artk
বুধবার, জুলাই ২৪, ২০১৯ ১:৫৫   |  ৯,শ্রাবণ ১৪২৬
সোমবার, জুন ১৭, ২০১৯ ১২:০৯

অরেঞ্জ চিকেন রেসিপি

লাইফস্টাইল ডেস্ক
media
এর পর একটি পাত্রে মুরগির টুকরাগুলো নিয়ে তার সাথে উপরের বানানো ১ কাপ ঠান্ডা সস মেশান ও ২ ঘণ্টা ফ্রিজে রাখুন।

দাওয়াত হোক, হোক দুপুরের বা রাতের খাবার, আবার ধরুন ইচ্ছে হল হঠাৎ নতুন কোন খাবার খেতে। বাসায় মুরগি আছে? তাহলে এখনই টুকে নিন এই অরেঞ্জ চিকেন রেসিপিটি আপনার খাতায়! ভাবছেন এ কেমন নাম? খুবই পপুলার একটা ডিশ এটি! কমলার রস ও মুরগির দারুণ একটি কম্বিনেশন এটি। পোলাউ, পরোটা, নান, এমনকি ভাতের সাথে পর্যন্ত দারুণ লাগে এই অরেঞ্জ চিকেন খেতে!

উপকরণ:

# সসের জন্য–

পানি- ১.৫ কাপ

কমলার রস- ২ টে.চা.

লেবুর রস- ১/৪ কাপ

রাইস ভিনেগার- ১/৩ কাপ

সয়া সস- ২.৫ টে.চা.

কমলার খোসা গ্রেট- ১ টে.চা.

ব্রাউন সুগার- ১ কাপ

আদা কুঁচি- ১/২ চা.চা.

রসুন কুঁচি-১/২ চা.চা.

পেয়াজ পাতা কুঁচি- ২ টে.চা.

শুকনা মরিচ গুঁড়ো- ১/৪ চা.চা.

কর্নফ্লাওয়ার- ৩ টে.চা.

পানি- ২ টে.চা.

# চিকেনের জন্য–

২টি মুরগির বুকের মাংস- হাড় ও চামড়া ছাড়ানো (২ ইঞ্চি করে পিস করা)

ময়দা- ১ কাপ

লবণ- ১/৪ চা.চা.

অলিভ অয়েল- ৩ টে.চা.

# রান্নার প্রণালি

১. প্রথমে একটি পাত্রে ১.৫ কাপ পানি, কমলার রস, লেবুর রস, সয়া সস-সব একত্রে নিয়ে মাঝারি আঁচে গরম করুন। তাতে কমলার খোসা, ব্রাউন সুগার, আদা কুঁচি, রসুন কুঁচি ও পেঁয়াজপাতা কুঁচি দিয়ে নাড়তে থাকুন। পানি ফুটে উঠলে চুলা থেকে নামিয়ে আলাদা করে রাখুন ও ১০-১৫ মিনিটের জন্য ঠান্ডা হতে দিন।

২. এর পর একটি পাত্রে মুরগির টুকরাগুলো নিয়ে তার সাথে উপরের বানানো ১ কাপ ঠান্ডা সস মেশান ও ২ ঘণ্টা ফ্রিজে রাখুন।

৩. আরেকটি পাত্রে ময়দা, লবণ ও মরিচের গুঁড়ো মেশান ও এতে মুরগির টুকরাগুলো দিয়ে ভালো করে মাখুন।

৪. এবার, একটি কড়াইয়ে অলিভ অয়েল গরম করুন ও মাঝারি আঁচে মুরগির টুকরাগুলো বাদামি করে ভেঁজে রাখুন।

৫. অন্য একটি কড়াইতে বাঁচিয়ে রাখা সস নিয়ে মাঝারি আঁচে গরম করুন ও ২ টে.চা. পানি দিয়ে কর্নফ্লাওয়ার গুলিয়ে, এই গোলানো কর্নফ্লাওয়ার গরম সসে মিশিয়ে ফুটিয়ে নিন। এরপর এই ঘন সসে মুরগির টুকরাগুলো দিয়ে ৫ মিনিট ধরে রান্না করুন।

 ব্যাস হয়ে গেল চিকেন দিয়ে দারুন একটি রেসিপি। এবার গরম গরম পরিবেশন করুন আর মজার স্বাদের অরেঞ্জ চিকেন উপভোগ করুন!

‘গুজব ছড়ানোর’ দায়ে ১০ নিউজ পোর্টাল বন্ধ বিশুদ্ধ পানি চাই: হাইকোর্ট যাত্রা শুরু করলো ‘ছারপোকা ব্লাড ব্যাংক’ অ্যাপ ঢাকা থেকে ডেঙ্গু নিয়ে বাড়ি যাচ্ছে রোগীরা রাজধানীতে অটোরিকশাকে বাসের ধাক্কা, ২ যুবক নিহত মামলার ১২ দিনেও আটক হয়নি কোনো আসামি টেকনাফে কথিত বন্দুকযুদ্ধে দুজন নিহত তিল-আচিল তুলে ফেলা সম্ভব ক্রায়োসার্জারিতে বরিস জনসন: ব্রেক্সিট চুক্তি না হলে কী ঘটতে পারে? ঘুম কম হলে বাড়বে ভুলের পরিমাণ! নকল বউ নাবিলাকে নিয়ে ঈদে আসছেন মিশু পশ্চিমবঙ্গে সাংবাদিক ছাঁটাই বন্ধে আইন চালুর প্রস্তাব মমতার নাটোরে স্কুলশিক্ষিকাকে ছুরিকাঘাতে হত্যা রাজধানীর দুই স্থানে বোমা উদ্ধার কাশিয়ানীতে অবৈধভাবে চলছে এমা ক্লিনিক বান্দরবানে ইউনিয়ন আ. লীগ নেতাকে কুপিয়ে হত্যা শানুর সঙ্গে দ্বৈত গাইবেন পড়শী কুমিল্লা টেলিভিশন জার্নালিস্ট এসোসিয়েশনের নবনির্বাচিত সদস্যদের অভিনন্দন চট্টগ্রামে বস্তিতে আগুন, পুড়ে মা-মেয়ের মৃত্যু বাড্ডায় পিটিয়ে হত্যা: প্রধান আসামি হৃদয় সন্দেহে আল আমিন আটক মগবাজারে দুই সাংবাদিক অগ্নিদগ্ধ বিয়ের পিঁড়িতে বসছেন রণবীর-আলিয়া! ভরিতে ১ হাজার ১৬৭ টাকা বাড়লো সোনার দাম বিচারবহির্ভূত হত্যার পরিমাণ কমেছে: আইনমন্ত্রী ডাকসুর টাকায় তালা কেনায় সমর্থন দেয়ায় ভিপি নূরকে অবাঞ্ছিত ঘোষণা কুমিল্লায় পানিতে ডুবে ভাই-বোনসহ ৩ শিশুর মৃত্যু বিনা দাওয়াতে বিয়ে বাড়িতে ঢুকে পড়লেন ট্রাম্প! বেসরকারি হজ এজেন্সিকে জরুরি চিঠি ধর্ম মন্ত্রণালয়ের বাজারে আসছে কাওয়াসাকির নতুন দুই বাইক ২০ দিনের ব্যবধানে ফের বাড়লো সোনার দাম