artk
মঙ্গলবার, জুলাই ১৬, ২০১৯ ১১:০৭   |  ১,শ্রাবণ ১৪২৬
মঙ্গলবার, জুলাই ৯, ২০১৯ ১:০২

যুক্তরাষ্ট্রে হঠাৎ বন্যায় হোয়াইট হাউসে পানি

আন্তর্জাতিক ডেস্ক
media
এটি এক ঘণ্টায় আগের সর্বোচ্চ বৃষ্টিপাতের রেকর্ড ৫ দশমিক ৬ সেন্টিমিটারকে ছাড়িয়ে যায়; ১৯৫৮ সালে এ বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছিল।

যুক্তরাষ্ট্রের রাজধানী ওয়াশিংটনে ভারী বর্ষণে সৃষ্ট বন্যায় হোয়াইট হাউসের নিচতলার একটি দফতরের মেঝে চুইয়ে পানি উঠেছে।

বৃষ্টিপাতের রেকর্ড ভেঙে সোমবার এক ঘণ্টার মধ্যেই নগরীর অনেক এলাকায় লোকজন আকস্মিক বন্যার মধ্যে গাড়িতে আটকা পড়েন। খবর রয়টার্সের।

গাড়িতে আটকা পড়া লোকজনকে উদ্ধার করতে তড়িঘড়ি করে ১৫টি উদ্ধারকারী দল নামানো হয়।

স্থানীয় সময় সকাল ৯টা থেকে ১০টার মধ্যে রিগ্যান ন্যাশনাল এয়ারপোর্টে ৮ দশমিক ৪ সেন্টিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়।

এটি এক ঘণ্টায় আগের সর্বোচ্চ বৃষ্টিপাতের রেকর্ড ৫ দশমিক ৬ সেন্টিমিটারকে ছাড়িয়ে যায়; ১৯৫৮ সালে এ বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছিল।

প্রবল বৃষ্টির মধ্যে নগরবাসীকে সতর্ক করে বার্তা দেয় ন্যাশনাল ওয়েদার সার্ভিস (এনডব্লিউএস)।

১৮৭১ সালে রেকর্ড রাখা শুরু হওয়ার পর থেকে এটি সপ্তম বৃষ্টিবহুল জুলাই বলে জানিয়েছেন এনডব্লিউএসের আবহাওয়াবিদ মার্ক চেনার্ড। মাত্র এক ঘণ্টার বৃষ্টিতেই দৈনিক রেকর্ড ভেঙে গেছে বলে জানান তিনি।

ওয়াশিংটনের নিকটবর্তী ভার্জিনিয়ার আর্লিংটনে আরও বেশি বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। সেখানে সকাল ৯টা থেকে ১০টার মধ্যে ১২ দশমিক ৭ সেন্টিমিটার বৃষ্টিপাত হয়েছে বলে চেনার্ড জানিয়েছেন।

প্রবল বৃষ্টিপাতের সময় ওয়াশিংটনের মেট্রো স্টেশনগুলোর সিলিং থেকে প্রবল ধারায় পানি নেমে আসতে থাকে এবং নগরীর প্রধান প্রধান জাদুঘর ও স্মৃতিসৌধমুখী সড়কগুলো তলিয়ে যায়।

এই সড়কগুলো বন্ধ করে দেয়ার পর স্থানীয় জরুরি বিভাগের কর্মীরা গাড়িতে আটকা পড়া বেশ কয়েকজনকে উদ্ধার করেন।

দুপুরের মধ্যে ১৫ জন গাড়িচালককে উদ্ধার করা হয়েছে বলে জানায় ওয়াশিংটন ডিসি দমকল ও ইএমএস। পানিতে আটকা পড়া লোকজনকে উদ্ধারে দমকলকর্মীরা হলুদ রঙের উদ্ধারকারী লাইফবোট ব্যবহার করে।

অর্থ আত্মসাতের মামলায় ফারইস্ট কো-অপারেটিভের চেয়ারম্যান গ্রেপ্তার রংপুরে নেওয়া হচ্ছে এরশাদের মরদেহ শ্রীলঙ্কা সফরে বাংলাদেশের কোচ সুজন মেহেরপুরে টানা ষষ্ঠ দিনের মতো বাস চলাচল বন্ধ যে তেল মুখে মাখলে বয়স বাড়বে না অনবরত হাঁচি হলে যা করবেন ফাইভ-জি নেটওয়ার্ক কি ক্যান্সারের ঝুঁকি বাড়াবে? রাজশাহীতে বন্দুকযুদ্ধের সময় ‘পানিতে ডুবে’ মাদক ব্যবসায়ীর মৃত্যু রাজধানীতে ১৯ লাখ জাল রুপিসহ গ্রেপ্তার ৩ ৩৭তম বিসিএসের সবাই চাকরি পাচ্ছেন শেরপুরে বন্যার কারণে ৪২ বিদ্যালয় বন্ধ ঘোষণা নারায়ণগঞ্জে ‘বন্দুকযুদ্ধে’ মাদক ব্যবসায়ী নিহত ডেঙ্গু নিয়ন্ত্রণে কার্যকর নতুন টিকা ঈদুল আজহা উপলক্ষে ট্রেনের অগ্রিম টিকিট ২৯ জুলাই বিএনপি ডিজিটাল বাংলাদেশ বোঝে না, ডিজিটাল চুরি বোঝে: তথ্যমন্ত্রী বিদিশাও বললেন, তাই যেন হয় কুড়িগ্রামে পানিতে ডুবে ৫ শিশুর মৃত্যু টমেটো ছাড়াই তৈরি হচ্ছে টমেটো সস, জরিমানা ২০ লাখ মাদ্রাসার ভেতরেই মন্দির! সেই ছয় রান নিয়ে বিতর্ক চলছেই হজ ব্যবস্থাপনার কাজে সৌদি যাচ্ছেন সিইসি চড়া দামের ইলেকট্রিক বাইক আনছে হার্লে ডেভিডসন পাটকলের সাড়ে ৭ কোটি টাকা আত্মসাত: ৩ জনের বিরুদ্ধে চার্জশিট সামনে কঠোর কর্মসূচির হুঁশিয়ারি সিরাজগঞ্জে ট্রেনের ধাক্কায় বর-কনেসহ নিহত ৯ আইসিসির বিশ্বকাপ একাদশে সাকিব আল হাসান রামপুরায় ভারতীয় জাল রুপি তৈরির কারখানার সন্ধান শ্রীলংকা সফরে টাইগারদের প্রধান কোচ সুজন-আকরাম আফগানদের বিপক্ষে দ্বিতীয় ম্যাচেও জিততে পারেনি বাংলাদেশ মেয়াদোত্তীর্ণ লবণ বিক্রির দায়ে ৩ দোকানিকে জরিমানা