artk

স্পোর্টস রিপোর্টার

বুধবার, জুলাই ১০, ২০১৯ ১০:৩৪

কেন বরখাস্ত হলেন রোডস?

media

বিশ্বকাপের সেমিফাইনাল খেলার স্বপ্ন পূরণ হয়নি বাংলাদেশের। সাকিব আল হাসান দুর্দান্ত খেললেও অন্য ক্রিকেটারদের পারফরমেন্স নিয়ে বিভিন্ন মহলে চলছে সমালোচনা। বিশেষ করে অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা ছিলেন একেবারে নিষ্প্রভ। আর ক্রিকেটারদের ব্যর্থতায় দায় গিয়ে পড়লো প্রধান কোচ স্টিভ রোডসের ওপর। 

বিশ্বকাপে ৮ ম্যাচে মাত্র তিনটিতে জিতেছে বাংলাদেশ। হেরেছে বাকি পাঁচটিতে, বৃষ্টির কারণে একটি ম্যাচ পরিত্যক্ত হয়েছে। পয়েন্ট টেবিলে ১০ দলের মধ্যে অষ্টম স্থানে থেকে অভিযান শেষ করেছেন টাইগাররা। তাদের অবস্থান কেবল ওয়েস্ট ইন্ডিজ ও আফগানিস্তানের আগে।

বৈশ্বিক এই টুর্নামেন্টে ব্যর্থ মিশন শেষে রোববার দেশে ফেরেন টাইগাররা। ঢাকায় পা রাখার একদিন পরই প্রধান কোচ স্টিভ রোডসকে বরখাস্ত করে বাংলাদেশে ক্রিকেট বোর্ড (বিসিবি)। বোলিং কোচ কোর্টনি ওয়ালশের চুক্তি নবায়ন না করার সিদ্ধান্ত নিয়েছে বোর্ড। এছাড়া বর্তমান কোচিং স্টাফের অন্য সদস্যদের ক্ষেত্রেও একই সিদ্ধান্ত আসতে পারে। 

প্রধান কোচকে বরখাস্তের বিষয়ে বিসিবির মিডিয়া কমিটির চেয়ারম্যান জালাল ইউনুস বলেন, “কোচের সঙ্গে কথা বলে সমঝোতার ভিত্তিতেই এই সিদ্ধান্ত নেয়া হয়েছে।”

কোচ রোডসকে বাদ দেয়া নিয়ে চলছে মিশ্র প্রতিক্রিয়া। 

বিশ্বস্ত একটি সূত্র জানিয়েছে, লন্ডনে উপস্থিত বিসিবি সদস্যরা এক বৈঠকে বিশ্বকাপে দলের পারফরম্যান্স পর্যালোচনা করেন। তাতে রোডসের গেম প্ল্যান এবং ম্যাচ চলাকালে খেলোয়াড়দের সঙ্গে ‘কমিউনিকেশন’ নিয়ে অসন্তোষ প্রকাশ করেন। সার্বিক বিবেচনায়, ইংল্যান্ডেই রোডসকে বাদ দেয়ার সিদ্ধান্ত হয়। দেশে ফিরে শুধু আনুষ্ঠানিকতা সম্পন্ন হয়। সোমবার বিসিবির প্রধান নির্বাহী নিজামউদ্দিন চৌধুরী  বৈঠক করে রোডস ও ওয়ালশকে সিদ্ধান্ত জানিয়ে দেন। 

এদিকে গুঞ্জন রয়েছে, এক বোর্ড পরিচালক দলের সঙ্গে যোগ দেয়ার পর থেকেই কোচের সঙ্গে ঝামেলার সৃষ্টি হয়। তার পরামর্শেই কোচকে বরখাস্তের সিদ্ধান্ত হয়। শোনা যাচ্ছে, ওই বোর্ড পরিচালকই আসন্ন শ্রীলঙ্কা সফরে আপৎকালীন কোচ হয়ে দলের সঙ্গে যেতে পারেন। 

উল্লেখ্য, সামনের বছর অনুষ্ঠেয় টি-টোয়েন্টি বিশ্বকাপ পর্যন্ত স্টিভ রোডসের সঙ্গে বিসিবির চুক্তি ছিল। অবশ্য কোর্টনি ওয়ালশের সঙ্গে চুক্তি ছিল চলতি বিশ্বকাপ পর্যন্ত।

যুক্তরাষ্ট্রকে চ্যালেঞ্জ ছুড়ে দিল হুয়াওয়ে ‘ভারত বুঝুক, হারের পর সামনে এসে উল্লাস করলে কেমন লাগে’ মৎস্য কর্মকর্তা লাঞ্ছিত, উপজেলা চেয়ারম্যান বরখাস্ত নারায়ণগঞ্জে শিশুসহ একই পরিবারের দগ্ধ ৮ নায়ক মান্না চলে যাওয়ার ১ যুগ করোনায় মৃত্যুর মিছিলে আরও ১০০ জন বাসের চাকায় পিষ্ট হয়ে ২ মেডিক্যাল শিক্ষার্থী নিহত ইঁদুরেই খেয়েছে ১ লাখ মেট্রিক টন ফসল করোনাভাইরাস আতঙ্কে সিঙ্গাপুরফেরত স্বামীকে রেখে পালালেন স্ত্রী ঘুষের অভিযোগ থেকে সিনহাকে অব্যাহতি কোভিড ১৯: এবার তাইওয়ানে প্রথম মৃত্যু ভোটাররা দেরিতে ঘুম থেকে উঠায় ভোট হবে ৯টায়: ইসি সচিব এই সেলফি তোলার পরেই ট্রেনের ধাক্কায় স্কুলছাত্রের মৃত্যু করোনাভাইরাস: প্রযুক্তিই চীনের শেষ ভরসা সঞ্চয়পত্রে নয়, সুদ কমেছে ডাকঘর সঞ্চয় স্কিমের: অর্থ মন্ত্রণালয় বিশ্বকাপজয়ী ৬ ক্রিকেটার নিয়ে বিসিবি একাদশ ঘোষণা সিরাজগঞ্জে বাস খাদে পড়ে নিহত ৩ চট্টগ্রাম, বগুড়া ও যশোর সিটিতে ভোট ২৯ মার্চ করোনাভাইরাস শনাক্তে বাংলাদেশকে উন্নত কিটস দেবে চীন একত্রে কাজ করবে ডিএসই ও সিএসই বিশ্রামে রিয়াদ, ফিরলেন তাসকিন-মোস্তাফিজ করের বকেয়া অর্থ না দেয়াও দুর্নীতি: দুদক চেয়ারম্যান দক্ষদের নিয়োগ দিচ্ছে টেসলা, ডিগ্রি না হলেও চলবে খালেদা জিয়ার প্যারোল আবেদন সরকার পায়নি: স্বরাষ্ট্রমন্ত্রী চিকেন পক্স হলে কী খাবেন বাংলা তারিখ ব্যবহারে নিষ্ক্রিয়তা কেন অবৈধ নয়: হাইকোর্ট কারিগরি শিক্ষার্থীদের বেশি গুরুত্ব দেয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর ডিএসইএক্সের সেরা দ্বিতীয় উত্থান মুখ্যমন্ত্রী হিসেবে তৃতীয় মেয়াদে শপথ নিলেন কেজরিওয়াল ফিটনেস ও নিবন্ধনহীন গাড়ি বন্ধে সব জেলায় টাস্কফোর্স গঠনের নির্দেশ