artk
মঙ্গলবার, জুলাই ১৬, ২০১৯ ১১:০৭   |  ১,শ্রাবণ ১৪২৬

স্টাফ রিপোর্টার

শনিবার, জুলাই ৬, ২০১৯ ৯:২৭

আমরা তো কমিশন খাওয়ার দেশ: মেনন

media

তিনি বলেন, পাথর ভালোভাবে প্রক্রিয়াজাত করলে আমরা বিদেশে রফতানি করতে পারতাম। কিন্তু আমরা তো তেমন দেশ নই। আমরা তো কমিশন খাওয়ার দেশ। আমাদের নাকি ওয়াটার বোটে করে বিদেশ থেকে পাথর আমদানি করতে হবে। এতে যে কমিশন থাকবে।

বাংলাদেশকে কমিশন খাওয়ার দেশ বলে মন্তব্য করেছেন বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সভাপতি ও সাবেক মন্ত্রী রাশেদ খান মেনন। 

তিনি বলেন, পাথর ভালোভাবে প্রক্রিয়াজাত করলে আমরা বিদেশে রফতানি করতে পারতাম। কিন্তু আমরা তো তেমন দেশ নই। আমরা তো কমিশন খাওয়ার দেশ। আমাদের নাকি ওয়াটার বোটে করে বিদেশ থেকে পাথর আমদানি করতে হবে। এতে যে কমিশন থাকবে।

শনিবার জাতীয় প্রেস ক্লাবে বাংলাদেশ-কোরিয়া ফ্রেন্ডশিপ অ্যান্ড সলিডারিটি কমিটির আয়োজনে উত্তর কোরিয়ার সাবেক প্রেসিডেন্ট কিম ইল সাংয়ের স্মরণসভায় তিনি এসব কথা বলেন।

মেনন বলেন, উত্তর কোরিয়ার পক্ষ থেকে দিনাজপুরের মধ্যপাড়ায় পাথর উত্তোলনের জন্য একটা প্রকল্প নেওয়া হয়েছিল। সে সময় তারা অনেক সমস্যায়, অনেক জটিলতায় পড়েছিল। আমি এ কথাগুলো বিএনপি সরকারের সাবেক অর্থমন্ত্রী সাইফুর রহমানকে বলেছিলাম। তিনি হেসে বলেছিলেন 'ওটা একটা ফকিরের দেশ। এরা আবার আমাদের এখানে কী করবে।' সেই উত্তর কোরিয়া আমাদের দেশের মাটির গভীর থেকে পাথর উত্তোলন করেছে। তারা সে পাথর থেকে উচ্চমানের এক ধরনের পাথর নিয়ে এসেছে। আমরা সে পাথর ভালোভাবে প্রক্রিয়াজাত করে ইউরোপে রফতানির মাধ্যমে প্রচুর বৈদেশিক মুদ্রা আনতে পারতাম। কিন্তু আমাদের দেশের পাথর স্তূপ হয়ে পড়ে থাকত।

মেনন আরও বলেন, যখন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেন, উত্তর কোরিয়া নিশ্চিহ্ন করে দাও, তখন আমাদের পররাষ্ট্র মন্ত্রণালয় কোনো প্রতিক্রিয়া জানায়নি। কারণ, জাতিসংঘের নিষেধাজ্ঞা আছে। ট্রাম্পের কথায় যুদ্ধ হলে আমাদের অস্তিত্ব কি থাকত? আমরা সবকিছু করতে পারছি, কিন্তু উত্তর কোরিয়ার বিষয়ে কথা বলতে পারছি না। বাংলাদেশকে শান্তিকামী দেশ হিসেবে উত্তর কোরিয়ার পাশে দাঁড়াতে হবে।

বাংলাদেশ-কোরিয়া ফ্রেন্ডশিপ অ্যান্ড সলিডারিটি কমিটির সভাপতি হারুন অর রশিদের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন- উত্তর কোরিয়ার রাষ্ট্রদূত পাক সং ইয়প, ঢাকা বিশ্ববিদ্যালয় অধ্যাপক মেসবাহ কামাল, অর্থনীতিবিদ ড. অশোক গুপ্ত প্রমুখ।

অর্থ আত্মসাতের মামলায় ফারইস্ট কো-অপারেটিভের চেয়ারম্যান গ্রেপ্তার রংপুরে নেওয়া হচ্ছে এরশাদের মরদেহ শ্রীলঙ্কা সফরে বাংলাদেশের কোচ সুজন মেহেরপুরে টানা ষষ্ঠ দিনের মতো বাস চলাচল বন্ধ যে তেল মুখে মাখলে বয়স বাড়বে না অনবরত হাঁচি হলে যা করবেন ফাইভ-জি নেটওয়ার্ক কি ক্যান্সারের ঝুঁকি বাড়াবে? রাজশাহীতে বন্দুকযুদ্ধের সময় ‘পানিতে ডুবে’ মাদক ব্যবসায়ীর মৃত্যু রাজধানীতে ১৯ লাখ জাল রুপিসহ গ্রেপ্তার ৩ ৩৭তম বিসিএসের সবাই চাকরি পাচ্ছেন শেরপুরে বন্যার কারণে ৪২ বিদ্যালয় বন্ধ ঘোষণা নারায়ণগঞ্জে ‘বন্দুকযুদ্ধে’ মাদক ব্যবসায়ী নিহত ডেঙ্গু নিয়ন্ত্রণে কার্যকর নতুন টিকা ঈদুল আজহা উপলক্ষে ট্রেনের অগ্রিম টিকিট ২৯ জুলাই বিএনপি ডিজিটাল বাংলাদেশ বোঝে না, ডিজিটাল চুরি বোঝে: তথ্যমন্ত্রী বিদিশাও বললেন, তাই যেন হয় কুড়িগ্রামে পানিতে ডুবে ৫ শিশুর মৃত্যু টমেটো ছাড়াই তৈরি হচ্ছে টমেটো সস, জরিমানা ২০ লাখ মাদ্রাসার ভেতরেই মন্দির! সেই ছয় রান নিয়ে বিতর্ক চলছেই হজ ব্যবস্থাপনার কাজে সৌদি যাচ্ছেন সিইসি চড়া দামের ইলেকট্রিক বাইক আনছে হার্লে ডেভিডসন পাটকলের সাড়ে ৭ কোটি টাকা আত্মসাত: ৩ জনের বিরুদ্ধে চার্জশিট সামনে কঠোর কর্মসূচির হুঁশিয়ারি সিরাজগঞ্জে ট্রেনের ধাক্কায় বর-কনেসহ নিহত ৯ আইসিসির বিশ্বকাপ একাদশে সাকিব আল হাসান রামপুরায় ভারতীয় জাল রুপি তৈরির কারখানার সন্ধান শ্রীলংকা সফরে টাইগারদের প্রধান কোচ সুজন-আকরাম আফগানদের বিপক্ষে দ্বিতীয় ম্যাচেও জিততে পারেনি বাংলাদেশ মেয়াদোত্তীর্ণ লবণ বিক্রির দায়ে ৩ দোকানিকে জরিমানা