artk
রোববার, জুলাই ২১, ২০১৯ ১০:০৬   |  ৬,শ্রাবণ ১৪২৬
মঙ্গলবার, জুলাই ৯, ২০১৯ ৯:০৫

বর্ষায় হয়ে যাক ইলিশ-পোলাও

লাইফস্টাইল ডেস্ক
media
প্রথমেই চাল ধুয়ে ভালোমতো পানি ঝড়িয়ে ঝরঝরে করে নিন। আর মাছ কেটে টুকরো করে ধুয়ে নিন আগেই।

চলছে বর্ষাকাল। প্রতিদিনই হচ্ছে বৃষ্টি। এই বৃষ্টির দিনে কী শুধু ভাতে মন ভরে? মাঝে মাঝে মন অন্য কিছুও চায়। এই যেমন খিচুড়ি বেগুনভাজি! তবে বৃষ্টি হলেই যে হারে আমরা খিচুড়ি খাই তাতে অনেক দিনই ইচ্ছে করে আরেকটু নতুন কিছু খেতে। আর সেখান থেকেই আমার ইলিশ পোলাও রান্না করা। সত্যি বলছি, এইসব বৃষ্টির মাঝে ইলিশ পোলাও আপনাকে নিয়ে যাবে অন্য এক স্বাদের দুনিয়ায়! আসুন তবে জেনে নিই ইলিশ পোলাও রান্নার রেসিপি

উপকরণ : 

পোলাও এর চাল-১ কেজি, ইলিশ মাছ-১টি, পেঁয়াজ বাটা-১/৪ কাপ, পেয়াজ কুচি- ২ টেবিল চামচ, দই-১/২ কাপ, কাঁচা মরিচ বাটা-১ টেবিল চামচ, কাঁচা মরিচ-১৫ টি -ঘি-১ কাপ, কেওড়া জল-২ চামচ, সরিষার তৈল, জিরা গুঁড়া – ১ চামচ, আদা বাটা – ২ টেবিল চামচ, রসুন বাটা-২ টেবিল চামচ, তেজপাতা-১ টি, লবঙ্গ-২/৩ টি, এলাচ-৩/৪ টি, দারুচিনি- ২/৩ টি, লবণস্বাদ মত।

রান্নার প্রণালি: 

প্রথমেই চাল ধুয়ে ভালোমতো পানি ঝড়িয়ে ঝরঝরে করে নিন। আর মাছ কেটে টুকরো করে ধুয়ে নিন আগেই। মাছে দই, লবণ, কাঁচা মরিচ বাটা দিয়ে প্রায় ঘন্টাখানেক ম্যারিনেট করে রাখুন।

কড়াইয়ে সরিষার তেল গরম করে পেঁয়াজ বাটা, আদা বাটা, রসুন বাটা, লবণ দিয়ে কষিয়ে নিন। এবার ম্যারিনেট করা মাছ কষিয়ে পানি দিয়ে ১৫ মিনিট রান্না করুন। তেল উপর উঠে এলে অল্প একটু চিনি( না দিলেও চলবে) ও জিরা গুঁড়া দিয়ে নামিয়ে নিন।

এখন রান্না করা মাছগুলো তুলে রাখুন। অন্য পাত্রে ঘি গরম করে এলাচ, দারচিনি, লবঙ্গ, তেজপাতা, পেয়াজ কুচি ভেজে বেরেস্তা করে চাল ভেজে নিন। কাঁচামরিচ, ১ টেবিল চামচ আদা বাটা, ১ টেবিল চামচ রসুন বাটা ও মাছের মসলা দিয়ে কিছুক্ষণ কষিয়ে নিন। আলাদা করে ২ লিটারের মত পানি আগেই ফুটিয়ে নিন।

মসলা দিয়ে কষানো হলে লবণ, কেওড়া জল, জিরা গুঁড়া দিয়ে নাড়ুন। পানি ফুটে উঠলে ঢেকে দিয়ে ২০-২৫ মিনিট। তারপর মাঝারি আঁচে রাখুন। পোলাও এর উপর মাছ সাজিয়ে ১৫ মিনিট দমে দিন। ব্যস, হয়ে গেলো মজাদার ইলিশ পোলাও! তবে আর দেরি কেন এই বর্ষায় ইলিশ পোলাও দিয়ে হোক বর্ষা পালন।

উদ্ভিদের বৃদ্ধিতে বাধার সৃষ্টি করছে সিগারেটের গোড়া যে ১৪ আত্মমূল্যায়নের প্রশ্নে বদলে যেতে পারে জীবন সুষ্ঠু নির্বাচনের দাবিতে মস্কোতে হাজারো নাগরিকের বিক্ষোভ হৃদরোগে আক্রান্ত হয়ে মঞ্চেই মারা গেলেন ভারতীয় কৌতুকাভিনেতা নিজের পিস্তলের গুলিতে আহত ছাত্রলীগের কেন্দ্রীয় নেতা কুমিল্লায় টেলিভিশন জার্নালিস্ট এসোসিয়েশনের নির্বাচন অনুষ্ঠিত ছেলেধরা সন্দেহে পিটিয়ে হত্যা: ৫শ জনের বিরুদ্ধে মামলা পঞ্চগড়ে মাছ ধরতে গিয়ে বিদ্যুৎস্পৃষ্টে দুই ছেলেসহ বাবার মৃত্যু হজক্যাম্পের আশপাশের রেস্তোরাঁয় পচা খাবার, জরিমানা ২৬ লাখ জনগণকে নিয়ে গণঅভ্যুত্থান ঘটাতে হবে: ফখরুল ট্রাম্পের দাবি নাকচ, এই সেই ইরানি ড্রোন! জামালপুরে বন্যা পরিস্থিতি অপরিবর্তিত শ্বশুরকে হত্যা করে পলাতক জামাই ইনডোর এশিয়া কাপ হকিতে বাংলাদেশ সপ্তম আইনি লড়াইয়ে খালেদার মুক্তি নেই: গয়েশ্বর গণপিটুনির সঙ্গে জড়িতদের আইনের আওতায় আনা হবে কাদেরের মাথায় হাত বুলিয়ে রওশনের আশীর্বাদ ‘স্থানীয় হিন্দু-মুসলমানদের হয়রানি করছেন প্রিয়া সাহা’ দিল্লির ৩ বারের মুখ্যমন্ত্রী শীলা দীক্ষিত মারা গেছেন মিন্নিকে আইনি সহায়তা দিতে বরগুনায় আসকের ৪ আইনজীবী প্রিয়া সাহার অভিযোগ নিয়ে যা বলল জামায়াত সাংবাদিক পাইলেই গুলি করে মারব: ছাত্রলীগ নেতা ইঞ্জিনে পাখির বাসা, দেড়মাস বসে থাকলেন ট্রাকচালক উইন্ডিজ সফরে না গিয়ে সেনাবাহিনীতে সময় দেবেন ধোনি ছেলেধরা সন্দেহে গণপিটুনি, প্রাণ গেলো ৩ জনের যে পরিচয়ে হোয়াইট হাউসে গিয়েছেন প্রিয়া সাহা টাইগারদের বিপক্ষে খেলেই অস্ট্রেলিয়ায় স্থায়ী হচ্ছেন মালিঙ্গা! পদ্মার পানি বাড়লে মধ্যাঞ্চলে বন্যা পরিস্থিতির অবনতি হতে পারে বাসা ভাড়া নিয়ে দেহ ব্যবসা সৈয়দপুরে জনসমাগম দেখলেই সরকার আতঙ্কে শিউরে ওঠে: ফখরুল