artk
সোমবার, ডিসেম্বার ৯, ২০১৯ ৮:০৩   |  ২৫,অগ্রহায়ণ ১৪২৬
সোমবার, জুন ১৭, ২০১৯ ১২:০৯

অরেঞ্জ চিকেন রেসিপি

লাইফস্টাইল ডেস্ক
media
এর পর একটি পাত্রে মুরগির টুকরাগুলো নিয়ে তার সাথে উপরের বানানো ১ কাপ ঠান্ডা সস মেশান ও ২ ঘণ্টা ফ্রিজে রাখুন।

দাওয়াত হোক, হোক দুপুরের বা রাতের খাবার, আবার ধরুন ইচ্ছে হল হঠাৎ নতুন কোন খাবার খেতে। বাসায় মুরগি আছে? তাহলে এখনই টুকে নিন এই অরেঞ্জ চিকেন রেসিপিটি আপনার খাতায়! ভাবছেন এ কেমন নাম? খুবই পপুলার একটা ডিশ এটি! কমলার রস ও মুরগির দারুণ একটি কম্বিনেশন এটি। পোলাউ, পরোটা, নান, এমনকি ভাতের সাথে পর্যন্ত দারুণ লাগে এই অরেঞ্জ চিকেন খেতে!

উপকরণ:

# সসের জন্য–

পানি- ১.৫ কাপ

কমলার রস- ২ টে.চা.

লেবুর রস- ১/৪ কাপ

রাইস ভিনেগার- ১/৩ কাপ

সয়া সস- ২.৫ টে.চা.

কমলার খোসা গ্রেট- ১ টে.চা.

ব্রাউন সুগার- ১ কাপ

আদা কুঁচি- ১/২ চা.চা.

রসুন কুঁচি-১/২ চা.চা.

পেয়াজ পাতা কুঁচি- ২ টে.চা.

শুকনা মরিচ গুঁড়ো- ১/৪ চা.চা.

কর্নফ্লাওয়ার- ৩ টে.চা.

পানি- ২ টে.চা.

# চিকেনের জন্য–

২টি মুরগির বুকের মাংস- হাড় ও চামড়া ছাড়ানো (২ ইঞ্চি করে পিস করা)

ময়দা- ১ কাপ

লবণ- ১/৪ চা.চা.

অলিভ অয়েল- ৩ টে.চা.

# রান্নার প্রণালি

১. প্রথমে একটি পাত্রে ১.৫ কাপ পানি, কমলার রস, লেবুর রস, সয়া সস-সব একত্রে নিয়ে মাঝারি আঁচে গরম করুন। তাতে কমলার খোসা, ব্রাউন সুগার, আদা কুঁচি, রসুন কুঁচি ও পেঁয়াজপাতা কুঁচি দিয়ে নাড়তে থাকুন। পানি ফুটে উঠলে চুলা থেকে নামিয়ে আলাদা করে রাখুন ও ১০-১৫ মিনিটের জন্য ঠান্ডা হতে দিন।

২. এর পর একটি পাত্রে মুরগির টুকরাগুলো নিয়ে তার সাথে উপরের বানানো ১ কাপ ঠান্ডা সস মেশান ও ২ ঘণ্টা ফ্রিজে রাখুন।

৩. আরেকটি পাত্রে ময়দা, লবণ ও মরিচের গুঁড়ো মেশান ও এতে মুরগির টুকরাগুলো দিয়ে ভালো করে মাখুন।

৪. এবার, একটি কড়াইয়ে অলিভ অয়েল গরম করুন ও মাঝারি আঁচে মুরগির টুকরাগুলো বাদামি করে ভেঁজে রাখুন।

৫. অন্য একটি কড়াইতে বাঁচিয়ে রাখা সস নিয়ে মাঝারি আঁচে গরম করুন ও ২ টে.চা. পানি দিয়ে কর্নফ্লাওয়ার গুলিয়ে, এই গোলানো কর্নফ্লাওয়ার গরম সসে মিশিয়ে ফুটিয়ে নিন। এরপর এই ঘন সসে মুরগির টুকরাগুলো দিয়ে ৫ মিনিট ধরে রান্না করুন।

 ব্যাস হয়ে গেল চিকেন দিয়ে দারুন একটি রেসিপি। এবার গরম গরম পরিবেশন করুন আর মজার স্বাদের অরেঞ্জ চিকেন উপভোগ করুন!

নাগেশ্বরীতে এক বিদ্যালয় ভবনে ২২ মৌচাক নিউজিল্যান্ডে অগ্নুৎপাতে ৫ পর্যটকের মৃত্যু ‘বিশ্ববিদ্যালয়কে ব্যবসায়িক প্রতিষ্ঠানে পরিণত করছেন এক শ্রেণির শিক্ষক’ আন্তর্জাতিক ক্রীড়াঙ্গনে ৪ বছর নিষিদ্ধ রাশিয়া বিশ্বের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রী হচ্ছেন সানা ম্যারিন ৬৪ শতাংশ কোম্পানির শেয়ার দর কমেছে সেই শ্রীলঙ্কাকেই হারিয়ে স্বর্ণ জয় সৌম্য-শান্তদের কক্সবাজার সমুদ্র সৈকতে অবৈধ স্থাপনা ধ্বংসে কেন নির্দেশ নয় মন্ত্রিসভায় ভালো না করলে দায়িত্ব পরিবর্তন করা হবে: কাদের চলতি মাসেই পুরান ঢাকায় চক্রাকার বাস মিস ইউনিভার্স হলেন আফ্রিকান সুন্দরী ইতিবাচক মনোভাবে প্রজন্ম হবে দুর্নীতিবিরোধী: ড. আনিসুজ্জামান মারা গেলেন বরেণ্য অধ্যাপক অজয় রায় ধর্ষণ মামলা: যুক্তরাষ্ট্র আ.লীগের সেই নেতাকে বহিষ্কার দেশে সর্বক্ষেত্রে দুর্নীতি শুরু হয়েছে: ফখরুল সামাজিক-রাজনৈতিক দুর্নীতিই বড় দুর্নীতি: মির্জা ফখরুল শ্রমজীবীরা নয়, কর্মকর্তারাই দুর্নীতি করে: আমু পাঁচ বিশিষ্ট নারীকে বেগম রোকেয়া পদক তুলে দিলেন প্রধানমন্ত্রী বঙ্গবন্ধুকে অনেক ভালোবাসি: সালমান খান আর্চারির চার ইভেন্টের সব ক’টিতে সোনা জিতল বাংলাদেশ শত্রুতা করলে সবই হারাবেন কিম: ট্রাম্প অবৈধ সম্পদ নিয়ে কাউকে শান্তিতে থাকতে দেয়া হবে না: দুদক চেয়ারম্যান কায়রো থেকে রাজধানী সরাচ্ছে মিশর মিয়ানমার থেকে এলো আরও ৪১ হাজার মণ পেঁয়াজ এসএ গেমসে সোনা জিতে কাঁদলেন সোমা সমাবর্তনে উৎসবমুখর ঢাবি ক্যাম্পাস প্রেমিকার বাবা-মাকে দায়ি করে স্টামফোর্ড ছাত্রের আত্মহত্যা বাসে যৌন হয়রানি: যাত্রীকে ৬ মাসের কারাদণ্ড উগ্রবাদবিরোধী জাতীয় সম্মেলন শুরু শাজাহান খানের বক্তব্যের প্রতিবাদ জানিয়ে নিসচার বিবৃতি