artk
রোববার, অক্টোবার ২০, ২০১৯ ৩:০৪   |  ৪,কার্তিক ১৪২৬

স্টাফ রিপোর্টার

শনিবার, জুলাই ৬, ২০১৯ ৯:২৭

আমরা তো কমিশন খাওয়ার দেশ: মেনন

media

তিনি বলেন, পাথর ভালোভাবে প্রক্রিয়াজাত করলে আমরা বিদেশে রফতানি করতে পারতাম। কিন্তু আমরা তো তেমন দেশ নই। আমরা তো কমিশন খাওয়ার দেশ। আমাদের নাকি ওয়াটার বোটে করে বিদেশ থেকে পাথর আমদানি করতে হবে। এতে যে কমিশন থাকবে।

বাংলাদেশকে কমিশন খাওয়ার দেশ বলে মন্তব্য করেছেন বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সভাপতি ও সাবেক মন্ত্রী রাশেদ খান মেনন। 

তিনি বলেন, পাথর ভালোভাবে প্রক্রিয়াজাত করলে আমরা বিদেশে রফতানি করতে পারতাম। কিন্তু আমরা তো তেমন দেশ নই। আমরা তো কমিশন খাওয়ার দেশ। আমাদের নাকি ওয়াটার বোটে করে বিদেশ থেকে পাথর আমদানি করতে হবে। এতে যে কমিশন থাকবে।

শনিবার জাতীয় প্রেস ক্লাবে বাংলাদেশ-কোরিয়া ফ্রেন্ডশিপ অ্যান্ড সলিডারিটি কমিটির আয়োজনে উত্তর কোরিয়ার সাবেক প্রেসিডেন্ট কিম ইল সাংয়ের স্মরণসভায় তিনি এসব কথা বলেন।

মেনন বলেন, উত্তর কোরিয়ার পক্ষ থেকে দিনাজপুরের মধ্যপাড়ায় পাথর উত্তোলনের জন্য একটা প্রকল্প নেওয়া হয়েছিল। সে সময় তারা অনেক সমস্যায়, অনেক জটিলতায় পড়েছিল। আমি এ কথাগুলো বিএনপি সরকারের সাবেক অর্থমন্ত্রী সাইফুর রহমানকে বলেছিলাম। তিনি হেসে বলেছিলেন 'ওটা একটা ফকিরের দেশ। এরা আবার আমাদের এখানে কী করবে।' সেই উত্তর কোরিয়া আমাদের দেশের মাটির গভীর থেকে পাথর উত্তোলন করেছে। তারা সে পাথর থেকে উচ্চমানের এক ধরনের পাথর নিয়ে এসেছে। আমরা সে পাথর ভালোভাবে প্রক্রিয়াজাত করে ইউরোপে রফতানির মাধ্যমে প্রচুর বৈদেশিক মুদ্রা আনতে পারতাম। কিন্তু আমাদের দেশের পাথর স্তূপ হয়ে পড়ে থাকত।

মেনন আরও বলেন, যখন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেন, উত্তর কোরিয়া নিশ্চিহ্ন করে দাও, তখন আমাদের পররাষ্ট্র মন্ত্রণালয় কোনো প্রতিক্রিয়া জানায়নি। কারণ, জাতিসংঘের নিষেধাজ্ঞা আছে। ট্রাম্পের কথায় যুদ্ধ হলে আমাদের অস্তিত্ব কি থাকত? আমরা সবকিছু করতে পারছি, কিন্তু উত্তর কোরিয়ার বিষয়ে কথা বলতে পারছি না। বাংলাদেশকে শান্তিকামী দেশ হিসেবে উত্তর কোরিয়ার পাশে দাঁড়াতে হবে।

বাংলাদেশ-কোরিয়া ফ্রেন্ডশিপ অ্যান্ড সলিডারিটি কমিটির সভাপতি হারুন অর রশিদের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন- উত্তর কোরিয়ার রাষ্ট্রদূত পাক সং ইয়প, ঢাকা বিশ্ববিদ্যালয় অধ্যাপক মেসবাহ কামাল, অর্থনীতিবিদ ড. অশোক গুপ্ত প্রমুখ।

ঐক্যফ্রন্ট এখন ইস্যু খুঁজে পাচ্ছেন না: তথ্যমন্ত্রী পরীক্ষায় জালিয়াতি: এমপি বুবলীকে গণভবনে তলব করেছেন প্রধানমন্ত্রী বালিশকাণ্ডের দায় প্রকৌশলীদের সঙ্গে মন্ত্রণালয়েরও: আ.লীগ নেতা সবুর ‘অ্যাকশনএইড মিডিয়া অ্যাওয়ার্ড’ পেলেন ৫ সাংবাদিক দোয়া পাওয়ার জন্য রাজনীতি করি: শামীম ওসমান নেত্রকোনায় পেঁয়াজের দাম বেশি রাখায় ১০ হাজার টাকা জরিমানা আ.লীগ নেতার বিরুদ্ধে সরকারি চাল আত্মসাতের অভিযোগ মাথাপিছু আয়ে কয়েক বছরে ভারতকেও ছাড়াবে বাংলাদেশ: তথ্যমন্ত্রী এমপি বুবলীকে বহিষ্কার! আমি সাক্ষ্য দিচ্ছি, গত নির্বাচনে মানুষ ভোট দিতে পারেনি: মেনন ‘আবরার হত্যা প্রমাণ করে এদেশে ভিন্নমত পোষণ করলে তাকে হত্যা করা হয়’ জনগণের সঙ্গে রাষ্ট্রের বৈরী সম্পর্ক তৈরি হয়েছে: সিরাজুল ইসলাম চৌধুরী নকল ঠেকাতে ভারতের কলেজে অভিনব পদ্ধতি নিষাদ-নিনিত ছাড়াও শাওনের একটি পুত্র আছে! চট্টগ্রামে লিটনের পর নাঈমের সেঞ্চুরি বিএসএফ বাংলাদেশে এসে ‘বাহাদুরি’ দেখিয়েছে: পররাষ্ট্রমন্ত্রী বাংলাদেশের বিপক্ষে বিশ্রামে থাকবেন কোহলি! আ.লীগের সহযোগী সংগঠনগুলোর কমিটি হবে নবীন-প্রবীণের সমন্বয়ে: কাদের গান গেয়ে ২০ লাখ টাকা জিতে নিলেন এই গৃহিনী ভারতের আর্থিক খাতে ফের ভয়াবহ পতন আসছে আইএসপিএবির স্বার্থ রক্ষায় কাজ করতে চায় ‘টিম ইউনাইটেড’ পেট ব্যথায় ২ যুবককে প্রেগন্যান্সি টেস্ট দিলেন চিকিৎসক! মঞ্চে নেহা কক্করকে জোর করে চুমু দিলেন প্রতিযোগী! এবার ফরিদপুরে বাবার হাতে তিন বছরের শিশুপুত্র খুন! অনশনে গৃহবধূ ভারতে ‘কল্কি বাবার’ আশ্রমে ৫শ কোটি টাকার অবৈধ সম্পদ সুদের টাকা না দেয়ায় ইমামকে হত্যার অভিযোগ দুর্নীতির বিরুদ্ধে অভিযান কন্টিনিউ করতেই হবে: স্বরাষ্ট্রমন্ত্রী ‘মিয়ানমারের কাছে রোহিঙ্গাদের মানবাধিকার রক্ষার নিশ্চয়তা চায় বাংলাদেশ’ স্থানীয়দের ধাওয়ায় ইলিশ নিয়ে পালাতে গিয়ে প্রাণ গেলো প্রবাসীর