artk
রোববার, সেপ্টেম্বার ১৫, ২০১৯ ১২:২৬   |  ৩১,ভাদ্র ১৪২৬

কুমিল্লা থেকে হালিম সৈকত

শুক্রবার, জুলাই ১২, ২০১৯ ৮:৫৪

অর্থের অভাবে ৩ বছর ধরে বন্ধ কুমিল্লার মাশরুম উন্নয়ন ও সম্প্রসারণ উপকেন্দ্র

media

মাশরুম একটি ওষুধি গুণ সম্পন্ন সবজি। মানুষের স্বাস্থ্য সুরক্ষার জন্য মাশরুম আসলেই খুব বেশি প্রয়োজন। খাদ্য নিরাপত্তার জন্যও হতে পারে গুরুত্বপূর্ণ হাতিয়ার। ওষুধি গুণ ও মানের পাশাপাশি খাদ্য হিসেবে বিভিন্ন উপায়ে মাশরুমের ব্যবহার ইতোমধ্যেই আমাদের দেশে ব্যাপক জনপ্রিয়তা পেয়েছে। অসীম সম্ভাবনাময় এ সবজি চাষে নানাবিধ সুবিধার কারণে খুব সহজেই এটি চাষ করা সম্ভব। এ ছাড়াও আত্মকর্মসংস্থানের সুযোগের সৃষ্টিসহ দারিদ্র্য বিমোচন এবং অর্থনীতিতে মাশরুম চাষ রাখতে পারে উল্লেখযোগ্য ভূমিকা। চাহিদার সাথে তাল মিলিয়ে বর্তমানে দেশে মাশরুম একটি জনপ্রিয় খাবার হিসেবে পরিচিতি পেয়েছে। 

কিন্তু বন্ধ হয়ে গেছে সরকারিভাবে পরিচালিত কুমিল্লারএকমাত্র মাশরুম সম্প্রসারণ উন্নয়ন কেন্দ্রটি। খোঁজ নিয়ে জানা গেলো, তিন বছর ধরে কেন্দ্রটি বন্ধ রয়েছে। কুমিল্লার শাসনগাছায় কেন্দ্রটির অফিসে গিয়ে দেখা গেলো, তালা ঝুলছে এতে। কেউ নেই। যারা আছে, তারা অলস সময় পার করছেন টিভিতে হিন্দি সিরিয়াল দেখে কিংবা ঘুমিয়ে। ব্যবহারের অনুপযোগী হয়ে পড়ছে যন্ত্রপাতিগুলো। যারা প্রশিক্ষণ নিয়ে মাশরুম উৎপাদন করতেন তারা চাচ্ছেন কেন্দ্রটি যাতে খুব শিগগিরই চালু হয়। 

কেন্দ্রের দায়িত্বে থাকা কুমিল্লা হর্টিকালচার অফিসের উপ পরিচালক সুরজিত চন্দ্র দত্ত বলেন, “বাণিজ্যিকভাবে মাশরুম চাষ বাড়াতে পারে দেশের অর্থনৈতিক সমৃদ্ধি সেই সাথে নিয়মিত মাশরুম খেলে শরীর থাকে সুস্থ ও স্বাভাবিক।”

মাশরুমের গুণাগুণ সম্পর্কে জানালেন শিশু চিকিৎসক ডা. ইকবাল আনোয়ার। তিনি বলেন, “মাশরুমের এত উপকারিতা ও অর্থনৈতিকভাবে লাভবান হওয়ার সম্ভাবনা থাকা স্বত্ত্বেও কেন কুমিল্লার মাশরুম সেন্টারটি বন্ধ রয়েছে তা নিয়ে সাধারণ মানুষের মধ্যে রয়েছে হাজারো প্রশ্ন। তাদের দাবি, অচিরেই সকল প্রকার প্রতিবন্ধকতা দূর করে চালু করা হোক কুমিল্লার মাশরুম উন্নয়ন ও সম্প্রসারণ উপ-কেন্দ্রটি।”

র‍্যাবের হামলার বিচার দাবি জবি শিক্ষার্থীদের সড়কে অবরোধ বাসর ঘরে ঢুকেই দেখলেন স্ত্রী অন্তঃসত্ত্বা সারদায় প্রধানমন্ত্রী শোভন-রাব্বানী পদ হারানোয় আনন্দ উল্লাস অসুস্থ নেতার শয্যাপাশে বিএনপি ও ছাত্রদল নেতারা দুর্গাপূজায় ব্যাং’র পোশাকে অর্ধেক ছাড় জবিতে বহিষ্কৃত ছাত্রলীগ নেতাদের দৌরাত্ম্য কিশোরগঞ্জে বাসচাপায় ২ স্কুলছাত্র নিহত ফিলিস্তিন রক্ষায় কাবার ইমামের ঐক্যের ডাক পূজা ও শরৎ উপলক্ষে আর্ট এনেছ নতুন পোশাক ঢামেকে নবজাতককে রেখে পালালেন মা-বাবা আফগানিস্তানের বিপক্ষে সম্ভাব্য বাংলাদেশ একাদশ ভাসমান অভিবাসীদের উদ্ধার করা জাহাজটিকে বন্দরে ভিড়তে দিল ইতালি সাভারে আ.লীগ নেতাকে গুলি করে হত্যা মহাকাশে সিমেন্ট গুলছেন বিজ্ঞানীরা ছাত্রকে বলাৎকারের অভিযোগে মাদরাসা শিক্ষক গ্রেপ্তার পরকীয়ার জেরে যুবককে ছুরিকাঘাতে হত্যা ছাত্রলীগের নতুন সভাপতি-সম্পাদক জয় ও লেখক জিম্বাবুয়েকে ২৮ রানে হারালো আফগানরা ইউডায় সেপ্টেম্বর-ডিসেম্বর সেমিস্টারে ভর্তি হওয়া শিক্ষার্থীদের নবীন বরণ অনুষ্ঠিত ছাত্রলীগের পদ হারালেন শোভন-রাব্বানী ইটনায় নৌকাডুবিতে মা-ছেলেসহ ৩ জনের মৃত্যু আফগানিস্তানের বিপক্ষে বাংলাদেশ স্কোয়াডে আবু হায়দার রনি ‘আল্লাহর পথে যাচ্ছি’ ঘরছাড়া কিশোরকে খুঁজছে পুলিশ ৮৫ শতাংশ বাড়িয়ে নবম ওয়েজবোর্ডের গেজেট প্রকাশ সেই সোনার টয়লেট চুরি হয়ে গেছে জিম্বাবুয়েকে ১৯৮ রানের লক্ষ্য দিল আফগানরা ওপরতলার দুর্নীতি ধরা ছোয়ার বাইরে: মেনন শাহজালালের মাজার জিয়ারত করলেন সাদ এরশাদ প্রধানমন্ত্রীর ফোনে কাঁদলেন আফিফ!