artk
শুক্রবার, জুলাই ১৯, ২০১৯ ৬:৩৯   |  ৪,শ্রাবণ ১৪২৬
শনিবার, জুলাই ৬, ২০১৯ ২:৫৯

কপারটেক ইস্যুতে নতুন পরিস্থিতি তৈরি হয়েছে

স্টাফ রিপোর্টার
media

র আগে গত বৃহস্পতিবার কপারটেক ইন্ডাস্ট্রিজ ইস্যুতে অসহযোগিতার জন্য বিতর্কিত নিরীক্ষা প্রতিষ্ঠান আহমেদ অ্যান্ড আক্তারের নিরীক্ষা লাইসেন্স নবায়ন না করার সিদ্ধান্ত নেয় আইসিএবি।

বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) নির্বাহি পরিচালক ও মুখপাত্র মো. সাইফুর রহমান বলেন, কপারটেক ইন্ডাস্ট্রিজ নিয়ে নতুন একটি পরিস্থিতি তৈরি হয়েছে। যেটা দ্য ইনস্টিটিউট অব চার্টার্ড অ্যাকাউন্টেন্টস অব বাংলাদেশ (আইসিএবি) এর কাউন্সিল সভায় কপারটেক ইন্ডাস্ট্রিজের নিরীক্ষক আহমেদ অ্যান্ড আক্তারের লাইসেন্স নবায়ন না করার সিদ্ধান্তের মাধ্যমে এ তৈরি হয়।

শনিবার  বিএসইসির নিজস্ব কার্যালয়ে সাংবাদিকদের এক প্রশ্নে একথা বলেন তিনি।    

নির্বাহি পরিচালক বলেন, কপারটেক ইন্ডাস্ট্রিজকে ঘিরে আমাদের কাছে অনেক প্রশ্ন এসেছে। তবে অফিশিয়ালি আমরা এখনো জানি না। অফিস খুললে বিষয়টি সম্পর্কে বুঝা যাবে, কী হবে। তখন সেই বিষয়ে আপনাদের (সাংবাদিক) জানিয়ে দেব।

সংবাদ সম্মেলনে বিএসইসির নির্বাহী পরিচালক ফরহাদ আহমেদ বলেন, কপারটেক ইন্ডাস্ট্রিজ ইস্যুতে এখন একটি পরিস্থিতি তৈরি হয়েছে। এ বিষয়ে এখন যারা (ডিএসই) আপত্তি দিচ্ছেন, তারা প্রথমে কি দিয়েছিলেন তা আপনারা (সাংবাদিক) চাইলে জানতে পারবেন।  এ কোম্পানিটি আসলেই খারাপ করবে নাকি ভালো করবে, সেটা আপনারা কি করে জানেন? এটা কেউ বলতে পারবে না।

সাংবাদিকদের উদ্দেশ্যে তিনি বলেন, প্রথমে কোন একটি ইস্যু যখন আমাদের কাছে আসে, অনেকগুলো প্রসেস দিয়ে আসে। তবে স্টেকহোল্ডার হিসাবে আপনার বলার থাকতে পারে। কিন্তু আপনি (ডিএসই) আগে একরকম দেয়ার পরে এখন যদি অন্যরকম পর্যবেক্ষণ থাকে, সেক্ষেত্রে কঠিন হয়ে পড়ে। তারপর যদি তালিকাভুক্তির আগের মুহূর্তের স্টেজে এসে হয়। তারমধ্যে আবার ২ স্টক এক্সচেঞ্জ ২ রকম মূল্যায়ন করেছে। একজন লিস্টিং দেবে, অন্যজন দেবে না। 

এর আগে গত বৃহস্পতিবার কপারটেক ইন্ডাস্ট্রিজ ইস্যুতে অসহযোগিতার জন্য বিতর্কিত নিরীক্ষা প্রতিষ্ঠান আহমেদ অ্যান্ড আক্তারের নিরীক্ষা লাইসেন্স নবায়ন না করার সিদ্ধান্ত নেয় আইসিএবি। এর মাধ্যমে প্রতিষ্ঠানটি সব ধরনের কোম্পানির নিরীক্ষা কাজের যোগ্যতা হারিয়েছে।

আইসিএবি এই বিষয়টি বাংলাদেশ ব্যাংক, জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর), বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি), ফিন্যান্সিয়াল রিপোর্টিং কাউন্সিল (এফআরসি), ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই), চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই) এবং বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রক কর্তৃপক্ষকে (আইডিআরএ) চিঠির মাধ্যমে জানান। অবশ্য এর আগে গত ২ জুলাই পুঁজিবাজার সংশ্লিষ্ট কোম্পানির নিরীক্ষা কাজে নিষেধাজ্ঞা আরোপ করেছে বিএসইসি।

রিফাতকে শিক্ষা দিতে চেয়েছিলেন মিন্নি: এসপি ভ্রাম্যমাণ আদালতে জরিমানা দিয়েও অস্বীকার ছাত্রলীগের চবি সভাপতির সিঙ্গাপুরে নেয়া হল রফিকুল ইসলাম মিয়াকে পরমাণু সমঝোতা বাঁচাতে পুতিন-ম্যাকরন একমত ঋতুপর্ণাকে টানা সাড়ে ৭ ঘণ্টা জেরা করলেন গোয়েন্দারা দুর্নীতি ও সন্ত্রাসের বিরুদ্ধে অভিযান অব্যাহত থাকবে: প্রধানমন্ত্রী যে মায়েরা নিজ সন্তান হত্যা করেন যার হাতে গণতন্ত্র হত্যা, সে পায় রাষ্ট্রীয় মর্যাদা: মির্জা ফখরুল তুরস্কে বাস দুর্ঘটনায় বাংলাদেশিসহ নিহত ১৭ প্রশাসনকে ক্ষমতাসীনদের স্বার্থে ব্যবহার করা হচ্ছে: ড. কামাল কর সংগ্রহ নিয়ে ডিসি-রাজস্ব কর্মকর্তারা মুখোমুখি অবস্থানে ক্রিকেটকে খেলা মানতে নারাজ রাশিয়া! ‘চোরাই তেলসহ’ বিদেশি জাহাজ আটক করেছে ইরান পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী আব্বাসি গ্রেপ্তার পুঁজিবাজারে লাভ-লসের সঙ্গে সরকারের কোনো সম্পৃক্ততা নেই: অর্থমন্ত্রী শিশু সজীবের মাথাহীন দেহ উদ্ধার, নিহত ঘাতকের পরিচয় মিলেছে নামাজরত মুসল্লিদের ওপর ইসরালি বাহিনীর হামলা দ. আফ্রিকা সফরে মেয়েদের ইমার্জিং দল ঘোষণা উন্নয়নের নামে বল্গাহীন লুণ্ঠন চলছে: রিজভী মশার ভয়ে পরিকল্পনা কমিশনে যাচ্ছেন না অর্থমন্ত্রী! প্রধানমন্ত্রীর কার্যালয়ে বিনিয়োগকারীদের স্মারকলিপি পেশ ১৫ দফা দাবি নিয়ে প্রধানমন্ত্রীর কার্যালয়ে বিনিয়োগকারীরা বদলে গেলো দৌলতদিয়া পতিতাপল্লীর নাম এফ-৩৫ না দিয়ে অন্যায় করছে যুক্তরাষ্ট্র: তুরস্ক শিশুর মাথা কেটে নিয়ে পালানোর সময় পিটুনিতে যুবক নিহত রিফাত হত্যায় মিন্নি সরাসরি জড়িত: এসপি চাকরির প্রলোভন দেখিয়ে ধর্ষণ, পরে বিয়ের আশ্বাস! সরল বিশ্বাসে কৃতকর্ম অপরাধ নয়: দুদক চেয়ারম্যান ধর্ষণ মামলার বিচার বিষয়ে হাইকোর্টের ৭ নির্দেশনা জাপানে অগ্নিহামলা! নিহত অন্তত ৩৩