artk
রোববার, জুলাই ২১, ২০১৯ ১০:০২   |  ৬,শ্রাবণ ১৪২৬

স্টাফ রিপোর্টার

বৃহস্পতিবার, জুলাই ১১, ২০১৯ ৯:০৩

রাজস্ব কর্মকর্তা ও ব্যবসায়ীদের নিয়ে ভ্যাট প্রশিক্ষণ

media

ঢাকা পশ্চিম ভ্যাট কমিশনারেট আজ নতুন ভ্যাট আইন বাস্তবায়ন সংক্রান্ত ইনহাউজ প্রশিক্ষণের আয়োজন করেছে। বৃহস্পতিবার ঢাকা পশ্চিম কমিশনারেটের ১০০ জন ভ্যাট কর্মকর্তা ও ব্যবসায়ীদের নিয়ে এ আয়োজন করা হয়েছে। 

ঢাকা পশ্চিম ভ্যাট কমিশনারেট আজ নতুন ভ্যাট আইন বাস্তবায়ন সংক্রান্ত ইনহাউজ প্রশিক্ষণের আয়োজন করেছে। বৃহস্পতিবার ঢাকা পশ্চিম কমিশনারেটের ১০০ জন ভ্যাট কর্মকর্তা ও ব্যবসায়ীদের নিয়ে এ আয়োজন করা হয়েছে। 

প্রশিক্ষণ কর্মসূচি উদ্বোধন করেন এনবিআরের ভ্যাট নীতির সদস্য আব্দুল মান্নান শিকদার। সভাপতি ছিলেন- ঢাকা পশ্চিমের ভ্যাট কমিশনার ড. মইনুল খান। 

এ অনুষ্ঠানে এনবিআর মেম্বার বলেন, নতুন আইন ব্যাসায়ীদের সব দাবী মেনে প্রণয়ন করা হয়েছে। এখন ব্যবসায়ীদের সাথে নিয়ে এই আইন বাস্তবায়ন করতে হবে। দেশের উন্নয়নে অর্থের যোগান দিতে ভ্যাটের আধুনিয়নের কোন বিকল্প ছিল না। তাই এর সফল বাস্তবায়নেত্র মাধ্যমে রাজস্ব আহরণ গতিশীল করতে হবে। 

তিনি আরও বলেন, যেকোন নতুন কিছু করতে গেলে চ্যালেঞ্জ থাকবে। তবে দেশের প্রয়োজনে সর্বজনবিদিত কর্মকৌশল প্রয়োগ করে তা মোকাবিলা করতে হবে। তিনি এবিষয়ে ব্যবসায়ীদের সহযোগিতা কামনা করেন। 

সভাপতির বক্তব্যে কমিশনার ড. মইনুল খান বলেন, ১৯৯১ সালের আইন বর্তমানে অনেকটা অপ্রাসঙ্গিক হয়ে পড়েছিল। নতুন বাস্ববতায় এবং যুগোপযোগী করার জন্য ভ্যাট আইনকে নতুনভাবে প্রণয়ন করা অপরিহার্য ছিল। এ নতুন আইনে ব্যবসায়ীদের হয়রানি কমবে। এবং রাজস্ব আহরণে স্বচ্ছতা ও জবাবদিহিতা বাড়বে। 

আগামী দিনের রাজস্ব আহরণের বড় চাহিদা মেটাবে ভ্যাট। নতুন আইন বাস্তবায়ন নিয়ে কোন কোন মহলে কিছু সংশয় ও অস্পষ্ট ধারণা আছে। তবে ব্যবসায়ীদের সাথে নিয়ে এ আইন সফলভাবে বাস্তবায়ন সম্ভব। আজকের এ প্রশিক্ষণ ভ্যাট ও ব্যসায়ীদের মাঝে পারস্পারিক সমঝোতা বৃদ্ধি করবে। 

ভ্যাট এক্সপার্ট একেএম মাহবুবুর রহমান ও ভ্যাট অনলাইনের ওমর মুবিন প্রশিক্ষণ প্রদান করেন। অনুষ্ঠানে নতুন ভ্যাট আইন সম্পর্কে ভীতি, অস্পষ্টতা ও চ্যালেঞ্জ মোকাবিলা নিয়ে বিস্তারিত আলোচনা হয়েছে। অনুষ্ঠান শেষে অংশগ্রহণকারী ব্যবসায়ী প্রতিনিধিগণের নানা প্রশ্নের জবাব দেন ড. মইনুল খান। 

তিনি আশা করেন, ব্যবসায়ীদের সাথে নিয়ে এই নতুন ভ্যাট আইন বাস্তবায়নের সফলতা পাওয়া যাবে।

উদ্ভিদের বৃদ্ধিতে বাধার সৃষ্টি করছে সিগারেটের গোড়া যে ১৪ আত্মমূল্যায়নের প্রশ্নে বদলে যেতে পারে জীবন সুষ্ঠু নির্বাচনের দাবিতে মস্কোতে হাজারো নাগরিকের বিক্ষোভ হৃদরোগে আক্রান্ত হয়ে মঞ্চেই মারা গেলেন ভারতীয় কৌতুকাভিনেতা নিজের পিস্তলের গুলিতে আহত ছাত্রলীগের কেন্দ্রীয় নেতা কুমিল্লায় টেলিভিশন জার্নালিস্ট এসোসিয়েশনের নির্বাচন অনুষ্ঠিত ছেলেধরা সন্দেহে পিটিয়ে হত্যা: ৫শ জনের বিরুদ্ধে মামলা পঞ্চগড়ে মাছ ধরতে গিয়ে বিদ্যুৎস্পৃষ্টে দুই ছেলেসহ বাবার মৃত্যু হজক্যাম্পের আশপাশের রেস্তোরাঁয় পচা খাবার, জরিমানা ২৬ লাখ জনগণকে নিয়ে গণঅভ্যুত্থান ঘটাতে হবে: ফখরুল ট্রাম্পের দাবি নাকচ, এই সেই ইরানি ড্রোন! জামালপুরে বন্যা পরিস্থিতি অপরিবর্তিত শ্বশুরকে হত্যা করে পলাতক জামাই ইনডোর এশিয়া কাপ হকিতে বাংলাদেশ সপ্তম আইনি লড়াইয়ে খালেদার মুক্তি নেই: গয়েশ্বর গণপিটুনির সঙ্গে জড়িতদের আইনের আওতায় আনা হবে কাদেরের মাথায় হাত বুলিয়ে রওশনের আশীর্বাদ ‘স্থানীয় হিন্দু-মুসলমানদের হয়রানি করছেন প্রিয়া সাহা’ দিল্লির ৩ বারের মুখ্যমন্ত্রী শীলা দীক্ষিত মারা গেছেন মিন্নিকে আইনি সহায়তা দিতে বরগুনায় আসকের ৪ আইনজীবী প্রিয়া সাহার অভিযোগ নিয়ে যা বলল জামায়াত সাংবাদিক পাইলেই গুলি করে মারব: ছাত্রলীগ নেতা ইঞ্জিনে পাখির বাসা, দেড়মাস বসে থাকলেন ট্রাকচালক উইন্ডিজ সফরে না গিয়ে সেনাবাহিনীতে সময় দেবেন ধোনি ছেলেধরা সন্দেহে গণপিটুনি, প্রাণ গেলো ৩ জনের যে পরিচয়ে হোয়াইট হাউসে গিয়েছেন প্রিয়া সাহা টাইগারদের বিপক্ষে খেলেই অস্ট্রেলিয়ায় স্থায়ী হচ্ছেন মালিঙ্গা! পদ্মার পানি বাড়লে মধ্যাঞ্চলে বন্যা পরিস্থিতির অবনতি হতে পারে বাসা ভাড়া নিয়ে দেহ ব্যবসা সৈয়দপুরে জনসমাগম দেখলেই সরকার আতঙ্কে শিউরে ওঠে: ফখরুল