artk
রোববার, অক্টোবার ২০, ২০১৯ ৩:০৮   |  ৪,কার্তিক ১৪২৬

রামপাল (বাগেরহাট) সংবাদদাতা

বৃহস্পতিবার, জুন ২০, ২০১৯ ২:১০
রামপাল সরকারি কলেজ

জ্যেষ্ঠতা লঙ্ঘন করে ভারপ্রাপ্ত অধ্যক্ষের দায়িত্ব পালন, অর্থ লোপাট

media

সহকারী অধ্যাপক সাইদুর রহমান

বাগেরহাটের রামপাল সরকারি কলেজে সহকারী অধ্যাপক সাইদুর রহমানের বিরুদ্ধে জ্যেষ্ঠতা লঙ্ঘন করে আড়াই বছর ধরে ভারপ্রাপ্ত অধ্যক্ষ পদে দায়িত্ব পালনের অভিযোগ পাওয়া গেছে। এ আড়াই বছর দায়িত্ব পালনকালে তিনি আর্থিক অনিয়মে জড়িয়ে পড়ায় তার বিরুদ্ধে তদন্ত চলছে। 

জানা গেছে, উপজেলা প্রশাসন তার পরিবর্তে কলেজের জ্যেষ্ঠ একজন শিক্ষককে ভারপ্রাপ্ত অধ্যক্ষের দায়িত্ব দিতে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের (কলেজ-৩) সহকারী পরিচালক ফারজানা আক্তারকে পত্র দিয়েছেন। দীর্ঘদিন রামপাল কলেজের অধ্যক্ষ ও উপাধ্যক্ষ পদ শূন্য রয়েছে। কলেজটি সরকারিকরণ প্রক্রিয়াধীন এবং জিবির কার্যক্রম স্থগিত থাকায় শিক্ষা মন্ত্রণালয়ে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ বেসরকারি কলেজ-৬ শাখা ২০১৮ সালের ১৭ আগস্টের এক নির্দেশনা মোতাবেক উপজেলা নির্বাহী কর্মকর্তা তুষার কুমার পালকে শুধুমাত্র বেতন বিলে প্রতিস্বাক্ষর করার অনুমতি দেয়। 

শিক্ষকদের মধ্যে দ্বীনবন্ধু পাল ১ম জ্যেষ্ঠ, রেবেকা সুলতানা ২য় জ্যেষ্ঠ, সমীর কুমার ৩য় জ্যেষ্ঠ ও শেখ নজরুল ইসলাম ৪র্থ জ্যেষ্ঠতার তালিকায় রয়েছেন। অভিযোগ উঠেছে, ওই চার শিক্ষককে টপকিয়ে ২০১৬ সালের ১৬ নভেম্বর সহকারী অধ্যাপক সাইদুর রহমানকে ভারপ্রাপ্ত অধ্যক্ষের দায়িত্ব দেয়া হয়। শিক্ষা মন্ত্রণালয়ের পরিপত্র অনুযায়ী অধ্যক্ষের অনুপস্থিতে উপাধ্যক্ষ দায়িত্ব পালন করবেন এমন নিদের্শনা থাকা সত্ত্বেও জ্যেষ্ঠতা লঙ্ঘন করে সাইদুর রহমান দায়িত্ব পালন করেন। মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ বেসরকারি কলেজ-৬ শাখা ২০১৮ সালের ২৭ আগষ্টে অপর একটি নিদের্শনায় বলা হয়, উপজেলার মধ্যে অবস্থিত কলেজ সমূহের ক্ষেত্রে আর্থিক বিষয়সহ অন্যান্য কার্যক্রম শুধুমাত্র অধ্যক্ষ ও উপজেলা নির্বাহী কর্মকর্তার যৌথ স্বাক্ষরে পরিচালিত হবে। অথচ রামপাল কলেজের বর্তমান ভারপ্রাপ্ত অধ্যক্ষ সে ক্ষেত্রে আর্থিক বিশৃঙ্খলা তৈরি করায় তার বিরুদ্ধে উপজেলা নির্বাহী কর্মকর্তা তুষার কুমার পাল, উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মো. শাহাজাহান মিয়া, উপজেলা সিহাব রক্ষণ কর্মকর্তা মো. শাহা আলম সমন্বয়ে তিন সদস্য বিশিষ্ট একটি তদন্ত কমিটি গঠন করে তদন্ত শুরু করা হয়। তদন্ত কার্যক্রম প্রায় শেষ পর্যায়ে রয়েছে বলে জানা গেছে। 

ওই অধ্যক্ষের বিরুদ্ধে কলেজের জমি লিজ বাবদ এক লাখ ২৫ হাজার টাকা, বাগেরহাট জেলা পরিষদ থেকে প্রাপ্ত দুই লাখ টাকা, কলেজ মসজিদ ফান্ডের ৫০ হাজার টাকা, টিউশন ফি দুই লাখ টাকা, ডেমনস্ট্রেটর/কারিগরি শাখার পুষ্পেন বাবুর মাধ্যমে কম্পিউটার কেনার কথা বলে ৭০/৮০ হাজার টাকা ও ২০১৬-১৭ থেকে ২০১৯-২০ অর্থবছরে যত শিক্ষার্থী বিভিন্ন সময়ে ফরম পূরণসহ বিভিন্ন খাতে অর্থ প্রদান করেছে তার মানি রিসিট প্রদান না করাসহ বিভিন্ন অনিয়োমের অভিযোগ রয়েছে। 

এ বিষয়ে ভারপ্রাপ্ত অধ্যক্ষ সাইদুর রহমানের সাথে কথা বলার জন্য একাধিকবার কলেজে গিয়ে ও তার ব্যবহৃত মুঠোফোনে ক্ষুদে বার্তা পাঠিয়েও তার সাথে যোগাযোগ করা সম্ভব হয়নি। 

এ বিষয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা তুষার কুমার পালের কাছে জানতে চাইলে তিনি সাংবাদিকদের বলেন, “দুর্নীতি ও অনিয়মের ব্যাপারে উপজেলা প্রশাসন জিরো টলারেন্স নীতি গ্রহণ করেছে। উপজেলা চেয়ারম্যান শেখ মোয়াজ্জেম হোসেনসহ আমরা প্রতিটি প্রতিষ্ঠানের বিষয়ে নজরদারি বাড়িয়েছি। 

ঐক্যফ্রন্ট এখন ইস্যু খুঁজে পাচ্ছেন না: তথ্যমন্ত্রী পরীক্ষায় জালিয়াতি: এমপি বুবলীকে গণভবনে তলব করেছেন প্রধানমন্ত্রী বালিশকাণ্ডের দায় প্রকৌশলীদের সঙ্গে মন্ত্রণালয়েরও: আ.লীগ নেতা সবুর ‘অ্যাকশনএইড মিডিয়া অ্যাওয়ার্ড’ পেলেন ৫ সাংবাদিক দোয়া পাওয়ার জন্য রাজনীতি করি: শামীম ওসমান নেত্রকোনায় পেঁয়াজের দাম বেশি রাখায় ১০ হাজার টাকা জরিমানা আ.লীগ নেতার বিরুদ্ধে সরকারি চাল আত্মসাতের অভিযোগ মাথাপিছু আয়ে কয়েক বছরে ভারতকেও ছাড়াবে বাংলাদেশ: তথ্যমন্ত্রী এমপি বুবলীকে বহিষ্কার! আমি সাক্ষ্য দিচ্ছি, গত নির্বাচনে মানুষ ভোট দিতে পারেনি: মেনন ‘আবরার হত্যা প্রমাণ করে এদেশে ভিন্নমত পোষণ করলে তাকে হত্যা করা হয়’ জনগণের সঙ্গে রাষ্ট্রের বৈরী সম্পর্ক তৈরি হয়েছে: সিরাজুল ইসলাম চৌধুরী নকল ঠেকাতে ভারতের কলেজে অভিনব পদ্ধতি নিষাদ-নিনিত ছাড়াও শাওনের একটি পুত্র আছে! চট্টগ্রামে লিটনের পর নাঈমের সেঞ্চুরি বিএসএফ বাংলাদেশে এসে ‘বাহাদুরি’ দেখিয়েছে: পররাষ্ট্রমন্ত্রী বাংলাদেশের বিপক্ষে বিশ্রামে থাকবেন কোহলি! আ.লীগের সহযোগী সংগঠনগুলোর কমিটি হবে নবীন-প্রবীণের সমন্বয়ে: কাদের গান গেয়ে ২০ লাখ টাকা জিতে নিলেন এই গৃহিনী ভারতের আর্থিক খাতে ফের ভয়াবহ পতন আসছে আইএসপিএবির স্বার্থ রক্ষায় কাজ করতে চায় ‘টিম ইউনাইটেড’ পেট ব্যথায় ২ যুবককে প্রেগন্যান্সি টেস্ট দিলেন চিকিৎসক! মঞ্চে নেহা কক্করকে জোর করে চুমু দিলেন প্রতিযোগী! এবার ফরিদপুরে বাবার হাতে তিন বছরের শিশুপুত্র খুন! অনশনে গৃহবধূ ভারতে ‘কল্কি বাবার’ আশ্রমে ৫শ কোটি টাকার অবৈধ সম্পদ সুদের টাকা না দেয়ায় ইমামকে হত্যার অভিযোগ দুর্নীতির বিরুদ্ধে অভিযান কন্টিনিউ করতেই হবে: স্বরাষ্ট্রমন্ত্রী ‘মিয়ানমারের কাছে রোহিঙ্গাদের মানবাধিকার রক্ষার নিশ্চয়তা চায় বাংলাদেশ’ স্থানীয়দের ধাওয়ায় ইলিশ নিয়ে পালাতে গিয়ে প্রাণ গেলো প্রবাসীর