artk
মঙ্গলবার, সেপ্টেম্বার ২৪, ২০১৯ ৩:৫৮   |  ৯,আশ্বিন ১৪২৬
মঙ্গলবার, জুন ১৮, ২০১৯ ১২:০২

বাউল গানকে বাঁচিয়ে রাখার আহ্বান শিল্পী শহীদ সরকারের

হালিম সৈকত, কুমিল্লা সংবাদদাতা
media
বিজ্ঞানের সর্বগ্রাসী জয়যাত্রার বিপরীতে মানসপটে বাউলভাবনা তার চিরন্তণ। গুণী এই শিল্পীর জন্য রইল অফুরন্ত ভালোবাসা।

গ্রাম-গঞ্জ-শহর-বন্দরের বাউল গান আজকে বিশ্ব দরবারে প্রবেশ করেছে। ভিন্ন ভাষাভাষি বা সংস্কৃতির লোকজনও বাউল গান নিয়ে আগ্রহ প্রকাশ করছেন। কেউ কেউ বাউলদের নিয়ে দীর্ঘ গবেষণাও করছেন। আমরাও এই সুযোগকে দারুনভাবেই সদ্বব্যবহার করেছি। বাউল আদর্শ-চেতনা দেহে-মননে-মানসে ধারণ করে কণ্ঠে নিয়েছি দারুনভাবেই।

আজকাল বিভিন্ন ট্যালেন্টহান্ট প্রোগ্রামে অংশগ্রহণকারীরা দৃষ্টি আকর্ষণের হাতিয়ার হিসেবে বাউলগান করেন। বিচারকরাও মুষ্ঠিভরে তাদের নম্বর দিয়ে শীর্ষে নিয়ে যান।

কুমিল্লা জেলার তিতাস উপজেলার সন্তান বাউল শিল্পী শহীদ সরকার। খুব ছোটবেলা থেকেই বাবার হাত ধরেই যার গানের হাতেখড়ি। কখন যে বাউল গান ভালো লেগে যায় তা তিনি নিজেও জানেন না। শুরু করেন গান শেখা। ওস্তাদ বাংলাদেশের প্রখ্যাত বাউল শিল্পী পাগল মনির। এই গানের মধ্যে আল্লাহ রাসুলকে পাওয়া যায় বলে জানান তিনি।

এক সময় বাউল গানের ছিল সুসময়। প্রতিদিনই গানের বায় না থাকতো কিন্তু ইন্টারনেটের এই যুগে বাউল গানের কদর আর আগের মতো নেই। বাউল গান বাংলার ঐতিহ্য। এই গানকে বাঁচিয়ে রাখতে হবে।

এই দুঃসময়ে বাউল শিল্পীদের পাশে দাঁড়ানোর জন্য তিনি চাইলেন সরকারের সহযোগিতা। জানালেন বাউল গান নিয়ে নিজের ভবিষ্যৎ পরিকল্পনার কথা।

গান নিয়েই তিনি জীবনের বাকি সময়টুকু কাটিয়ে দিতে চান। জীবনের এই সংকটময় সময়েও তিনি বাউল গান ছাড়তে চান না।
অন্তরাত্মায় বাউলিয়ানা স্থাপিত হওয়ায় এই গান কোন দিন ছাড়তে পারবেন না বলে জানান এই গান পাগল বাউল শিল্পী। বাউল শিল্পীদের অভাব অনটনের কথা জানালেন বুক ভরা কষ্ট নিয়ে। চাইলেন এই গানকে বাঁচানোর আকুতি।

বিজ্ঞানের সর্বগ্রাসী জয়যাত্রার বিপরীতে মানসপটে বাউলভাবনা তার চিরন্তণ। গুণী এই শিল্পীর জন্য রইল অফুরন্ত ভালোবাসা।

পুত্র সন্তানের আশায় ৪৫ বছর গোসল বিনা মাদকসহ আটক হলেই বাড়িতে সাইনবোর্ড সিপিএলে খেলতে পারবেন সাকিব ভোলায় ১৩ ব্যারেল সয়াবিন তেল উদ্ধার সম্রাটের দেশত্যাগে নিষেধাজ্ঞা বগুড়ায় ভাগাড়ে বস্তাভর্তি টাকা ছাত্রলীগ নিষিদ্ধের দাবি জানালেন রিজভী সিলেটে মহাসমাবেশের অনুমতি পেলো বিএনপি কুমিল্লায় সাবেক যুবদলনেতা এখন যুবলীগের আহ্বায়ক শামীমের কাজ পাওয়ার বিষয়টি খতিয়ে দেখা হচ্ছে: গণপূর্তমন্ত্রী দুই আ.লীগ নেতা আটক, কোটি টাকা ও ৭২০ ভরি স্বর্ণ জব্দ নিরপেক্ষভাবে দিলে আমিও নোবেল পুরস্কারটা পেতাম: ট্রাম্প ফের মধুর ক্যান্টিনে ছাত্রদল, ক্যাম্পাসে চাপা উত্তেজনা ফুটপাত দখলমুক্তে এবার অভিযানে নামছে ঢাকা দক্ষিণ সিটি মাংসপেশিতে টান পড়লে কী করবেন পুলিশের তালিকায় দেড়শ ক্যাসিনো ও জুয়ার স্পট গুলশানের স্পা সেন্টারে অবৈধ দেহ ব্যবসা: দাবি পুলিশের পাবনায় বিদেশি রিভলবারসহ দুই ব্যক্তি গ্রেপ্তার আত্মগোপনে যুবলীগ নেতা সম্রাট চার ক্যাসিনো সরঞ্জাম আমদানিকারকের সন্ধান ফেনীর অপহৃত মৎস্য ব্যবসায়ী উদ্ধার, আটক ২ পাপিয়াকে গ্রেপ্তার করতে গিয়ে ফিরে এলো পুলিশ মঙ্গল গ্রহের মতো লাল ইন্দোনেশিয়ার আকাশ ফকিরহাটে ব্যবসায়ীকে গুলি করে হত্যা আফগানিস্তানে বিয়েবাড়িতে হামলা, নিহত ৪০ চট্টগ্রামে পুকুরে ডুবে ২ শিশুর মৃত্যু পঞ্চম শ্রেণির ছাত্রীর শ্লীলতাহানি, শিক্ষক আটক সায়দাবাদে নিজ বাসই কেড়ে নিলো চালকের প্রাণ ভ্যাকসিন হিরো পুরস্কারে ভূষিত প্রধানমন্ত্রী সম্রাট-এমপি শাওনের ব্যাংক হিসাব খতিয়ে দেখছে ফিন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট