artk
সোমবার, জুলাই ২২, ২০১৯ ৪:৪৯   |  ৭,শ্রাবণ ১৪২৬

স্বাস্থ্য-পুষ্টি ডেস্ক

বুধবার, জুন ১৯, ২০১৯ ৯:৪৮

দাঁতে পেনসিল রেখে, বুড়ো আঙুলে ফুঁ দিয়েও সমস্যায় মুক্তি

media

খুব গুরুত্বপূর্ণ একটা মিটিং আছে, আর এ দিকে মাথা যন্ত্রণায় ছটফট করছেন। অথবা ধরুন, কোনো দিন হঠাৎ করে দেখলেন খুব শ্বাসকষ্ট হচ্ছে কিংবা নাক দিয়ে রক্ত বেরচ্ছে। কী করবেন? সব সময় হয়তো তখনই ডাক্তারের কাছে যাওয়া সম্ভব হয়ে ওঠে না। এই পদ্ধতিগুলো প্রয়োগ করুন-

গলায় অস্বস্তি: আঙুল দিয়ে কানের পেছনে হালকা করে ঘষুন। এতে কানের পেছনের নার্ভ সক্রিয় হয়। গলায় রিফ্লেক্স তৈরি হয়। যার ফলে গলায় হওয়া অস্বস্তি অনেক সময়ই নিরাময় হয়।

উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ: হার্টরেট নিয়ন্ত্রণ করে ভেগাস নার্ভ। বুড়ো আঙুলে ফু দিলে আঙুলের আশেপাশের স্বাভাবিক বায়ু চলাচল ব্যাহত হয়। দেখা গেছে, এতে ভেগাস নার্ভ সক্রিয় হয়ে ওঠে। ভেগাস নার্স হার্টরেট এবং রক্তচাপ কমায়।

নাক দিয়ে রক্ত: রক্তচাপের হেরফেরের কারণে অনেক সময়ই নাক দিয়ে রক্ত বেরুতে দেখা যায়। যদি হাতের কাছে ডাক্তার বা ওষুধ না থাকে তাহলে মাড়িতে চাপ প্রয়োগ করুন। বিশেষজ্ঞরা জানাচ্ছেন, মাড়িতে চাপ প্রয়োগের ফলে নাকের শিরায় রক্ত চলাচল বন্ধ হয়। ফলে রক্তপাতও থামে।

ওষুধ: ওষুধ গিলতে সমস্যা হয়? যদি মাথা উঁচু করে ওষুধ খাওয়ার অভ্যাস থাকে তাহলে এখনই তা বদলান। কারণ মাথা উঁচু করে কোনও কিছু গিলতে আমাদের অসুবিধা হয়। বরং মাথা সামান্য সামনের দিকে ঝুঁকিয়ে ওষুধ খান।

মুড: পেনসিল মুড বুস্টার! মুড ভালো করতে এই উপায় চেষ্টা করে দেখতেই পারেন। দাঁতের মাঝে পেনসিল ধরে রাখুন কিছু ক্ষণ। বিশেষজ্ঞদের মতে, এইভাবে পেনসিল মুখের মধ্যে নিলে মুখের স্মাইল মাস‌্ল অর্থাৎ হাসির পেশি সক্রিয় করে তোলে।

হাতের জড়তা: অনেকক্ষণ একভাবে থাকলে কাঁধে জড়তা চলে আসে। হাত যেন অনেকটাই নিষ্ক্রিয় হয়ে পড়ে। আসলে কাঁধের নার্ভের ওপর চাপ পড়ার কারণেই এটা হয়ে থাকে। এই জড়তা ভাব কাটানোর সহজ পদ্ধতি হল সোজা হয়ে বসে বা দাঁড়িয়ে ঘাড়টা একটু এদিক-ওদিক ঘোরানো।

ফোস্কা: পুড়ে যাওয়া ত্বক দ্রুত স্বাভাবিক করে তুলতে এবং ফোস্কা এড়াতে পোড়া অংশের ওপর হালকা চাপ দিন মাঝেমধ্যে। এতে ওই অংশে রক্ত চলাচল বাড়ে। ওই অংশের ত্বকের তাপমাত্রাও স্বাভাবিক থাকে, ফলে ফোস্কা পড়ে না।

মাথা যন্ত্রণা: প্রচণ্ড মাথা যন্ত্রণায় কষ্ট পাচ্ছেন? ঠাণ্ডা জলে হাত ডুবিয়ে রাখুন। কারণ, হাতে প্রচুর নার্ভ থাকে যা সরাসরি মস্তিষ্কের সঙ্গে যুক্ত। যে মুহূর্তে ঠাণ্ডা জলের সিগন্যাল মস্তিষ্ক পাবে, শরীরের তাপমাত্রা বাড়ানোর জন্য নির্দেশ দেবে সে। যাতে সারা শরীরে রক্ত চলাচল বৃদ্ধি পাবে। মাথা যন্ত্রণা থেকে মুক্তি মিলবে।

দাঁতের যন্ত্রণা: একইভাবে বরফের টুকরো বুড়ো আঙুল এবং তর্জনীর মাঝের অংশে রাখলে দাঁতের যন্ত্রণা থেকে মুক্তি মেলে।

শ্বাসকষ্ট: অনেক সময় ডায়াফ্রামের পেশি সঙ্কোচনের ফলে শ্বাসকষ্ট হয়। দু’হাত উপরে তুলে স্ট্রেচিং করুন। ডায়াফ্রামের আয়তন বৃদ্ধি পায় এতে। শ্বাসকষ্ট নিরাময় হয়।

ঢাকা ২ সিটির স্বাস্থ্য কর্মকর্তাকে হাইকোর্টে তলব গুজব-গণপিটুনি রোধে সারা দেশের পুলিশকে ব্যবস্থা নিতে নির্দেশ বন্যা থেকে দেশকে বাঁচাতে হলে সবাইকে ঐক্যবদ্ধ হতে হবে: ড. কামাল হিন্দুদের কটূক্তির অভিযোগে ব্যারিস্টার সুমনের বিরুদ্ধে মামলা আ. লীগ নেতাকে গুলি করে হত্যা স্ত্রী-সন্তানকে কুপিয়ে হত্যার পর যুবকের আত্মহত্যার চেষ্টা ‘প্রিয়া সাহার বিষয়ে রয়েসয়ে এগোতে চায় সরকার’ জবানবন্দি প্রত্যাহার ও চিকিৎসা- মিন্নির দুই আবেদনই নামঞ্জুর মা ও স্বামীর সাথে ধূমপান করে সমালোচিত প্রিয়াঙ্কা ফের প্রিয়ার অন্তরঙ্গ মুহূর্তের ভিডিও ভাইরাল দেড় বছর ধরে বাবা-ছেলে ও দুই ভাতিজা মিলে কিশোরীকে ধর্ষণ! অভিনেতা বিশ্বজিতের ৬ মাসের কারাদণ্ড গরু পাচার রোধে অধিক কঠোর হচ্ছে ভারত! প্রিয়া সাহার অভিযোগ কতটা আমলে নিবেন ডোনাল্ড ট্রাম্প চোখের ছানি প্রতিরোধে ঘরোয়া কিছু উপায় ডেঙ্গু জ্বরে মারা গেছেন হবিগঞ্জের সিভিল সার্জন এখনো উদ্ধার হয়নি তুরাগে পড়ে যাওয়া ট্যাক্সি ক্যাব টাকার জন্য পাঁচ বন্ধুর কাছে স্ত্রীকে বিক্রি, স্বামী গ্রেপ্তার বাড্ডায় গণপিটুনিতে নারীকে হত্যা: ৩ যুবক আটক উত্তর প্রদেশে বজ্রপাতে প্রাণ গেল ৩২ জনের সাভারে প্রাইভেটকার নদীতে জামালপুরে বন্যার পানিতে ডুবে শিশুসহ ৫ জনের মৃত্যু কারাবন্দীর পেট থেকে ১ হাজার ইয়াবা বড়ি উদ্ধার! লাইট-ফ্যান ছাড়া কিছু না চললেও বিদ্যুৎ বিল ১২৮ কোটি ৪৫ লাখ! মসজিদের সম্পতি পুলিশের সাবেক পরিদর্শকের নামে রেকর্ড মাউশির মহাপরিচালককে হাইকোর্টের তলব বাড্ডায় ছেলেধরা সন্দেহে পিটিয়ে হত্যা: দোষীদের শনাক্ত করেছে পুলিশ ত্রিদেশীয় সিরিজে আসছে না জিম্বাবুয়ে এবার ব্যারিস্টার সুমনের বিরুদ্ধে আরেক আইনজীবীর মামলার প্রস্তুতি চর বানিয়ারি গ্রামে প্রিয়া সাহার সম্পত্তি বা ঘরবাড়ি নেই: গণপূর্ত মন্ত্রী