artk

ফিচার ডেস্ক

শুক্রবার, জুলাই ৫, ২০১৯ ২:০০

সাদা মটমটিয়া

media

সাদা মটমটিয়া হচ্ছে ভারবেনাসি পরিবারের একটি ছোট ঝোপাল উদ্ভিদ। আলংকারিক উদ্ভিদ হিসেবে এদের সুঘ্রাণযুক্ত পাপড়ি এবং সুন্দর ফুলের জন্য চাষ করা হয়।

সাধারণত নিচু জমিতে পুকুর, খাল, বিলের পাশে এই ফুল গাছ জন্মে। ঝোপাকৃতির গাছ। এদের কাণ্ড খুব নরম ও গন্ধযুক্ত পাতা। ডাল একটু ভাঙলে প্রখর গন্ধ বের হয়। সবুজ পাতা। হালকা বেগুনী রঙের ফুল, মাঝখানে হলুদ স্পট থাকে। বাংলাদেশের সব স্থানে এই ফুল গাছ দেখতে পাওয়া যায়। এই গাছের ঔষধি গুণাগুণ রয়েছে।

উপকারিতা:

১। সাদা মটমটিয়া পাতার রস পেটের ও নার্ভের টনিক হিসেবে ব্যবহার হয়।

২। সাদা মটমটিয়া গাছের পাতা ও ফুলের রস খেলে হজমের দূর্বলতা কমে যায়।

৩। সাদা মটমটিয়া গাছের পাতা ও ফুলের রস খেলে লিভারের সমস্যায় উপকার পাওয়া যায়।

৪। সাদা মটমটিয়া গাছের পাতা বেটে লাগালে দাদ ভালো হয়।

৫। চর্মরোগ হলে সাদা মটমটিয়া গাছের পাতার রস লাগালে চর্মরোগ ভালো হয়।

 

অস্টিওপরোসিস রোধ করে বাদাম ঢাকার দুই সিটির ভোট ১ ফেব্রুয়ারি এসএসসি পরীক্ষা শুরু ৩ ফেব্রুয়ারি: শিক্ষা মন্ত্রণালয় সড়ক পরিবহন আইন নিয়ে ‘পাথওয়ে’র প্রশিক্ষণ কর্মসূচি চীন ও মিয়ানমারের ৩৩ চুক্তি স্বাক্ষরিত মারা গেছেন বিশ্বের সবচেয়ে খাটো চলনক্ষম ব্যক্তি নগরবাসীর স্বতঃস্ফূর্ত সাড়া পাচ্ছি: তাপস বলিউড অভিনেত্রী শাবানা আজমি সড়ক দুর্ঘটনায় আহত বিশ্ব ইজতেমার দুই পর্বে ১৯ মুসল্লির মৃত্যু ইব্রাহীমদের জীবন আবেদন না করলে বাংলাদেশের কেউ নাগরিকত্ব পাবে না: দিলীপ ঘোষ ভিন্নমত পোষণ করলেই স্তব্ধ করে দেয়া হচ্ছে: ফখরুল সিটি নির্বাচনের তারিখ নিয়ে জরুরি বৈঠকে ইসি রোববার থেকে টাইগারদের পাকিস্তান সিরিজের প্রস্তুতি বিপিএল সেরা দশের ৭ জনই দেশি আমেরিকার তুলনায় বাংলাদেশে বিচারবহির্ভূত হত্যাকাণ্ড কম: পররাষ্ট্রমন্ত্রী জিতলে সুষ্ঠু হারলে কারচুপি এটি বিএনপির পুরোনো অভ্যাস: কাদের নির্বাচন পেছানোর দাবির অনশনে ঢাবির আরো পাঁচ শিক্ষার্থী অসুস্থ পাকিস্তান সফরে বাংলাদেশ দলের ঘোষণা ৩ মাসের মধ্যে স্মার্ট অ্যাপ চালুর প্রতিশ্রুতি আতিকের যেকোনো পরিস্থিতিতেই মাঠে থাকব: তাবিথ সার্বিক মূল্য আয় অনুপাত কমেছে মূলধন কমেছে ৪ হাজার কোটি টাকা রোববার আখেরি মোনাজাত, যেসব সড়ক বন্ধ থাকবে ইউনুস নবীর মসজিদে হামলার উসকানিদাতা আইএস নেতা আটক এমপি আব্দুল মান্নানের মৃত্যু প্রাইভেটকার নিয়ন্ত্রণ হারিয়ে এক পরিবারের ৩ নারী নিহত পিরিয়ডের ব্যথা কমাতে কী খাবেন কী করবেন? মতিউর রহমানের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানায় উদ্বেগ ছেলে না হওয়ায় ৪০ দিনের শিশুকন্যাকে হত্যার অভিযোগ