artk
সোমবার, জুলাই ২২, ২০১৯ ৪:৫৩   |  ৭,শ্রাবণ ১৪২৬
রোববার, জুন ১৬, ২০১৯ ৮:৪৪

ফাইবার অপটিক ক্যাবলের রেগুলেটরি ডিউটি প্রত্যাহার চায় আইএসপিএবি

media

২০১৯-২০ অর্থবছরের প্রস্তাবিত বাজেট নিয়ে সংবাদ সম্মেলন করেছে দেশের তথ্যপ্রযুক্তি খাতের সংগঠনগুলো। প্রস্তাবিত বাজেটকে স্বাগত জানিয়ে তথ্যপ্রযুক্তি খাতের বিকাশে ফাইবার অপটিক ক্যাবলের ওপর থেকে ৫ শতাংশ রেগুলেটরি ডিউটি প্রত্যাহার চেয়েছে ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ- আইএসপিএবি।

২০১৯-২০ অর্থবছরের প্রস্তাবিত বাজেট নিয়ে সংবাদ সম্মেলন করেছে দেশের তথ্যপ্রযুক্তি খাতের সংগঠনগুলো। প্রস্তাবিত বাজেটকে স্বাগত জানিয়ে তথ্যপ্রযুক্তি খাতের বিকাশে ফাইবার অপটিক ক্যাবলের ওপর থেকে ৫ শতাংশ রেগুলেটরি ডিউটি প্রত্যাহার চেয়েছে ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ- আইএসপিএবি।

রোববার রাজধানীর হোটেল সোনারগাঁওয়ে আয়োজিত যৌথ সংবাদ সম্মেলনে সংগঠনটির সভাপতি মোহাম্মদ আমিনুল হাকিম এ প্রস্তাব করেন।

সংবাদ সম্মেলনে অংশ নেয় বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস), বাংলাদেশ কম্পিউটার সমিতি (বিসিএস) ও বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব কলসেন্টার অ্যান্ড আউটসোর্সিং (বাক্য)।

আইএসপিএবি সভাপতি বলেন, বর্তমান সরকার তথ্যপ্রযুক্তির প্রচার ও প্রসারের বিষয়ে অত্যন্ত তৎপর। এটি সবাই জানেন যে, প্রতি ১ হাজার ব্রডব্যান্ড সংযোগের মাধ্যমে প্রায় ১০ জন কর্মহীন মানুষের কর্মসংস্থান হয়। আবার বিশ্বব্যাংকের তথ্যানুসারে, প্রতি ১০ শতাংশ ব্রডব্যান্ড ইন্টারনেট পেনিট্রেশনের মাধ্যমে ১ দশমিক ৩৮ শতাংশ জিডিপির প্রবৃদ্ধি ঘটে।

তিনি বলেন, এমন অবস্থায় ফাইবার অপটিক ক্যাবলের ওপর ৫ শতাংশ রেগুলেটরি ডিউটি আরোপ তথ্যপ্রযুক্তি খাতের বিকাশ ও প্রসারে ও দ্রুতগতির ইন্টারনেট জনমানুষের দোরগোড়ায় পৌঁছে দেবার ক্ষেত্রে একটি বড় প্রতিবন্ধক হিসেবে কাজ করবে। এর প্রভাব সরকারি মেগা প্রজেক্টগুলোতে পড়বে।

এসব বিষয় বিবেচনা করে ফাইবার অপটিক ক্যাবলের ওপর থেকে ৫ শতাংশ রেগুলেটরি ডিউটি প্রত্যাহার দাবি করেন আমিনুল হাকিম।

এসময় বেসিসের সভাপতি সৈয়দ আলমাস কবীর বলেন, আইসিটি খাতে গৃহীত উন্নয়ন প্রকল্পের জন্য বাজেটে বারাদ্দকৃত অর্থের পরিমাণ সর্বশেষ অর্থবছরের চেয়ে ২ হাজার ১শ ৭৬ কোটি টাকা বৃদ্ধি পেয়েছে। যা গতবছরের সংশোধিত বাজেটের তুলনায় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের বরাদ্দ এ বছর ১৯৩ কোটি টাকা বৃদ্ধি পায়। নতুন উদ্যোক্তাদের জন্য সরকার ১০০ কোটি টাকা থোক বরাদ্দ দেয়া হয়েছে। একই সাথে এই বাজেটে সরকার সোশ্যাল মিডিয়া ও ভার্চুয়াল বিজনেসের উপর ৭ দশমিক ৫ শতাংশ ভ্যাট আরোপ করা হয়েছে। ভার্চুয়াল বিজনেস তথা ডিজিটাল কমার্সের ওপর ভ্যাট ৭ দশমিক ৫ শতাংশ হয়েছে, যা বিকাশমান এ খাতের অগ্রগতির জন্য অন্তরায়।

তিনি বিকাশমান এ খাতের জন্য আগামী কয়েক অর্থ বছরের জন্য পুনরায় ভ্যাট অব্যাহতির প্রস্তাব জানান।

বিসিএসের সভাপতি মো. শাহিদ-উল-মুনির  বলেন, ২০১৯-২০২০ অর্থ বছরের প্রস্তাবিত বাজেটে আমদানি পর্যায়ে ৫ শতাংশ আগাম কর আরোপ করা হয়েছে। কম্পিউটার ও কম্পিউটার যন্ত্রাংশ এবং সংশ্লিষ্ট যাবতীয় হার্ডওয়্যার সামগ্রীর ওপর অতিরিক্ত করভার ডিজিটাল বাংলাদেশের অগ্রযাত্রাকে ব্যাহত করবে বিবেচনায় নিয়ে ৫ শতাংশ আগাম কর থেকে অব্যাহতি প্রদান করা প্রয়োজন।

তিনি আরও বলেন, কম্পিউটার ও কম্পিউটার যন্ত্রাংশ আমদানি পরবর্তী পর্যায়ে সরবরাহ বা যেকোনও ভাবে সরবরাহ বা বিক্রির ওপর প্রস্তাবিত বাজেটে ভ্যাট ৫ থেকে বৃদ্ধি করে ৭ দশমিক ৫ শতাংশ করার প্রস্তাব করা হয়েছে। ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নের স্বার্থে তা আগের মতো ৫ শতাংশ বহাল রাখা হোক।

বাক্য-এর মহাসচিব তৌহিদ হোসেন বলেন, ক্রমবর্ধমান তথ্যপ্রযুক্তি নির্ভর সেবার ওপর বাজেটে ভ্যাট ৫ বহাল আছে। তথ্যপ্রযুক্তি নির্ভর সেবার ওপর থেকে ভ্যাট সম্পূর্ণরূপে প্রত্যাহারের বিষয়টি আবারও বিবেচনা করার প্রস্তাব রাখেন তিনি।

বান্দরবানেও আ.লীগ নেতাকে গুলি করে হত্যা ঢাকা ২ সিটির স্বাস্থ্য কর্মকর্তাকে হাইকোর্টে তলব গুজব-গণপিটুনি রোধে সারা দেশের পুলিশকে ব্যবস্থা নিতে নির্দেশ বন্যা থেকে দেশকে বাঁচাতে হলে সবাইকে ঐক্যবদ্ধ হতে হবে: ড. কামাল হিন্দুদের কটূক্তির অভিযোগে ব্যারিস্টার সুমনের বিরুদ্ধে মামলা আ. লীগ নেতাকে গুলি করে হত্যা স্ত্রী-সন্তানকে কুপিয়ে হত্যার পর যুবকের আত্মহত্যার চেষ্টা ‘প্রিয়া সাহার বিষয়ে রয়েসয়ে এগোতে চায় সরকার’ জবানবন্দি প্রত্যাহার ও চিকিৎসা- মিন্নির দুই আবেদনই নামঞ্জুর মা ও স্বামীর সাথে ধূমপান করে সমালোচিত প্রিয়াঙ্কা ফের প্রিয়ার অন্তরঙ্গ মুহূর্তের ভিডিও ভাইরাল দেড় বছর ধরে বাবা-ছেলে ও দুই ভাতিজা মিলে কিশোরীকে ধর্ষণ! অভিনেতা বিশ্বজিতের ৬ মাসের কারাদণ্ড গরু পাচার রোধে অধিক কঠোর হচ্ছে ভারত! প্রিয়া সাহার অভিযোগ কতটা আমলে নিবেন ডোনাল্ড ট্রাম্প চোখের ছানি প্রতিরোধে ঘরোয়া কিছু উপায় ডেঙ্গু জ্বরে মারা গেছেন হবিগঞ্জের সিভিল সার্জন এখনো উদ্ধার হয়নি তুরাগে পড়ে যাওয়া ট্যাক্সি ক্যাব টাকার জন্য পাঁচ বন্ধুর কাছে স্ত্রীকে বিক্রি, স্বামী গ্রেপ্তার বাড্ডায় গণপিটুনিতে নারীকে হত্যা: ৩ যুবক আটক উত্তর প্রদেশে বজ্রপাতে প্রাণ গেল ৩২ জনের সাভারে প্রাইভেটকার নদীতে জামালপুরে বন্যার পানিতে ডুবে শিশুসহ ৫ জনের মৃত্যু কারাবন্দীর পেট থেকে ১ হাজার ইয়াবা বড়ি উদ্ধার! লাইট-ফ্যান ছাড়া কিছু না চললেও বিদ্যুৎ বিল ১২৮ কোটি ৪৫ লাখ! মসজিদের সম্পতি পুলিশের সাবেক পরিদর্শকের নামে রেকর্ড মাউশির মহাপরিচালককে হাইকোর্টের তলব বাড্ডায় ছেলেধরা সন্দেহে পিটিয়ে হত্যা: দোষীদের শনাক্ত করেছে পুলিশ ত্রিদেশীয় সিরিজে আসছে না জিম্বাবুয়ে এবার ব্যারিস্টার সুমনের বিরুদ্ধে আরেক আইনজীবীর মামলার প্রস্তুতি