artk
শুক্রবার, জুলাই ১৯, ২০১৯ ৬:৩৬   |  ৪,শ্রাবণ ১৪২৬

স্পোর্টস রিপোর্টার

বুধবার, জুলাই ১০, ২০১৯ ১০:৩৪

কেন বরখাস্ত হলেন রোডস?

media

বিশ্বকাপের সেমিফাইনাল খেলার স্বপ্ন পূরণ হয়নি বাংলাদেশের। সাকিব আল হাসান দুর্দান্ত খেললেও অন্য ক্রিকেটারদের পারফরমেন্স নিয়ে বিভিন্ন মহলে চলছে সমালোচনা। বিশেষ করে অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা ছিলেন একেবারে নিষ্প্রভ। আর ক্রিকেটারদের ব্যর্থতায় দায় গিয়ে পড়লো প্রধান কোচ স্টিভ রোডসের ওপর। 

বিশ্বকাপে ৮ ম্যাচে মাত্র তিনটিতে জিতেছে বাংলাদেশ। হেরেছে বাকি পাঁচটিতে, বৃষ্টির কারণে একটি ম্যাচ পরিত্যক্ত হয়েছে। পয়েন্ট টেবিলে ১০ দলের মধ্যে অষ্টম স্থানে থেকে অভিযান শেষ করেছেন টাইগাররা। তাদের অবস্থান কেবল ওয়েস্ট ইন্ডিজ ও আফগানিস্তানের আগে।

বৈশ্বিক এই টুর্নামেন্টে ব্যর্থ মিশন শেষে রোববার দেশে ফেরেন টাইগাররা। ঢাকায় পা রাখার একদিন পরই প্রধান কোচ স্টিভ রোডসকে বরখাস্ত করে বাংলাদেশে ক্রিকেট বোর্ড (বিসিবি)। বোলিং কোচ কোর্টনি ওয়ালশের চুক্তি নবায়ন না করার সিদ্ধান্ত নিয়েছে বোর্ড। এছাড়া বর্তমান কোচিং স্টাফের অন্য সদস্যদের ক্ষেত্রেও একই সিদ্ধান্ত আসতে পারে। 

প্রধান কোচকে বরখাস্তের বিষয়ে বিসিবির মিডিয়া কমিটির চেয়ারম্যান জালাল ইউনুস বলেন, “কোচের সঙ্গে কথা বলে সমঝোতার ভিত্তিতেই এই সিদ্ধান্ত নেয়া হয়েছে।”

কোচ রোডসকে বাদ দেয়া নিয়ে চলছে মিশ্র প্রতিক্রিয়া। 

বিশ্বস্ত একটি সূত্র জানিয়েছে, লন্ডনে উপস্থিত বিসিবি সদস্যরা এক বৈঠকে বিশ্বকাপে দলের পারফরম্যান্স পর্যালোচনা করেন। তাতে রোডসের গেম প্ল্যান এবং ম্যাচ চলাকালে খেলোয়াড়দের সঙ্গে ‘কমিউনিকেশন’ নিয়ে অসন্তোষ প্রকাশ করেন। সার্বিক বিবেচনায়, ইংল্যান্ডেই রোডসকে বাদ দেয়ার সিদ্ধান্ত হয়। দেশে ফিরে শুধু আনুষ্ঠানিকতা সম্পন্ন হয়। সোমবার বিসিবির প্রধান নির্বাহী নিজামউদ্দিন চৌধুরী  বৈঠক করে রোডস ও ওয়ালশকে সিদ্ধান্ত জানিয়ে দেন। 

এদিকে গুঞ্জন রয়েছে, এক বোর্ড পরিচালক দলের সঙ্গে যোগ দেয়ার পর থেকেই কোচের সঙ্গে ঝামেলার সৃষ্টি হয়। তার পরামর্শেই কোচকে বরখাস্তের সিদ্ধান্ত হয়। শোনা যাচ্ছে, ওই বোর্ড পরিচালকই আসন্ন শ্রীলঙ্কা সফরে আপৎকালীন কোচ হয়ে দলের সঙ্গে যেতে পারেন। 

উল্লেখ্য, সামনের বছর অনুষ্ঠেয় টি-টোয়েন্টি বিশ্বকাপ পর্যন্ত স্টিভ রোডসের সঙ্গে বিসিবির চুক্তি ছিল। অবশ্য কোর্টনি ওয়ালশের সঙ্গে চুক্তি ছিল চলতি বিশ্বকাপ পর্যন্ত।

রিফাতকে শিক্ষা দিতে চেয়েছিলেন মিন্নি: এসপি ভ্রাম্যমাণ আদালতে জরিমানা দিয়েও অস্বীকার ছাত্রলীগের চবি সভাপতির সিঙ্গাপুরে নেয়া হল রফিকুল ইসলাম মিয়াকে পরমাণু সমঝোতা বাঁচাতে পুতিন-ম্যাকরন একমত ঋতুপর্ণাকে টানা সাড়ে ৭ ঘণ্টা জেরা করলেন গোয়েন্দারা দুর্নীতি ও সন্ত্রাসের বিরুদ্ধে অভিযান অব্যাহত থাকবে: প্রধানমন্ত্রী যে মায়েরা নিজ সন্তান হত্যা করেন যার হাতে গণতন্ত্র হত্যা, সে পায় রাষ্ট্রীয় মর্যাদা: মির্জা ফখরুল তুরস্কে বাস দুর্ঘটনায় বাংলাদেশিসহ নিহত ১৭ প্রশাসনকে ক্ষমতাসীনদের স্বার্থে ব্যবহার করা হচ্ছে: ড. কামাল কর সংগ্রহ নিয়ে ডিসি-রাজস্ব কর্মকর্তারা মুখোমুখি অবস্থানে ক্রিকেটকে খেলা মানতে নারাজ রাশিয়া! ‘চোরাই তেলসহ’ বিদেশি জাহাজ আটক করেছে ইরান পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী আব্বাসি গ্রেপ্তার পুঁজিবাজারে লাভ-লসের সঙ্গে সরকারের কোনো সম্পৃক্ততা নেই: অর্থমন্ত্রী শিশু সজীবের মাথাহীন দেহ উদ্ধার, নিহত ঘাতকের পরিচয় মিলেছে নামাজরত মুসল্লিদের ওপর ইসরালি বাহিনীর হামলা দ. আফ্রিকা সফরে মেয়েদের ইমার্জিং দল ঘোষণা উন্নয়নের নামে বল্গাহীন লুণ্ঠন চলছে: রিজভী মশার ভয়ে পরিকল্পনা কমিশনে যাচ্ছেন না অর্থমন্ত্রী! প্রধানমন্ত্রীর কার্যালয়ে বিনিয়োগকারীদের স্মারকলিপি পেশ ১৫ দফা দাবি নিয়ে প্রধানমন্ত্রীর কার্যালয়ে বিনিয়োগকারীরা বদলে গেলো দৌলতদিয়া পতিতাপল্লীর নাম এফ-৩৫ না দিয়ে অন্যায় করছে যুক্তরাষ্ট্র: তুরস্ক শিশুর মাথা কেটে নিয়ে পালানোর সময় পিটুনিতে যুবক নিহত রিফাত হত্যায় মিন্নি সরাসরি জড়িত: এসপি চাকরির প্রলোভন দেখিয়ে ধর্ষণ, পরে বিয়ের আশ্বাস! সরল বিশ্বাসে কৃতকর্ম অপরাধ নয়: দুদক চেয়ারম্যান ধর্ষণ মামলার বিচার বিষয়ে হাইকোর্টের ৭ নির্দেশনা জাপানে অগ্নিহামলা! নিহত অন্তত ৩৩