artk
মঙ্গলবার, সেপ্টেম্বার ২৪, ২০১৯ ৩:৫৯   |  ৯,আশ্বিন ১৪২৬

আই-টেক ডেস্ক

মঙ্গলবার, জুলাই ৯, ২০১৯ ৭:৪৬

বাজারে এলো হুন্দাইয়ের প্রথম ইলেকট্রিক গাড়ি

media

ইলেকট্রিক গাড়ির জন্য আর অপেক্ষা নয়।  হুন্দাই কোম্পানির বাজারে এনেছে তাদের প্রথম বিদ্যুৎ চালিত এসইউভি ‘কোনা’। মঙ্গলবার ভারতের বাজারে এটি মুক্ত করা হয়েছে। 

প্রাথমিকভাবে এক হাজার গাড়ি ভারতের বাজারে ছাড়া হবে। পাওয়া যাবে নির্দিষ্ট ২০টি শহরেই হুন্দাই ডিলার শোরুমে। গ্রাহকদের চাহিদার ওপর নির্ভর করে পরবর্তী সময়ে আরও গাড়ি আনা হবে কোরিয়া থেকে।  গাড়িটির দাম রাখা হয়েছে ২৫.৩০ লাখ টাকা। 

ইলেকট্রিক এসইউভি ‘কোনা’ বিশ্ববাজারে দু’টি পৃথক ব্যাটারির অপশনে পাওয়া যাবে-ইলেকট্রিক ও ইলেকট্রিক লাইট যা ৬৪কিলোওয়াট এবং ৩৯.২কিলোওয়াট প্রতি ঘণ্টার ক্ষমতসম্পন্ন লিথিয়াম-আয়ন ব্যাটারিযুক্ত। তবে ভারতে পাওয়া যাবে ৩৯.২ কিলোওয়াট প্রতি ঘণ্টার ক্ষমতাযুক্ত ব্যাটারি গাড়িটি। এই গাড়িটি হবে ১৩৬ হর্সপাওয়ারের ক্ষমতা এবং ৩৯৫ নিউটন-মিটার টর্ক আউটপুটের ক্ষমতা সম্পন্ন। গাড়ির সর্বোচ্চ গতি হবে ১৫৫কিমি প্রতি ঘণ্টায় এবং একবার চার্জ দিলে ৩১২ কিলোমিটার চলবে। গাড়ির ব্যাটারি চার্জ হতে সময় লাগবে ৬ ঘণ্টা। 

এসইউভি গাড়ির অন্যতম বৈশিষ্ট্য হয় এর ‘অফ-রোড ড্রাইভিং’ ফিচার অর্থ্যাৎ খারাপ রাস্তা বা পার্বত্য অঞ্চলেও এই গাড়ি সহজেই চলতে পারবে। হুন্দাইয়ের এই ইলেকট্রিক গাড়িতে “অল হুইল ড্রাইভ” ফিচার থাকবে না, টর্কের মাধ্যমে উৎপন্ন শক্তি সরাসরি সামনের চাকায়/ড্রাইভিং হুইলে পৌঁছবে। অন্যান্য বৈশিষ্টের মধ্যে ৭ ইঞ্চির ডিজিটাল ইনফোটেইনমেন্ট স্ক্রিন থাকবে যেখানে অ্যাপল কার প্লে এবং অ্যান্ড্রয়েড অটো ব্যবহার করে নানা অ্যাপ ব্যবহার করা যাবে। থাকবে ‘হিটেড ও ভেন্টিলেটেড সিট’ যা চালকদের গাড়ি চালানোর সময় আরামের সুযোগ করে দেবে।

গাড়ি ও চালকের নিরাপত্তার কথা মাথায় রেখেও অনেক ফিচার দেওয়া হয়েছে হুন্দাই ‘কোনা’তে। এর মধ্যে অন্যতম বৈশিষ্ট্য হল এর ৬টি এয়ার ব্যাগ, যা প্রতিটি সিটের সঙ্গে লাগানো থাকবে। এ ছাড়া ‘অ্যান্টি লক-ব্রেক সিস্টেম’, ‘ব্লাইড স্পট ডিটেকশন’, ‘হিল-স্টার্ট অ্যাসিস্ট’ রিভার্স ক্যামেরা থাকবে এই গাড়িতে। থাকবে ‘রিয়েল টাইম ট্রাফিক কন্ট্রোল’ এবং ‘অটোনোমাস ইমারজেন্সি ব্রেক সিস্টেম’ও যা ইলেকট্রিক গাড়িটিকে আরও বেশি ব্যবহার উপযোগী করে তুলবে।

পুত্র সন্তানের আশায় ৪৫ বছর গোসল বিনা মাদকসহ আটক হলেই বাড়িতে সাইনবোর্ড সিপিএলে খেলতে পারবেন সাকিব ভোলায় ১৩ ব্যারেল সয়াবিন তেল উদ্ধার সম্রাটের দেশত্যাগে নিষেধাজ্ঞা বগুড়ায় ভাগাড়ে বস্তাভর্তি টাকা ছাত্রলীগ নিষিদ্ধের দাবি জানালেন রিজভী সিলেটে মহাসমাবেশের অনুমতি পেলো বিএনপি কুমিল্লায় সাবেক যুবদলনেতা এখন যুবলীগের আহ্বায়ক শামীমের কাজ পাওয়ার বিষয়টি খতিয়ে দেখা হচ্ছে: গণপূর্তমন্ত্রী দুই আ.লীগ নেতা আটক, কোটি টাকা ও ৭২০ ভরি স্বর্ণ জব্দ নিরপেক্ষভাবে দিলে আমিও নোবেল পুরস্কারটা পেতাম: ট্রাম্প ফের মধুর ক্যান্টিনে ছাত্রদল, ক্যাম্পাসে চাপা উত্তেজনা ফুটপাত দখলমুক্তে এবার অভিযানে নামছে ঢাকা দক্ষিণ সিটি মাংসপেশিতে টান পড়লে কী করবেন পুলিশের তালিকায় দেড়শ ক্যাসিনো ও জুয়ার স্পট গুলশানের স্পা সেন্টারে অবৈধ দেহ ব্যবসা: দাবি পুলিশের পাবনায় বিদেশি রিভলবারসহ দুই ব্যক্তি গ্রেপ্তার আত্মগোপনে যুবলীগ নেতা সম্রাট চার ক্যাসিনো সরঞ্জাম আমদানিকারকের সন্ধান ফেনীর অপহৃত মৎস্য ব্যবসায়ী উদ্ধার, আটক ২ পাপিয়াকে গ্রেপ্তার করতে গিয়ে ফিরে এলো পুলিশ মঙ্গল গ্রহের মতো লাল ইন্দোনেশিয়ার আকাশ ফকিরহাটে ব্যবসায়ীকে গুলি করে হত্যা আফগানিস্তানে বিয়েবাড়িতে হামলা, নিহত ৪০ চট্টগ্রামে পুকুরে ডুবে ২ শিশুর মৃত্যু পঞ্চম শ্রেণির ছাত্রীর শ্লীলতাহানি, শিক্ষক আটক সায়দাবাদে নিজ বাসই কেড়ে নিলো চালকের প্রাণ ভ্যাকসিন হিরো পুরস্কারে ভূষিত প্রধানমন্ত্রী সম্রাট-এমপি শাওনের ব্যাংক হিসাব খতিয়ে দেখছে ফিন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট