artk
রোববার, সেপ্টেম্বার ১৫, ২০১৯ ৪:৪০   |  ৩১,ভাদ্র ১৪২৬

আন্তর্জাতিক ডেস্ক

শুক্রবার, জুলাই ১২, ২০১৯ ১০:২৭

শিশু যৌন অপরাধের বিতর্ক নিয়ে ট্রাম্পের মন্ত্রী অ্যালেক্স একোস্টার পদত্যাগ

media

প্রেসিডেন্ট ট্রাম্প, এবং সাবেক প্রেসিডেন্ট বিল ক্লিনটনের মত বড় বড় রাজনৈতিক ব্যক্তিত্বদের সঙ্গে সংশ্রব থাকা ধনাঢ্য ব্যবসায়ী জেফরি এপস্টেইন গত ৬ জুলাই শিশু পাচারের অভিযোগে নিউ ইয়র্কে গ্রেপ্তার হওয়ার পর পুরোনো বিতর্ক আবার নতুন করে সামনে আসে।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের শ্রমমন্ত্রী অ্যালেক্সান্ডার একোস্টা পুরোনো একটি শিশু যৌন অপরাধ মামলা নিয়ে বিতর্কের মধ্যে পদত্যাগের ঘোষণা দিয়েছেন।

ফ্লোরিডার সাবেক কৌঁসুলি একোস্টা শুক্রবার হোয়াইট হাউজ থেকেই এ ঘোষণা দেন। এ সময় প্রেসিডেন্ট ট্রাম্প তার পাশেই ছিলেন।

ধনাঢ্য ব্যবসায়ী জেফরি এপস্টেইনের বিরুদ্ধে ওই পুরোনো মামলার সুরাহা একস্টা যেভাবে করেছিলেন তা নিয়ে বিতর্কের জেরে ডেমোক্র্যাটরা তার পদত্যাগ দাবি করেছিল।

ট্রাম্প বলেছেন, তার কথায় একোস্টা পদত্যাগ করেননি। একোস্টা নিজেই এ সিদ্ধান্ত নিয়েছেন। তার জায়গায় এখন উপ-শ্রমমন্ত্রী প্যাট্রিক পিজেল্লা ভারপ্রাপ্ত শ্রমমন্ত্রী হিসাবে কাজ করবেন বলে জানান ট্রাম্প।

একোস্টা ২০০৮ সালে দক্ষিণ ফ্লোরিডার এটর্নি থাকাকালে জেফরি এপস্টেইনকে যৌনতার জন্য শিশু পাচারের একটি মামলায় বিচার থেকে অব্যাহতির ব্যবস্থা করে ব্যাপকভাবে সমালোচিত হন।

প্রেসিডেন্ট ট্রাম্প, এবং সাবেক প্রেসিডেন্ট বিল ক্লিনটনের মত বড় বড় রাজনৈতিক ব্যক্তিত্বদের সঙ্গে সংশ্রব থাকা ধনাঢ্য ব্যবসায়ী জেফরি এপস্টেইন গত ৬ জুলাই শিশু পাচারের অভিযোগে নিউ ইয়র্কে গ্রেপ্তার হওয়ার পর পুরোনো বিতর্ক আবার নতুন করে সামনে আসে।

অল্পবয়সী মেয়েদের পাচার করা এবং যৌনতার জন্য শিশু পাচার চক্রে জড়িত থাকারও অভিযোগ আনা হয়েছে এপস্টেইনের বিরুদ্ধে। একদশক আগে এই এপস্টেইনকেই একইরকম অভিযোগে বিচার থেকে বাঁচাতে একোস্টা তার আইনজীবীদের সঙ্গে একটি গোপন সমঝোতা চুক্তি ‘প্লি-ডিল’ করেছিলেন।

ছাত্রলীগের চাঁদাবাজির খবর এখন টক অব দ্য কান্ট্রি: রিজভী ‘বন্দুকযুদ্ধে' রোহিঙ্গা নিহত ভিকারুননিসার নতুন অধ্যক্ষ ফওজিয়া শোভান-রাব্বানীর বিচার চান সোহেল কোনো অন্যায়কারী, চাঁদাবাজকে প্রশ্রয় দেবে না ছাত্রলীগ: নাহিয়ান ডিএসইতে লেনদেন কমলেও সিএসইতে বেড়েছে কুমিল্লায় বাসচাপায় ৩ ছাত্রলীগ নেতা নিহত ইসরায়েলি ড্রোন ভূপাতিতের দাবি ফিলিস্তিনের ‘প্রত্যেককে বাংলাদেশে ফেরত পাঠানো হবে’ মাসিক বেতনে বাস চালক নিয়োগের নির্দেশ নেদারল্যান্ডসের ডিপ্লোম্যাট ম্যাগাজিনের প্রচ্ছদে শেখ হাসিনা ঢাকায় আসছেন ঋতুপর্ণা ক্যাডারদের জন্য অশনিসংকেত বিজ্ঞপ্তি প্রকাশের ৩ বছর পরেও খোঁজ নেই পরীক্ষার র‍্যাবের হামলার বিচার দাবি জবি শিক্ষার্থীদের সড়কে অবরোধ বাসর ঘরে ঢুকেই দেখলেন স্ত্রী অন্তঃসত্ত্বা সারদায় প্রধানমন্ত্রী শোভন-রাব্বানী পদ হারানোয় আনন্দ উল্লাস অসুস্থ নেতার শয্যাপাশে বিএনপি ও ছাত্রদল নেতারা দুর্গাপূজায় ব্যাং’র পোশাকে অর্ধেক ছাড় জবিতে বহিষ্কৃত ছাত্রলীগ নেতাদের দৌরাত্ম্য কিশোরগঞ্জে বাসচাপায় ২ স্কুলছাত্র নিহত ফিলিস্তিন রক্ষায় কাবার ইমামের ঐক্যের ডাক পূজা ও শরৎ উপলক্ষে আর্ট এনেছ নতুন পোশাক ঢামেকে নবজাতককে রেখে পালালেন মা-বাবা আফগানিস্তানের বিপক্ষে সম্ভাব্য বাংলাদেশ একাদশ ভাসমান অভিবাসীদের উদ্ধার করা জাহাজটিকে বন্দরে ভিড়তে দিল ইতালি সাভারে আ.লীগ নেতাকে গুলি করে হত্যা মহাকাশে সিমেন্ট গুলছেন বিজ্ঞানীরা ছাত্রকে বলাৎকারের অভিযোগে মাদরাসা শিক্ষক গ্রেপ্তার