artk
মঙ্গলবার, জুলাই ১৬, ২০১৯ ১১:১০   |  ১,শ্রাবণ ১৪২৬
বুধবার, জুলাই ৩, ২০১৯ ১০:৪৩

ত্বকের মৃত কোষকে হটিয়ে হয়ে উঠুন অপরূপা!

লাইফস্টাইল ডেস্ক
media
এই পেস্টি বানাতে হলে আপনার প্রয়োজন পড়বে কফির দানা বা পাউডার হাফ কাপ, চিনিও হাফ কাপ, অলিভ অয়েল ২ চামচ এবং ভিটামিন ই ক্যাপসুল ৩টি।

আপনি অসুন্দর হয়ে পরেছেন? আপনার স্কিন তো মরে গেছে তাহলে কিভাবে আর সুন্দর থাকবেন বলুন? আপনার ত্বকের ভিতরের সেলগুলো যে কখন মরে ভুত হয়ে গেছে তা আপনি টেরই পাননি কারণ খালি চোখে তা দেখা যায় না। যার জন্য আপনি দিন দিন অসুন্দর হয়ে পরছেন। তাই জমে থাকা এই মৃত কোষগুলিকে সরিয়ে ত্বকে নতুন কোষ ফিরিয়ে এনে ত্বককে উজ্জল আর প্রাণবন্ত করতে হলে আপনাকে অবশ্যই সপ্তাহে কম করে হলেও ২-৩ দিন স্কার্বের সাহায্যে নিতে হবে।

যা এখন অনেকেই ত্বকের পরিচর্যায় পরামর্শ দিয়ে থাকেন । এখন হয়ত ভাবছেন স্কার্বারের কি ব্যবহার করবেন? আপনি চাইলে পকেটের পয়সা খরচ করে বাজার থেকে দামি ফেস স্কার্ব কিনে ব্যবহার করতে পারেন । আবার আপনি চাইলে অল্প খরচে ঘরে বসেই স্কার্ব বানিয়ে ত্বকের পরিচর্যা করতে পারেন । তাহলে এখনি জেনে নিন আমাদের টিপসগুলো এবং তা ফলো করলেই দেখবেন কীভাবে মৃত কোষের স্তরগুলো একের পর এক সরে যাচ্ছে । তাই আর দেরি না করে চলুন দেখি ঘরোয়া ফেস স্কার্বারগুলি বানাতে কি কি উপাদানের প্রয়োজন পরবে, আর সেগুলি কিভাবে নিয়মিত মুখে লাগালে কাঙ্ক্ষিত লক্ষে পৌঁছাতে পারেন ।

কফি এবং চিনি মিশ্রিত স্কার্ব:

এই পেস্টি বানাতে হলে আপনার প্রয়োজন পড়বে কফির দানা বা পাউডার হাফ কাপ, চিনিও হাফ কাপ, অলিভ অয়েল ২ চামচ এবং ভিটামিন ই ক্যাপসুল ৩টি। এই সবগুলো উপাদান একত্রে মিশিয়ে বানিয়ে নিতে পারেন পেস্টটি। এরপর সেটি মুখে লাগিয়ে কমপক্ষে ১০ মিনিট অপেক্ষা করে তারপর মুখটা ধুয়ে ফেলুন। কফিতে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট আপনার ত্বকের সৌন্দর্য বাড়াতে বিশেষ ভূমিকা পালন করে। আর মৃত কোষেদের সরিয়ে ফেলতে চিনির ভুমিকাও কম না । যার ফলে খুব কম সময়েই আপনার ত্বক সুন্দর হয়ে উঠবে ।

সামদ্রিক লবন:

এতে থাকা দরকারি খনিজ পদার্থ আপনার ত্বকের গভীরে গিয়ে পুষ্টির ঘাটতি দূর করে, পাশাপাশি স্কার্বার হিসেবেও দারুন কাজ করে । শুধু তাই নয়, সামদ্রিক লবন দিয়ে মুখে ম্যাসাজ করলে ত্বকের ভিতরে অক্সিজেনযুক্ত রক্তের সরবরাহও বাড়িয়ে দেয়। যার কারণে ত্বক হয়ে উঠে সুন্দর এবং প্রাণবন্ত । সেক্ষেত্রে সামদ্রিক লবন ১ কাপ, অলিভ অয়েল হাফ কাপ এবং এসেনশিয়াল অয়েল ৫-১৫ ড্রপ নিয়ে সবগুলো উপাদান ভালভাবে মিশিয়ে নিন। তারপর মিশ্রনটি ভালভাবে ত্বকে লাগিয়ে অন্তত ১৫ মিনিট ম্যাসাজ করতে থাকুন। এইভাবে সপ্তাহে ২-৩ বার ত্বকের পরিচর্যা করতে পারলেই দেখবেন দারুন চমক ।

নারকেল তেল:

এখন নিশ্চয়ই ভাবছেন নারিকেল তেল আবার ত্বকের কি কাজে লাগে? আরে কাজে লাগে তো! এই তেলের ভিতরে থাকা একাধিক উপাদান ত্বকের গভীরে গিয়ে কোলাজেনের উৎপাদন বাড়ায়। ফলে ত্বকের সৌন্দর্য় দিন দিন বৃদ্ধি পেতে থাকে। সেই সাথে হারিয়ে যাওয়া ত্বকের আদ্রতা যেমন ফিরে আসে, তেমনি মৃত কোষেগুলিও সরে যায়। এই প্রকৃতিক উপাদানটি স্কার্ব হিসেবে দারুন কাজে লাগে । এজন্য আধা কাপ চিনির সাথে সমপরিমাণ নারকেল তেল মিশিয়ে নিতে হবে। এর পর মুখে লাগিয়ে কমপক্ষে ১৫-২০ মিনিট ভালো করে ম্যাসাজ করলেই ব্যাস!

ব্রাউন সুগার এবং অলিভ অয়েল:

অলিভ অয়েল আধা কাপ নিন তার সঙ্গে ব্রাউন সুগার ১ কাপ এবং ১৫ ফোটা এসেনশিয়াল অয়েল নিয়ে একটা মিশ্রন বানিয়ে ফেলুন। তারপর সেটা মুখে লাগিয়ে অন্তত ৫-১০ মিনিট ম্যাসাজ করুন। ম্যাসাজ শেষ হয়ে গেলে হালকা গরম পানি দিয়ে মুখটা ধুয়ে ফেলুন।

ওটসমিল:

ওটসমিল কি শুধু শরীরকেই চাঙ্গা রাখে তার পাশাপাশি ত্বকের সৌন্দর্য বৃদ্ধি করে বহুগুণে। আসলে এই খাবারের ভিতরে এমন কিছু পুষ্টি উপাদান আছে যা ত্বককে গভির থেকে সুন্দর করে তোলে। তাই তো চিকিৎসকেরা ত্বকের পরিচর্যায় ওটসমিলকে ব্যবহারের পরামর্শ দিয়ে থাকেন। সেক্ষেত্রে হাফ কাপ মধু তার সাথে সম পরিমান ব্রাউন সুগার ও ওটসমিল এবং ২ ফোটা ল্যাভেন্ডার তেল একত্রে মিশিয়ে একটি পেস্ট বানিয়ে নিতে পারেন। এর পর তা মুখে লাগিয়ে কম করে হলেও ১০-১৫ মিনিট ম্যাসাজ করে ফেলুন। সপ্তাহে কমপক্ষে ৩ বার এইভাবে ত্বকের পরিচর্যা করতে পারলেই দেখবেন ত্বকের পরিবর্তন হতে করেছে।

টকদই ত্বকের পরম বন্ধু:

দই কি শুধু খেলেই হবে এবার একটু মুখেও লাগাতে হবে। দইয়ে থাকা উপকারি উপাদানগুলো যেমন মৃত কোষের স্তরগুলো সরায়, ঠিক তেমনিভাবে ত্বকের হারিয়ে যাওয়া আদ্রতাকেও ফিরিয়ে নিয়ে আসে। দইকে যদি স্কার্বার হিসেবে কাজে লাগান তাহলে দেখবেন অনেকটা সময় চলে যাওয়ার পরও আপনি হয়তো বুড়া হয়ে যাবেন কিন্তু আপনার ত্বক বুড়া হবে না। এজন্য ১ চামচ মধুর সাথে ৩ চামচ চিনি এবং হাফ কাপ অলিভ অয়েলের সঙ্গে ১ চামচ দই মিশিয়ে একটা সুন্দর পেস্ট বানিয়ে নিন। এর পর সেটা মুখে লাগান ১৫ মিনিট ভালো করে ম্যাসাজ করে নিন। ম্যাসাজ করা শেষ হলে পরে হালকা গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। বেশি না সপ্তাহে অন্তত ২-৩ বার এইভাবে ত্বকের যত্ন নিলেই হয়ে যাবে।

অর্থ আত্মসাতের মামলায় ফারইস্ট কো-অপারেটিভের চেয়ারম্যান গ্রেপ্তার রংপুরে নেওয়া হচ্ছে এরশাদের মরদেহ শ্রীলঙ্কা সফরে বাংলাদেশের কোচ সুজন মেহেরপুরে টানা ষষ্ঠ দিনের মতো বাস চলাচল বন্ধ যে তেল মুখে মাখলে বয়স বাড়বে না অনবরত হাঁচি হলে যা করবেন ফাইভ-জি নেটওয়ার্ক কি ক্যান্সারের ঝুঁকি বাড়াবে? রাজশাহীতে বন্দুকযুদ্ধের সময় ‘পানিতে ডুবে’ মাদক ব্যবসায়ীর মৃত্যু রাজধানীতে ১৯ লাখ জাল রুপিসহ গ্রেপ্তার ৩ ৩৭তম বিসিএসের সবাই চাকরি পাচ্ছেন শেরপুরে বন্যার কারণে ৪২ বিদ্যালয় বন্ধ ঘোষণা নারায়ণগঞ্জে ‘বন্দুকযুদ্ধে’ মাদক ব্যবসায়ী নিহত ডেঙ্গু নিয়ন্ত্রণে কার্যকর নতুন টিকা ঈদুল আজহা উপলক্ষে ট্রেনের অগ্রিম টিকিট ২৯ জুলাই বিএনপি ডিজিটাল বাংলাদেশ বোঝে না, ডিজিটাল চুরি বোঝে: তথ্যমন্ত্রী বিদিশাও বললেন, তাই যেন হয় কুড়িগ্রামে পানিতে ডুবে ৫ শিশুর মৃত্যু টমেটো ছাড়াই তৈরি হচ্ছে টমেটো সস, জরিমানা ২০ লাখ মাদ্রাসার ভেতরেই মন্দির! সেই ছয় রান নিয়ে বিতর্ক চলছেই হজ ব্যবস্থাপনার কাজে সৌদি যাচ্ছেন সিইসি চড়া দামের ইলেকট্রিক বাইক আনছে হার্লে ডেভিডসন পাটকলের সাড়ে ৭ কোটি টাকা আত্মসাত: ৩ জনের বিরুদ্ধে চার্জশিট সামনে কঠোর কর্মসূচির হুঁশিয়ারি সিরাজগঞ্জে ট্রেনের ধাক্কায় বর-কনেসহ নিহত ৯ আইসিসির বিশ্বকাপ একাদশে সাকিব আল হাসান রামপুরায় ভারতীয় জাল রুপি তৈরির কারখানার সন্ধান শ্রীলংকা সফরে টাইগারদের প্রধান কোচ সুজন-আকরাম আফগানদের বিপক্ষে দ্বিতীয় ম্যাচেও জিততে পারেনি বাংলাদেশ মেয়াদোত্তীর্ণ লবণ বিক্রির দায়ে ৩ দোকানিকে জরিমানা