artk

স্পোর্টস রিপোর্টার

বুধবার, জুলাই ১০, ২০১৯ ১০:৩৪

কেন বরখাস্ত হলেন রোডস?

media

বিশ্বকাপের সেমিফাইনাল খেলার স্বপ্ন পূরণ হয়নি বাংলাদেশের। সাকিব আল হাসান দুর্দান্ত খেললেও অন্য ক্রিকেটারদের পারফরমেন্স নিয়ে বিভিন্ন মহলে চলছে সমালোচনা। বিশেষ করে অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা ছিলেন একেবারে নিষ্প্রভ। আর ক্রিকেটারদের ব্যর্থতায় দায় গিয়ে পড়লো প্রধান কোচ স্টিভ রোডসের ওপর। 

বিশ্বকাপে ৮ ম্যাচে মাত্র তিনটিতে জিতেছে বাংলাদেশ। হেরেছে বাকি পাঁচটিতে, বৃষ্টির কারণে একটি ম্যাচ পরিত্যক্ত হয়েছে। পয়েন্ট টেবিলে ১০ দলের মধ্যে অষ্টম স্থানে থেকে অভিযান শেষ করেছেন টাইগাররা। তাদের অবস্থান কেবল ওয়েস্ট ইন্ডিজ ও আফগানিস্তানের আগে।

বৈশ্বিক এই টুর্নামেন্টে ব্যর্থ মিশন শেষে রোববার দেশে ফেরেন টাইগাররা। ঢাকায় পা রাখার একদিন পরই প্রধান কোচ স্টিভ রোডসকে বরখাস্ত করে বাংলাদেশে ক্রিকেট বোর্ড (বিসিবি)। বোলিং কোচ কোর্টনি ওয়ালশের চুক্তি নবায়ন না করার সিদ্ধান্ত নিয়েছে বোর্ড। এছাড়া বর্তমান কোচিং স্টাফের অন্য সদস্যদের ক্ষেত্রেও একই সিদ্ধান্ত আসতে পারে। 

প্রধান কোচকে বরখাস্তের বিষয়ে বিসিবির মিডিয়া কমিটির চেয়ারম্যান জালাল ইউনুস বলেন, “কোচের সঙ্গে কথা বলে সমঝোতার ভিত্তিতেই এই সিদ্ধান্ত নেয়া হয়েছে।”

কোচ রোডসকে বাদ দেয়া নিয়ে চলছে মিশ্র প্রতিক্রিয়া। 

বিশ্বস্ত একটি সূত্র জানিয়েছে, লন্ডনে উপস্থিত বিসিবি সদস্যরা এক বৈঠকে বিশ্বকাপে দলের পারফরম্যান্স পর্যালোচনা করেন। তাতে রোডসের গেম প্ল্যান এবং ম্যাচ চলাকালে খেলোয়াড়দের সঙ্গে ‘কমিউনিকেশন’ নিয়ে অসন্তোষ প্রকাশ করেন। সার্বিক বিবেচনায়, ইংল্যান্ডেই রোডসকে বাদ দেয়ার সিদ্ধান্ত হয়। দেশে ফিরে শুধু আনুষ্ঠানিকতা সম্পন্ন হয়। সোমবার বিসিবির প্রধান নির্বাহী নিজামউদ্দিন চৌধুরী  বৈঠক করে রোডস ও ওয়ালশকে সিদ্ধান্ত জানিয়ে দেন। 

এদিকে গুঞ্জন রয়েছে, এক বোর্ড পরিচালক দলের সঙ্গে যোগ দেয়ার পর থেকেই কোচের সঙ্গে ঝামেলার সৃষ্টি হয়। তার পরামর্শেই কোচকে বরখাস্তের সিদ্ধান্ত হয়। শোনা যাচ্ছে, ওই বোর্ড পরিচালকই আসন্ন শ্রীলঙ্কা সফরে আপৎকালীন কোচ হয়ে দলের সঙ্গে যেতে পারেন। 

উল্লেখ্য, সামনের বছর অনুষ্ঠেয় টি-টোয়েন্টি বিশ্বকাপ পর্যন্ত স্টিভ রোডসের সঙ্গে বিসিবির চুক্তি ছিল। অবশ্য কোর্টনি ওয়ালশের সঙ্গে চুক্তি ছিল চলতি বিশ্বকাপ পর্যন্ত।

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা