artk
রোববার, সেপ্টেম্বার ১৫, ২০১৯ ১২:২৭   |  ৩১,ভাদ্র ১৪২৬

স্টাফ রিপোর্টার

বৃহস্পতিবার, জুলাই ১১, ২০১৯ ৯:০৩

রাজস্ব কর্মকর্তা ও ব্যবসায়ীদের নিয়ে ভ্যাট প্রশিক্ষণ

media

ঢাকা পশ্চিম ভ্যাট কমিশনারেট আজ নতুন ভ্যাট আইন বাস্তবায়ন সংক্রান্ত ইনহাউজ প্রশিক্ষণের আয়োজন করেছে। বৃহস্পতিবার ঢাকা পশ্চিম কমিশনারেটের ১০০ জন ভ্যাট কর্মকর্তা ও ব্যবসায়ীদের নিয়ে এ আয়োজন করা হয়েছে। 

ঢাকা পশ্চিম ভ্যাট কমিশনারেট আজ নতুন ভ্যাট আইন বাস্তবায়ন সংক্রান্ত ইনহাউজ প্রশিক্ষণের আয়োজন করেছে। বৃহস্পতিবার ঢাকা পশ্চিম কমিশনারেটের ১০০ জন ভ্যাট কর্মকর্তা ও ব্যবসায়ীদের নিয়ে এ আয়োজন করা হয়েছে। 

প্রশিক্ষণ কর্মসূচি উদ্বোধন করেন এনবিআরের ভ্যাট নীতির সদস্য আব্দুল মান্নান শিকদার। সভাপতি ছিলেন- ঢাকা পশ্চিমের ভ্যাট কমিশনার ড. মইনুল খান। 

এ অনুষ্ঠানে এনবিআর মেম্বার বলেন, নতুন আইন ব্যাসায়ীদের সব দাবী মেনে প্রণয়ন করা হয়েছে। এখন ব্যবসায়ীদের সাথে নিয়ে এই আইন বাস্তবায়ন করতে হবে। দেশের উন্নয়নে অর্থের যোগান দিতে ভ্যাটের আধুনিয়নের কোন বিকল্প ছিল না। তাই এর সফল বাস্তবায়নেত্র মাধ্যমে রাজস্ব আহরণ গতিশীল করতে হবে। 

তিনি আরও বলেন, যেকোন নতুন কিছু করতে গেলে চ্যালেঞ্জ থাকবে। তবে দেশের প্রয়োজনে সর্বজনবিদিত কর্মকৌশল প্রয়োগ করে তা মোকাবিলা করতে হবে। তিনি এবিষয়ে ব্যবসায়ীদের সহযোগিতা কামনা করেন। 

সভাপতির বক্তব্যে কমিশনার ড. মইনুল খান বলেন, ১৯৯১ সালের আইন বর্তমানে অনেকটা অপ্রাসঙ্গিক হয়ে পড়েছিল। নতুন বাস্ববতায় এবং যুগোপযোগী করার জন্য ভ্যাট আইনকে নতুনভাবে প্রণয়ন করা অপরিহার্য ছিল। এ নতুন আইনে ব্যবসায়ীদের হয়রানি কমবে। এবং রাজস্ব আহরণে স্বচ্ছতা ও জবাবদিহিতা বাড়বে। 

আগামী দিনের রাজস্ব আহরণের বড় চাহিদা মেটাবে ভ্যাট। নতুন আইন বাস্তবায়ন নিয়ে কোন কোন মহলে কিছু সংশয় ও অস্পষ্ট ধারণা আছে। তবে ব্যবসায়ীদের সাথে নিয়ে এ আইন সফলভাবে বাস্তবায়ন সম্ভব। আজকের এ প্রশিক্ষণ ভ্যাট ও ব্যসায়ীদের মাঝে পারস্পারিক সমঝোতা বৃদ্ধি করবে। 

ভ্যাট এক্সপার্ট একেএম মাহবুবুর রহমান ও ভ্যাট অনলাইনের ওমর মুবিন প্রশিক্ষণ প্রদান করেন। অনুষ্ঠানে নতুন ভ্যাট আইন সম্পর্কে ভীতি, অস্পষ্টতা ও চ্যালেঞ্জ মোকাবিলা নিয়ে বিস্তারিত আলোচনা হয়েছে। অনুষ্ঠান শেষে অংশগ্রহণকারী ব্যবসায়ী প্রতিনিধিগণের নানা প্রশ্নের জবাব দেন ড. মইনুল খান। 

তিনি আশা করেন, ব্যবসায়ীদের সাথে নিয়ে এই নতুন ভ্যাট আইন বাস্তবায়নের সফলতা পাওয়া যাবে।

র‍্যাবের হামলার বিচার দাবি জবি শিক্ষার্থীদের সড়কে অবরোধ বাসর ঘরে ঢুকেই দেখলেন স্ত্রী অন্তঃসত্ত্বা সারদায় প্রধানমন্ত্রী শোভন-রাব্বানী পদ হারানোয় আনন্দ উল্লাস অসুস্থ নেতার শয্যাপাশে বিএনপি ও ছাত্রদল নেতারা দুর্গাপূজায় ব্যাং’র পোশাকে অর্ধেক ছাড় জবিতে বহিষ্কৃত ছাত্রলীগ নেতাদের দৌরাত্ম্য কিশোরগঞ্জে বাসচাপায় ২ স্কুলছাত্র নিহত ফিলিস্তিন রক্ষায় কাবার ইমামের ঐক্যের ডাক পূজা ও শরৎ উপলক্ষে আর্ট এনেছ নতুন পোশাক ঢামেকে নবজাতককে রেখে পালালেন মা-বাবা আফগানিস্তানের বিপক্ষে সম্ভাব্য বাংলাদেশ একাদশ ভাসমান অভিবাসীদের উদ্ধার করা জাহাজটিকে বন্দরে ভিড়তে দিল ইতালি সাভারে আ.লীগ নেতাকে গুলি করে হত্যা মহাকাশে সিমেন্ট গুলছেন বিজ্ঞানীরা ছাত্রকে বলাৎকারের অভিযোগে মাদরাসা শিক্ষক গ্রেপ্তার পরকীয়ার জেরে যুবককে ছুরিকাঘাতে হত্যা ছাত্রলীগের নতুন সভাপতি-সম্পাদক জয় ও লেখক জিম্বাবুয়েকে ২৮ রানে হারালো আফগানরা ইউডায় সেপ্টেম্বর-ডিসেম্বর সেমিস্টারে ভর্তি হওয়া শিক্ষার্থীদের নবীন বরণ অনুষ্ঠিত ছাত্রলীগের পদ হারালেন শোভন-রাব্বানী ইটনায় নৌকাডুবিতে মা-ছেলেসহ ৩ জনের মৃত্যু আফগানিস্তানের বিপক্ষে বাংলাদেশ স্কোয়াডে আবু হায়দার রনি ‘আল্লাহর পথে যাচ্ছি’ ঘরছাড়া কিশোরকে খুঁজছে পুলিশ ৮৫ শতাংশ বাড়িয়ে নবম ওয়েজবোর্ডের গেজেট প্রকাশ সেই সোনার টয়লেট চুরি হয়ে গেছে জিম্বাবুয়েকে ১৯৮ রানের লক্ষ্য দিল আফগানরা ওপরতলার দুর্নীতি ধরা ছোয়ার বাইরে: মেনন শাহজালালের মাজার জিয়ারত করলেন সাদ এরশাদ প্রধানমন্ত্রীর ফোনে কাঁদলেন আফিফ!