artk
বুধবার, নভেম্বার ১৩, ২০১৯ ১২:০৩   |  ২৯,কার্তিক ১৪২৬
শনিবার, জুলাই ৬, ২০১৯ ২:০১

গত সপ্তাহে সূচকে পতন, লেনদেনও মন্দা

স্টাফ রিপোর্টার
media
গত সপ্তাহে ডিএসইতে গড় লেনদেন হয়েছে ৪৮৬ কোটি ৬৬ লাখ টাকা। এর আগের সপ্তাহে ছিল ৪২৩ কোটি ৭৪ লাখ টাকা।

গত সপ্তাহে (রোববার থেকে বৃহস্পতিবার) ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন আগের সপ্তাহের তুলনায় ৮ দশমিক শূন্য ৮ শতাংশ কমেছে। অবশ্য ওই সপ্তাহে ৪ কার্যদিবস লেনদেন হয়েছে। ওই সময় পতন হয়েছে ডিএসইর সব ধরনের সূচকের।

ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

গত সপ্তাহে ডিএসইতে লেনদেন হয়েছে এক হাজার ৯৪৭ কোটি ৪৭ লাখ টাকা, যা আগের সপ্তাহে ছিল দুই হাজার ১১৮ কোটি ৭৩ লাখ টাকা। এক সপ্তাহের ব্যবধানে লেনদেন কমেছে ৮ দশমিক শূন্য ৮ শতাংশ। গত সপ্তাহে ডিএসইতে গড় লেনদেন হয়েছে ৪৮৬ কোটি ৬৬ লাখ টাকা। এর আগের সপ্তাহে ছিল ৪২৩ কোটি ৭৪ লাখ টাকা।

গত সপ্তাহে ডিএসইএক্স সূচক ৪৯ দশমিক ২৬ পয়েন্ট বা দশমিক ৯১ শতাংশ কমে দাঁড়িয়েছে পাঁচ হাজার ৩৮০ দশমিক ৭৯ পয়েন্টে। শরিয়াহ সূচক ডিএসইএস ১২ দশমিক ৪৩ পয়েন্ট এবং ডিএসই৩০ সূচক ১৪ দশমিক ৮৩ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে এক হাজার ২৩৩ দশমিক ৩৯ পয়েন্টে এবং ১ হাজার ৯১০ দশমিক শূন্য ৮ পয়েন্টে।

সপ্তাহজুড়ে ডিএসইতে তালিকাভুক্ত মোট ৩৫৫টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে শেয়ার দর বেড়েছে ১৬৫টি কোম্পানির। দর কমেছে ১৬৬টির এবং অপরিবর্তিত রয়েছে ২৩টির। লেনদেন হয়নি একটি কোম্পানির।

গত সপ্তাহে ‘এ’ ক্যাটাগরির ৮০ দশমিক ৩৭ শতাংশ কোম্পানির শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে। ওই সময় ‘বি’ ক্যাটাগরির ৯ দশমিক ৮২ শতাংশ, ‘এন’ ক্যাটাগরির ৯ দশমিক ২৭ শতাংশ ও ‘জেড’ ক্যাটাগরির দশমিক ৫৩ শতাংশ কোম্পানির শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে।

হুমায়ূন আহমেদের জন্মদিন ঘূর্ণিঝড়ে ৩ সহস্রাধিক মোবাইল টাওয়ার বন্ধ দাখিল পরীক্ষা দিচ্ছে হিন্দু সম্প্রদায়ের কিশোর ব্রাহ্মণবাড়িয়ায় ‘বন্দুকযুদ্ধে’ একজন নিহত ট্রেন দুর্ঘটনা: নিহত ১৬ জনের লাশ হস্তান্তর ভারতে পেঁয়াজের দাম না পেয়ে কৃষকের কান্না রেফারিকে এসপি হারুনের মারধরের ভিডিও ভাইরাল ‘ঘন কুয়াশার কারণে লালবাতি দেখতে পাননি চালক’ জাতীয় আয়কর মেলা শুরু বৃহস্পতিবার শিশুটির নাম নাইমা, সঙ্গে থাকা মা ও দাদীর সন্ধান মিলছে না খালেদা জিয়া নিজে হাতে খেতেও পারেন না: মির্জা ফখরুল আর দেখা যাবে না সোহার হাসিমুখ ছাত্রলীগ নেতা সুদীপ্ত হত্যা: আ.লীগ নেতা মাসুম কারাগারে গয়েশ্বর বাবু বিএনপি নামক বটগাছ থেকে কবে সরবেন: হাছান মাহমুদ অসুস্থ মায়ের পাশে থাকতে দেশে ফিরলেন মোসাদ্দেক ভুল প্রকাশের দায়ে ডিএসইর জুবায়ের বরখাস্ত সম্রাট ও এনামুলের বিরুদ্ধে দুদকের মামলা ঢাকা উত্তর স্বেচ্ছাসেবক লীগের সম্মেলনে ভাঙচুর দেশে ফেরার কারণ জানালেন মোসাদ্দেক রেলকর্মীদের আরো দক্ষ করা উচিত: প্রধানমন্ত্রী চট্টগ্রামের সঙ্গে ঢাকা ও সিলেটের ট্রেন চলাচল স্বাভাবিক প্রাথমিক বিদ্যালয়ের সভাপতি হতে লাগবে স্নাতক মেক্সিকোতে আশ্রয় পেলেন ইভো মোরালেস বুলবুলে নিখোঁজ ৯ জেলের মরদেহ উদ্ধার ট্রেন দুর্ঘটনায় হতাহতের ঘটনায় প্রধানমন্ত্রীর শোক ১২ নভেম্বর: উপকূলবাসী আজো ভোলেনি ভয়াল সেই স্মৃতি পেঁয়াজের দাম বাড়ছেই জেএসসি-জেডিসির ৫ পরীক্ষার নতুন সময়সূচি সকালে ঘুম থেকে উঠে পানি পানে ৬ উপকার যুক্তরাজ্যে গাঁজার তৈরি দুটো ওষুধের অনুমোদন