artk
রোববার, অক্টোবার ২০, ২০১৯ ৩:০২   |  ৪,কার্তিক ১৪২৬
বৃহস্পতিবার, জুলাই ৪, ২০১৯ ৪:২৩

গ্যাসের দাম বাড়ানোর বিরুদ্ধে আবেদনের শুনানি ৯ জুলাই

স্টাফ রিপোর্টার
media

গ্যাসের দাম বৃদ্ধির সিদ্ধান্তের বিরুদ্ধে কনজ্যুমার অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ক্যাব) সম্পূরক আবেদনের শুনানির জন্য আগামী মঙ্গলবার দিন ধার্য করেছেন হাই কোর্ট।

গ্যাসের দাম বৃদ্ধির সিদ্ধান্তের বিরুদ্ধে কনজ্যুমার অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ক্যাব) সম্পূরক আবেদনের শুনানির জন্য আগামী মঙ্গলবার দিন ধার্য করেছেন হাই কোর্ট।

পেট্রোবাংলার আইনজীবীর আবেদনের পরিপ্রেক্ষিতে আজ বৃহস্পতিবার বিচারপতি এফ আর এম নাজমুল আহাসান ও বিচারপতি কে এম কামরুল কাদেরের সমন্বয়ে গঠিত হাই কোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে সম্পূরক আবেদনের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার জ্যোতির্ময় বড়ুয়া। পেট্রোবাংলার পক্ষে ছিলেন ব্যারিস্টার আশরাফ।

এর আগে গত ১ জুলাই গ্যাসের দাম বাড়ানোর পরে তা স্থগিত চেয়ে হাইকোর্টে সম্পূরক আবেদন করে ক্যাব। ক্যাবের পক্ষ থেকে আগের রিটের সঙ্গে সম্পূরক আবেদন করেন আইনজীবী ব্যারিস্টার জ্যোতির্ময় বড়ুয়া।

ব্যারিস্টার জ্যোতির্ময় বড়ুয়া বলেন, প্রথমবার গ্যাসের দাম বৃদ্ধির আদেশের বিরুদ্ধে রিট করলে হাইকোর্ট রুল জারি করেন। ওই রুল বিচারাধীন থাকা অবস্থায় আবারও গ্যাসের মূল্যবৃদ্ধির প্রস্তাব করে গত ১১ থেকে ১৪ মার্চ পর্যন্ত গণশুনানি গ্রহণ বেআইনি।

আবেদনে বলা হয়, ২০১০ সালের আইনে গ্যাসের বিতরণ ও সঞ্চালন-সংক্রান্ত প্রবিধান মালায় গ্যাসের দাম বৃদ্ধির ক্ষেত্রে কতগুলো সুনির্দিষ্ট প্রক্রিয়া অনুসরণের কথা বলা আছে। কিন্তু এসব প্রক্রিয়া অনুসরণ না করেই অযৌক্তিকভাবে গ্যাসের দাম বাড়িয়েছে পেট্রোবাংলা ও বিইআরসি।

গত ২৭ ফেব্রুয়ারি গ্যাসের দাম বৃদ্ধির প্রক্রিয়া স্থগিত চেয়ে হাইকোর্টে আবেদন করে ক্যাব। ক্যাবের আবেদনে বলা হয়, বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি) গত বছরের ১৬ অক্টোবর গ্যাসের সঞ্চালন ও বিতরণ ফি বৃদ্ধির আদেশ দিয়েছিল। এ আদেশের বিরুদ্ধে রিট করলে হাইকোর্ট রুল জারি করেন।

গত ১ জুলাই থেকে গ্যাসের দাম বাড়ানো হয়। এক চুলার দাম ৭৫০ থেকে বেড়ে হয়েছে ৯২৫ টাকা। আর দুই চুলা ৮০০ থেকে হয়েছে ৯৭৫ টাকা। এ ছাড়া গৃহস্থালি কাজে মিটারভিত্তিক গ্রাহকদের জন্য দাম বেড়েছে ঘনমিটার প্রতি ১২ টাকা ৬০ পয়সা। গড়ে প্রতি ঘনমিটারে বেড়েছে ৯ টাকা ৮০ পয়সা।

 

ঐক্যফ্রন্ট এখন ইস্যু খুঁজে পাচ্ছেন না: তথ্যমন্ত্রী পরীক্ষায় জালিয়াতি: এমপি বুবলীকে গণভবনে তলব করেছেন প্রধানমন্ত্রী বালিশকাণ্ডের দায় প্রকৌশলীদের সঙ্গে মন্ত্রণালয়েরও: আ.লীগ নেতা সবুর ‘অ্যাকশনএইড মিডিয়া অ্যাওয়ার্ড’ পেলেন ৫ সাংবাদিক দোয়া পাওয়ার জন্য রাজনীতি করি: শামীম ওসমান নেত্রকোনায় পেঁয়াজের দাম বেশি রাখায় ১০ হাজার টাকা জরিমানা আ.লীগ নেতার বিরুদ্ধে সরকারি চাল আত্মসাতের অভিযোগ মাথাপিছু আয়ে কয়েক বছরে ভারতকেও ছাড়াবে বাংলাদেশ: তথ্যমন্ত্রী এমপি বুবলীকে বহিষ্কার! আমি সাক্ষ্য দিচ্ছি, গত নির্বাচনে মানুষ ভোট দিতে পারেনি: মেনন ‘আবরার হত্যা প্রমাণ করে এদেশে ভিন্নমত পোষণ করলে তাকে হত্যা করা হয়’ জনগণের সঙ্গে রাষ্ট্রের বৈরী সম্পর্ক তৈরি হয়েছে: সিরাজুল ইসলাম চৌধুরী নকল ঠেকাতে ভারতের কলেজে অভিনব পদ্ধতি নিষাদ-নিনিত ছাড়াও শাওনের একটি পুত্র আছে! চট্টগ্রামে লিটনের পর নাঈমের সেঞ্চুরি বিএসএফ বাংলাদেশে এসে ‘বাহাদুরি’ দেখিয়েছে: পররাষ্ট্রমন্ত্রী বাংলাদেশের বিপক্ষে বিশ্রামে থাকবেন কোহলি! আ.লীগের সহযোগী সংগঠনগুলোর কমিটি হবে নবীন-প্রবীণের সমন্বয়ে: কাদের গান গেয়ে ২০ লাখ টাকা জিতে নিলেন এই গৃহিনী ভারতের আর্থিক খাতে ফের ভয়াবহ পতন আসছে আইএসপিএবির স্বার্থ রক্ষায় কাজ করতে চায় ‘টিম ইউনাইটেড’ পেট ব্যথায় ২ যুবককে প্রেগন্যান্সি টেস্ট দিলেন চিকিৎসক! মঞ্চে নেহা কক্করকে জোর করে চুমু দিলেন প্রতিযোগী! এবার ফরিদপুরে বাবার হাতে তিন বছরের শিশুপুত্র খুন! অনশনে গৃহবধূ ভারতে ‘কল্কি বাবার’ আশ্রমে ৫শ কোটি টাকার অবৈধ সম্পদ সুদের টাকা না দেয়ায় ইমামকে হত্যার অভিযোগ দুর্নীতির বিরুদ্ধে অভিযান কন্টিনিউ করতেই হবে: স্বরাষ্ট্রমন্ত্রী ‘মিয়ানমারের কাছে রোহিঙ্গাদের মানবাধিকার রক্ষার নিশ্চয়তা চায় বাংলাদেশ’ স্থানীয়দের ধাওয়ায় ইলিশ নিয়ে পালাতে গিয়ে প্রাণ গেলো প্রবাসীর