artk
বৃহস্পতিবার, অক্টোবার ১৭, ২০১৯ ৫:১৬   |  ১,কার্তিক ১৪২৬
বুধবার, জুলাই ১০, ২০১৯ ৬:৫২

ঘরোয়া উপায়ে করুন ওয়াক্স

লাইফস্টাইল ডেস্ক
media
ত্বকে র‌্যাশ, জ্বালা ইত্যাদি সমস্যা দেখা দিতে পারে। তবে ক্ষতিকর পার্শ্ব প্রতিক্রিয়া ছাড়া ঘরোয়া উপায়েই ওয়াক্স করে নেওয়া যেতে পারে।

ত্বকের অতিরিক্ত লোম আমাদের সৌন্দর্যের ক্ষেত্রে অন্তরায় হয়ে দাঁড়ায়। বিশেষ করে মহিলাদের ক্ষেত্রে এটি অবশ্যই একটি সমস্যা! তাই অনেক মহিলারাই পার্লারে গিয়ে ওয়াক্স করে থাকেন। ভাবছেন, পার্লারে যাওয়ার সময় কোথায়! তাই অনেকেই বাজারে উপলব্ধ নানা ‘হেয়ার রিমুভাল ক্রিম’ বা ‘ওয়াক্সিং জেল’ ব্যবহার করে থাকেন ত্বকের অতিরিক্ত লোম তুলে ফেলার ক্ষেত্রে।

তবে এ ক্ষেত্রে ক্ষতিকর পার্শ্ব প্রতিক্রিয়ার একটা ঝুঁকি থেকেই যায়। ত্বকে র‌্যাশ, জ্বালা ইত্যাদি সমস্যা দেখা দিতে পারে। তবে ক্ষতিকর পার্শ্ব প্রতিক্রিয়া ছাড়া ঘরোয়া উপায়েই ওয়াক্স করে নেওয়া যেতে পারে। আসুন তার পদ্ধতি জেনে নেওয়া যাক…

উপকরণ:

১) ৩ কাপ চিনি,

২) আধা কাপ পাতি লেবুর রস,

৩) আধা কাপ জল,

৪) ২ চামচ এসেনসিয়াল ওয়েল বা টি ট্রি ওয়েল,

৫) ৩-৪ চামচ মধু,

৬) পরিষ্কার মোটা কাপড় বা ওয়াক্স স্ট্রিপ।

ক্ষতিকর পার্শ্ব প্রতিক্রিয়াহীন ওয়াক্সিংয়ের পদ্ধতি:

১) একটি পাত্রে সামান্য জল দিয়ে চিনি গরম করুন। ভাল করে নাড়তে থাকুন যত ক্ষণ না চিনি গলে যায়।

২) চিনি গলে যাওয়ার পর এর সঙ্গে মধু, লেবুর রস আর এসেনশিয়াল ওয়েল দিন। এই মিশ্রণটি ঘন না হওয়া পর্যন্ত অপেক্ষা করুন। তার পর পাত্রটি আঁচ থেকে নামিয়ে নিন।

৩) মিশ্রণটি ঠান্ডা হওয়ার পর একটি কাঠের কাঠি বা কাঠের সামান্য চওড়া টুকরো দিয়ে সেটি হাতে পায়ের লোমের মাখিয়ে দিন। খেয়াল রাখবেন, ওয়াক্স (মিশ্রণটি) খুব বেশি পাতলা বা ঘন যেন না থাকে বা গরমও যেন না থাকে। মিশ্রণটি গরম থাকলে ত্বক পুড়ে যেতে পারে।

৪) এ বার ত্বকের মিশ্রণ মাখানো অংশের উপর পরিস্কার মোটা কাপড় বা ওয়াক্স স্ট্রিপ ভাল করে চেপে লাগিয়ে দিন। তার পর লোমের যে দিকে বৃদ্ধি তার উল্টো দিকে টানুন।

এই ভাবে পর পর ২-৩ বার করার পর দেখবেন পার্লারের মতো পারফেক্ট ওয়াক্স হয়ে গিয়েছে একেবারে ঘরোয়া উপায়ে।

১৭ বছর বয়সেই ডাবল সেঞ্চুরি! আ. লীগ নেতার নেতৃত্বে পূজা মণ্ডপে হামলা, প্রতিমা ভাংচুর বড় ভাইদের নির্দেশেই আবরারকে মুখে কাপড় দিয়ে মারা হয়: সাদাত ‘দেশের মানুষের উচিত হবে সরকারকে ঘাড় ধরে বের করে দেয়া’ ‘ইরানে সাইবার হামলা চালিয়েছে যুক্তরাষ্ট্র’ বড়পুকুরিয়া দুর্নীতি: সাবেক এমডিসহ কারাগারে ৩ অর্থ আত্মসাত: স্বাস্থ্য অধিদপ্তরের ৯ কর্মকর্তা-কর্মচারীকে দুদকে তলব চাঁদ থেকে পারমাণবিক বোমা ফেলে পাকিস্তানকে ধ্বংস করবে ভারত! আবরার হত্যা মামলায় চার্জশিট পাওয়া মাত্র বিচারকাজ শুরু: আইনমন্ত্রী বিদ্যুৎখাতে বিনিয়োগ করবে সৌদির বিয়াদ গ্রুপ জামালপুর হাসপাতালের কম্পিউটার অপারেটর খোকন গ্রেফতার আবরার স্মরণে সোহরাওয়ার্দীতে সমাবেশ ডেকেছে ঐক্যফ্রন্ট নগ্ন দৃশ্যে আপত্তি নেই শ্রীদেবীকন্যার জাতীয় ক্রিকেট লিগে দ্বিতীয় রাউন্ড শুরু বৃহস্পতিবার এসিসি ইমার্জিং নারী এশিয়া কাপের দল ঘোষণা বাংলাদেশের বিবিসির ১০০ নারীর তালিকায় রোহিঙ্গা ক্রিকেটার জেসমিন বিদ্যালয়ের গণ্ডি না পেরিয়েও বিজ্ঞানী বাবরি মসজিদ মামলার শুনানি শেষ, হট্টগোলের পর রায় স্থগিত পুঁজিবাজারের সূচকে পতন ভারত টেস্টে তাসকিনকে পেতে শেষ পর্যন্ত অপেক্ষা এবার আমরণ অনশনের হুমকি নন-এমপিও শিক্ষক-কর্মচারীদের খাগড়াছড়িতেও দুর্নীতিবিরোধী অভিযান চালানো হবে: স্বরাষ্ট্রমন্ত্রী ইমরান খানের সাথে সৌরভকে তুলনা করলেন শোয়েব আখতার দুর্ঘটনা এড়াতে চালক-পথচারী সবাইকে সতর্ক থাকতে হবে: প্রধানমন্ত্রী ১০০ বলের ক্রিকেট ড্রাফটে বাংলাদেশের ১১ জন বিশেষ প্রয়োজন ছাড়া শিল্পী সমিতিতে প্রবেশ নিষেধ চট্টগ্রাম মেডিকেলের ডাক্তার-নার্সদের নোবেল দেয়া উচিত: মেয়র নাছির পীরগঞ্জে পুলিশ-গ্রামবাসী সংঘর্ষ, গুলিবিদ্ধ ১৫ গোপালগঞ্জ প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ৭ কর্মকর্তার পদত্যাগ ন্যাম সম্মেলনে যোগ দিতে বুধবার আজারবাইজান যাচ্ছেন প্রধানমন্ত্রী