artk
রোববার, নভেম্বার ১৭, ২০১৯ ৫:০০   |  ৩,অগ্রহায়ণ ১৪২৬

স্টাফ রিপোর্টার

বৃহস্পতিবার, জুলাই ১১, ২০১৯ ৮:২৪

২৪ হাজার উদ্যোক্তা তৈরির যাত্রা শুরু

media

বৃহস্পতিবার বিডার উদ্যোগে রাজধানীর হোটেল রেডিসন ব্লুতে‘উদ্যোক্তা সৃষ্টি ও দক্ষতা উন্নয়ন প্রকল্প’এর প্রশিক্ষকদের প্রশিক্ষনের সমাপনী ও সনদ বিতরণ অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে। অনুষ্ঠানে ৬৪জন প্রশিক্ষকদের হাতে প্রশিক্ষণ সনদ তুলে দেওয়া হয়।

দেশব্যাপী নতুন উদ্যোক্তা তৈরির আনুষ্ঠানিক যাত্রা শুরু করলেন বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা)। আগামী ২০২০ সালের মধ্যে প্রান্তিক মাঠপর্যায়ে ২৪ হাজার উদ্যোক্তা সৃষ্টির লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে বিডা।

বৃহস্পতিবার বিডার উদ্যোগে রাজধানীর হোটেল রেডিসন ব্লুতে‘উদ্যোক্তা সৃষ্টি ও দক্ষতা উন্নয়ন প্রকল্প’এর প্রশিক্ষকদের প্রশিক্ষনের সমাপনী ও সনদ বিতরণ অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে। অনুষ্ঠানে ৬৪জন প্রশিক্ষকদের হাতে প্রশিক্ষণ সনদ তুলে দেওয়া হয়।

বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) নির্বাহী চেয়ারম্যান কাজী মো. আমিনুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান ফজলুর রহমান (এমপি)।

এসময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর মুখ্য সচিব মো. নজিবুর রহমান, প্রধানমন্ত্রী কার্যালয়ের এসডিজি বিষয়ক মুখ্য সমন্বয়ক মো. আবুল কালাম আজাদ। অন্যদের মধ্যে প্রধানমন্ত্রী কার্যালয়ের সচিব সাজ্জাদুল হাসান, বিডার সচিব মো. মোশারফ হোসেন, নির্বাহী সদস্য মোহসিনা, এলআইটি পরামর্শক নাইমা চৌধুরী উপস্থিত ছিলেন।

বিশেষ অতিথি হিসেবে প্রধানমন্ত্রীর মুখ্য সচিব মো. নজিবুর রহমান বলেন, তারুণ্যের শক্তি, বাংলাদেশের সমৃদ্ধি। তরুণ উদ্যোক্তা সৃষ্টি ও দক্ষতা উন্নয়নে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ সেই লক্ষ্যেই কাজ করে যাচ্ছে । 

তিনি বলেন, “তারুণ্যের শক্তি, বাংলাদেশের সমৃদ্ধি”প্রকল্পের মাধ্যমে সমৃদ্ধ হবে দেশের তরুণ সমাজ, দেশ ব্যাপী গড়ে উঠবে নতুন নতুন উদ্যোক্তা, প্রশিক্ষকদের দায়িত্ব হবে মাঠ পর্যায়ে থেকে নতুন উদ্যোক্তা সৃষ্টি করা ও সব সময় তাঁদের সহযোগিতা, মনোবল বৃদ্ধি করা।   

মো. আবুল কালাম আজাদ প্রকিশক্ষদের উদ্দেশ্যে বলেন, তরুণরাই একটি দেশের প্রাণশক্তি। তারুণ্যের শক্তি ও গতিশীলতায় একটি দেশ উন্নয়নের চরম শিখরে পৌঁছে যেতে পারে। আমাদের এই মানসিকতা নিয়ে এগোতে হবে যে, নিজে চাকুরী চাই না, চাকুরী দিতে চাই। শক্তি সামর্থ মানসিক মনোবল নিয়ে লড়তে হবে, থাকতে হবে স্বপ্ন দেখার সাহস, নিজেকে গড়ে তুলতে হবে সফল  উদ্যোক্তা হিসাবে। সেই সাথে থাকতে হবে পরিকল্পনা বাস্তবায়নের দৃঢ অঙ্গীকার।   

প্রশিক্ষদের উদ্দেশ্যে প্রধান অতিথি সালমান ফজলুর রহমান বলেন, স্বাধীনতা আমাদের সব চেয়ে বড় অর্জন, অহংকার ও প্রত্যাশার জায়গা, স্বাধীনতার এই সুযোগ ব্যবহার করে  আমাদের এগিয়ে যেতে হবে অনেক দূর। সেই সাথে জানতে হবে আমাদের ইতিহাস, তুলে ধরতে হবে আমাদের ঐতিহ্য, আত্মবিশ্বাসটা রেখে দিতে নিজের কাজে আমিও পারি এই বিশ্বাসে। 

সভাপতির বক্তব্যে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) নির্বাহী চেয়ারম্যান কাজী মো. আমিনুল ইসলাম প্রশিক্ষকদের সফল্য কামনা করে বলেন, এ প্রশিক্ষণ সমাপ্তির মাধ্যমে শুরু হলো দেশ ব্যাপী উদ্যোক্তা তৈরির যাত্রা।  

তিনি আরও বলেন, ভবিষ্যতে যুব সমাজকে দিয়েই গড়তে হবে, আগামী পৃথিবী হবে জ্ঞান ও প্রযুক্তি নির্ভর। তাই দক্ষতা অর্জনের কোন বিকল্প নেই, দেশের চৌষট্টি জেলায় আপনাদের মাধ্যমেই তৈরি হবে অসংখ্য উদ্যোক্তা।  

তিনি বলেন, আমাদের প্রধানমন্ত্রী একজন দক্ষ নির্মাতা, তিনি দিন দিন পালটে দিচ্ছেন বাংলাদেশের চেহারা, এখন বাংলাদেশ এক বিস্ময়ের নাম। উন্নত বাংলাদেশে বিনির্মাণের পথে আপানদের কাজটা অনেক বেশি, তৈরি করতে হবে নতুন নতুন উদ্যোক্তা, ভিন্নতর চিন্তাধারায় নিজেদেরকে তুলে ধরতে হবে, সেই সাথে কাজ করে যেতে হবে উদ্দ্যমী চেতনায় প্রবল আত্মবিশ্বাসে।   

অভিভাবকের আয়ের ভিত্তিতে বেতন নির্ধারণের সুযোগ দিবে ইউডা অবৈধ সম্পদ অর্জনের মামলায় ৬ দিনের রিমান্ডে সম্রাট প্রধানমন্ত্রীকে বিএনপির চিঠি সরকারি চাকরিতে মুক্তিযোদ্ধাদের অবসরের বয়সসীমা ৬০ মোরালেস সমর্থকদের সঙ্গে নিরাপত্তা বাহিনীর সংঘর্ষে নিহত ৯ স্বর্ণ কেনার আগে যেসব বিষয় অবশ্যই খেয়াল রাখা উচিত লঞ্চের ধাক্কায় বালুবাহী জাহাজ ডুবে ৩ শ্রমিক নিখোঁজ রাজধানীর বনশ্রী থেকে সাংবাদিকের মরদেহ উদ্ধার চট্টগ্রামের পাথরঘাটায় গ্যাস লাইন বিস্ফোরণে নিহত ৭ মুসলিমদেরও রাম মন্দিরের জন্য খুশি হওয়া উচিৎ: রামদেব সিরিয়ায় গাড়ি বোমা বিস্ফোরণে নিহত ১৮ পেঁয়াজ খাওয়া বন্ধ: প্রধানমন্ত্রী যখন তখন হেসে ফেলেন? আপনার কী হয়েছে জানেন? ঘরোয়া পদ্ধতিতে দূর করুন ব্রণের দাগ পিইসি পরীক্ষা শুরু রোববার সৌদি কর্তৃপক্ষের সঙ্গে বৈঠকের পরই নারীকর্মীর ব্যাপারে সিদ্ধান্ত: মন্ত্রী পেঁয়াজের মূল্য বৃদ্ধি: সোমবার দেশব্যাপী বিএনপির বিক্ষোভ কর্মসূচি কুমিল্লার পর এবার নারায়ণগঞ্জে বিয়েতে পেঁয়াজ উপহার সরকার জড়িত বলে পেঁয়াজ সিন্ডিকেটের বিরুদ্ধে কিছু করা যাচ্ছে না: গয়েশ্বর ইরানে পেট্টোলের দাম বৃদ্ধির প্রতিবাদে বিক্ষোভ: নিহত ১ মেলায় রাজস্ব আদায় হাজার কোটি টাকা ভারতে ৩৫৪ টাকায় বিশুদ্ধ অক্সিজেন লাল না সবুজ, কোন আপেল বেশি উপকারী? গুদামে পেঁয়াজ পচে যাওয়ায় ফেলে দিচ্ছে আড়তদাররা বগুড়ায় জেল জরিমানার ভয়ে ৬ রুটে বাস চলাচল বন্ধ বিয়ের উপহারে পেঁয়াজ! ভারতকে হেসেখেলে হারাল বাংলাদেশ প্রাথমিক ও ইবতেদায়ি সমাপনী পরীক্ষা শুরু রোববার মিসর থেকে পেঁয়াজের প্রথম চালান পৌঁছাবে মঙ্গলবার চুয়াডাঙ্গায় পেঁয়াজের আড়তে অবরুদ্ধ ম্যাজিস্ট্রেট