artk
শুক্রবার, নভেম্বার ১৫, ২০১৯ ২:১০   |  ৩০,কার্তিক ১৪২৬
শনিবার, জুলাই ৬, ২০১৯ ৮:৫২

রোমে বাংলাদেশ দূতাবাসে ইমামদের সাথে মতবিনিময়

media

ইতালির রোমে বাংলাদেশ দূতাবাসের সম্মেলন কক্ষে রোম নগরীর বিভিন্ন মসজিদের ইমামদের সাথে এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। রাষ্ট্রদূত আবদুস সোবহান সিকদার এ সভায় উপস্থিত ছিলেন। 

সভার শুরুতে রাষ্ট্রদূত আমন্ত্রিত ইমামদের নতুন চ্যান্সেরিতে স্বাগতম জানান। বিদেশের বুকে বাংলাদেশ সরকারের নিজস্ব জমিতে দূতাবাস স্থাপন ও তা কার্যকরভাবে চালু করার জন্য তিনি পরম করুণাময় আল্লাহ্‌র দরবারে অশেষ শুকরিয়া আদায় করেন এবং এক্ষেত্রে আন্তরিক সহযোগিতার জন্য প্রধানমন্ত্রীর প্রতি কৃতজ্ঞতা জানান। নতুন দূতাবাস যেন প্রবাসীদের সার্বিক কল্যাণে নিয়োজিত থাকতে পারে সেজন্য তিনি আলেমদের নিকট দোয়া চান।       

ইমামদের বক্তব্যে রাষ্ট্রদূত দূতাবাসের নতুন ঠিকানা, দূতাবাস হতে প্রদত্ত সেবাসমূহ, সেবাপ্রাপ্তির পূর্বশর্ত, সময়সূচি ইত্যাদি তুলে ধরেন এবং এ সকল তথ্য প্রবাসীদের কাছে পৌঁছাতে তাদের সহযোগিতা কামনা করেন। এ প্রসঙ্গে তিনি উল্ল্যেখ করেন, দূতাবাসের আন্তরিক প্রচেষ্টার ফলে বিগত ৬ মাসে বিপুল সংখ্যক পাসপোর্ট বাংলাদেশ থেকে প্রস্তুত হয়ে এসেছে যা বিতরণ করা হচ্ছে। 

তিনি আরো বলেন, “পাসপোর্ট তৈরির সময় সেবাপ্রত্যাশী ব্যক্তি সঠিক তথ্য প্রদান না করলে বা তথ্য গোপন করলে পাসপোর্ট প্রদানে জটিলতার সৃষ্টি হয়।”

তিনি উল্লেখ করেন যে বর্তমানে প্রচলিত ডিজিটাল পদ্ধতিতে প্রত্যেক পাসপোর্টধারী ব্যক্তির তথ্য (নাম, পিতা-মাতার নাম, ঠিকানা, জন্মতারিখ, আঙ্গুলের ছাপ) সংরক্ষণ করা হয়। পরবর্তীতে ভুল তথ্য/ভিন্ন তথ্য প্রদান করলে তা কর্তৃপক্ষের গোচরীভূত হয়। ফলে পাসপোর্ট প্রদান কঠিন হয়ে পড়ে। এজন্য রাষ্ট্রদূত সকল প্রবাসীর পাসপোর্টের জন্য তথ্য প্রদানকালে সচেতনতা ও সততা অবলম্বনের আহ্বান জানান। 

এছাড়া তিনি জীবনের ঝুঁকি নিয়ে অবৈধ পথে বিদেশে আগমনকে নিরুৎসাহিত করেন এবং এ বিষয়ে প্রবাসীদের মাঝে সচেতনতা বৃদ্ধিতে কাজ করার জন্য ইমামদের দৃষ্টি আকর্ষণ করেন। রাষ্ট্রদূত ইতালিতে বসবাসরত বাংলাদেশিদের ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডের সদস্য হওয়ার জন্য বিশেষভাবে আহ্বান জানান।  এই সদস্যপদ অর্জন করলে একজন বাংলাদেশি কি কি সুবিধা পাবেন তা উল্লেখপূর্বক তিনি এ বিষয়ে সচেতনতা সৃষ্টিতে ভূমিকা রাখতে ইমামদের অনুরোধ জানান।   

রাষ্ট্রদূত ইমামদের সাথে মত বিনিময়কালে উল্ল্যেখ করেন, ইতালিতে দুই লক্ষের অধিক প্রবাসীদের বসবাস বিধায় দূতাবাসকে বিভিন্ন ধরনের কন্স্যুলার সেবা দিতে ব্যস্ত সময় পার করতে হয়। তা সত্ত্বেও বর্তমানে অতীতের এপয়েন্টমেন্ট প্রথা বাতিল করে দূতাবাসে হাজির হওয়া সকল আবেদনকারীর কন্স্যুলার সেবা প্রদানের উদ্যোগ গ্রহণ করা হয়েছে।  

মতবিনিময়কালে ইমামরা এমন আয়োজনের জন্য বাংলাদেশ দূতাবাস, রোম ও রাষ্ট্রদূতকে ধন্যবাদ জানান। তারা দূতাবাসের মাধ্যমে ভোটার আইডি কার্ড প্রাপ্তি, রোম-ঢাকা-রোম রুটে পুনরায় বাংলাদেশ বিমানের ফ্লাইট চালু এবং ই-পাসপোর্ট প্রাপ্তির বিষয়ে দূতাবাসের সহযোগিতা কামনা করেন। এ সংক্রান্ত এক প্রশ্নের জবাবে রাষ্ট্রদূত জানান, এ বিষয়ে সরকার কর্তৃক প্রদত্ত নির্দেশনার আলোকে দূতাবাস সেবা প্রদানে সদা সচেষ্ট আছে। প্রবাসীদের জন্য একটি শিক্ষা প্রতিষ্ঠান ও মসজিদ স্থাপনার জন্য সহযোগিতার প্রশ্নে রাষ্ট্রদূত জানান, উপযুক্ত স্থান পাওয়া গেলে সরকারি নিয়ম নীতি অনুসরণপূর্বক এ বিষয়ে দূতাবাস প্রয়োজনীয় সহযোগিতা প্রদান করবে। সভায় কাউন্সেলর ও দূতালয় প্রধান সিকদার মোহাম্মদ আশরাফুর রহমান, পাসপোর্ট উইং-এর প্রথম সচিব শেখ ছালেহ আহম্মদ এবং কূটনৈতিক উইং-এর প্রথম সচিব এ এস এম সায়েম উপস্থিত ছিলেন। সভা শেষে আমন্ত্রিত ইমামদের মধ্যাহ্নভোজের মাধ্যমে আপ্যায়িত করা হয়। প্রেস বিজ্ঞপ্তি।

 

আরিফের সহায়তায় ফুটপাতে থাকা সেই শিশুদের সরিয়ে নিলো পুলিশ পেঁয়াজের কেজি ২০০ টাকা হবে কোনো দিন ভাবিনি: তোফায়েল মেলার প্রথম দিনেই আয়কর আদায় ৩২৩ কোটি টাকা প্রথম দিনেই প্রধানমন্ত্রীর আয়কর বিবরণী জমা রাঙার বিরুদ্ধে মানহানির মামলা পেঁয়াজ নিয়ে মারামারি! সূচকে পতন লেনদেনও মন্দা জেএসসি প্রশ্নের ছবি তুলে পালানোর চেষ্টা, ২ কলেজছাত্রের দণ্ড চট্টগ্রামে দুই সিমেন্ট কারখানাকে জরিমানা অফিসে ইয়াবা সেবন ভূমি কর্মকর্তার দেশে সব ধরনের রেনিটিডিন বিক্রি স্থগিত সেন্টমার্টিনে ১১৯ রোহিঙ্গা আটক প্রাথমিক ও ইবতেদায়ি সমাপনী পরীক্ষা শুরু ১৭ নভেম্বর ৬৯ বার পেছাল সাগর-রুনি হত্যার তদন্ত প্রতিবেদন এবার সিগন্যালের ভুলে রংপুর এক্সপ্রেসে আগুন রংপুর এক্সপ্রেসের ইঞ্জিনসহ ৭ বগি লাইনচ্যুত, তিনটিতে আগুন ক্ষুদ্রঋণে দারিদ্র বিমোচন হয় না: প্রধানমন্ত্রী দুদকের হাতে আটক জনপ্রতিনিধিসহ ৫ সরকারি কর্মকর্তা খালেদা জিয়ার জামিন চেয়ে আপিল এবার সৌদি কারাগারে আরেক আলেমের মৃত্যু ২০০ কোটি টাকা দিতে রাজি গ্রামীণফোন কক্সবাজারে ‘বন্দুকযুদ্ধে’ রোহিঙ্গা ডাকাত নিহত বাংলাদেশের অভিজ্ঞতা কাজে লাগাতে চায় নেপাল বৃহস্পতিবার শুরু সপ্তাহব্যাপী আয়কর মেলা রোহিঙ্গা নিধন: সু চির বিরুদ্ধে আর্জেন্টিনায় মামলা গ্রামীণ ও রবিতে প্রশাসক নিয়োগের প্রক্রিয়া চলছে: মোস্তাফা জব্বার আকাশপ্রদীপের সিটের নিচে ৯ কেজি স্বর্ণ নিউমোনিয়া: দেশে ঘণ্টায় একজনের বেশি শিশুর মৃত্যু রোহিঙ্গা সমস্যার জন্য দায়ী জিয়াউর রহমান: প্রধানমন্ত্রী ব্যাংকের আইটির মানব সম্পদ উন্নয়নে বাজেট বাড়ানো প্রয়োজন