artk
মঙ্গলবার, জুন ১৮, ২০১৯ ১২:০২

বাউল গানকে বাঁচিয়ে রাখার আহ্বান শিল্পী শহীদ সরকারের

হালিম সৈকত, কুমিল্লা সংবাদদাতা
media
বিজ্ঞানের সর্বগ্রাসী জয়যাত্রার বিপরীতে মানসপটে বাউলভাবনা তার চিরন্তণ। গুণী এই শিল্পীর জন্য রইল অফুরন্ত ভালোবাসা।

গ্রাম-গঞ্জ-শহর-বন্দরের বাউল গান আজকে বিশ্ব দরবারে প্রবেশ করেছে। ভিন্ন ভাষাভাষি বা সংস্কৃতির লোকজনও বাউল গান নিয়ে আগ্রহ প্রকাশ করছেন। কেউ কেউ বাউলদের নিয়ে দীর্ঘ গবেষণাও করছেন। আমরাও এই সুযোগকে দারুনভাবেই সদ্বব্যবহার করেছি। বাউল আদর্শ-চেতনা দেহে-মননে-মানসে ধারণ করে কণ্ঠে নিয়েছি দারুনভাবেই।

আজকাল বিভিন্ন ট্যালেন্টহান্ট প্রোগ্রামে অংশগ্রহণকারীরা দৃষ্টি আকর্ষণের হাতিয়ার হিসেবে বাউলগান করেন। বিচারকরাও মুষ্ঠিভরে তাদের নম্বর দিয়ে শীর্ষে নিয়ে যান।

কুমিল্লা জেলার তিতাস উপজেলার সন্তান বাউল শিল্পী শহীদ সরকার। খুব ছোটবেলা থেকেই বাবার হাত ধরেই যার গানের হাতেখড়ি। কখন যে বাউল গান ভালো লেগে যায় তা তিনি নিজেও জানেন না। শুরু করেন গান শেখা। ওস্তাদ বাংলাদেশের প্রখ্যাত বাউল শিল্পী পাগল মনির। এই গানের মধ্যে আল্লাহ রাসুলকে পাওয়া যায় বলে জানান তিনি।

এক সময় বাউল গানের ছিল সুসময়। প্রতিদিনই গানের বায় না থাকতো কিন্তু ইন্টারনেটের এই যুগে বাউল গানের কদর আর আগের মতো নেই। বাউল গান বাংলার ঐতিহ্য। এই গানকে বাঁচিয়ে রাখতে হবে।

এই দুঃসময়ে বাউল শিল্পীদের পাশে দাঁড়ানোর জন্য তিনি চাইলেন সরকারের সহযোগিতা। জানালেন বাউল গান নিয়ে নিজের ভবিষ্যৎ পরিকল্পনার কথা।

গান নিয়েই তিনি জীবনের বাকি সময়টুকু কাটিয়ে দিতে চান। জীবনের এই সংকটময় সময়েও তিনি বাউল গান ছাড়তে চান না।
অন্তরাত্মায় বাউলিয়ানা স্থাপিত হওয়ায় এই গান কোন দিন ছাড়তে পারবেন না বলে জানান এই গান পাগল বাউল শিল্পী। বাউল শিল্পীদের অভাব অনটনের কথা জানালেন বুক ভরা কষ্ট নিয়ে। চাইলেন এই গানকে বাঁচানোর আকুতি।

বিজ্ঞানের সর্বগ্রাসী জয়যাত্রার বিপরীতে মানসপটে বাউলভাবনা তার চিরন্তণ। গুণী এই শিল্পীর জন্য রইল অফুরন্ত ভালোবাসা।

ঢাকা সিটি নির্বাচনে সেনা নামছে না: ইসি সচিব বিএনপির গণজোয়ারের দাবি দিবাস্বপ্ন: কাদের কেরানীগঞ্জে সড়ক দুর্ঘটনায় নিহত ৩ শিক্ষাক্রমের বাইরে শিক্ষার্থীদের অতিরিক্ত বই পড়ানো বন্ধের নির্দেশ ইন্টারনেট সংযোগসহ ওয়ালটনের স্মার্ট রেফ্রিজারেটর কণ্ঠশিল্পী দ্বীন ইসলাম ২০১৯ সালের শ্রেষ্ঠ ট্রাফিক সার্জেন্ট মুজিববর্ষে বাড়ি পাবে ৬৮ হাজার দরিদ্র পরিবার গ্রাহক সেবা বাড়াতে বিআইবিএমের আউটসোর্সিংয়ে গুরুত্বারোপ ‘আমার কোন অবৈধ সম্পদ নেই’ ২০১৯ সালে ৫৬ সাংবাদিক নিহত: জাতিসংঘ সকালের যেসব অভ্যাস আপনাকে সজিব রাখবে যশোরে গৃহবধু ধর্ষণ: খায়রুলের সম্পৃক্ততা পায়নি পিবিআই নির্বাচন যত ঘনিয়ে আসছে শাসকগোষ্ঠীর সন্ত্রাসীরা তত হিংস্র হচ্ছে: ফখরুল ৩২৯টি কারিগরি স্কুল স্থাপনে ২০৫২৫কোটি টাকার প্রকল্পের অনুমোদন দুর্নীতির তথ্য পেলে ছাড় নয়: ক‌মিশনার আমিনুল দীর্ঘ মেয়াদে অধিনায়কত্ব চান মাহামুদউল্লাহ রিয়াদ ডিবিএর সভাপতি শরীফ আনোয়ার সহ-সভাপতি আলী ও রোজারিও ঢাকা ব্যাংকের সাবেক কর্মকর্তাসহ ৩ জনের বিরুদ্ধে চার্জশিট স্কটল্যান্ডকে ৭ উইকেটে হারিয়ে সুপার লিগে বাংলাদেশ পুঁজিবাজারে সূচক পতন বিজিএমইএ ভবন ভাঙার কার্যক্রম শুরু বুধবার পাকিস্তানের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ জিততে চায় টাইগাররা শেষ বলে নাটকীয় জয়ে ফাইনালে বাংলাদেশের মেয়েরা মুশফিকের না যাওয়াকে পূর্ণ সমর্থন মাহমুদউল্লাহর ইবিতে দু’পক্ষের সংঘর্ষ: ছাত্রলীগ সম্পাদকসহ আহত ১৬ যার যতই ক্ষমতা থাকুক, কেউই আইনের ঊর্ধ্বে নয়: আইনমন্ত্রী রিফাত হত্যা: মিন্নির আবেদন খারিজ ঢাবির হলগুলোতে ‘বঙ্গবন্ধু কর্নার’ উদ্বোধন ২৩ জানুয়ারি রকিবুলের হ্যাটট্রিকে ৮৯ রানে অলআউট স্কটল্যান্ড পাকিস্তান সফরের আগে পাঞ্জাবে তিন সন্ত্রাসী আটক