artk
রোববার, অক্টোবার ২০, ২০১৯ ১:২৫   |  ৫,কার্তিক ১৪২৬

স্টাফ রিপোর্টার

বৃহস্পতিবার, জুলাই ১১, ২০১৯ ৯:০৩

রাজস্ব কর্মকর্তা ও ব্যবসায়ীদের নিয়ে ভ্যাট প্রশিক্ষণ

media

ঢাকা পশ্চিম ভ্যাট কমিশনারেট আজ নতুন ভ্যাট আইন বাস্তবায়ন সংক্রান্ত ইনহাউজ প্রশিক্ষণের আয়োজন করেছে। বৃহস্পতিবার ঢাকা পশ্চিম কমিশনারেটের ১০০ জন ভ্যাট কর্মকর্তা ও ব্যবসায়ীদের নিয়ে এ আয়োজন করা হয়েছে। 

ঢাকা পশ্চিম ভ্যাট কমিশনারেট আজ নতুন ভ্যাট আইন বাস্তবায়ন সংক্রান্ত ইনহাউজ প্রশিক্ষণের আয়োজন করেছে। বৃহস্পতিবার ঢাকা পশ্চিম কমিশনারেটের ১০০ জন ভ্যাট কর্মকর্তা ও ব্যবসায়ীদের নিয়ে এ আয়োজন করা হয়েছে। 

প্রশিক্ষণ কর্মসূচি উদ্বোধন করেন এনবিআরের ভ্যাট নীতির সদস্য আব্দুল মান্নান শিকদার। সভাপতি ছিলেন- ঢাকা পশ্চিমের ভ্যাট কমিশনার ড. মইনুল খান। 

এ অনুষ্ঠানে এনবিআর মেম্বার বলেন, নতুন আইন ব্যাসায়ীদের সব দাবী মেনে প্রণয়ন করা হয়েছে। এখন ব্যবসায়ীদের সাথে নিয়ে এই আইন বাস্তবায়ন করতে হবে। দেশের উন্নয়নে অর্থের যোগান দিতে ভ্যাটের আধুনিয়নের কোন বিকল্প ছিল না। তাই এর সফল বাস্তবায়নেত্র মাধ্যমে রাজস্ব আহরণ গতিশীল করতে হবে। 

তিনি আরও বলেন, যেকোন নতুন কিছু করতে গেলে চ্যালেঞ্জ থাকবে। তবে দেশের প্রয়োজনে সর্বজনবিদিত কর্মকৌশল প্রয়োগ করে তা মোকাবিলা করতে হবে। তিনি এবিষয়ে ব্যবসায়ীদের সহযোগিতা কামনা করেন। 

সভাপতির বক্তব্যে কমিশনার ড. মইনুল খান বলেন, ১৯৯১ সালের আইন বর্তমানে অনেকটা অপ্রাসঙ্গিক হয়ে পড়েছিল। নতুন বাস্ববতায় এবং যুগোপযোগী করার জন্য ভ্যাট আইনকে নতুনভাবে প্রণয়ন করা অপরিহার্য ছিল। এ নতুন আইনে ব্যবসায়ীদের হয়রানি কমবে। এবং রাজস্ব আহরণে স্বচ্ছতা ও জবাবদিহিতা বাড়বে। 

আগামী দিনের রাজস্ব আহরণের বড় চাহিদা মেটাবে ভ্যাট। নতুন আইন বাস্তবায়ন নিয়ে কোন কোন মহলে কিছু সংশয় ও অস্পষ্ট ধারণা আছে। তবে ব্যবসায়ীদের সাথে নিয়ে এ আইন সফলভাবে বাস্তবায়ন সম্ভব। আজকের এ প্রশিক্ষণ ভ্যাট ও ব্যসায়ীদের মাঝে পারস্পারিক সমঝোতা বৃদ্ধি করবে। 

ভ্যাট এক্সপার্ট একেএম মাহবুবুর রহমান ও ভ্যাট অনলাইনের ওমর মুবিন প্রশিক্ষণ প্রদান করেন। অনুষ্ঠানে নতুন ভ্যাট আইন সম্পর্কে ভীতি, অস্পষ্টতা ও চ্যালেঞ্জ মোকাবিলা নিয়ে বিস্তারিত আলোচনা হয়েছে। অনুষ্ঠান শেষে অংশগ্রহণকারী ব্যবসায়ী প্রতিনিধিগণের নানা প্রশ্নের জবাব দেন ড. মইনুল খান। 

তিনি আশা করেন, ব্যবসায়ীদের সাথে নিয়ে এই নতুন ভ্যাট আইন বাস্তবায়নের সফলতা পাওয়া যাবে।

হাইকোর্টে ৯ অতিরিক্ত বিচারপতি নিয়োগ মেনন মন্ত্রী হলে কি এ কথা বলতেন: কাদের পঁচাত্তরের হত্যাকাণ্ড কোনোভাবেই সমর্থন করি না: ছাত্রদল মিমকে ‘ডিম’ বলে ডাকায় শিশু খুন নবীকে আবমাননা :পুলিশ-জনতা সংঘর্ষে নিহত ৩, গুলিবিদ্ধ শতাধিক রাজধানীতে নতুন সিনেপ্লেক্সের যাত্রা বান্দরবানে নিজ বাড়িতে নারীকে গলা কেটে হত্যা বাগেরহাটে ছেলের ছুরিকাঘাতে মা নিহত র‌্যাবের জব্দ করা চাঁদাবাজির খাতায় ৫ নম্বরে মেননের নাম বিকেলে যুবলীগের সঙ্গে বসছেন শেখ হাসিনা বগুড়ায় অভিযানে যুবলীগের ১০ নেতাকর্মী আটক ‘পাকিস্তানকে দুই টুকরো করেছিল কংগ্রেস, মোদির এটি জানা উচিত’ ফেসবুকের বিরুদ্ধে ৩৫ বিলিয়ন ডলারের ‘ক্লাস-অ্যাকশন’ মামলা এমপি শাওনের টাকার পাহাড় বার্লিনে বাংলাদেশ দূতাবাসে মুজিববর্ষ উদযাপন বিষয়ে সভা কাউন্সিলর রাজীবকে যুবলীগ থেকে বহিষ্কার মায়োর্কার কাছে বড় ব্যবধানে হারলো রিয়াল মাদ্রিদ ট্রাকের ধাক্কায় নবদম্পতি নিহত টেকনাফে বন্দুকযুদ্ধে ‘মাদক বিক্রেতা’ নিহত গিয়েছেন জরায়ু অপারেশনে, চিকিৎসক কেটে ফেললেন পায়ুপথ! কাউন্সিলর রাজীবের বিরুদ্ধে মামলার প্রস্তুতি কাউন্সিলর রাজীবকে নিয়ে র‌্যাবের অভিযান ঐক্যফ্রন্ট এখন ইস্যু খুঁজে পাচ্ছেন না: তথ্যমন্ত্রী পরীক্ষায় জালিয়াতি: এমপি বুবলীকে গণভবনে তলব করেছেন প্রধানমন্ত্রী বালিশকাণ্ডের দায় প্রকৌশলীদের সঙ্গে মন্ত্রণালয়েরও: আ.লীগ নেতা সবুর ‘অ্যাকশনএইড মিডিয়া অ্যাওয়ার্ড’ পেলেন ৫ সাংবাদিক দোয়া পাওয়ার জন্য রাজনীতি করি: শামীম ওসমান নেত্রকোনায় পেঁয়াজের দাম বেশি রাখায় ১০ হাজার টাকা জরিমানা আ.লীগ নেতার বিরুদ্ধে সরকারি চাল আত্মসাতের অভিযোগ মাথাপিছু আয়ে কয়েক বছরে ভারতকেও ছাড়াবে বাংলাদেশ: তথ্যমন্ত্রী