artk
শুক্রবার, জুলাই ১৯, ২০১৯ ৬:৩৭   |  ৪,শ্রাবণ ১৪২৬

রাজশাহী সংবাদদাতা

বৃহস্পতিবার, জুলাই ১১, ২০১৯ ১১:৫২

১৬ ঘণ্টায়ও চালু হয়নি রাজশাহীর রেল যোগাযোগ

media

বুধবার সন্ধ্যায় রাজশাহীর চারঘাট উপজেলার হলিদাগাছি দিঘলকান্দি এলাকায় আউটার সিগন্যালে লাইনচ্যুত হওয়া তেলবাহী ওয়াগন উদ্ধার হয়নি ১৬ ঘণ্টাতেও। ফলে এখনও বন্ধ রয়েছে রাজশাহীর সঙ্গে সারাদেশের রেল যোগাযোগ।

হলিদাগাছীতে তেলবাহী ট্রেনের আটটি বগি লাইনচ্যুত হওয়ার কারণে ঢাকা থেকে রাজশাহীর উদ্দেশে ছেড়ে আসা আন্তঃনগর বনলতা এক্সপ্রেস ও সিল্কসিটি ট্রেন আটকা পড়েছে। এ ছাড়া রাজশাহীতে পৌঁছাতে পারেনি আন্তঃনগর মধুমতি, সাগরদাঁড়ি ও তিতুমীর ট্রেনও।

বুধবার রাজশাহী স্টেশনে পৌঁছাতে না পারায় বৃহস্পতিবার সকাল ৬টা ২০ মিনিটের তিতুমীর এক্সপ্রেস, সকাল ৬টা ৫ মিনিটের সাগরদাঁড়ি এক্সপ্রেস, সকাল ৭টার বনলতা এক্সপ্রেস, সকাল ৭টা ৪০ মিনিটের সিল্কসিটি এক্সপ্রেস, সকাল ৮টার মধুমতি এক্সপ্রেসসহ কোনো ট্রেনই গন্তব্যের উদ্দেশ্যে যাত্রা করতে পারেনি।

পশ্চিমাঞ্চল রেলওয়ের মহাব্যবস্থাপক (জিএম) খোন্দকার শহীদুল ইসলাম বৃহস্পতিবার সকালে জানান, বৃহস্পতিবার সকালে রাজশাহী থেকে সকল ট্রেনের যাত্রা বাতিল করা হয়েছে। যাত্রীদের টিকেটের টাকা কাউন্টার থেকে ফেরত কিংবা টিকেট পরিবর্তন করে দেয়া হচ্ছে।

অন্যদিকে বগি লাইনচ্যুতির ঘটনায় মূষলধারে বৃষ্টির মধ্যে আটকে পরা বনলতা এক্সপ্রেস, মধুমতি এক্সপ্রেস, সিল্কসিটি এক্সপ্রেস, সাগরদাঁড়ি এক্সপ্রেস ও তিতুমীর এক্সপ্রেস ট্রেনের হাজারো যাত্রীরা অবর্ণনীয় দুর্ভোগে পড়েন। অনেকে টানা বৃষ্টির মধ্যেই প্লাটফরমে নেমে অন্যত্র আশ্রয় নেন।

এদিকে, বগি লাইনচ্যুতির ঘটনায় পশ্চিমাঞ্চল রেলওয়ের প্রকৌশল বিভাগের সহকারী নির্বাহী প্রকৌশলী আব্দুর রশিদকে সাময়িক বরখাস্ত (সাসপেন্ড) করা হয়েছে। এ ছাড়া ঘটনা তদন্তে বিভাগীয় ট্রান্সপোর্ট অফিসার আব্দুল্লাহ আল মামুনকে প্রধান করে ৫ সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করেছে পশ্চিমাঞ্চল রেলওয়ে কর্তৃপক্ষ। উক্ত কমিটিকে আগামী ৭২ ঘণ্টার মধ্যে তদন্ত প্রতিবেদন দাখিলের নির্দেশ দেয়া হয়েছে।

বৃস্পতিবার সকালে পশ্চিমাঞ্চল রেলওয়ের মহাব্যবস্থাপক খোন্দকার শহীদুল ইসলাম জানান, রাতে বৃষ্টি থামলে উদ্ধার কাজ শুরু হয়। সকালে এ রিপোর্ট লেখা পর্যন্ত উদ্ধার কাজ চলছিল। এরই মধ্যে রাজশাহীর সাথে সারাদেশের রেলপথ স্বাভাবিক করার জোর প্রচেষ্টাও চলছিল।

প্রসঙ্গত, বগি লাইনচ্যুতির পর রাজশাহীর সাথে ঢাকাসহ সারা দেশের যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়। তেলবাহী ট্রেনের বগি লাইনচ্যুত হওয়ায় বুধবার রাতের ঢাকাগামী আন্তঃনগর ট্রেন ধূমকেতু এক্সপ্রেসের যাত্রাও বাতিল করা হয়। ঈশ্বরদীগামী কমিউটার ট্রেনও ছেড়ে যায়নি। 

এর আগে বুধবার সন্ধ্যা সাড়ে ৬টার দিকে রাজশাহীর চারঘাট হলিদাগাছির দিঘলকান্দি ঢালানের কাছে তেলবাহী ট্রেনের আটটি বগি লাইনচ্যুত হয়। তবে এতে কোনো হতাহতের ঘটনা ঘটেনি। তেলবাহী ওই ট্রেনটি খুলনা থেকে রাজশাহীর হরিয়ান ও চাঁপাইনবাবগঞ্জের রহনপুরের উদ্দেশ্যে ছেড়ে আসে।

রাজশাহী রেলওয়ে স্টেশনের সুপারিন্টেনডেন্ট আবদুল করিম বলেন, “মাঝের আটটি বগি লাইনচ্যুত হওয়ায় ইঞ্জিন ও সামনের বগিগুলো নিয়ে তেলবাহী ওই ট্রেনটি রাজশাহীর হরিয়ান রেলওয়ে স্টেশনে রাখা হয়েছে।”

 

রিফাতকে শিক্ষা দিতে চেয়েছিলেন মিন্নি: এসপি ভ্রাম্যমাণ আদালতে জরিমানা দিয়েও অস্বীকার ছাত্রলীগের চবি সভাপতির সিঙ্গাপুরে নেয়া হল রফিকুল ইসলাম মিয়াকে পরমাণু সমঝোতা বাঁচাতে পুতিন-ম্যাকরন একমত ঋতুপর্ণাকে টানা সাড়ে ৭ ঘণ্টা জেরা করলেন গোয়েন্দারা দুর্নীতি ও সন্ত্রাসের বিরুদ্ধে অভিযান অব্যাহত থাকবে: প্রধানমন্ত্রী যে মায়েরা নিজ সন্তান হত্যা করেন যার হাতে গণতন্ত্র হত্যা, সে পায় রাষ্ট্রীয় মর্যাদা: মির্জা ফখরুল তুরস্কে বাস দুর্ঘটনায় বাংলাদেশিসহ নিহত ১৭ প্রশাসনকে ক্ষমতাসীনদের স্বার্থে ব্যবহার করা হচ্ছে: ড. কামাল কর সংগ্রহ নিয়ে ডিসি-রাজস্ব কর্মকর্তারা মুখোমুখি অবস্থানে ক্রিকেটকে খেলা মানতে নারাজ রাশিয়া! ‘চোরাই তেলসহ’ বিদেশি জাহাজ আটক করেছে ইরান পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী আব্বাসি গ্রেপ্তার পুঁজিবাজারে লাভ-লসের সঙ্গে সরকারের কোনো সম্পৃক্ততা নেই: অর্থমন্ত্রী শিশু সজীবের মাথাহীন দেহ উদ্ধার, নিহত ঘাতকের পরিচয় মিলেছে নামাজরত মুসল্লিদের ওপর ইসরালি বাহিনীর হামলা দ. আফ্রিকা সফরে মেয়েদের ইমার্জিং দল ঘোষণা উন্নয়নের নামে বল্গাহীন লুণ্ঠন চলছে: রিজভী মশার ভয়ে পরিকল্পনা কমিশনে যাচ্ছেন না অর্থমন্ত্রী! প্রধানমন্ত্রীর কার্যালয়ে বিনিয়োগকারীদের স্মারকলিপি পেশ ১৫ দফা দাবি নিয়ে প্রধানমন্ত্রীর কার্যালয়ে বিনিয়োগকারীরা বদলে গেলো দৌলতদিয়া পতিতাপল্লীর নাম এফ-৩৫ না দিয়ে অন্যায় করছে যুক্তরাষ্ট্র: তুরস্ক শিশুর মাথা কেটে নিয়ে পালানোর সময় পিটুনিতে যুবক নিহত রিফাত হত্যায় মিন্নি সরাসরি জড়িত: এসপি চাকরির প্রলোভন দেখিয়ে ধর্ষণ, পরে বিয়ের আশ্বাস! সরল বিশ্বাসে কৃতকর্ম অপরাধ নয়: দুদক চেয়ারম্যান ধর্ষণ মামলার বিচার বিষয়ে হাইকোর্টের ৭ নির্দেশনা জাপানে অগ্নিহামলা! নিহত অন্তত ৩৩