artk
মঙ্গলবার, জুলাই ১৬, ২০১৯ ১১:০৬   |  ১,শ্রাবণ ১৪২৬

ফিচার ডেস্ক

শুক্রবার, জুলাই ৫, ২০১৯ ২:০০

সাদা মটমটিয়া

media

সাদা মটমটিয়া হচ্ছে ভারবেনাসি পরিবারের একটি ছোট ঝোপাল উদ্ভিদ। আলংকারিক উদ্ভিদ হিসেবে এদের সুঘ্রাণযুক্ত পাপড়ি এবং সুন্দর ফুলের জন্য চাষ করা হয়।

সাধারণত নিচু জমিতে পুকুর, খাল, বিলের পাশে এই ফুল গাছ জন্মে। ঝোপাকৃতির গাছ। এদের কাণ্ড খুব নরম ও গন্ধযুক্ত পাতা। ডাল একটু ভাঙলে প্রখর গন্ধ বের হয়। সবুজ পাতা। হালকা বেগুনী রঙের ফুল, মাঝখানে হলুদ স্পট থাকে। বাংলাদেশের সব স্থানে এই ফুল গাছ দেখতে পাওয়া যায়। এই গাছের ঔষধি গুণাগুণ রয়েছে।

উপকারিতা:

১। সাদা মটমটিয়া পাতার রস পেটের ও নার্ভের টনিক হিসেবে ব্যবহার হয়।

২। সাদা মটমটিয়া গাছের পাতা ও ফুলের রস খেলে হজমের দূর্বলতা কমে যায়।

৩। সাদা মটমটিয়া গাছের পাতা ও ফুলের রস খেলে লিভারের সমস্যায় উপকার পাওয়া যায়।

৪। সাদা মটমটিয়া গাছের পাতা বেটে লাগালে দাদ ভালো হয়।

৫। চর্মরোগ হলে সাদা মটমটিয়া গাছের পাতার রস লাগালে চর্মরোগ ভালো হয়।

 

অর্থ আত্মসাতের মামলায় ফারইস্ট কো-অপারেটিভের চেয়ারম্যান গ্রেপ্তার রংপুরে নেওয়া হচ্ছে এরশাদের মরদেহ শ্রীলঙ্কা সফরে বাংলাদেশের কোচ সুজন মেহেরপুরে টানা ষষ্ঠ দিনের মতো বাস চলাচল বন্ধ যে তেল মুখে মাখলে বয়স বাড়বে না অনবরত হাঁচি হলে যা করবেন ফাইভ-জি নেটওয়ার্ক কি ক্যান্সারের ঝুঁকি বাড়াবে? রাজশাহীতে বন্দুকযুদ্ধের সময় ‘পানিতে ডুবে’ মাদক ব্যবসায়ীর মৃত্যু রাজধানীতে ১৯ লাখ জাল রুপিসহ গ্রেপ্তার ৩ ৩৭তম বিসিএসের সবাই চাকরি পাচ্ছেন শেরপুরে বন্যার কারণে ৪২ বিদ্যালয় বন্ধ ঘোষণা নারায়ণগঞ্জে ‘বন্দুকযুদ্ধে’ মাদক ব্যবসায়ী নিহত ডেঙ্গু নিয়ন্ত্রণে কার্যকর নতুন টিকা ঈদুল আজহা উপলক্ষে ট্রেনের অগ্রিম টিকিট ২৯ জুলাই বিএনপি ডিজিটাল বাংলাদেশ বোঝে না, ডিজিটাল চুরি বোঝে: তথ্যমন্ত্রী বিদিশাও বললেন, তাই যেন হয় কুড়িগ্রামে পানিতে ডুবে ৫ শিশুর মৃত্যু টমেটো ছাড়াই তৈরি হচ্ছে টমেটো সস, জরিমানা ২০ লাখ মাদ্রাসার ভেতরেই মন্দির! সেই ছয় রান নিয়ে বিতর্ক চলছেই হজ ব্যবস্থাপনার কাজে সৌদি যাচ্ছেন সিইসি চড়া দামের ইলেকট্রিক বাইক আনছে হার্লে ডেভিডসন পাটকলের সাড়ে ৭ কোটি টাকা আত্মসাত: ৩ জনের বিরুদ্ধে চার্জশিট সামনে কঠোর কর্মসূচির হুঁশিয়ারি সিরাজগঞ্জে ট্রেনের ধাক্কায় বর-কনেসহ নিহত ৯ আইসিসির বিশ্বকাপ একাদশে সাকিব আল হাসান রামপুরায় ভারতীয় জাল রুপি তৈরির কারখানার সন্ধান শ্রীলংকা সফরে টাইগারদের প্রধান কোচ সুজন-আকরাম আফগানদের বিপক্ষে দ্বিতীয় ম্যাচেও জিততে পারেনি বাংলাদেশ মেয়াদোত্তীর্ণ লবণ বিক্রির দায়ে ৩ দোকানিকে জরিমানা