artk
রোববার, অক্টোবার ২০, ২০১৯ ৩:০৭   |  ৪,কার্তিক ১৪২৬

স্টাফ রিপোর্টার

বুধবার, জুলাই ১০, ২০১৯ ১১:৩৪

যুদ্ধাপরাধ: জামায়াত নেতা আজহারের আপিলের রায় যে কোনো দিন

media

একাত্তরের মুক্তিযুদ্ধকালীন মানবতাবিরোধী অপরাধের দায়ে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের রায়ে মৃত্যুদণ্ডপ্রাপ্ত জামায়াত নেতা এটিএম আজহারুল ইসলামের আপিল শুনানি শেষ হয়েছে। সুপ্রিম কোর্টের আপিল বিভাগ এ বিষয়ে রায় ঘোষণা করবেন যে কোনো দিন।

বুধবার প্রধান বিচারপতির সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন চার বিচারপতির আপিল বেঞ্চে শুনানি শেষ হলে আদালত বিষয়টি রায়ের জন্য অপেক্ষমাণ রেখে আদেশ দেন।

আদালতে আজহারুলের আপিলের পক্ষে শুনানি করেন আইনজীবী খন্দকার মাহবুব হোসেন ও আইনজীবী শিশির মনির। আর আদালতে রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম সহ কয়েকজন ডেপুটি অ্যাটর্নি জেনারেল।

গত ১৮ জুন আজহারুল ইসলামের করা আপিলের শুনানি শুরু হয়। ২০১৪ সালের ৩০ ডিসেম্বর আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-১ রংপুর জেলা আলবদর বাহিনীর কমান্ডার আজহারকে ফাঁসিতে ঝুলিয়ে মৃত্যুদণ্ডের পাশাপাশি ৩০ বছরের কারাদণ্ড দেন।

একাত্তরে মুক্তিযুদ্ধ চলাকালে রংপুর অঞ্চলে ১ হাজার ২৫৬ জনকে গণহত্যা-হত্যা, ১৭ জনকে অপহরণ, একজনকে ধর্ষণ, ১৩ জনকে আটক, নির্যাতন ও গুরুতর জখম এবং শত শত বাড়ি-ঘরে লুণ্ঠন ও অগ্নিসংযোগের মতো ৯ ধরনের ৬টি মানবতাবিরোধী অপরাধের মধ্যে পাঁচটি এবং পরিকল্পনা-ষড়যন্ত্রের মাধ্যমে সুপিরিয়র রেসপনসিবিলিটি (ঊর্ধ্বতন নেতৃত্বের দায়) প্রমাণিত হয় তার বিরুদ্ধে।

ট্রাইব্যুনালের এ রায়ের বিরুদ্ধে ২০১৫ সালের ২৮ জানুয়ারি খালাস চেয়ে আপিল করেন এই জামায়াত নেতা। আপিল বিভাগের সংশ্লিষ্ট শাখায় ৯০ পৃষ্ঠার মূল আপিলসহ ২৩৪০ পৃষ্ঠার আপিল দাখিল করেছিলেন আজহার।

ঐক্যফ্রন্ট এখন ইস্যু খুঁজে পাচ্ছেন না: তথ্যমন্ত্রী পরীক্ষায় জালিয়াতি: এমপি বুবলীকে গণভবনে তলব করেছেন প্রধানমন্ত্রী বালিশকাণ্ডের দায় প্রকৌশলীদের সঙ্গে মন্ত্রণালয়েরও: আ.লীগ নেতা সবুর ‘অ্যাকশনএইড মিডিয়া অ্যাওয়ার্ড’ পেলেন ৫ সাংবাদিক দোয়া পাওয়ার জন্য রাজনীতি করি: শামীম ওসমান নেত্রকোনায় পেঁয়াজের দাম বেশি রাখায় ১০ হাজার টাকা জরিমানা আ.লীগ নেতার বিরুদ্ধে সরকারি চাল আত্মসাতের অভিযোগ মাথাপিছু আয়ে কয়েক বছরে ভারতকেও ছাড়াবে বাংলাদেশ: তথ্যমন্ত্রী এমপি বুবলীকে বহিষ্কার! আমি সাক্ষ্য দিচ্ছি, গত নির্বাচনে মানুষ ভোট দিতে পারেনি: মেনন ‘আবরার হত্যা প্রমাণ করে এদেশে ভিন্নমত পোষণ করলে তাকে হত্যা করা হয়’ জনগণের সঙ্গে রাষ্ট্রের বৈরী সম্পর্ক তৈরি হয়েছে: সিরাজুল ইসলাম চৌধুরী নকল ঠেকাতে ভারতের কলেজে অভিনব পদ্ধতি নিষাদ-নিনিত ছাড়াও শাওনের একটি পুত্র আছে! চট্টগ্রামে লিটনের পর নাঈমের সেঞ্চুরি বিএসএফ বাংলাদেশে এসে ‘বাহাদুরি’ দেখিয়েছে: পররাষ্ট্রমন্ত্রী বাংলাদেশের বিপক্ষে বিশ্রামে থাকবেন কোহলি! আ.লীগের সহযোগী সংগঠনগুলোর কমিটি হবে নবীন-প্রবীণের সমন্বয়ে: কাদের গান গেয়ে ২০ লাখ টাকা জিতে নিলেন এই গৃহিনী ভারতের আর্থিক খাতে ফের ভয়াবহ পতন আসছে আইএসপিএবির স্বার্থ রক্ষায় কাজ করতে চায় ‘টিম ইউনাইটেড’ পেট ব্যথায় ২ যুবককে প্রেগন্যান্সি টেস্ট দিলেন চিকিৎসক! মঞ্চে নেহা কক্করকে জোর করে চুমু দিলেন প্রতিযোগী! এবার ফরিদপুরে বাবার হাতে তিন বছরের শিশুপুত্র খুন! অনশনে গৃহবধূ ভারতে ‘কল্কি বাবার’ আশ্রমে ৫শ কোটি টাকার অবৈধ সম্পদ সুদের টাকা না দেয়ায় ইমামকে হত্যার অভিযোগ দুর্নীতির বিরুদ্ধে অভিযান কন্টিনিউ করতেই হবে: স্বরাষ্ট্রমন্ত্রী ‘মিয়ানমারের কাছে রোহিঙ্গাদের মানবাধিকার রক্ষার নিশ্চয়তা চায় বাংলাদেশ’ স্থানীয়দের ধাওয়ায় ইলিশ নিয়ে পালাতে গিয়ে প্রাণ গেলো প্রবাসীর