artk
শনিবার, জুলাই ৬, ২০১৯ ২:০১

গত সপ্তাহে সূচকে পতন, লেনদেনও মন্দা

স্টাফ রিপোর্টার
media
গত সপ্তাহে ডিএসইতে গড় লেনদেন হয়েছে ৪৮৬ কোটি ৬৬ লাখ টাকা। এর আগের সপ্তাহে ছিল ৪২৩ কোটি ৭৪ লাখ টাকা।

গত সপ্তাহে (রোববার থেকে বৃহস্পতিবার) ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন আগের সপ্তাহের তুলনায় ৮ দশমিক শূন্য ৮ শতাংশ কমেছে। অবশ্য ওই সপ্তাহে ৪ কার্যদিবস লেনদেন হয়েছে। ওই সময় পতন হয়েছে ডিএসইর সব ধরনের সূচকের।

ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

গত সপ্তাহে ডিএসইতে লেনদেন হয়েছে এক হাজার ৯৪৭ কোটি ৪৭ লাখ টাকা, যা আগের সপ্তাহে ছিল দুই হাজার ১১৮ কোটি ৭৩ লাখ টাকা। এক সপ্তাহের ব্যবধানে লেনদেন কমেছে ৮ দশমিক শূন্য ৮ শতাংশ। গত সপ্তাহে ডিএসইতে গড় লেনদেন হয়েছে ৪৮৬ কোটি ৬৬ লাখ টাকা। এর আগের সপ্তাহে ছিল ৪২৩ কোটি ৭৪ লাখ টাকা।

গত সপ্তাহে ডিএসইএক্স সূচক ৪৯ দশমিক ২৬ পয়েন্ট বা দশমিক ৯১ শতাংশ কমে দাঁড়িয়েছে পাঁচ হাজার ৩৮০ দশমিক ৭৯ পয়েন্টে। শরিয়াহ সূচক ডিএসইএস ১২ দশমিক ৪৩ পয়েন্ট এবং ডিএসই৩০ সূচক ১৪ দশমিক ৮৩ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে এক হাজার ২৩৩ দশমিক ৩৯ পয়েন্টে এবং ১ হাজার ৯১০ দশমিক শূন্য ৮ পয়েন্টে।

সপ্তাহজুড়ে ডিএসইতে তালিকাভুক্ত মোট ৩৫৫টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে শেয়ার দর বেড়েছে ১৬৫টি কোম্পানির। দর কমেছে ১৬৬টির এবং অপরিবর্তিত রয়েছে ২৩টির। লেনদেন হয়নি একটি কোম্পানির।

গত সপ্তাহে ‘এ’ ক্যাটাগরির ৮০ দশমিক ৩৭ শতাংশ কোম্পানির শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে। ওই সময় ‘বি’ ক্যাটাগরির ৯ দশমিক ৮২ শতাংশ, ‘এন’ ক্যাটাগরির ৯ দশমিক ২৭ শতাংশ ও ‘জেড’ ক্যাটাগরির দশমিক ৫৩ শতাংশ কোম্পানির শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে।

যুক্তরাষ্ট্রকে চ্যালেঞ্জ ছুড়ে দিল হুয়াওয়ে ‘ভারত বুঝুক, হারের পর সামনে এসে উল্লাস করলে কেমন লাগে’ মৎস্য কর্মকর্তা লাঞ্ছিত, উপজেলা চেয়ারম্যান বরখাস্ত নারায়ণগঞ্জে শিশুসহ একই পরিবারের দগ্ধ ৮ নায়ক মান্না চলে যাওয়ার ১ যুগ করোনায় মৃত্যুর মিছিলে আরও ১০০ জন বাসের চাকায় পিষ্ট হয়ে ২ মেডিক্যাল শিক্ষার্থী নিহত ইঁদুরেই খেয়েছে ১ লাখ মেট্রিক টন ফসল করোনাভাইরাস আতঙ্কে সিঙ্গাপুরফেরত স্বামীকে রেখে পালালেন স্ত্রী ঘুষের অভিযোগ থেকে সিনহাকে অব্যাহতি কোভিড ১৯: এবার তাইওয়ানে প্রথম মৃত্যু ভোটাররা দেরিতে ঘুম থেকে উঠায় ভোট হবে ৯টায়: ইসি সচিব এই সেলফি তোলার পরেই ট্রেনের ধাক্কায় স্কুলছাত্রের মৃত্যু করোনাভাইরাস: প্রযুক্তিই চীনের শেষ ভরসা সঞ্চয়পত্রে নয়, সুদ কমেছে ডাকঘর সঞ্চয় স্কিমের: অর্থ মন্ত্রণালয় বিশ্বকাপজয়ী ৬ ক্রিকেটার নিয়ে বিসিবি একাদশ ঘোষণা সিরাজগঞ্জে বাস খাদে পড়ে নিহত ৩ চট্টগ্রাম, বগুড়া ও যশোর সিটিতে ভোট ২৯ মার্চ করোনাভাইরাস শনাক্তে বাংলাদেশকে উন্নত কিটস দেবে চীন একত্রে কাজ করবে ডিএসই ও সিএসই বিশ্রামে রিয়াদ, ফিরলেন তাসকিন-মোস্তাফিজ করের বকেয়া অর্থ না দেয়াও দুর্নীতি: দুদক চেয়ারম্যান দক্ষদের নিয়োগ দিচ্ছে টেসলা, ডিগ্রি না হলেও চলবে খালেদা জিয়ার প্যারোল আবেদন সরকার পায়নি: স্বরাষ্ট্রমন্ত্রী চিকেন পক্স হলে কী খাবেন বাংলা তারিখ ব্যবহারে নিষ্ক্রিয়তা কেন অবৈধ নয়: হাইকোর্ট কারিগরি শিক্ষার্থীদের বেশি গুরুত্ব দেয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর ডিএসইএক্সের সেরা দ্বিতীয় উত্থান মুখ্যমন্ত্রী হিসেবে তৃতীয় মেয়াদে শপথ নিলেন কেজরিওয়াল ফিটনেস ও নিবন্ধনহীন গাড়ি বন্ধে সব জেলায় টাস্কফোর্স গঠনের নির্দেশ