artk
মঙ্গলবার, জুন ১৮, ২০১৯ ১২:০২

বাউল গানকে বাঁচিয়ে রাখার আহ্বান শিল্পী শহীদ সরকারের

হালিম সৈকত, কুমিল্লা সংবাদদাতা
media
বিজ্ঞানের সর্বগ্রাসী জয়যাত্রার বিপরীতে মানসপটে বাউলভাবনা তার চিরন্তণ। গুণী এই শিল্পীর জন্য রইল অফুরন্ত ভালোবাসা।

গ্রাম-গঞ্জ-শহর-বন্দরের বাউল গান আজকে বিশ্ব দরবারে প্রবেশ করেছে। ভিন্ন ভাষাভাষি বা সংস্কৃতির লোকজনও বাউল গান নিয়ে আগ্রহ প্রকাশ করছেন। কেউ কেউ বাউলদের নিয়ে দীর্ঘ গবেষণাও করছেন। আমরাও এই সুযোগকে দারুনভাবেই সদ্বব্যবহার করেছি। বাউল আদর্শ-চেতনা দেহে-মননে-মানসে ধারণ করে কণ্ঠে নিয়েছি দারুনভাবেই।

আজকাল বিভিন্ন ট্যালেন্টহান্ট প্রোগ্রামে অংশগ্রহণকারীরা দৃষ্টি আকর্ষণের হাতিয়ার হিসেবে বাউলগান করেন। বিচারকরাও মুষ্ঠিভরে তাদের নম্বর দিয়ে শীর্ষে নিয়ে যান।

কুমিল্লা জেলার তিতাস উপজেলার সন্তান বাউল শিল্পী শহীদ সরকার। খুব ছোটবেলা থেকেই বাবার হাত ধরেই যার গানের হাতেখড়ি। কখন যে বাউল গান ভালো লেগে যায় তা তিনি নিজেও জানেন না। শুরু করেন গান শেখা। ওস্তাদ বাংলাদেশের প্রখ্যাত বাউল শিল্পী পাগল মনির। এই গানের মধ্যে আল্লাহ রাসুলকে পাওয়া যায় বলে জানান তিনি।

এক সময় বাউল গানের ছিল সুসময়। প্রতিদিনই গানের বায় না থাকতো কিন্তু ইন্টারনেটের এই যুগে বাউল গানের কদর আর আগের মতো নেই। বাউল গান বাংলার ঐতিহ্য। এই গানকে বাঁচিয়ে রাখতে হবে।

এই দুঃসময়ে বাউল শিল্পীদের পাশে দাঁড়ানোর জন্য তিনি চাইলেন সরকারের সহযোগিতা। জানালেন বাউল গান নিয়ে নিজের ভবিষ্যৎ পরিকল্পনার কথা।

গান নিয়েই তিনি জীবনের বাকি সময়টুকু কাটিয়ে দিতে চান। জীবনের এই সংকটময় সময়েও তিনি বাউল গান ছাড়তে চান না।
অন্তরাত্মায় বাউলিয়ানা স্থাপিত হওয়ায় এই গান কোন দিন ছাড়তে পারবেন না বলে জানান এই গান পাগল বাউল শিল্পী। বাউল শিল্পীদের অভাব অনটনের কথা জানালেন বুক ভরা কষ্ট নিয়ে। চাইলেন এই গানকে বাঁচানোর আকুতি।

বিজ্ঞানের সর্বগ্রাসী জয়যাত্রার বিপরীতে মানসপটে বাউলভাবনা তার চিরন্তণ। গুণী এই শিল্পীর জন্য রইল অফুরন্ত ভালোবাসা।

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা