্পদ নিয়ে কাউকে শান্তিতে থাকতে দেয়া হবে না: দুদক চেয়ারম্যান কায়রো থেকে রাজধানী সরাচ্ছে মিশর মিয়ানমার থেকে এলো আরও ৪১ হাজার মণ পেঁয়াজ এসএ গেমসে সোনা জিতে কাঁদলেন সোমা সমাবর্তনে উৎসবমুখর ঢাবি ক্যাম্পাস প্রেমিকার বাবা-মাকে দায়ি করে স্টামফোর্ড ছাত্রের আত্মহত্যা