artk
সোমবার, জুলাই ২২, ২০১৯ ৪:৫৪   |  ৭,শ্রাবণ ১৪২৬
সোমবার, জুন ১৭, ২০১৯ ৭:৪৭

দুর্নীতি-অনিয়মের বিরুদ্ধে চার স্থানে দুদকের অভিযান

স্টাফ রিপোর্টার
media

বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটির (বিআরটিএ) মিরপুর অফিসে কতিপয় দুর্নীতিবাজ কর্মকর্তা-কর্মচারী সেবা প্রদানে বিঘ্ন ঘটিয়ে অসাধু উপায়ে অর্থ আদায় করছেন, এমন অভিযোগ খতিয়ে দেখতে ওই স্থানে অভিযান চালিয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

 

সোমবার পৃথক পৃথক সময়ে এসব অভিযান চালায় সরকারি সংস্থাটি। দুকের উপপরিচালক (জনসংযোগ কর্মকর্তা) প্রনব কুমার ভট্টাচার্য নিউজবাংলাদেশকে এসব তথ্য নিশ্চিত করেছেন।

আজই বিভিন্ন অনিয়ম খতিয়ে দেখতে বিআরটিসির চেয়ারম্যান, ঢাকা মেডিক্যাল কলেজের পরিচালক এবং এলজিইডির প্রধান প্রধান প্রকৌশলীকে দুদকের এনফোর্সমেন্ট ইউনিট চিঠি দিয়েছে বলে নিশ্চিত করেন তিনি।

প্রনব কুমার ভট্টাচার্য বলেন, দুদক অভিযোগ কেন্দ্রে অভিযোগ আসে বিআরটিএর মিরপুর অফিসে কতিপয় দুর্নীতিবাজ কর্মকর্তা-কর্মচারী সেবা প্রদানে বিঘ্ন ঘটিয়ে অসাধু উপায়ে অর্থ আদায় করছেন। এ প্রেক্ষিতে দুদক প্রধান কার্যালয় হতে আজ একটি অভিযান চালায়। 

অভিযানে দুদক জানতে পারে, ব্লু বুক এবং ডিজিটাল স্মার্ট কার্ডের বেশকিছু আবেদন এক মাসের বেশি সময় ধরে পড়ে রয়েছে। এই বিলম্বের বিষয়ে জানতে চাইলে বিআরটিএ কর্তৃপক্ষ জানান, জার্মানী থেকে সরঞ্জামাদি আনার কারণে এ বিলম্ব হয়েছে। এই প্রেক্ষিতে দুদক গ্রাহক ভোগান্তি রোধে ডকুমেন্ট প্রস্তুত হওয়ার পরে তা এসএমএসের মাধ্যমে জানিয়ে দেওয়ার পরামর্শ দেন।  এছাড়া সেবা একদিনের মধ্যেই ওয়ান স্টপ সার্ভিসের মাধ্যমে প্রদানের সুপারিশ করেন দুদক।

দিনাজপুরের ঐতিহ্যবাহী রামসাগর জাতীয় উদ্যান হতে গাছ পাচারের অভিযোগে অভিযান চালায় দুদক। সমন্বিত জেলা কার্যালয় দিনাজপুর হতে এ অভিযানে দুদক অভিযোগের প্রাথমিক সত্যতা পায়। 

রামসাগরের জাতীয় উদ্যানের কিউরেটর এ অনিয়মের সাথে জড়িতর প্রাথমিকভাবে নিশ্চিত হয়ে স্থানীয় বন বিভাগ এবং পুলিশ বিভাগকে অভিযুক্তের বিরুদ্ধে মামলা করার সুপারিশ করে দুদক। এছাড়া বনসম্পদ ধ্বংস করে অবৈধ সম্পদ অর্জনের অভিযোগে তার বিরুদ্ধে কমিশনে অনুসন্ধানের সুপারিশ করেছে দুদক।

পটুয়াখালীর লেবুখালী ফেরিঘাটে পারাপারে জনসাধারণের নিকট হতে অতিরিক্ত টাকা আদায় করা হচ্ছে এমন অভিযোগের প্রেক্ষাপটে অভিযান চালায় দুদকের পটুয়াখালীর টিম। 

সরেজমিন অভিযানকালে দুদক অভিযোগের প্রাথমিক সত্যতা পায়। জানতে পারে, ৯৫ থেকে ১০০ টাকার ভাড়া ক্ষেত্রবিশেষে ২০০ থেকে ৩০০ টাকা করে আদায় করা হচ্ছে। এছাড়া রশিদ প্রদান এবং রেজিস্ট্রারে লিপিবদ্ধকরণে ব্যাপক অনিয়মের প্রমাণ পায় দুদক। এর পরিপ্রেক্ষিতে দুদক স্থানীয় রোডস অ্যান্ড হাইওয়ে কর্তৃপক্ষের সাথে কথা বলে এবং ওই ফেরিঘাটে অবিলম্বে ভাড়ার তালিকা সম্বলিত বিলবোর্ড স্থাপনের জন্য পরামর্শ প্রদান করে।

সাতক্ষীরায় বাঁশদহা ইউনিয়নে খাল খননে অনিয়মের অভিযোগে অভিযান চালায় দুদক। সমন্বিত জেলা কার্যালয় খুলনার একটি এনফোর্সমেন্ট টিম আজ এ অভিযান চালায়। 

অভিযানকালে অভিযোগের প্রাথমিক সত্যতা পায় দুদক। খাল খননের দায়িত্বপ্রাপ্ত বিএডিসি কর্তৃপক্ষ ৭৫ শতাংশ কাজ সম্পন্ন হয়েছে দাবি করলেও দুদকের প্রাথমিক পর্যালোচনায় অর্ধেক কাজ সম্পন্ন হয়নি। খনন কাজে ব্যাপক অনিয়ম ও দুর্নীতি হয়েছে প্রাথমিক প্রমাণ পাওয়ায় এ বিষয়ে বিস্তারিত অনুসন্ধানের সুপারিশ করেছে দুদক।

বান্দরবানেও আ.লীগ নেতাকে গুলি করে হত্যা ঢাকা ২ সিটির স্বাস্থ্য কর্মকর্তাকে হাইকোর্টে তলব গুজব-গণপিটুনি রোধে সারা দেশের পুলিশকে ব্যবস্থা নিতে নির্দেশ বন্যা থেকে দেশকে বাঁচাতে হলে সবাইকে ঐক্যবদ্ধ হতে হবে: ড. কামাল হিন্দুদের কটূক্তির অভিযোগে ব্যারিস্টার সুমনের বিরুদ্ধে মামলা আ. লীগ নেতাকে গুলি করে হত্যা স্ত্রী-সন্তানকে কুপিয়ে হত্যার পর যুবকের আত্মহত্যার চেষ্টা ‘প্রিয়া সাহার বিষয়ে রয়েসয়ে এগোতে চায় সরকার’ জবানবন্দি প্রত্যাহার ও চিকিৎসা- মিন্নির দুই আবেদনই নামঞ্জুর মা ও স্বামীর সাথে ধূমপান করে সমালোচিত প্রিয়াঙ্কা ফের প্রিয়ার অন্তরঙ্গ মুহূর্তের ভিডিও ভাইরাল দেড় বছর ধরে বাবা-ছেলে ও দুই ভাতিজা মিলে কিশোরীকে ধর্ষণ! অভিনেতা বিশ্বজিতের ৬ মাসের কারাদণ্ড গরু পাচার রোধে অধিক কঠোর হচ্ছে ভারত! প্রিয়া সাহার অভিযোগ কতটা আমলে নিবেন ডোনাল্ড ট্রাম্প চোখের ছানি প্রতিরোধে ঘরোয়া কিছু উপায় ডেঙ্গু জ্বরে মারা গেছেন হবিগঞ্জের সিভিল সার্জন এখনো উদ্ধার হয়নি তুরাগে পড়ে যাওয়া ট্যাক্সি ক্যাব টাকার জন্য পাঁচ বন্ধুর কাছে স্ত্রীকে বিক্রি, স্বামী গ্রেপ্তার বাড্ডায় গণপিটুনিতে নারীকে হত্যা: ৩ যুবক আটক উত্তর প্রদেশে বজ্রপাতে প্রাণ গেল ৩২ জনের সাভারে প্রাইভেটকার নদীতে জামালপুরে বন্যার পানিতে ডুবে শিশুসহ ৫ জনের মৃত্যু কারাবন্দীর পেট থেকে ১ হাজার ইয়াবা বড়ি উদ্ধার! লাইট-ফ্যান ছাড়া কিছু না চললেও বিদ্যুৎ বিল ১২৮ কোটি ৪৫ লাখ! মসজিদের সম্পতি পুলিশের সাবেক পরিদর্শকের নামে রেকর্ড মাউশির মহাপরিচালককে হাইকোর্টের তলব বাড্ডায় ছেলেধরা সন্দেহে পিটিয়ে হত্যা: দোষীদের শনাক্ত করেছে পুলিশ ত্রিদেশীয় সিরিজে আসছে না জিম্বাবুয়ে এবার ব্যারিস্টার সুমনের বিরুদ্ধে আরেক আইনজীবীর মামলার প্রস্তুতি