artk
শুক্রবার, জুলাই ১৯, ২০১৯ ৬:৪০   |  ৪,শ্রাবণ ১৪২৬
মঙ্গলবার, জুন ১৮, ২০১৯ ১২:০২

বাউল গানকে বাঁচিয়ে রাখার আহ্বান শিল্পী শহীদ সরকারের

হালিম সৈকত, কুমিল্লা সংবাদদাতা
media
বিজ্ঞানের সর্বগ্রাসী জয়যাত্রার বিপরীতে মানসপটে বাউলভাবনা তার চিরন্তণ। গুণী এই শিল্পীর জন্য রইল অফুরন্ত ভালোবাসা।

গ্রাম-গঞ্জ-শহর-বন্দরের বাউল গান আজকে বিশ্ব দরবারে প্রবেশ করেছে। ভিন্ন ভাষাভাষি বা সংস্কৃতির লোকজনও বাউল গান নিয়ে আগ্রহ প্রকাশ করছেন। কেউ কেউ বাউলদের নিয়ে দীর্ঘ গবেষণাও করছেন। আমরাও এই সুযোগকে দারুনভাবেই সদ্বব্যবহার করেছি। বাউল আদর্শ-চেতনা দেহে-মননে-মানসে ধারণ করে কণ্ঠে নিয়েছি দারুনভাবেই।

আজকাল বিভিন্ন ট্যালেন্টহান্ট প্রোগ্রামে অংশগ্রহণকারীরা দৃষ্টি আকর্ষণের হাতিয়ার হিসেবে বাউলগান করেন। বিচারকরাও মুষ্ঠিভরে তাদের নম্বর দিয়ে শীর্ষে নিয়ে যান।

কুমিল্লা জেলার তিতাস উপজেলার সন্তান বাউল শিল্পী শহীদ সরকার। খুব ছোটবেলা থেকেই বাবার হাত ধরেই যার গানের হাতেখড়ি। কখন যে বাউল গান ভালো লেগে যায় তা তিনি নিজেও জানেন না। শুরু করেন গান শেখা। ওস্তাদ বাংলাদেশের প্রখ্যাত বাউল শিল্পী পাগল মনির। এই গানের মধ্যে আল্লাহ রাসুলকে পাওয়া যায় বলে জানান তিনি।

এক সময় বাউল গানের ছিল সুসময়। প্রতিদিনই গানের বায় না থাকতো কিন্তু ইন্টারনেটের এই যুগে বাউল গানের কদর আর আগের মতো নেই। বাউল গান বাংলার ঐতিহ্য। এই গানকে বাঁচিয়ে রাখতে হবে।

এই দুঃসময়ে বাউল শিল্পীদের পাশে দাঁড়ানোর জন্য তিনি চাইলেন সরকারের সহযোগিতা। জানালেন বাউল গান নিয়ে নিজের ভবিষ্যৎ পরিকল্পনার কথা।

গান নিয়েই তিনি জীবনের বাকি সময়টুকু কাটিয়ে দিতে চান। জীবনের এই সংকটময় সময়েও তিনি বাউল গান ছাড়তে চান না।
অন্তরাত্মায় বাউলিয়ানা স্থাপিত হওয়ায় এই গান কোন দিন ছাড়তে পারবেন না বলে জানান এই গান পাগল বাউল শিল্পী। বাউল শিল্পীদের অভাব অনটনের কথা জানালেন বুক ভরা কষ্ট নিয়ে। চাইলেন এই গানকে বাঁচানোর আকুতি।

বিজ্ঞানের সর্বগ্রাসী জয়যাত্রার বিপরীতে মানসপটে বাউলভাবনা তার চিরন্তণ। গুণী এই শিল্পীর জন্য রইল অফুরন্ত ভালোবাসা।

রিফাতকে শিক্ষা দিতে চেয়েছিলেন মিন্নি: এসপি ভ্রাম্যমাণ আদালতে জরিমানা দিয়েও অস্বীকার ছাত্রলীগের চবি সভাপতির সিঙ্গাপুরে নেয়া হল রফিকুল ইসলাম মিয়াকে পরমাণু সমঝোতা বাঁচাতে পুতিন-ম্যাকরন একমত ঋতুপর্ণাকে টানা সাড়ে ৭ ঘণ্টা জেরা করলেন গোয়েন্দারা দুর্নীতি ও সন্ত্রাসের বিরুদ্ধে অভিযান অব্যাহত থাকবে: প্রধানমন্ত্রী যে মায়েরা নিজ সন্তান হত্যা করেন যার হাতে গণতন্ত্র হত্যা, সে পায় রাষ্ট্রীয় মর্যাদা: মির্জা ফখরুল তুরস্কে বাস দুর্ঘটনায় বাংলাদেশিসহ নিহত ১৭ প্রশাসনকে ক্ষমতাসীনদের স্বার্থে ব্যবহার করা হচ্ছে: ড. কামাল কর সংগ্রহ নিয়ে ডিসি-রাজস্ব কর্মকর্তারা মুখোমুখি অবস্থানে ক্রিকেটকে খেলা মানতে নারাজ রাশিয়া! ‘চোরাই তেলসহ’ বিদেশি জাহাজ আটক করেছে ইরান পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী আব্বাসি গ্রেপ্তার পুঁজিবাজারে লাভ-লসের সঙ্গে সরকারের কোনো সম্পৃক্ততা নেই: অর্থমন্ত্রী শিশু সজীবের মাথাহীন দেহ উদ্ধার, নিহত ঘাতকের পরিচয় মিলেছে নামাজরত মুসল্লিদের ওপর ইসরালি বাহিনীর হামলা দ. আফ্রিকা সফরে মেয়েদের ইমার্জিং দল ঘোষণা উন্নয়নের নামে বল্গাহীন লুণ্ঠন চলছে: রিজভী মশার ভয়ে পরিকল্পনা কমিশনে যাচ্ছেন না অর্থমন্ত্রী! প্রধানমন্ত্রীর কার্যালয়ে বিনিয়োগকারীদের স্মারকলিপি পেশ ১৫ দফা দাবি নিয়ে প্রধানমন্ত্রীর কার্যালয়ে বিনিয়োগকারীরা বদলে গেলো দৌলতদিয়া পতিতাপল্লীর নাম এফ-৩৫ না দিয়ে অন্যায় করছে যুক্তরাষ্ট্র: তুরস্ক শিশুর মাথা কেটে নিয়ে পালানোর সময় পিটুনিতে যুবক নিহত রিফাত হত্যায় মিন্নি সরাসরি জড়িত: এসপি চাকরির প্রলোভন দেখিয়ে ধর্ষণ, পরে বিয়ের আশ্বাস! সরল বিশ্বাসে কৃতকর্ম অপরাধ নয়: দুদক চেয়ারম্যান ধর্ষণ মামলার বিচার বিষয়ে হাইকোর্টের ৭ নির্দেশনা জাপানে অগ্নিহামলা! নিহত অন্তত ৩৩