artk
বুধবার, নভেম্বার ১৩, ২০১৯ ১২:০৬   |  ২৯,কার্তিক ১৪২৬
মঙ্গলবার, জুন ১৮, ২০১৯ ৭:৫১

৩৬ বছরের লজ্জার রেকর্ড এখন রশিদের

স্পোর্টস রিপোর্টার
media

ইংলিশ অধিনায়ক ইয়ন মর্গানের ১৭ ছক্কার বিশ্বরেকর্ডের দিনে লজ্জার রেকর্ড গড়েছেন আফগার স্পিনার রশিদ খান। এই ম্যাচে মর্গানের ৭১ বলে চার বাউন্ডারি ও ১৭ ছক্কার ১৪৮ রানের রেকর্ডের দিনে ৬ উইকেটে ৩৯৭ রান তোলে ইংলিশরা। বল হাতে আফগার স্পিনার সবচেয়ে বেশি রান দিয়ে লজ্জার রেকর্ড গড়েছেন।

ইংলিশ অধিনায়ক ইয়ন মর্গানের ১৭ ছক্কার বিশ্বরেকর্ডের দিনে লজ্জার রেকর্ড গড়েছেন আফগার স্পিনার রশিদ খান। এই ম্যাচে মর্গানের ৭১ বলে চার বাউন্ডারি ও ১৭ ছক্কার ১৪৮ রানের রেকর্ডের দিনে ৬ উইকেটে ৩৯৭ রান তোলে ইংলিশরা। বল হাতে আফগার স্পিনার সবচেয়ে বেশি রান দিয়ে লজ্জার রেকর্ড গড়েছেন।

ওয়ানড ক্রিকেটে বিশ্বসেরা অলরাউন্ডারদের দ্বিতীয় স্থানে থাকা রশিদ বোলারদের র‌্যাঙ্কিংয়ে আছেন তৃতীয় স্থানে। তবে টি-টোয়েন্টির সেরা বোলারদের তালিকায় তিনি আছেন শীর্ষে। অথচ বিশ্বসেরা এই বোলারকে আজ বেধড়ক পেটালেন ইয়ান মরগান-জো রুটরা। আফগান স্পিনার রশিদ খান আজ ৯ ওভার বল করেছেন। তার ওভারগুলোতে ১১টি ছক্কা মেরেছেন ইংল্যান্ডের ব্যাটসম্যানরা। বিশেষ করে ইয়ান মরগান। চার মেরেছেন ৩টি। তাতে মাত্র ৫৪ বলে রেকর্ড ১১০ দিয়েছেন রশিদ খান। যা বিশ্বকাপের ইতিহাসে কোনো বোলারের দেওয়া সর্বোচ্চ রান।

এর আগে ১৯৮৩ বিশ্বকাপে নিউজিল্যান্ডের স্নেডেন ১২ ওভার বল করে ১০৫ রান দিয়েছিলেন। সেবারও ইংল্যান্ডের ব্যাটসম্যানরা চড়াও হয়েছিলেন স্নেডেনের উপর। এবার রশিদ খানের ওপরও চড়াও হলেন ইংলিশ ব্যাটসম্যানরা। তাতে ৩৬ বছরের লজ্জার রেকর্ড ভেঙে নিজের নামের পাশে বসালেন রশিদ।

অবশ্য ওয়ানডে ক্রিকেটের ইতিহাসে ১১০ রান দ্বিতীয় সর্বোচ্চ খরুচে বোলিং। ২০০৬ সালে অস্ট্রেলিয়ার বোলার মাইক লিউইস দক্ষিণ আফ্রিকার বিপক্ষে জোহানেসবার্গে ১০ ওভারে ১১৩ রান দিয়েছিলেন। সেটা ওয়ানডে ক্রিকেটের ইতিহাসে সবচেয়ে খরুচে বোলিংয়ের শীর্ষে রয়েছে। এরপর ২০১৬ সালে ইংল্যান্ডের বিপক্ষে নটিংহ্যামশায়ারে পাকিস্তানের ওয়াহাব রিয়াজ ১০ ওভার বল করে দিয়েছিলেন ১১০ রান। আজ রশিদ খান ইংল্যান্ডের বিপক্ষে ৯ ওভার বল করেই দিয়েছেন ১১০ রান। অবশ্য ৯ ওভারে এটাই সর্বোচ্চা রানের লজ্জার রেকর্ড। দশম ওভারটি করলে হয়তো সব লজ্জার রেকর্ড তার কাঁধেই উঠতো।

হুমায়ূন আহমেদের জন্মদিন ঘূর্ণিঝড়ে ৩ সহস্রাধিক মোবাইল টাওয়ার বন্ধ দাখিল পরীক্ষা দিচ্ছে হিন্দু সম্প্রদায়ের কিশোর ব্রাহ্মণবাড়িয়ায় ‘বন্দুকযুদ্ধে’ একজন নিহত ট্রেন দুর্ঘটনা: নিহত ১৬ জনের লাশ হস্তান্তর ভারতে পেঁয়াজের দাম না পেয়ে কৃষকের কান্না রেফারিকে এসপি হারুনের মারধরের ভিডিও ভাইরাল ‘ঘন কুয়াশার কারণে লালবাতি দেখতে পাননি চালক’ জাতীয় আয়কর মেলা শুরু বৃহস্পতিবার শিশুটির নাম নাইমা, সঙ্গে থাকা মা ও দাদীর সন্ধান মিলছে না খালেদা জিয়া নিজে হাতে খেতেও পারেন না: মির্জা ফখরুল আর দেখা যাবে না সোহার হাসিমুখ ছাত্রলীগ নেতা সুদীপ্ত হত্যা: আ.লীগ নেতা মাসুম কারাগারে গয়েশ্বর বাবু বিএনপি নামক বটগাছ থেকে কবে সরবেন: হাছান মাহমুদ অসুস্থ মায়ের পাশে থাকতে দেশে ফিরলেন মোসাদ্দেক ভুল প্রকাশের দায়ে ডিএসইর জুবায়ের বরখাস্ত সম্রাট ও এনামুলের বিরুদ্ধে দুদকের মামলা ঢাকা উত্তর স্বেচ্ছাসেবক লীগের সম্মেলনে ভাঙচুর দেশে ফেরার কারণ জানালেন মোসাদ্দেক রেলকর্মীদের আরো দক্ষ করা উচিত: প্রধানমন্ত্রী চট্টগ্রামের সঙ্গে ঢাকা ও সিলেটের ট্রেন চলাচল স্বাভাবিক প্রাথমিক বিদ্যালয়ের সভাপতি হতে লাগবে স্নাতক মেক্সিকোতে আশ্রয় পেলেন ইভো মোরালেস বুলবুলে নিখোঁজ ৯ জেলের মরদেহ উদ্ধার ট্রেন দুর্ঘটনায় হতাহতের ঘটনায় প্রধানমন্ত্রীর শোক ১২ নভেম্বর: উপকূলবাসী আজো ভোলেনি ভয়াল সেই স্মৃতি পেঁয়াজের দাম বাড়ছেই জেএসসি-জেডিসির ৫ পরীক্ষার নতুন সময়সূচি সকালে ঘুম থেকে উঠে পানি পানে ৬ উপকার যুক্তরাজ্যে গাঁজার তৈরি দুটো ওষুধের অনুমোদন