artk
রোববার, জুলাই ২১, ২০১৯ ১০:০১   |  ৬,শ্রাবণ ১৪২৬

কুমিল্লা থেকে হালিম সৈকত

শুক্রবার, জুলাই ১২, ২০১৯ ৮:৫৪

অর্থের অভাবে ৩ বছর ধরে বন্ধ কুমিল্লার মাশরুম উন্নয়ন ও সম্প্রসারণ উপকেন্দ্র

media

মাশরুম একটি ওষুধি গুণ সম্পন্ন সবজি। মানুষের স্বাস্থ্য সুরক্ষার জন্য মাশরুম আসলেই খুব বেশি প্রয়োজন। খাদ্য নিরাপত্তার জন্যও হতে পারে গুরুত্বপূর্ণ হাতিয়ার। ওষুধি গুণ ও মানের পাশাপাশি খাদ্য হিসেবে বিভিন্ন উপায়ে মাশরুমের ব্যবহার ইতোমধ্যেই আমাদের দেশে ব্যাপক জনপ্রিয়তা পেয়েছে। অসীম সম্ভাবনাময় এ সবজি চাষে নানাবিধ সুবিধার কারণে খুব সহজেই এটি চাষ করা সম্ভব। এ ছাড়াও আত্মকর্মসংস্থানের সুযোগের সৃষ্টিসহ দারিদ্র্য বিমোচন এবং অর্থনীতিতে মাশরুম চাষ রাখতে পারে উল্লেখযোগ্য ভূমিকা। চাহিদার সাথে তাল মিলিয়ে বর্তমানে দেশে মাশরুম একটি জনপ্রিয় খাবার হিসেবে পরিচিতি পেয়েছে। 

কিন্তু বন্ধ হয়ে গেছে সরকারিভাবে পরিচালিত কুমিল্লারএকমাত্র মাশরুম সম্প্রসারণ উন্নয়ন কেন্দ্রটি। খোঁজ নিয়ে জানা গেলো, তিন বছর ধরে কেন্দ্রটি বন্ধ রয়েছে। কুমিল্লার শাসনগাছায় কেন্দ্রটির অফিসে গিয়ে দেখা গেলো, তালা ঝুলছে এতে। কেউ নেই। যারা আছে, তারা অলস সময় পার করছেন টিভিতে হিন্দি সিরিয়াল দেখে কিংবা ঘুমিয়ে। ব্যবহারের অনুপযোগী হয়ে পড়ছে যন্ত্রপাতিগুলো। যারা প্রশিক্ষণ নিয়ে মাশরুম উৎপাদন করতেন তারা চাচ্ছেন কেন্দ্রটি যাতে খুব শিগগিরই চালু হয়। 

কেন্দ্রের দায়িত্বে থাকা কুমিল্লা হর্টিকালচার অফিসের উপ পরিচালক সুরজিত চন্দ্র দত্ত বলেন, “বাণিজ্যিকভাবে মাশরুম চাষ বাড়াতে পারে দেশের অর্থনৈতিক সমৃদ্ধি সেই সাথে নিয়মিত মাশরুম খেলে শরীর থাকে সুস্থ ও স্বাভাবিক।”

মাশরুমের গুণাগুণ সম্পর্কে জানালেন শিশু চিকিৎসক ডা. ইকবাল আনোয়ার। তিনি বলেন, “মাশরুমের এত উপকারিতা ও অর্থনৈতিকভাবে লাভবান হওয়ার সম্ভাবনা থাকা স্বত্ত্বেও কেন কুমিল্লার মাশরুম সেন্টারটি বন্ধ রয়েছে তা নিয়ে সাধারণ মানুষের মধ্যে রয়েছে হাজারো প্রশ্ন। তাদের দাবি, অচিরেই সকল প্রকার প্রতিবন্ধকতা দূর করে চালু করা হোক কুমিল্লার মাশরুম উন্নয়ন ও সম্প্রসারণ উপ-কেন্দ্রটি।”

যে ১৪ আত্মমূল্যায়নের প্রশ্নে বদলে যেতে পারে জীবন সুষ্ঠু নির্বাচনের দাবিতে মস্কোতে হাজারো নাগরিকের বিক্ষোভ হৃদরোগে আক্রান্ত হয়ে মঞ্চেই মারা গেলেন ভারতীয় কৌতুকাভিনেতা নিজের পিস্তলের গুলিতে আহত ছাত্রলীগের কেন্দ্রীয় নেতা কুমিল্লায় টেলিভিশন জার্নালিস্ট এসোসিয়েশনের নির্বাচন অনুষ্ঠিত ছেলেধরা সন্দেহে পিটিয়ে হত্যা: ৫শ জনের বিরুদ্ধে মামলা পঞ্চগড়ে মাছ ধরতে গিয়ে বিদ্যুৎস্পৃষ্টে দুই ছেলেসহ বাবার মৃত্যু হজক্যাম্পের আশপাশের রেস্তোরাঁয় পচা খাবার, জরিমানা ২৬ লাখ জনগণকে নিয়ে গণঅভ্যুত্থান ঘটাতে হবে: ফখরুল ট্রাম্পের দাবি নাকচ, এই সেই ইরানি ড্রোন! জামালপুরে বন্যা পরিস্থিতি অপরিবর্তিত শ্বশুরকে হত্যা করে পলাতক জামাই ইনডোর এশিয়া কাপ হকিতে বাংলাদেশ সপ্তম আইনি লড়াইয়ে খালেদার মুক্তি নেই: গয়েশ্বর গণপিটুনির সঙ্গে জড়িতদের আইনের আওতায় আনা হবে কাদেরের মাথায় হাত বুলিয়ে রওশনের আশীর্বাদ ‘স্থানীয় হিন্দু-মুসলমানদের হয়রানি করছেন প্রিয়া সাহা’ দিল্লির ৩ বারের মুখ্যমন্ত্রী শীলা দীক্ষিত মারা গেছেন মিন্নিকে আইনি সহায়তা দিতে বরগুনায় আসকের ৪ আইনজীবী প্রিয়া সাহার অভিযোগ নিয়ে যা বলল জামায়াত সাংবাদিক পাইলেই গুলি করে মারব: ছাত্রলীগ নেতা ইঞ্জিনে পাখির বাসা, দেড়মাস বসে থাকলেন ট্রাকচালক উইন্ডিজ সফরে না গিয়ে সেনাবাহিনীতে সময় দেবেন ধোনি ছেলেধরা সন্দেহে গণপিটুনি, প্রাণ গেলো ৩ জনের যে পরিচয়ে হোয়াইট হাউসে গিয়েছেন প্রিয়া সাহা টাইগারদের বিপক্ষে খেলেই অস্ট্রেলিয়ায় স্থায়ী হচ্ছেন মালিঙ্গা! পদ্মার পানি বাড়লে মধ্যাঞ্চলে বন্যা পরিস্থিতির অবনতি হতে পারে বাসা ভাড়া নিয়ে দেহ ব্যবসা সৈয়দপুরে জনসমাগম দেখলেই সরকার আতঙ্কে শিউরে ওঠে: ফখরুল নেত্রী ও গণতন্ত্র মুক্ত করার আন্দোলন শুরু হয়েছে: দুদু