artk
বৃহস্পতিবার, নভেম্বার ২১, ২০১৯ ৬:৩৭   |  ৭,অগ্রহায়ণ ১৪২৬

আন্তর্জাতিক ডেস্ক

বৃহস্পতিবার, জুলাই ১১, ২০১৯ ১:৩৭

পশ্চিম তীরে প্রতিটি বসতি বজায় রাখার অঙ্গীকার নেতানিয়াহুর

media

ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু বুধবার পশ্চিম তীরে গড়ে তোলা ইহুদি বসতি অটুট রাখার অঙ্গীকার ব্যক্ত করেছেন। সেপ্টেম্বরে অনুষ্ঠেয় সাধারণ নির্বাচনের প্রাক্কালে সেখানে বসতি স্থাপনকারীদের উদ্দেশে তিনি এমন বার্তা দিলেন। এএফপি।

ইসরাইলের রাজধানী হিসেবে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জেরুজালেমকে স্বীকৃতি দেয়ার পর ইসরাইলি সংবাদমাধ্যম ধারণা করেছিল যে এর বিনিময়ে ট্রাম্প ইসরাইল-ফিলিস্তিন শান্তি চুক্তির জন্য তার দীর্ঘ প্রতীক্ষিত প্রস্তাব চূড়ান্ত করার সময় নেতানিয়াহুর কাছে কিছু ছাড় চাইতে পারেন। কেন না, জেরুজালেমকে রাজধানী হিসেবে ট্রাম্পের স্বীকৃতি ছিল তার পক্ষ থেকে নেতানিয়াহুর জন্য মূল্যবান রাজনৈতিক পুরস্কার।

ইসরাইলি অধিকৃত পশ্চিম তীরের রিভানা বসতিতে আয়োজিত এক অনুষ্ঠানে নেতানিয়াহু বলেন, “শান্তি পরিকল্পনায় কোনো বসতি ভেঙে ফেলার শর্ত আমরা মেনে নেবো না।”

নেতানিয়াহুর ডানপন্থী সরকারের প্রতি পশ্চিম তীরে ইহুদি বসতি স্থাপনকারীদের জোরালো সমর্থন রয়েছে এবং আসন্ন নির্বাচনে নেতানিয়াহুর পুনঃনির্বাচনের জন্য এটা তার ধরে রাখা প্রয়োজন।

এদিকে ফিলিস্তিন নেতৃত্ব ইতোমধ্যে মার্কিন শান্তি পরিকল্পনা প্রত্যাখান করে বলেছে, ট্রাম্পের পদক্ষেপ পক্ষপাতপূর্ণ। এক্ষেত্রে তিনি অন্ধের মতো ইসরাইলের পক্ষে কাজ করছেন।

উল্লেখ্য, ১৯৬৭ সালে মাত্র ছয় দিন যুদ্ধ করে ইসরাইল পশ্চিম তীর দখল করে নেয়।

পিইসি পরীক্ষায় শিক্ষার্থী বহিষ্কার কেন অবৈধ নয়: হাইকোর্ট বিএনপি নেতাদের বাড়ি ঘেরাও হচ্ছে না কেন: গয়েশ্বর শফিকুরের বিরুদ্ধে দুদকের মামলা অপরাধীরা মোবাইল ব্যাংকিং চ্যানেল ব্যবহারে করছে: দুদক চেয়ারম্যান সড়ক আইন প্রয়োগে বাড়াবাড়ি না হলে সমস্যা হবে না: কাদের পুঁজিবাজারে সব ধরনের সূচকের উত্থান ‘চাল নেই লবণ নেই বলে অপপ্রচার চালাচ্ছে একটি গোষ্ঠী’ বুরকিনা ফাসোতে পুলিশের অভিযানে ১৮ জিহাদি নিহত জীবনযাত্রায় বদল এনে নিয়ন্ত্রণে রাখুন রক্তচাপ সশস্ত্র বাহিনী দিবসে শিখা অনির্বাণে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শ্রদ্ধা তিনদিনব্যাপী ‘শালুক’-এর নিবিড় সম্মিলন শুরু শুক্রবার ভারতের সাথে ১০০ কোটি ডলারের নৌ-অস্ত্র চুক্তি যুক্তরাষ্ট্রের স্বরাষ্ট্রমন্ত্রীর আশ্বাসে কর্মবিরতি প্রত্যাহার মালিক-শ্রমিকদের চেকপোস্টে ডাকাতের হামলা, ৪ পুলিশ আহত মেলায় রাজস্ব আদায় ২৬১৩ কোটি টাকা রাজধানী সুপার মার্কেটের আগুন নিয়ন্ত্রণে ময়মনসিংহে এক বাড়িতেই ৭ হাজার কেজি লবণ ট্রান্সফাররেবল এলসির সঠিক ব্যবহারে বায়িং হাউজের দক্ষতা বাড়ানো জরুরী জনগণকে শাস্তি দেবেন না প্লিজ: কাদের কাউন্সিলর সাঈদের বিরুদ্ধে মামলা সৈয়দ নূরুল আলমের ‘আমার জীবন ও উন্নয়নের ৪৪ বছর’ টিকাটুলিতে রাজধানী সুপার মার্কেটে ভয়াবহ আগুন শিগগিরই ২২১ বন্ড লেনদেনযোগ্য হবে দেশের মানুষ এখন খোলা জেলে বন্দী: মির্জা আব্বাস ধর্মঘটের প্রভাব চালের বাজারে পড়বে না: খাদ্যমন্ত্রী বায়ুদূষণে শীর্ষে ঢাকা, ২৫ নভেম্বর আন্তমন্ত্রণালয় সভা চট্টগ্রামে পাহাড়ে অস্ত্র তৈরির কারখানা: ২০ অস্ত্রসহ ‘ডাকাত সর্দার’ গ্রেপ্তার ঢাকা-চট্টগ্রাম-সিলেট মহাসড়কে যান চলাচল স্বাভাবিক বাস নেই, ভোগান্তি মাথায় নিয়ে হাঁটছে মানুষ ভুঁড়িওয়ালা পুরুষের কদর বেশি কেন নারীর কাছে ?