artk
মঙ্গলবার, জুলাই ১৬, ২০১৯ ১১:১০   |  ১,শ্রাবণ ১৪২৬
শনিবার, জুলাই ৬, ২০১৯ ৮:৫২

রোমে বাংলাদেশ দূতাবাসে ইমামদের সাথে মতবিনিময়

media

ইতালির রোমে বাংলাদেশ দূতাবাসের সম্মেলন কক্ষে রোম নগরীর বিভিন্ন মসজিদের ইমামদের সাথে এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। রাষ্ট্রদূত আবদুস সোবহান সিকদার এ সভায় উপস্থিত ছিলেন। 

সভার শুরুতে রাষ্ট্রদূত আমন্ত্রিত ইমামদের নতুন চ্যান্সেরিতে স্বাগতম জানান। বিদেশের বুকে বাংলাদেশ সরকারের নিজস্ব জমিতে দূতাবাস স্থাপন ও তা কার্যকরভাবে চালু করার জন্য তিনি পরম করুণাময় আল্লাহ্‌র দরবারে অশেষ শুকরিয়া আদায় করেন এবং এক্ষেত্রে আন্তরিক সহযোগিতার জন্য প্রধানমন্ত্রীর প্রতি কৃতজ্ঞতা জানান। নতুন দূতাবাস যেন প্রবাসীদের সার্বিক কল্যাণে নিয়োজিত থাকতে পারে সেজন্য তিনি আলেমদের নিকট দোয়া চান।       

ইমামদের বক্তব্যে রাষ্ট্রদূত দূতাবাসের নতুন ঠিকানা, দূতাবাস হতে প্রদত্ত সেবাসমূহ, সেবাপ্রাপ্তির পূর্বশর্ত, সময়সূচি ইত্যাদি তুলে ধরেন এবং এ সকল তথ্য প্রবাসীদের কাছে পৌঁছাতে তাদের সহযোগিতা কামনা করেন। এ প্রসঙ্গে তিনি উল্ল্যেখ করেন, দূতাবাসের আন্তরিক প্রচেষ্টার ফলে বিগত ৬ মাসে বিপুল সংখ্যক পাসপোর্ট বাংলাদেশ থেকে প্রস্তুত হয়ে এসেছে যা বিতরণ করা হচ্ছে। 

তিনি আরো বলেন, “পাসপোর্ট তৈরির সময় সেবাপ্রত্যাশী ব্যক্তি সঠিক তথ্য প্রদান না করলে বা তথ্য গোপন করলে পাসপোর্ট প্রদানে জটিলতার সৃষ্টি হয়।”

তিনি উল্লেখ করেন যে বর্তমানে প্রচলিত ডিজিটাল পদ্ধতিতে প্রত্যেক পাসপোর্টধারী ব্যক্তির তথ্য (নাম, পিতা-মাতার নাম, ঠিকানা, জন্মতারিখ, আঙ্গুলের ছাপ) সংরক্ষণ করা হয়। পরবর্তীতে ভুল তথ্য/ভিন্ন তথ্য প্রদান করলে তা কর্তৃপক্ষের গোচরীভূত হয়। ফলে পাসপোর্ট প্রদান কঠিন হয়ে পড়ে। এজন্য রাষ্ট্রদূত সকল প্রবাসীর পাসপোর্টের জন্য তথ্য প্রদানকালে সচেতনতা ও সততা অবলম্বনের আহ্বান জানান। 

এছাড়া তিনি জীবনের ঝুঁকি নিয়ে অবৈধ পথে বিদেশে আগমনকে নিরুৎসাহিত করেন এবং এ বিষয়ে প্রবাসীদের মাঝে সচেতনতা বৃদ্ধিতে কাজ করার জন্য ইমামদের দৃষ্টি আকর্ষণ করেন। রাষ্ট্রদূত ইতালিতে বসবাসরত বাংলাদেশিদের ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডের সদস্য হওয়ার জন্য বিশেষভাবে আহ্বান জানান।  এই সদস্যপদ অর্জন করলে একজন বাংলাদেশি কি কি সুবিধা পাবেন তা উল্লেখপূর্বক তিনি এ বিষয়ে সচেতনতা সৃষ্টিতে ভূমিকা রাখতে ইমামদের অনুরোধ জানান।   

রাষ্ট্রদূত ইমামদের সাথে মত বিনিময়কালে উল্ল্যেখ করেন, ইতালিতে দুই লক্ষের অধিক প্রবাসীদের বসবাস বিধায় দূতাবাসকে বিভিন্ন ধরনের কন্স্যুলার সেবা দিতে ব্যস্ত সময় পার করতে হয়। তা সত্ত্বেও বর্তমানে অতীতের এপয়েন্টমেন্ট প্রথা বাতিল করে দূতাবাসে হাজির হওয়া সকল আবেদনকারীর কন্স্যুলার সেবা প্রদানের উদ্যোগ গ্রহণ করা হয়েছে।  

মতবিনিময়কালে ইমামরা এমন আয়োজনের জন্য বাংলাদেশ দূতাবাস, রোম ও রাষ্ট্রদূতকে ধন্যবাদ জানান। তারা দূতাবাসের মাধ্যমে ভোটার আইডি কার্ড প্রাপ্তি, রোম-ঢাকা-রোম রুটে পুনরায় বাংলাদেশ বিমানের ফ্লাইট চালু এবং ই-পাসপোর্ট প্রাপ্তির বিষয়ে দূতাবাসের সহযোগিতা কামনা করেন। এ সংক্রান্ত এক প্রশ্নের জবাবে রাষ্ট্রদূত জানান, এ বিষয়ে সরকার কর্তৃক প্রদত্ত নির্দেশনার আলোকে দূতাবাস সেবা প্রদানে সদা সচেষ্ট আছে। প্রবাসীদের জন্য একটি শিক্ষা প্রতিষ্ঠান ও মসজিদ স্থাপনার জন্য সহযোগিতার প্রশ্নে রাষ্ট্রদূত জানান, উপযুক্ত স্থান পাওয়া গেলে সরকারি নিয়ম নীতি অনুসরণপূর্বক এ বিষয়ে দূতাবাস প্রয়োজনীয় সহযোগিতা প্রদান করবে। সভায় কাউন্সেলর ও দূতালয় প্রধান সিকদার মোহাম্মদ আশরাফুর রহমান, পাসপোর্ট উইং-এর প্রথম সচিব শেখ ছালেহ আহম্মদ এবং কূটনৈতিক উইং-এর প্রথম সচিব এ এস এম সায়েম উপস্থিত ছিলেন। সভা শেষে আমন্ত্রিত ইমামদের মধ্যাহ্নভোজের মাধ্যমে আপ্যায়িত করা হয়। প্রেস বিজ্ঞপ্তি।

 

অর্থ আত্মসাতের মামলায় ফারইস্ট কো-অপারেটিভের চেয়ারম্যান গ্রেপ্তার রংপুরে নেওয়া হচ্ছে এরশাদের মরদেহ শ্রীলঙ্কা সফরে বাংলাদেশের কোচ সুজন মেহেরপুরে টানা ষষ্ঠ দিনের মতো বাস চলাচল বন্ধ যে তেল মুখে মাখলে বয়স বাড়বে না অনবরত হাঁচি হলে যা করবেন ফাইভ-জি নেটওয়ার্ক কি ক্যান্সারের ঝুঁকি বাড়াবে? রাজশাহীতে বন্দুকযুদ্ধের সময় ‘পানিতে ডুবে’ মাদক ব্যবসায়ীর মৃত্যু রাজধানীতে ১৯ লাখ জাল রুপিসহ গ্রেপ্তার ৩ ৩৭তম বিসিএসের সবাই চাকরি পাচ্ছেন শেরপুরে বন্যার কারণে ৪২ বিদ্যালয় বন্ধ ঘোষণা নারায়ণগঞ্জে ‘বন্দুকযুদ্ধে’ মাদক ব্যবসায়ী নিহত ডেঙ্গু নিয়ন্ত্রণে কার্যকর নতুন টিকা ঈদুল আজহা উপলক্ষে ট্রেনের অগ্রিম টিকিট ২৯ জুলাই বিএনপি ডিজিটাল বাংলাদেশ বোঝে না, ডিজিটাল চুরি বোঝে: তথ্যমন্ত্রী বিদিশাও বললেন, তাই যেন হয় কুড়িগ্রামে পানিতে ডুবে ৫ শিশুর মৃত্যু টমেটো ছাড়াই তৈরি হচ্ছে টমেটো সস, জরিমানা ২০ লাখ মাদ্রাসার ভেতরেই মন্দির! সেই ছয় রান নিয়ে বিতর্ক চলছেই হজ ব্যবস্থাপনার কাজে সৌদি যাচ্ছেন সিইসি চড়া দামের ইলেকট্রিক বাইক আনছে হার্লে ডেভিডসন পাটকলের সাড়ে ৭ কোটি টাকা আত্মসাত: ৩ জনের বিরুদ্ধে চার্জশিট সামনে কঠোর কর্মসূচির হুঁশিয়ারি সিরাজগঞ্জে ট্রেনের ধাক্কায় বর-কনেসহ নিহত ৯ আইসিসির বিশ্বকাপ একাদশে সাকিব আল হাসান রামপুরায় ভারতীয় জাল রুপি তৈরির কারখানার সন্ধান শ্রীলংকা সফরে টাইগারদের প্রধান কোচ সুজন-আকরাম আফগানদের বিপক্ষে দ্বিতীয় ম্যাচেও জিততে পারেনি বাংলাদেশ মেয়াদোত্তীর্ণ লবণ বিক্রির দায়ে ৩ দোকানিকে জরিমানা