artk

তরিকুল ইসলাম মিঠু, যশোর প্রতিনিধি

বৃহস্পতিবার, জুলাই ১১, ২০১৯ ১:১৫

বেনাপোল এক্সপ্রেস চালু হবে ১৭ জুলাই

media

১৭ জুলাই থেকে বেনাপোল-ঢাকা রুটে ‘বেনাপোল এক্সপ্রেস’ নামে একটি ট্রেন সার্ভিস চালু হতে যাচ্ছে বলে জানান সংশ্লিষ্ট কর্মকর্তা। ট্রেনটি বিরতিহীনভাবে বেনাপোল থেকে ঢাকা রুটে সরাসরি যাতায়াত করবে। এর আগে ৩ জুলাই রেলমন্ত্রী বেনাপোল ও যশোর রেলস্টেশন পরিদর্শন করে বলেছিলেন, “ট্রেনটি ২৫ জুলাই চালু করা হবে।” 

তবে ওই দিন প্রধানমন্ত্রীর অন্য একটি প্রোগ্রামের তারিখ থাকায় তারিখ পরিবর্তন করে ১৭ জুলাই করা হয়েছে। 

দেশের অন্যতম বেনাপোল স্থলবন্দর দিয়ে দেশের সিংহভাগ আমদানি রফতানি বাণিজ্য সম্পন্ন হয়। সেই সাথে এ বন্দর দিয়ে ভারতে প্রতিদিন প্রায় পাঁচ হাজার পাসপোর্ট যাত্রী যাওয়া আসা করে। এ কারণে বেনাপোল বন্দর ব্যবহারকারীরা দীর্ঘদিন ধরে বেনাপোল-ঢাকা ট্রেন সার্ভিসের দাবি করে আসছিলেন। সেই দাবির প্রেক্ষিতে সরকার বেনাপোল থেকে ঢাকা পর্যন্ত বিরতিহীন ট্রেন সার্ভিস চালুর সিদ্ধান্ত নিয়েছে।

বিশেষ করে ট্রেনটি ভারতগামী যাত্রীদের যাতায়াতের সুবিধার জন্য বেনাপোল-ঢাকা বিরতিহীন সরাসরি ট্রেন সার্ভিস চালু হচ্ছে। ৯০০ যাত্রী ধারণ ক্ষমতার আধুনিক এই ট্রেনটি চলবে বিরতিহীনভাবে। ট্রেনটিতে থাকবে ১২টি বগি বা কোচ। এসব বগি ইন্দোনেশিয়া থেকে আনা হয়েছে। ঢাকা থেকে মাত্র সাড়ে সাত ঘণ্টায় ট্রেনটি বেনাপোল পৌঁছাবে। আগামী ঈদ যাত্রায় দক্ষিণ-পশ্চিমাঞ্চলের মানুষ এই ট্রেনের সুবিধা ভোগ করতে পারবেন। 

দেশের বৃহত্তর স্থলবন্দর বেনাপোল তল্লাশি চৌকি (চেকপোস্ট) দিয়ে পাসপোর্টোর মাধ্যমে প্রতিদিন ভারত ও বাংলাদেশের মধ্যে সাত থেকে আট হাজার মানুষ চলাচল করে। বেনাপোল থেকে ঢাকায় যাওয়ার জন্য সরাসরি কোনো ট্রেন সার্ভিস চালু নেই। ১৭ জুলাই প্রধানমন্ত্রী ট্রেনটির উদ্বোধন ঘোষণা করবেন। এর পর থেকে ট্রেনটি নিয়মিত যাতায়াত করবেন। 

বেনাপোল রেলওয়ে স্টেশনের সহকারী মাস্টার পারভীন জানান, বেনাপোল-ঢাকা ট্রেনে আধুনিক সুযোগ-সুবিধা থাকবে। এই ট্রেনে বিমানের মতো বায়ো-টয়লেট সুবিধা রয়েছে। আসনগুলোও আধুনিক। প্রতিদিন বেলা সাড়ে ১১টার দিকে ট্রেনটি বেনাপোল থেকে ঢাকার উদ্দেশে ছেড়ে যাবে। আবার রাত সাড়ে ১২টার দিকে ঢাকা থেকে বেনাপোলের উদ্দেশে ছেড়ে আসবে। সকাল ৮টার মধ্যে ট্রেনটি বেনাপোল বন্দরে পৌঁছে যাবে। যাতে ভারতগামী যাত্রীরা সকাল ৯টার মধ্যে বেনাপোল ইমিগ্রেশনে পৌঁছাতে পারেন। বেনাপোল থেকে ট্রেনটি ছেড়ে যশোর রেলওয়ে জংশনে পৌঁছে ১৫ মিনিটের বিরতি নেবে। এ সময়ের মধ্যে যাত্রী ওঠানো ও রেলের ইঞ্জিন ঢাকামুখী ঘোরানো হবে। এরপর ঈশ্বরদী গিয়ে ট্রেনের চালকসহ অপারেশনাল কর্মী বদলের জন্য আরও ১৫ মিনিটের বিরতি থাকবে। পরে ট্রেনটি ঢাকার কমলাপুর স্টেশনে শেষ গন্তব্যে ছেড়ে যাবে। তবে এর আগে ঢাকা বিমানবন্দর স্টেশনে কিছুক্ষণের জন্য ট্রেনটি থামানো হবে। বেনাপোল থেকে ঢাকা পর্যন্ত এ ট্রেনের টিকিটের মূল্য নির্ধারণ করা হয়েছে শোভন চেয়ার ৫০০ টাকা, এসি (শীতাতপ নিয়ন্ত্রিত) চেয়ার এক হাজার ও এসি কেবিন এক হাজার ২০০ টাকা। এর সঙ্গে বিরতিহীন সুবিধার জন্য ১০ শতাংশ চার্জ যোগ করতে হবে। 

রেলওয়ের কর্মকর্তাদের সঙ্গে কথা বলে জানা গেছে, বর্তমানে যশোর থেকে ঢাকার মধ্যে যে ট্রেন সার্ভিস চালু রয়েছে সেটি ১৪টি স্থানে যাত্রা বিরতি করে। এতে ১০ থেকে ১১ ঘণ্টা সময় লেগে যায়। বেনাপোলের সাথে ঢাকার যোগাযোগ বাড়াতেই এ রেল সার্ভিস চালু করা হচ্ছে। 

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা