artk
রোববার, সেপ্টেম্বার ১৫, ২০১৯ ১২:২৯   |  ৩১,ভাদ্র ১৪২৬

আন্তর্জাতিক ডেস্ক

বৃহস্পতিবার, জুলাই ১১, ২০১৯ ১:৩৭

পশ্চিম তীরে প্রতিটি বসতি বজায় রাখার অঙ্গীকার নেতানিয়াহুর

media

ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু বুধবার পশ্চিম তীরে গড়ে তোলা ইহুদি বসতি অটুট রাখার অঙ্গীকার ব্যক্ত করেছেন। সেপ্টেম্বরে অনুষ্ঠেয় সাধারণ নির্বাচনের প্রাক্কালে সেখানে বসতি স্থাপনকারীদের উদ্দেশে তিনি এমন বার্তা দিলেন। এএফপি।

ইসরাইলের রাজধানী হিসেবে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জেরুজালেমকে স্বীকৃতি দেয়ার পর ইসরাইলি সংবাদমাধ্যম ধারণা করেছিল যে এর বিনিময়ে ট্রাম্প ইসরাইল-ফিলিস্তিন শান্তি চুক্তির জন্য তার দীর্ঘ প্রতীক্ষিত প্রস্তাব চূড়ান্ত করার সময় নেতানিয়াহুর কাছে কিছু ছাড় চাইতে পারেন। কেন না, জেরুজালেমকে রাজধানী হিসেবে ট্রাম্পের স্বীকৃতি ছিল তার পক্ষ থেকে নেতানিয়াহুর জন্য মূল্যবান রাজনৈতিক পুরস্কার।

ইসরাইলি অধিকৃত পশ্চিম তীরের রিভানা বসতিতে আয়োজিত এক অনুষ্ঠানে নেতানিয়াহু বলেন, “শান্তি পরিকল্পনায় কোনো বসতি ভেঙে ফেলার শর্ত আমরা মেনে নেবো না।”

নেতানিয়াহুর ডানপন্থী সরকারের প্রতি পশ্চিম তীরে ইহুদি বসতি স্থাপনকারীদের জোরালো সমর্থন রয়েছে এবং আসন্ন নির্বাচনে নেতানিয়াহুর পুনঃনির্বাচনের জন্য এটা তার ধরে রাখা প্রয়োজন।

এদিকে ফিলিস্তিন নেতৃত্ব ইতোমধ্যে মার্কিন শান্তি পরিকল্পনা প্রত্যাখান করে বলেছে, ট্রাম্পের পদক্ষেপ পক্ষপাতপূর্ণ। এক্ষেত্রে তিনি অন্ধের মতো ইসরাইলের পক্ষে কাজ করছেন।

উল্লেখ্য, ১৯৬৭ সালে মাত্র ছয় দিন যুদ্ধ করে ইসরাইল পশ্চিম তীর দখল করে নেয়।

র‍্যাবের হামলার বিচার দাবি জবি শিক্ষার্থীদের সড়কে অবরোধ বাসর ঘরে ঢুকেই দেখলেন স্ত্রী অন্তঃসত্ত্বা সারদায় প্রধানমন্ত্রী শোভন-রাব্বানী পদ হারানোয় আনন্দ উল্লাস অসুস্থ নেতার শয্যাপাশে বিএনপি ও ছাত্রদল নেতারা দুর্গাপূজায় ব্যাং’র পোশাকে অর্ধেক ছাড় জবিতে বহিষ্কৃত ছাত্রলীগ নেতাদের দৌরাত্ম্য কিশোরগঞ্জে বাসচাপায় ২ স্কুলছাত্র নিহত ফিলিস্তিন রক্ষায় কাবার ইমামের ঐক্যের ডাক পূজা ও শরৎ উপলক্ষে আর্ট এনেছ নতুন পোশাক ঢামেকে নবজাতককে রেখে পালালেন মা-বাবা আফগানিস্তানের বিপক্ষে সম্ভাব্য বাংলাদেশ একাদশ ভাসমান অভিবাসীদের উদ্ধার করা জাহাজটিকে বন্দরে ভিড়তে দিল ইতালি সাভারে আ.লীগ নেতাকে গুলি করে হত্যা মহাকাশে সিমেন্ট গুলছেন বিজ্ঞানীরা ছাত্রকে বলাৎকারের অভিযোগে মাদরাসা শিক্ষক গ্রেপ্তার পরকীয়ার জেরে যুবককে ছুরিকাঘাতে হত্যা ছাত্রলীগের নতুন সভাপতি-সম্পাদক জয় ও লেখক জিম্বাবুয়েকে ২৮ রানে হারালো আফগানরা ইউডায় সেপ্টেম্বর-ডিসেম্বর সেমিস্টারে ভর্তি হওয়া শিক্ষার্থীদের নবীন বরণ অনুষ্ঠিত ছাত্রলীগের পদ হারালেন শোভন-রাব্বানী ইটনায় নৌকাডুবিতে মা-ছেলেসহ ৩ জনের মৃত্যু আফগানিস্তানের বিপক্ষে বাংলাদেশ স্কোয়াডে আবু হায়দার রনি ‘আল্লাহর পথে যাচ্ছি’ ঘরছাড়া কিশোরকে খুঁজছে পুলিশ ৮৫ শতাংশ বাড়িয়ে নবম ওয়েজবোর্ডের গেজেট প্রকাশ সেই সোনার টয়লেট চুরি হয়ে গেছে জিম্বাবুয়েকে ১৯৮ রানের লক্ষ্য দিল আফগানরা ওপরতলার দুর্নীতি ধরা ছোয়ার বাইরে: মেনন শাহজালালের মাজার জিয়ারত করলেন সাদ এরশাদ প্রধানমন্ত্রীর ফোনে কাঁদলেন আফিফ!