artk
সোমবার, জুন ১৭, ২০১৯ ১২:০৯

অরেঞ্জ চিকেন রেসিপি

লাইফস্টাইল ডেস্ক
media
এর পর একটি পাত্রে মুরগির টুকরাগুলো নিয়ে তার সাথে উপরের বানানো ১ কাপ ঠান্ডা সস মেশান ও ২ ঘণ্টা ফ্রিজে রাখুন।

দাওয়াত হোক, হোক দুপুরের বা রাতের খাবার, আবার ধরুন ইচ্ছে হল হঠাৎ নতুন কোন খাবার খেতে। বাসায় মুরগি আছে? তাহলে এখনই টুকে নিন এই অরেঞ্জ চিকেন রেসিপিটি আপনার খাতায়! ভাবছেন এ কেমন নাম? খুবই পপুলার একটা ডিশ এটি! কমলার রস ও মুরগির দারুণ একটি কম্বিনেশন এটি। পোলাউ, পরোটা, নান, এমনকি ভাতের সাথে পর্যন্ত দারুণ লাগে এই অরেঞ্জ চিকেন খেতে!

উপকরণ:

# সসের জন্য–

পানি- ১.৫ কাপ

কমলার রস- ২ টে.চা.

লেবুর রস- ১/৪ কাপ

রাইস ভিনেগার- ১/৩ কাপ

সয়া সস- ২.৫ টে.চা.

কমলার খোসা গ্রেট- ১ টে.চা.

ব্রাউন সুগার- ১ কাপ

আদা কুঁচি- ১/২ চা.চা.

রসুন কুঁচি-১/২ চা.চা.

পেয়াজ পাতা কুঁচি- ২ টে.চা.

শুকনা মরিচ গুঁড়ো- ১/৪ চা.চা.

কর্নফ্লাওয়ার- ৩ টে.চা.

পানি- ২ টে.চা.

# চিকেনের জন্য–

২টি মুরগির বুকের মাংস- হাড় ও চামড়া ছাড়ানো (২ ইঞ্চি করে পিস করা)

ময়দা- ১ কাপ

লবণ- ১/৪ চা.চা.

অলিভ অয়েল- ৩ টে.চা.

# রান্নার প্রণালি

১. প্রথমে একটি পাত্রে ১.৫ কাপ পানি, কমলার রস, লেবুর রস, সয়া সস-সব একত্রে নিয়ে মাঝারি আঁচে গরম করুন। তাতে কমলার খোসা, ব্রাউন সুগার, আদা কুঁচি, রসুন কুঁচি ও পেঁয়াজপাতা কুঁচি দিয়ে নাড়তে থাকুন। পানি ফুটে উঠলে চুলা থেকে নামিয়ে আলাদা করে রাখুন ও ১০-১৫ মিনিটের জন্য ঠান্ডা হতে দিন।

২. এর পর একটি পাত্রে মুরগির টুকরাগুলো নিয়ে তার সাথে উপরের বানানো ১ কাপ ঠান্ডা সস মেশান ও ২ ঘণ্টা ফ্রিজে রাখুন।

৩. আরেকটি পাত্রে ময়দা, লবণ ও মরিচের গুঁড়ো মেশান ও এতে মুরগির টুকরাগুলো দিয়ে ভালো করে মাখুন।

৪. এবার, একটি কড়াইয়ে অলিভ অয়েল গরম করুন ও মাঝারি আঁচে মুরগির টুকরাগুলো বাদামি করে ভেঁজে রাখুন।

৫. অন্য একটি কড়াইতে বাঁচিয়ে রাখা সস নিয়ে মাঝারি আঁচে গরম করুন ও ২ টে.চা. পানি দিয়ে কর্নফ্লাওয়ার গুলিয়ে, এই গোলানো কর্নফ্লাওয়ার গরম সসে মিশিয়ে ফুটিয়ে নিন। এরপর এই ঘন সসে মুরগির টুকরাগুলো দিয়ে ৫ মিনিট ধরে রান্না করুন।

 ব্যাস হয়ে গেল চিকেন দিয়ে দারুন একটি রেসিপি। এবার গরম গরম পরিবেশন করুন আর মজার স্বাদের অরেঞ্জ চিকেন উপভোগ করুন!

ঢাকা সিটি নির্বাচনে সেনা নামছে না: ইসি সচিব বিএনপির গণজোয়ারের দাবি দিবাস্বপ্ন: কাদের কেরানীগঞ্জে সড়ক দুর্ঘটনায় নিহত ৩ শিক্ষাক্রমের বাইরে শিক্ষার্থীদের অতিরিক্ত বই পড়ানো বন্ধের নির্দেশ ইন্টারনেট সংযোগসহ ওয়ালটনের স্মার্ট রেফ্রিজারেটর কণ্ঠশিল্পী দ্বীন ইসলাম ২০১৯ সালের শ্রেষ্ঠ ট্রাফিক সার্জেন্ট মুজিববর্ষে বাড়ি পাবে ৬৮ হাজার দরিদ্র পরিবার গ্রাহক সেবা বাড়াতে বিআইবিএমের আউটসোর্সিংয়ে গুরুত্বারোপ ‘আমার কোন অবৈধ সম্পদ নেই’ ২০১৯ সালে ৫৬ সাংবাদিক নিহত: জাতিসংঘ সকালের যেসব অভ্যাস আপনাকে সজিব রাখবে যশোরে গৃহবধু ধর্ষণ: খায়রুলের সম্পৃক্ততা পায়নি পিবিআই নির্বাচন যত ঘনিয়ে আসছে শাসকগোষ্ঠীর সন্ত্রাসীরা তত হিংস্র হচ্ছে: ফখরুল ৩২৯টি কারিগরি স্কুল স্থাপনে ২০৫২৫কোটি টাকার প্রকল্পের অনুমোদন দুর্নীতির তথ্য পেলে ছাড় নয়: ক‌মিশনার আমিনুল দীর্ঘ মেয়াদে অধিনায়কত্ব চান মাহামুদউল্লাহ রিয়াদ ডিবিএর সভাপতি শরীফ আনোয়ার সহ-সভাপতি আলী ও রোজারিও ঢাকা ব্যাংকের সাবেক কর্মকর্তাসহ ৩ জনের বিরুদ্ধে চার্জশিট স্কটল্যান্ডকে ৭ উইকেটে হারিয়ে সুপার লিগে বাংলাদেশ পুঁজিবাজারে সূচক পতন বিজিএমইএ ভবন ভাঙার কার্যক্রম শুরু বুধবার পাকিস্তানের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ জিততে চায় টাইগাররা শেষ বলে নাটকীয় জয়ে ফাইনালে বাংলাদেশের মেয়েরা মুশফিকের না যাওয়াকে পূর্ণ সমর্থন মাহমুদউল্লাহর ইবিতে দু’পক্ষের সংঘর্ষ: ছাত্রলীগ সম্পাদকসহ আহত ১৬ যার যতই ক্ষমতা থাকুক, কেউই আইনের ঊর্ধ্বে নয়: আইনমন্ত্রী রিফাত হত্যা: মিন্নির আবেদন খারিজ ঢাবির হলগুলোতে ‘বঙ্গবন্ধু কর্নার’ উদ্বোধন ২৩ জানুয়ারি রকিবুলের হ্যাটট্রিকে ৮৯ রানে অলআউট স্কটল্যান্ড পাকিস্তান সফরের আগে পাঞ্জাবে তিন সন্ত্রাসী আটক