artk
বৃহস্পতিবার, নভেম্বার ১৪, ২০১৯ ৮:৩০   |  ৩০,কার্তিক ১৪২৬
বুধবার, জুলাই ৩, ২০১৯ ৫:৪৪

ইউডায় ‘প্ল্যানিং অ্যান্ড বাজেটিং ইন বাংলাদেশ’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত

স্টাফ রিপোর্টার
media

ইউনিভার্সিটি অব ডেভেলপমেন্ট অল্টারনেটিভ-ইউডায় ‘প্ল্যানিং অ্যান্ড বাজেটিং ইন বাংলাদেশ’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। 

ইউনিভার্সিটি অব ডেভেলপমেন্ট অল্টারনেটিভ-ইউডায় ‘প্ল্যানিং অ্যান্ড বাজেটিং ইন বাংলাদেশ’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। 

বুধবার সকাল সাড়ে ১০টায় বিশ্ববিদ্যালয়ের মুল অডিটোরিয়ামে অনুষ্ঠিত এই সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. রফিকুল ইসলাম শরীফ। মূল আলোচক হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ পরিকল্পনা কমিশন এর জেনারেল ইকনোমিক্স ডিভিশন এর সিনিয়র সচিব ও সদস্য প্রফেসর ড. সামসুল আলম।

তিনি বাংলাদেশের উন্নয়ন পরিকল্পনার ইতিহাস, উন্নয়ন পরিকল্পনা ব্যবস্থা, উন্নয়ন পরিকল্পনার কৌশল, পাঁচবছর মেয়াদী বাজেট পরিকল্পনার গুরুত্ব, বাংলাদেশের পার্সপেক্টিভ প্লান এর লক্ষ্যমাত্রা, বর্তমান ৫বছর মেয়াদী ৭ম পরিকল্পনার অগ্রাধিকার দেয়া বিষয়সমূহ, টেকসই উন্নয়ন লক্ষমাত্রার সাথে এর সমন্বয়করণ, বিশ্বের অন্যান্য দেশের সাথে বাংলাদেশের জিডিপির তুলনা, গ্রোস ন্যাশনাল ইনকাম এর প্রবৃদ্ধির হার, দরিদ্র বিমোচনের হার, পাঁচ বছর মেয়াদী ৭ম পরিকল্পনা বাস্তবায়নের চ্যালেঞ্জসমূহ ইত্যাদি বিষয়ে তথ্য-উপাত্ত সেমিনারে উপস্থাপন করেন। 

প্রশ্নোত্তর পর্বে বিবিএ বিভাগের শিক্ষার্থী আশফাকের সরকারের উদ্দেশ্যে করা দাবির প্রেক্ষিতে সিনিয়র সচিব ড. সামসুল আলম একাত্মতা ঘোষণা করেন। তিনি বলেন, প্রাইভেট কিংবা পাবলিক যে কোনো বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী যারা মেধার স্বাক্ষর রাখছেন তাদেরকে আরও উৎসাহিত করতে সরকারের বৃত্তি দেয়া উচিত। এ বিষয়ে সংশ্লিষ্ট মহলে অবহিত করবেন বলেও জানান তিনি। 

মুল আলোচক তার আলোচনায় আরও বলেন, বিশ্ববিদ্যালয়গুলোতে রিসার্চ সেল এর কার্যক্রম সচল না থাকলে সে বিশ^বিদ্যালয় কোচিং সেন্টারে পরিণত হয়। বর্তমান সময়ে শিক্ষার গুণগত মান নিশ্চিত করণে গবেষণার উপর জোর দিতে হবে। 

বিবিএ অনুষদের ডিন অধ্যাপক লতিফুর রহমানের সভাপতিত্বে সেমিনারে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন প্রো ভিসি অধ্যাপক ড. আহমদুল্যাহ মিয়া, রেজিস্ট্রার ড. ইফফাত চৌধূরী, বিভিন্ন অনুষদের ডিন, চেয়্যারমান ইস্টার্ন ইউনিভার্সিটির রেজিস্ট্রার এ.এস মাহমুদ, ইউডাসহ আরও কয়েকটি বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষক শিক্ষার্থীরা। 

নিউমোনিয়া: দেশে ঘণ্টায় একজনের বেশি শিশুর মৃত্যু রোহিঙ্গা সমস্যার জন্য দায়ী জিয়াউর রহমান: প্রধানমন্ত্রী ব্যাংকের আইটির মানব সম্পদ উন্নয়নে বাজেট বাড়ানো প্রয়োজন রোহিঙ্গাদের এনআইডি: চট্টগ্রামে আরও দুই নির্বাচনকর্মী গ্রেপ্তার বগুড়ায় কোচিং শিক্ষককে অর্থদণ্ড ৬৮ শতাংশ কোম্পানির শেয়ার দর কমেছে আমারি ঢাকায় থাই ফুড ফেস্টিভ্যাল শুরু ২১ নভেম্বর অসুস্থ খালেদা জিয়াকে বিদেশ নিতে চায় পরিবার নানার হাতে নাতনির মৃত্যু তবুও মোস্তাফিজই আমাদের জন্য হুমকি: কোহলি শীতে সুস্থ থাকবেন যেভাবে আ.লীগ থেকে বিএনপিতে আসার অবস্থা তৈরী হয়েছে: ফখরুল সড়কের মতো রাজনীতিতেও দুর্ঘটনা ঘটতে পারে: ওবায়দুল কাদের কেরাণীগঞ্জে মিললো ৮ কোটি টাকার নকল প্রসাধনী দ্বিমত করলে, সালাম না দিলেই তারা নির্যাতন করত ছাত্রদের আবরার হত্যা: ২৫ জনকে আসামি করে চার্জশিট দাখিল শতভাগ বিদ্যুতের আওতায় আরো ২৩ উপজেলা হংকংয়ে সহিংস বিক্ষোভ ছড়িয়ে পড়ার আশঙ্কা হুমায়ূন আহমেদের জন্মদিন ঘূর্ণিঝড়ে ৩ সহস্রাধিক মোবাইল টাওয়ার বন্ধ দাখিল পরীক্ষা দিচ্ছে হিন্দু সম্প্রদায়ের কিশোর ব্রাহ্মণবাড়িয়ায় ‘বন্দুকযুদ্ধে’ একজন নিহত ট্রেন দুর্ঘটনা: নিহত ১৬ জনের লাশ হস্তান্তর ভারতে পেঁয়াজের দাম না পেয়ে কৃষকের কান্না রেফারিকে এসপি হারুনের মারধরের ভিডিও ভাইরাল ‘ঘন কুয়াশার কারণে লালবাতি দেখতে পাননি চালক’ জাতীয় আয়কর মেলা শুরু বৃহস্পতিবার শিশুটির নাম নাইমা, সঙ্গে থাকা মা ও দাদীর সন্ধান মিলছে না খালেদা জিয়া নিজে হাতে খেতেও পারেন না: মির্জা ফখরুল আর দেখা যাবে না সোহার হাসিমুখ