artk
বুধবার, জুলাই ২৪, ২০১৯ ১:৪৮   |  ৯,শ্রাবণ ১৪২৬

স্টাফ রিপোর্টার

রোববার, জুন ২৩, ২০১৯ ৯:৩৫

‘মেডিক্যাল টেস্ট থেকে চিকিৎসকের কমিশন নেয়া বিচ্ছিন্ন ঘটনা’

media

তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতিশ্রুতি অনুযায়ী সার্বিক বিবেচনায় গুরুত্বপূর্ণ জেলাগুলোতে সরকারি মেডিক্যাল কলেজ স্থাপন করা হয়েছে। ভবিষ্যতে জেলার ভৌগোলিক অবস্থান, জনসংখ্যা, প্রয়োজনীয়তা ইত্যাদি বিষয়ে জরিপ করে নতুন মেডিক্যাল কলেজ স্থাপনের সিদ্ধান্ত নেয়া হবে।

মেডিক্যাল টেস্ট (ডায়াগনোসিস) থেকে চিকিৎসকরা ৪০ ভাগ কমিশন চিকিৎসক নেয়ার ঘটনাকে বিচ্ছিন্ন ঘটনা বলে অভিহিত করেছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক।

রোববার জাতীয় সংসদে এম আবদুল লতিফের এক প্রশ্নের জবাবে তিনি এ মন্তব্য করেন।

সংসদকে স্বাস্থ্যমন্ত্রী বলেন, ডায়াগনোসিসের ৪০ ভাগ কমিশন চিকিৎসক নেন- এটা কোথাও কোথাও বিচ্ছিন্নভাবে ঘটতে পারে। তবে সুনির্দিষ্ট অভিযোগ পেলে এ ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হয়।

তিনি জানান, দেশে সরকারি, বেসরকারি ও সেনাবাহিনী নিয়ন্ত্রিত মেডিক্যিাল কলেজের সংখ্যা বর্তমানে ১২২টি।

তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতিশ্রুতি অনুযায়ী সার্বিক বিবেচনায় গুরুত্বপূর্ণ জেলাগুলোতে সরকারি মেডিক্যাল কলেজ স্থাপন করা হয়েছে। ভবিষ্যতে জেলার ভৌগোলিক অবস্থান, জনসংখ্যা, প্রয়োজনীয়তা ইত্যাদি বিষয়ে জরিপ করে নতুন মেডিক্যাল কলেজ স্থাপনের সিদ্ধান্ত নেয়া হবে।

মো. মামুনুর রশীদ কিরণের প্রশ্নের জবাবে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক বলেন, জনসংখ্যা রোধে সর্বোচ্চ দুই সন্তান গ্রহণ বাধ্যতামূলক করে আইন প্রণয়ণের পরিকল্পনা বর্তমান সরকারের নেই। তবে দেশের জনসংখ্যা সীমিত রাখার জন্য এবং পরিকল্পিত পরিবার গঠনে সর্বোচ্চ দুই সন্তান গ্রহণে উদ্ধুদ্ধ করতে বিভিন্ন কার্যক্রম নেয়া হয়েছে।

নুরুন্নবী চৌধুরীর প্রশ্নের জবাবে স্বাস্থ্যমন্ত্রী বলেন, অসহায় ও দুস্থ মুক্তিযোদ্ধাদের বিনামূল্যে সরকারিভাবে চিকিৎসাসেবা দেয়া হচ্ছে। মুক্তিযোদ্ধাদের বিনামূল্যে স্বাস্থ্যসেবা দেয়ার জন্য মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয় এবং স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের মধ্যে একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে। সে অনুযায়ী অসহায় ও দুস্থ মুক্তিযোদ্ধাদের সরকারিভাবে চিকিৎসাসেবা প্রদানের ব্যয় করা হচ্ছে।

মো. মুজিবুল হকের এক প্রশ্নের জবাবে স্বাস্থ্যমন্ত্রী বলেন, চিকিৎসা শাস্ত্রে দেশের মেডিক্যাল কলেজগুলোতে পাঠদানের জন্য শিক্ষক স্বল্পতা নিরসনে সরকারের কার্যক্রম অব্যাহত আছে। সরকারি মেডিক্যাল ও ডেন্টাল কলেজের অধ্যাপক, সহযোগী অধ্যাপক, সহকারী অধ্যাপক ও লেকচারার পদে অনুমোদিত ৩ হাজার ৮২৯টি পদের বিপরীতে শূন্যপদ রয়েছে এক হাজার ৭৭২টি। যার নিয়োগের কার্যক্রম চলমান রয়েছে এবং এটা দ্রুত সময়ের মধ্যে সম্পন্ন হবে।

‘গুজব ছড়ানোর’ দায়ে ১০ নিউজ পোর্টাল বন্ধ বিশুদ্ধ পানি চাই: হাইকোর্ট যাত্রা শুরু করলো ‘ছারপোকা ব্লাড ব্যাংক’ অ্যাপ ঢাকা থেকে ডেঙ্গু নিয়ে বাড়ি যাচ্ছে রোগীরা রাজধানীতে অটোরিকশাকে বাসের ধাক্কা, ২ যুবক নিহত মামলার ১২ দিনেও আটক হয়নি কোনো আসামি টেকনাফে কথিত বন্দুকযুদ্ধে দুজন নিহত তিল-আচিল তুলে ফেলা সম্ভব ক্রায়োসার্জারিতে বরিস জনসন: ব্রেক্সিট চুক্তি না হলে কী ঘটতে পারে? ঘুম কম হলে বাড়বে ভুলের পরিমাণ! নকল বউ নাবিলাকে নিয়ে ঈদে আসছেন মিশু পশ্চিমবঙ্গে সাংবাদিক ছাঁটাই বন্ধে আইন চালুর প্রস্তাব মমতার নাটোরে স্কুলশিক্ষিকাকে ছুরিকাঘাতে হত্যা রাজধানীর দুই স্থানে বোমা উদ্ধার কাশিয়ানীতে অবৈধভাবে চলছে এমা ক্লিনিক বান্দরবানে ইউনিয়ন আ. লীগ নেতাকে কুপিয়ে হত্যা শানুর সঙ্গে দ্বৈত গাইবেন পড়শী কুমিল্লা টেলিভিশন জার্নালিস্ট এসোসিয়েশনের নবনির্বাচিত সদস্যদের অভিনন্দন চট্টগ্রামে বস্তিতে আগুন, পুড়ে মা-মেয়ের মৃত্যু বাড্ডায় পিটিয়ে হত্যা: প্রধান আসামি হৃদয় সন্দেহে আল আমিন আটক মগবাজারে দুই সাংবাদিক অগ্নিদগ্ধ বিয়ের পিঁড়িতে বসছেন রণবীর-আলিয়া! ভরিতে ১ হাজার ১৬৭ টাকা বাড়লো সোনার দাম বিচারবহির্ভূত হত্যার পরিমাণ কমেছে: আইনমন্ত্রী ডাকসুর টাকায় তালা কেনায় সমর্থন দেয়ায় ভিপি নূরকে অবাঞ্ছিত ঘোষণা কুমিল্লায় পানিতে ডুবে ভাই-বোনসহ ৩ শিশুর মৃত্যু বিনা দাওয়াতে বিয়ে বাড়িতে ঢুকে পড়লেন ট্রাম্প! বেসরকারি হজ এজেন্সিকে জরুরি চিঠি ধর্ম মন্ত্রণালয়ের বাজারে আসছে কাওয়াসাকির নতুন দুই বাইক ২০ দিনের ব্যবধানে ফের বাড়লো সোনার দাম