artk
রোববার, নভেম্বার ১৭, ২০১৯ ১০:৫৪   |  ৩,অগ্রহায়ণ ১৪২৬
সোমবার, জুন ১৭, ২০১৯ ৭:৪৭

দুর্নীতি-অনিয়মের বিরুদ্ধে চার স্থানে দুদকের অভিযান

স্টাফ রিপোর্টার
media

বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটির (বিআরটিএ) মিরপুর অফিসে কতিপয় দুর্নীতিবাজ কর্মকর্তা-কর্মচারী সেবা প্রদানে বিঘ্ন ঘটিয়ে অসাধু উপায়ে অর্থ আদায় করছেন, এমন অভিযোগ খতিয়ে দেখতে ওই স্থানে অভিযান চালিয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

 

সোমবার পৃথক পৃথক সময়ে এসব অভিযান চালায় সরকারি সংস্থাটি। দুকের উপপরিচালক (জনসংযোগ কর্মকর্তা) প্রনব কুমার ভট্টাচার্য নিউজবাংলাদেশকে এসব তথ্য নিশ্চিত করেছেন।

আজই বিভিন্ন অনিয়ম খতিয়ে দেখতে বিআরটিসির চেয়ারম্যান, ঢাকা মেডিক্যাল কলেজের পরিচালক এবং এলজিইডির প্রধান প্রধান প্রকৌশলীকে দুদকের এনফোর্সমেন্ট ইউনিট চিঠি দিয়েছে বলে নিশ্চিত করেন তিনি।

প্রনব কুমার ভট্টাচার্য বলেন, দুদক অভিযোগ কেন্দ্রে অভিযোগ আসে বিআরটিএর মিরপুর অফিসে কতিপয় দুর্নীতিবাজ কর্মকর্তা-কর্মচারী সেবা প্রদানে বিঘ্ন ঘটিয়ে অসাধু উপায়ে অর্থ আদায় করছেন। এ প্রেক্ষিতে দুদক প্রধান কার্যালয় হতে আজ একটি অভিযান চালায়। 

অভিযানে দুদক জানতে পারে, ব্লু বুক এবং ডিজিটাল স্মার্ট কার্ডের বেশকিছু আবেদন এক মাসের বেশি সময় ধরে পড়ে রয়েছে। এই বিলম্বের বিষয়ে জানতে চাইলে বিআরটিএ কর্তৃপক্ষ জানান, জার্মানী থেকে সরঞ্জামাদি আনার কারণে এ বিলম্ব হয়েছে। এই প্রেক্ষিতে দুদক গ্রাহক ভোগান্তি রোধে ডকুমেন্ট প্রস্তুত হওয়ার পরে তা এসএমএসের মাধ্যমে জানিয়ে দেওয়ার পরামর্শ দেন।  এছাড়া সেবা একদিনের মধ্যেই ওয়ান স্টপ সার্ভিসের মাধ্যমে প্রদানের সুপারিশ করেন দুদক।

দিনাজপুরের ঐতিহ্যবাহী রামসাগর জাতীয় উদ্যান হতে গাছ পাচারের অভিযোগে অভিযান চালায় দুদক। সমন্বিত জেলা কার্যালয় দিনাজপুর হতে এ অভিযানে দুদক অভিযোগের প্রাথমিক সত্যতা পায়। 

রামসাগরের জাতীয় উদ্যানের কিউরেটর এ অনিয়মের সাথে জড়িতর প্রাথমিকভাবে নিশ্চিত হয়ে স্থানীয় বন বিভাগ এবং পুলিশ বিভাগকে অভিযুক্তের বিরুদ্ধে মামলা করার সুপারিশ করে দুদক। এছাড়া বনসম্পদ ধ্বংস করে অবৈধ সম্পদ অর্জনের অভিযোগে তার বিরুদ্ধে কমিশনে অনুসন্ধানের সুপারিশ করেছে দুদক।

পটুয়াখালীর লেবুখালী ফেরিঘাটে পারাপারে জনসাধারণের নিকট হতে অতিরিক্ত টাকা আদায় করা হচ্ছে এমন অভিযোগের প্রেক্ষাপটে অভিযান চালায় দুদকের পটুয়াখালীর টিম। 

সরেজমিন অভিযানকালে দুদক অভিযোগের প্রাথমিক সত্যতা পায়। জানতে পারে, ৯৫ থেকে ১০০ টাকার ভাড়া ক্ষেত্রবিশেষে ২০০ থেকে ৩০০ টাকা করে আদায় করা হচ্ছে। এছাড়া রশিদ প্রদান এবং রেজিস্ট্রারে লিপিবদ্ধকরণে ব্যাপক অনিয়মের প্রমাণ পায় দুদক। এর পরিপ্রেক্ষিতে দুদক স্থানীয় রোডস অ্যান্ড হাইওয়ে কর্তৃপক্ষের সাথে কথা বলে এবং ওই ফেরিঘাটে অবিলম্বে ভাড়ার তালিকা সম্বলিত বিলবোর্ড স্থাপনের জন্য পরামর্শ প্রদান করে।

সাতক্ষীরায় বাঁশদহা ইউনিয়নে খাল খননে অনিয়মের অভিযোগে অভিযান চালায় দুদক। সমন্বিত জেলা কার্যালয় খুলনার একটি এনফোর্সমেন্ট টিম আজ এ অভিযান চালায়। 

অভিযানকালে অভিযোগের প্রাথমিক সত্যতা পায় দুদক। খাল খননের দায়িত্বপ্রাপ্ত বিএডিসি কর্তৃপক্ষ ৭৫ শতাংশ কাজ সম্পন্ন হয়েছে দাবি করলেও দুদকের প্রাথমিক পর্যালোচনায় অর্ধেক কাজ সম্পন্ন হয়নি। খনন কাজে ব্যাপক অনিয়ম ও দুর্নীতি হয়েছে প্রাথমিক প্রমাণ পাওয়ায় এ বিষয়ে বিস্তারিত অনুসন্ধানের সুপারিশ করেছে দুদক।

নুডলস খাওয়া নিয়ে পায়রা বিদ্যুৎকেন্দ্রে চীনা শ্রমিক খুন পেঁয়াজের কেজি ৫৫ টাকার বেশি হলেই জরিমানা জাতির শত্রু মানিলন্ডারিং প্রতিরোধ করতে হবে: অর্থমন্ত্রী মেলায় রাজস্ব আদায় ১ হাজার ৩৪৬ কোটি টাকা বিএনপির বেশিরভাগ নেতাই দলছুট: তথ্যমন্ত্রী পাবলিক ফান্ড আত্মসাতের আগেই তা রক্ষা সম্ভব: ইকবাল মাহমুদ শ্রীলংকার নতুন প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে বিডিবিএলের সাবেক জিএম কাদরীকে গ্রেপ্তার অর্থপাচার ও সন্ত্রাসে অর্থায়ন রোধে সব দেশের সাহায্য প্রয়োজন: পররাষ্ট্র প্রতিমন্ত্রী ফরিদপুর মেডিক্যালের সাবেক পরিচালকসহ ১২ জনকে তলব বঙ্গবন্ধু বিপিএলে মাশরাফি-তামিমদের চেয়ে বেশি মূল্য আফ্রিদি-গেইলদের হলি আর্টিসান হামলার রায় ২৭ নভেম্বর জেড ক্যাটাগরিতে যুক্ত ৯ কোম্পানি অভিভাবকের আয়ের ভিত্তিতে বেতন নির্ধারণের সুযোগ দিবে ইউডা অবৈধ সম্পদ অর্জনের মামলায় ৬ দিনের রিমান্ডে সম্রাট প্রধানমন্ত্রীকে বিএনপির চিঠি সরকারি চাকরিতে মুক্তিযোদ্ধাদের অবসরের বয়সসীমা ৬০ মোরালেস সমর্থকদের সঙ্গে নিরাপত্তা বাহিনীর সংঘর্ষে নিহত ৯ স্বর্ণ কেনার আগে যেসব বিষয় অবশ্যই খেয়াল রাখা উচিত লঞ্চের ধাক্কায় বালুবাহী জাহাজ ডুবে ৩ শ্রমিক নিখোঁজ রাজধানীর বনশ্রী থেকে সাংবাদিকের মরদেহ উদ্ধার চট্টগ্রামের পাথরঘাটায় গ্যাস লাইন বিস্ফোরণে নিহত ৭ মুসলিমদেরও রাম মন্দিরের জন্য খুশি হওয়া উচিৎ: রামদেব সিরিয়ায় গাড়ি বোমা বিস্ফোরণে নিহত ১৮ পেঁয়াজ খাওয়া বন্ধ: প্রধানমন্ত্রী যখন তখন হেসে ফেলেন? আপনার কী হয়েছে জানেন? ঘরোয়া পদ্ধতিতে দূর করুন ব্রণের দাগ পিইসি পরীক্ষা শুরু রোববার সৌদি কর্তৃপক্ষের সঙ্গে বৈঠকের পরই নারীকর্মীর ব্যাপারে সিদ্ধান্ত: মন্ত্রী পেঁয়াজের মূল্য বৃদ্ধি: সোমবার দেশব্যাপী বিএনপির বিক্ষোভ কর্মসূচি