artk
রোববার, অক্টোবার ২০, ২০১৯ ৩:০৮   |  ৪,কার্তিক ১৪২৬
বুধবার, জুলাই ৩, ২০১৯ ১০:৪৩

ত্বকের মৃত কোষকে হটিয়ে হয়ে উঠুন অপরূপা!

লাইফস্টাইল ডেস্ক
media
এই পেস্টি বানাতে হলে আপনার প্রয়োজন পড়বে কফির দানা বা পাউডার হাফ কাপ, চিনিও হাফ কাপ, অলিভ অয়েল ২ চামচ এবং ভিটামিন ই ক্যাপসুল ৩টি।

আপনি অসুন্দর হয়ে পরেছেন? আপনার স্কিন তো মরে গেছে তাহলে কিভাবে আর সুন্দর থাকবেন বলুন? আপনার ত্বকের ভিতরের সেলগুলো যে কখন মরে ভুত হয়ে গেছে তা আপনি টেরই পাননি কারণ খালি চোখে তা দেখা যায় না। যার জন্য আপনি দিন দিন অসুন্দর হয়ে পরছেন। তাই জমে থাকা এই মৃত কোষগুলিকে সরিয়ে ত্বকে নতুন কোষ ফিরিয়ে এনে ত্বককে উজ্জল আর প্রাণবন্ত করতে হলে আপনাকে অবশ্যই সপ্তাহে কম করে হলেও ২-৩ দিন স্কার্বের সাহায্যে নিতে হবে।

যা এখন অনেকেই ত্বকের পরিচর্যায় পরামর্শ দিয়ে থাকেন । এখন হয়ত ভাবছেন স্কার্বারের কি ব্যবহার করবেন? আপনি চাইলে পকেটের পয়সা খরচ করে বাজার থেকে দামি ফেস স্কার্ব কিনে ব্যবহার করতে পারেন । আবার আপনি চাইলে অল্প খরচে ঘরে বসেই স্কার্ব বানিয়ে ত্বকের পরিচর্যা করতে পারেন । তাহলে এখনি জেনে নিন আমাদের টিপসগুলো এবং তা ফলো করলেই দেখবেন কীভাবে মৃত কোষের স্তরগুলো একের পর এক সরে যাচ্ছে । তাই আর দেরি না করে চলুন দেখি ঘরোয়া ফেস স্কার্বারগুলি বানাতে কি কি উপাদানের প্রয়োজন পরবে, আর সেগুলি কিভাবে নিয়মিত মুখে লাগালে কাঙ্ক্ষিত লক্ষে পৌঁছাতে পারেন ।

কফি এবং চিনি মিশ্রিত স্কার্ব:

এই পেস্টি বানাতে হলে আপনার প্রয়োজন পড়বে কফির দানা বা পাউডার হাফ কাপ, চিনিও হাফ কাপ, অলিভ অয়েল ২ চামচ এবং ভিটামিন ই ক্যাপসুল ৩টি। এই সবগুলো উপাদান একত্রে মিশিয়ে বানিয়ে নিতে পারেন পেস্টটি। এরপর সেটি মুখে লাগিয়ে কমপক্ষে ১০ মিনিট অপেক্ষা করে তারপর মুখটা ধুয়ে ফেলুন। কফিতে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট আপনার ত্বকের সৌন্দর্য বাড়াতে বিশেষ ভূমিকা পালন করে। আর মৃত কোষেদের সরিয়ে ফেলতে চিনির ভুমিকাও কম না । যার ফলে খুব কম সময়েই আপনার ত্বক সুন্দর হয়ে উঠবে ।

সামদ্রিক লবন:

এতে থাকা দরকারি খনিজ পদার্থ আপনার ত্বকের গভীরে গিয়ে পুষ্টির ঘাটতি দূর করে, পাশাপাশি স্কার্বার হিসেবেও দারুন কাজ করে । শুধু তাই নয়, সামদ্রিক লবন দিয়ে মুখে ম্যাসাজ করলে ত্বকের ভিতরে অক্সিজেনযুক্ত রক্তের সরবরাহও বাড়িয়ে দেয়। যার কারণে ত্বক হয়ে উঠে সুন্দর এবং প্রাণবন্ত । সেক্ষেত্রে সামদ্রিক লবন ১ কাপ, অলিভ অয়েল হাফ কাপ এবং এসেনশিয়াল অয়েল ৫-১৫ ড্রপ নিয়ে সবগুলো উপাদান ভালভাবে মিশিয়ে নিন। তারপর মিশ্রনটি ভালভাবে ত্বকে লাগিয়ে অন্তত ১৫ মিনিট ম্যাসাজ করতে থাকুন। এইভাবে সপ্তাহে ২-৩ বার ত্বকের পরিচর্যা করতে পারলেই দেখবেন দারুন চমক ।

নারকেল তেল:

এখন নিশ্চয়ই ভাবছেন নারিকেল তেল আবার ত্বকের কি কাজে লাগে? আরে কাজে লাগে তো! এই তেলের ভিতরে থাকা একাধিক উপাদান ত্বকের গভীরে গিয়ে কোলাজেনের উৎপাদন বাড়ায়। ফলে ত্বকের সৌন্দর্য় দিন দিন বৃদ্ধি পেতে থাকে। সেই সাথে হারিয়ে যাওয়া ত্বকের আদ্রতা যেমন ফিরে আসে, তেমনি মৃত কোষেগুলিও সরে যায়। এই প্রকৃতিক উপাদানটি স্কার্ব হিসেবে দারুন কাজে লাগে । এজন্য আধা কাপ চিনির সাথে সমপরিমাণ নারকেল তেল মিশিয়ে নিতে হবে। এর পর মুখে লাগিয়ে কমপক্ষে ১৫-২০ মিনিট ভালো করে ম্যাসাজ করলেই ব্যাস!

ব্রাউন সুগার এবং অলিভ অয়েল:

অলিভ অয়েল আধা কাপ নিন তার সঙ্গে ব্রাউন সুগার ১ কাপ এবং ১৫ ফোটা এসেনশিয়াল অয়েল নিয়ে একটা মিশ্রন বানিয়ে ফেলুন। তারপর সেটা মুখে লাগিয়ে অন্তত ৫-১০ মিনিট ম্যাসাজ করুন। ম্যাসাজ শেষ হয়ে গেলে হালকা গরম পানি দিয়ে মুখটা ধুয়ে ফেলুন।

ওটসমিল:

ওটসমিল কি শুধু শরীরকেই চাঙ্গা রাখে তার পাশাপাশি ত্বকের সৌন্দর্য বৃদ্ধি করে বহুগুণে। আসলে এই খাবারের ভিতরে এমন কিছু পুষ্টি উপাদান আছে যা ত্বককে গভির থেকে সুন্দর করে তোলে। তাই তো চিকিৎসকেরা ত্বকের পরিচর্যায় ওটসমিলকে ব্যবহারের পরামর্শ দিয়ে থাকেন। সেক্ষেত্রে হাফ কাপ মধু তার সাথে সম পরিমান ব্রাউন সুগার ও ওটসমিল এবং ২ ফোটা ল্যাভেন্ডার তেল একত্রে মিশিয়ে একটি পেস্ট বানিয়ে নিতে পারেন। এর পর তা মুখে লাগিয়ে কম করে হলেও ১০-১৫ মিনিট ম্যাসাজ করে ফেলুন। সপ্তাহে কমপক্ষে ৩ বার এইভাবে ত্বকের পরিচর্যা করতে পারলেই দেখবেন ত্বকের পরিবর্তন হতে করেছে।

টকদই ত্বকের পরম বন্ধু:

দই কি শুধু খেলেই হবে এবার একটু মুখেও লাগাতে হবে। দইয়ে থাকা উপকারি উপাদানগুলো যেমন মৃত কোষের স্তরগুলো সরায়, ঠিক তেমনিভাবে ত্বকের হারিয়ে যাওয়া আদ্রতাকেও ফিরিয়ে নিয়ে আসে। দইকে যদি স্কার্বার হিসেবে কাজে লাগান তাহলে দেখবেন অনেকটা সময় চলে যাওয়ার পরও আপনি হয়তো বুড়া হয়ে যাবেন কিন্তু আপনার ত্বক বুড়া হবে না। এজন্য ১ চামচ মধুর সাথে ৩ চামচ চিনি এবং হাফ কাপ অলিভ অয়েলের সঙ্গে ১ চামচ দই মিশিয়ে একটা সুন্দর পেস্ট বানিয়ে নিন। এর পর সেটা মুখে লাগান ১৫ মিনিট ভালো করে ম্যাসাজ করে নিন। ম্যাসাজ করা শেষ হলে পরে হালকা গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। বেশি না সপ্তাহে অন্তত ২-৩ বার এইভাবে ত্বকের যত্ন নিলেই হয়ে যাবে।

ঐক্যফ্রন্ট এখন ইস্যু খুঁজে পাচ্ছেন না: তথ্যমন্ত্রী পরীক্ষায় জালিয়াতি: এমপি বুবলীকে গণভবনে তলব করেছেন প্রধানমন্ত্রী বালিশকাণ্ডের দায় প্রকৌশলীদের সঙ্গে মন্ত্রণালয়েরও: আ.লীগ নেতা সবুর ‘অ্যাকশনএইড মিডিয়া অ্যাওয়ার্ড’ পেলেন ৫ সাংবাদিক দোয়া পাওয়ার জন্য রাজনীতি করি: শামীম ওসমান নেত্রকোনায় পেঁয়াজের দাম বেশি রাখায় ১০ হাজার টাকা জরিমানা আ.লীগ নেতার বিরুদ্ধে সরকারি চাল আত্মসাতের অভিযোগ মাথাপিছু আয়ে কয়েক বছরে ভারতকেও ছাড়াবে বাংলাদেশ: তথ্যমন্ত্রী এমপি বুবলীকে বহিষ্কার! আমি সাক্ষ্য দিচ্ছি, গত নির্বাচনে মানুষ ভোট দিতে পারেনি: মেনন ‘আবরার হত্যা প্রমাণ করে এদেশে ভিন্নমত পোষণ করলে তাকে হত্যা করা হয়’ জনগণের সঙ্গে রাষ্ট্রের বৈরী সম্পর্ক তৈরি হয়েছে: সিরাজুল ইসলাম চৌধুরী নকল ঠেকাতে ভারতের কলেজে অভিনব পদ্ধতি নিষাদ-নিনিত ছাড়াও শাওনের একটি পুত্র আছে! চট্টগ্রামে লিটনের পর নাঈমের সেঞ্চুরি বিএসএফ বাংলাদেশে এসে ‘বাহাদুরি’ দেখিয়েছে: পররাষ্ট্রমন্ত্রী বাংলাদেশের বিপক্ষে বিশ্রামে থাকবেন কোহলি! আ.লীগের সহযোগী সংগঠনগুলোর কমিটি হবে নবীন-প্রবীণের সমন্বয়ে: কাদের গান গেয়ে ২০ লাখ টাকা জিতে নিলেন এই গৃহিনী ভারতের আর্থিক খাতে ফের ভয়াবহ পতন আসছে আইএসপিএবির স্বার্থ রক্ষায় কাজ করতে চায় ‘টিম ইউনাইটেড’ পেট ব্যথায় ২ যুবককে প্রেগন্যান্সি টেস্ট দিলেন চিকিৎসক! মঞ্চে নেহা কক্করকে জোর করে চুমু দিলেন প্রতিযোগী! এবার ফরিদপুরে বাবার হাতে তিন বছরের শিশুপুত্র খুন! অনশনে গৃহবধূ ভারতে ‘কল্কি বাবার’ আশ্রমে ৫শ কোটি টাকার অবৈধ সম্পদ সুদের টাকা না দেয়ায় ইমামকে হত্যার অভিযোগ দুর্নীতির বিরুদ্ধে অভিযান কন্টিনিউ করতেই হবে: স্বরাষ্ট্রমন্ত্রী ‘মিয়ানমারের কাছে রোহিঙ্গাদের মানবাধিকার রক্ষার নিশ্চয়তা চায় বাংলাদেশ’ স্থানীয়দের ধাওয়ায় ইলিশ নিয়ে পালাতে গিয়ে প্রাণ গেলো প্রবাসীর