artk
সোমবার, জুলাই ২২, ২০১৯ ৪:৫৪   |  ৭,শ্রাবণ ১৪২৬
সোমবার, জুন ১৭, ২০১৯ ৫:৫৫

বাজেটের ইতিবাচক প্রভাব নেই পুঁজিবাজার

স্টাফ রিপোর্টার
media

প্রস্তাবিত জাতীয় বাজেট  (২০১৯-২০ অর্থবছর) ঘোষণার পরবর্তী দুই কার্যদিবস দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সব ধরনের সূচক পতনে লেনদেন শেষ হয়েছে। এসময় উভয় স্টকে কমেছে বেশির ভাগ কোম্পানির শেয়ার ও ইউনিট দর। 

প্রস্তাবিত জাতীয় বাজেট  (২০১৯-২০ অর্থবছর) ঘোষণার পরবর্তী দুই কার্যদিবস দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সব ধরনের সূচক পতনে লেনদেন শেষ হয়েছে। এসময় উভয় স্টকে কমেছে বেশির ভাগ কোম্পানির শেয়ার ও ইউনিট দর। 

তবে বাজেট ঘোষণার দিন বা গত বৃহস্পতিবারের তুলনায় গত রোববার দুই স্টকের লেনদেন কমেছিল। কিন্তু আজ সোমবার তা সামান্য বেড়েছে।

দুই স্টক এক্সচেঞ্জ সূত্রে এসব তথ্য জানা গেছে। 

এদিক, প্রস্তাবিত বাজেটকে পুঁজিবাজারের জন্য ইতিবাচক হিসেবে দেখছেন দুই স্টক এক্সচেঞ্জ কর্তৃপক্ষ। 

তবে ঈদের পর বা বাজেটের আগে পুঁজিবাজারে সূচকসহ কোম্পানির শেয়ার দরের উত্থান থাকলেও বাজেট ঘোষণার পরবর্তী দুই কার্যদিবস তা চিত্র উল্টো দেখা গেছে। 

ডিএসই দাবি করেছে, এবারের ঘোষিত প্রস্তাবিত বাজেটে পুঁজিবাজার উন্নয়নে বেশকিছু প্রণোদনা আছে। যা পুঁজিবাজার উন্নয়নে ব্যাপক সহায়তা হবে। তবে আরও কিছু প্রণোদনা জরুরি, যা নিয়ে সংশ্লিষ্টদের সঙ্গে আলোচনার মাধ্যমে সমাধা করা হবে। এরই ধারায় পুঁজিবাজারের উন্নয়নে দুই স্টক এক্সচেঞ্জ অপ্রদর্শিত অর্থ বা কালো টাকা পুঁজিবাজারে বিনিয়োগের সুবিধা চাচ্ছে তারা। 

এছাড়া পুঁজিবাজারের উন্নয়নের ধারা অব্যাহত রাখতে তালিকাভুক্ত কোম্পানির করহার কমিয়ে তালিকাবহির্ভূত কোম্পানির করহারের সঙ্গে ব্যবধান ২০ শতাংশ করা, এসএমই মার্কেটের লেনদেনের ওপর কর অব্যাহতি, স্টক এক্সচেঞ্জকে ডিমিউচুয়ালাইজেশন পরবর্তী পাঁচ বছর কর অব্যাহতি, স্টক এক্সচেঞ্জের ট্রেডিং প্লাটফর্মের মাধ্যমে ট্রেজারি বিল এবং বন্ডের লেনদেনের ওপরে কর অব্যাহতি, স্টক এক্সচেঞ্জের ট্রেক হোল্ডারদের নিকট হতে করহার দশমিক শূন্য ১৫ রাখা দাবি করেছে। 

তাদের মতে, এসব দাবিগুলো পূরণ হলে পুঁজিবাজার আরও গতিশীল হবে। পাশাপাশি বিনিয়োগকারীদের আস্থাসহ বাজারে বিনিয়োগ বাড়বে। একই সঙ্গে বাজারে তারল্যও বাড়বে মনে করছেন তারা।  

স্টক এক্সচেঞ্জ সূত্রে জানা যায়, ডিএসইতে সোমবার লেনদেন হয়েছে ৫৩৫ কোটি ২৭ লাখ টাকা। আগের কার্যদিবস গত রোববার লেনদেন হয়েছিল ৫৩৪ কোটি ৩১ লাখ টাকা। আজ ডিএসইতে লেনদেন হওয়া ৩৫৩টি কোম্পানির শেয়ার ও ইউনিটের মধ্যে বেড়েছে ৭৭টির, কমেছে ২৩৫টির এবং পরিবর্তন হয়নি ৪১টির দর। এর আগের কার্যদিবস গত রোববার লেনদেন হওয়া ৩৪৯টি কোম্পানির শেয়ার ও ইউনিটের মধ্যে বেড়েছিল ৯৮টির, কমেছিল ২০১টির এবং পরিবর্তন হয়নি ৫০টির দর। 

এদিন বা সোমবার ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৫৫ দশমিক ৫৪ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৫ হাজার ৩৭৫ দশমিক ২৯ পয়েন্টে। এছাড়া ডিএসই-৩০ সূচক ১৫ দশমিক ৭০ পয়েন্ট ও ডিএসইএস বা শরিয়াহ সূচক ১১ দশমিক ৪১ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১ হাজার ৮৮৯ দশমিক ৩৯ পয়েন্টে ও ১ হাজার ২২৩ দশমিক ৯৯ পয়েন্টে।

এর আগের কার্যদিবস গত রোববার ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৪৩ দশমিক ৪৭ পয়েন্ট কমে দাঁড়িয়েছিল ৫ হাজার ৪৩০ দশমিক ৮৩ পয়েন্টে। এছাড়া ডিএসই-৩০ সূচক ১৩ দশমিক ৬৪ পয়েন্ট ও ডিএসইএস বা শরিয়াহ সূচক ৮ দশমিক ৬৫ পয়েন্ট কমে দাঁড়িয়েছিল যথাক্রমে ১ হাজার ৯০৫ দশমিক শূন্য ৯ পয়েন্টে ও ১ হাজার ২৩৫ দশমিক ৪০ পয়েন্টে।

অপর পুঁজিবাজার সিএসইতে সোমবার লেনদেনের পরিমাণ ৩৩ কোটি ৯৪ লাখ টাকা। গত রোববার লেনদেন হয়েছিল ২৯ কোটি ২৫ লাখ টাকার শেয়ার। এদিন বা সোমবার সিএসইর সূচক সিএএসপিআই ১৩৫ দশমিক ৬১ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৬ হাজার ৪৮৮ দশমিক ৮২ পয়েন্টে। এছাড়া সিএসই-৫০ সূচক ৮ দশমিক ২৫ পয়েন্ট, সিএসই-৩০ সূচক ৭৩ দশমিক শূন্য ৯ পয়েন্ট, সিএসসিএক্স সূচক ৮২ দশমিক ৫২ পয়েন্ট  ও সিএসআই সূচক ৮ দশমিক ৩৪ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১ হাজার ১৯৭ দশমিক ৬৩ পয়েন্টে, ১৪ হাজার ৩০৯ দশমিক ৫২ পয়েন্টে, ৯ হাজার ৯৯১ দশমিক শূন্য ৮ পয়েন্টে ও ১ হাজার ৬৯ দশমিক ৬৪ পয়েন্টে।  

এর আগের কার্যদিবস গত রোববার সিএসইর সূচক সিএএসপিআই ১৪০ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৬ হাজার ৬২৪ দশমিক ৪৩ পয়েন্টে। এছাড়া সিএসই-৫০ সূচক ১২ দশমিক ৩৫ পয়েন্ট, সিএসই-৩০ সূচক ১৩৭ দশমিক ৬৬ পয়েন্ট, সিএসসিএক্স সূচক ৮৪ দশমিক ১৫ পয়েন্ট  ও সিএসআই সূচক ৯ দশমিক ১৯ পয়েন্ট কমে দাঁড়িয়েছিল যথাক্রমে ১ হাজার ২০৫ দশমিক ৮৯ পয়েন্টে, ১৪ হাজার ৩৮২ দশমিক ৬২ পয়েন্টে, ১০ হাজার ৭৩ দশমিক ৬১ পয়েন্টে ও ১ হাজার ৭৭ দশমিক ৯৯ পয়েন্টে।  

এদিন বা সোমবার সিএসইতে লেনদেন হওয়া ২৭০টি কোম্পানির মধ্যে দর বেড়েছে ৬৯টির, কমেছে ১৮০টির এবং কোনও পরিবর্তন হয়নি ২১টি কোম্পানির শেয়ার দর। এর আগের কার্যদিবস গত রোববার লেনদেন হওয়া ২৬৮টি কোম্পানির মধ্যে দর বেড়েছিল ৭৩টির, কমেছিল ১৭০টির এবং কোনও পরিবর্তন হয়নি ২৫টি কোম্পানির শেয়ার দর।

বান্দরবানেও আ.লীগ নেতাকে গুলি করে হত্যা ঢাকা ২ সিটির স্বাস্থ্য কর্মকর্তাকে হাইকোর্টে তলব গুজব-গণপিটুনি রোধে সারা দেশের পুলিশকে ব্যবস্থা নিতে নির্দেশ বন্যা থেকে দেশকে বাঁচাতে হলে সবাইকে ঐক্যবদ্ধ হতে হবে: ড. কামাল হিন্দুদের কটূক্তির অভিযোগে ব্যারিস্টার সুমনের বিরুদ্ধে মামলা আ. লীগ নেতাকে গুলি করে হত্যা স্ত্রী-সন্তানকে কুপিয়ে হত্যার পর যুবকের আত্মহত্যার চেষ্টা ‘প্রিয়া সাহার বিষয়ে রয়েসয়ে এগোতে চায় সরকার’ জবানবন্দি প্রত্যাহার ও চিকিৎসা- মিন্নির দুই আবেদনই নামঞ্জুর মা ও স্বামীর সাথে ধূমপান করে সমালোচিত প্রিয়াঙ্কা ফের প্রিয়ার অন্তরঙ্গ মুহূর্তের ভিডিও ভাইরাল দেড় বছর ধরে বাবা-ছেলে ও দুই ভাতিজা মিলে কিশোরীকে ধর্ষণ! অভিনেতা বিশ্বজিতের ৬ মাসের কারাদণ্ড গরু পাচার রোধে অধিক কঠোর হচ্ছে ভারত! প্রিয়া সাহার অভিযোগ কতটা আমলে নিবেন ডোনাল্ড ট্রাম্প চোখের ছানি প্রতিরোধে ঘরোয়া কিছু উপায় ডেঙ্গু জ্বরে মারা গেছেন হবিগঞ্জের সিভিল সার্জন এখনো উদ্ধার হয়নি তুরাগে পড়ে যাওয়া ট্যাক্সি ক্যাব টাকার জন্য পাঁচ বন্ধুর কাছে স্ত্রীকে বিক্রি, স্বামী গ্রেপ্তার বাড্ডায় গণপিটুনিতে নারীকে হত্যা: ৩ যুবক আটক উত্তর প্রদেশে বজ্রপাতে প্রাণ গেল ৩২ জনের সাভারে প্রাইভেটকার নদীতে জামালপুরে বন্যার পানিতে ডুবে শিশুসহ ৫ জনের মৃত্যু কারাবন্দীর পেট থেকে ১ হাজার ইয়াবা বড়ি উদ্ধার! লাইট-ফ্যান ছাড়া কিছু না চললেও বিদ্যুৎ বিল ১২৮ কোটি ৪৫ লাখ! মসজিদের সম্পতি পুলিশের সাবেক পরিদর্শকের নামে রেকর্ড মাউশির মহাপরিচালককে হাইকোর্টের তলব বাড্ডায় ছেলেধরা সন্দেহে পিটিয়ে হত্যা: দোষীদের শনাক্ত করেছে পুলিশ ত্রিদেশীয় সিরিজে আসছে না জিম্বাবুয়ে এবার ব্যারিস্টার সুমনের বিরুদ্ধে আরেক আইনজীবীর মামলার প্রস্তুতি