artk
শুক্রবার, জুলাই ১৯, ২০১৯ ৬:৩৯   |  ৪,শ্রাবণ ১৪২৬

স্টাফ রিপোর্টার

রোববার, জুন ১৬, ২০১৯ ৬:৫৪

বাজেট ঘোষণার পরবর্তী সূচকে পতন

media

প্রস্তাবিত জাতীয় বাজেট (২০১৯-২০ অর্থবছর) ঘোষণার পরবর্তী কার্যদিবস রোববার দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সব ধরনের সূচক পতনে লেনদেন শেষ হয়েছে। এদিন উভয় স্টকে কমেছে বেশির ভাগ কোম্পানির শেয়ার ও ইউনিট দর। আগের কার্ষদিবস তুলনায় এদিন উভয় স্টকের লেনদেন কমেছে।

প্রস্তাবিত জাতীয় বাজেট (২০১৯-২০ অর্থবছর) ঘোষণার পরবর্তী কার্যদিবস রোববার দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সব ধরনের সূচক পতনে লেনদেন শেষ হয়েছে। এদিন উভয় স্টকে কমেছে বেশির ভাগ কোম্পানির শেয়ার ও ইউনিট দর। আগের কার্ষদিবস তুলনায় এদিন উভয় স্টকের লেনদেন কমেছে।

দুই স্টক এক্সচেঞ্জ সূত্রে এসব তথ্য জানা গেছে। এদিক, প্রস্তাবিত বাজেটকে পুঁজিবাজারের জন্য ইতিবাচক হিসেবে দেখছেন দুই স্টক এক্সচেঞ্জ কর্তৃপক্ষ। 

তবে ঈদের পর বা বাজেটের আগে পুঁজিবাজারে সূচক উত্থান দেখা গেলেও বাজেট ঘোষণার পরবর্তীতে এই সূচক চিত্র উল্টো। বাজেট পরবর্তী এদিন কমেছে লেনদেনসহ অধিকাংশ কোম্পানির শেয়ার ও ইউনিট দর।

ডিএসই দাবি করেছে, এবারের ঘোষিত প্রস্তাবিত বাজেটে পুঁজিবাজার উন্নয়নে বেশকিছু প্রণোদনা রয়েছে। তবে এই বাজারের উন্নয়নে আরও কিছু প্রণোদনা জরুরি, যা নিয়ে সংশ্লিষ্টদের সঙ্গে আলোচনার মাধ্যমে সমাধা করা হবে। এই পুঁজিবাজারের উন্নয়নে দুই স্টক এক্সচেঞ্জ অপ্রদর্শিত অর্থ বা কালো টাকা পুঁজিবাজারে বিনিয়োগের সুবিধা চাচ্ছে তারা। 

এছাড়া পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানির করহার কমিয়ে তালিকাবহির্ভূত কোম্পানির করহারের সঙ্গে ব্যবধান ২০ শতাংশ করা, এসএমই মার্কেটের লেনদেনের ওপর উৎসে কর অব্যাহতি, স্টক এক্সচেঞ্জকে ডিমিউচুয়ালাইজেশন পরবর্তী পাঁচ বছরের জন্য পূর্ণ কর অব্যাহতি, স্টক এক্সচেঞ্জের ট্রেডিং প্লাটফর্মের মাধ্যমে ট্রেজারি বিল এবং বন্ডের লেনদেনের ওপরে কর অব্যাহতি, স্টক এক্সচেঞ্জের ট্রেক হোল্ডারদের নিকট হতে করহার দশমিক শূন্য ১৫ রাখা দাবি করছে। 

তাদের মতে, দাবিগুলো পূরণ হলে পুঁজিবাজার আরো গতিশীল হবে। বিনিয়োগকারীদের আস্থাসহ বাজারে বিনিয়োগ বাড়বে। একই সঙ্গে বাজারে তারল্যও বাড়বে।  

স্টক এক্সচেঞ্জ সূত্রে জানা যায়, ডিএসইতে রোববার লেনদেন হয়েছে ৫৩৪ কোটি ৩১ লাখ টাকা। আগের কার্যদিবস বৃহস্পতিবার লেনদেন হয়েছিল ৫৭২ কোটি ৫০ লাখ টাকা। আজ ডিএসইতে লেনদেন হওয়া ৩৪৯টি কোম্পানির শেয়ার ও ইউনিট মধ্যে বেড়েছে ৯৮টির, কমেছে ২০১টির এবং পরিবর্তন হয়নি ৫০টির দর। 

এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৪৩ দশমিক ৪৭ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৫ হাজার ৪৩০ দশমিক ৮৩ পয়েন্টে। এছাড়া ডিএসই-৩০ সূচক ১৩ দশমিক ৬৪ পয়েন্ট ও ডিএসইএস বা শরিয়াহ সূচক ৮ দশমিক ৬৫ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১ হাজার ৯০৫ দশমিক শূন্য ৯ পয়েন্টে ও ১ হাজার ২৩৫ দশমিক ৪০ পয়েন্টে।

টাকার অঙ্কে এদিন ডিএসইতে লেনদেনের শীর্ষ কোম্পানি হলো- জেএমআই সিরিঞ্জ, ইউনাইটেড পাওয়ার, ইস্টার্ন হাউজিং, বিবিএস ক্যাবলস, নিউ লাইন ক্লোথিংস, ড্রাগন সোয়েটার, ইস্টার্ন ক্যাবলস, নদার্ন ইন্স্যুরেন্স। 

অপর পুঁজিবাজার সিএসইতে আজ লেনদেনের পরিমাণ ২৯ কোটি ২৫ লাখ টাকা। গত বৃহস্পতিবার লেনদেন হয়েছিল ৩৪ কোটি ১৯ লাখ টাকার শেয়ার। এদিন সিএসইর সূচক সিএএসপিআই ১৪০ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৬ হাজার ৬২৪ দশমিক ৪৩ পয়েন্টে। 

সিএসই-৫০ সূচক ১২ দশমিক ৩৫ পয়েন্ট, সিএসই-৩০ সূচক ১৩৭ দশমিক ৬৬ পয়েন্ট, সিএসসিএক্স সূচক ৮৪ দশমিক ১৫ পয়েন্ট  ও সিএসআই সূচক ৯ দশমিক ১৯ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১ হাজার ২০৫ দশমিক ৮৯ পয়েন্টে, ১৪ হাজার ৩৮২ দশমিক ৬২ পয়েন্টে, ১০ হাজার ৭৩ দশমিক ৬১ পয়েন্টে ও ১ হাজার ৭৭ দশমিক ৯৯ পয়েন্টে।  

এদিন সিএসইতে লেনদেন হওয়া ২৬৮টি কোম্পানির মধ্যে দর বেড়েছে ৭৩টির, কমেছে ১৭০টির এবং কোনও পরিবর্তন হয়নি ২৫টি কোম্পানির শেয়ার দর।

রিফাতকে শিক্ষা দিতে চেয়েছিলেন মিন্নি: এসপি ভ্রাম্যমাণ আদালতে জরিমানা দিয়েও অস্বীকার ছাত্রলীগের চবি সভাপতির সিঙ্গাপুরে নেয়া হল রফিকুল ইসলাম মিয়াকে পরমাণু সমঝোতা বাঁচাতে পুতিন-ম্যাকরন একমত ঋতুপর্ণাকে টানা সাড়ে ৭ ঘণ্টা জেরা করলেন গোয়েন্দারা দুর্নীতি ও সন্ত্রাসের বিরুদ্ধে অভিযান অব্যাহত থাকবে: প্রধানমন্ত্রী যে মায়েরা নিজ সন্তান হত্যা করেন যার হাতে গণতন্ত্র হত্যা, সে পায় রাষ্ট্রীয় মর্যাদা: মির্জা ফখরুল তুরস্কে বাস দুর্ঘটনায় বাংলাদেশিসহ নিহত ১৭ প্রশাসনকে ক্ষমতাসীনদের স্বার্থে ব্যবহার করা হচ্ছে: ড. কামাল কর সংগ্রহ নিয়ে ডিসি-রাজস্ব কর্মকর্তারা মুখোমুখি অবস্থানে ক্রিকেটকে খেলা মানতে নারাজ রাশিয়া! ‘চোরাই তেলসহ’ বিদেশি জাহাজ আটক করেছে ইরান পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী আব্বাসি গ্রেপ্তার পুঁজিবাজারে লাভ-লসের সঙ্গে সরকারের কোনো সম্পৃক্ততা নেই: অর্থমন্ত্রী শিশু সজীবের মাথাহীন দেহ উদ্ধার, নিহত ঘাতকের পরিচয় মিলেছে নামাজরত মুসল্লিদের ওপর ইসরালি বাহিনীর হামলা দ. আফ্রিকা সফরে মেয়েদের ইমার্জিং দল ঘোষণা উন্নয়নের নামে বল্গাহীন লুণ্ঠন চলছে: রিজভী মশার ভয়ে পরিকল্পনা কমিশনে যাচ্ছেন না অর্থমন্ত্রী! প্রধানমন্ত্রীর কার্যালয়ে বিনিয়োগকারীদের স্মারকলিপি পেশ ১৫ দফা দাবি নিয়ে প্রধানমন্ত্রীর কার্যালয়ে বিনিয়োগকারীরা বদলে গেলো দৌলতদিয়া পতিতাপল্লীর নাম এফ-৩৫ না দিয়ে অন্যায় করছে যুক্তরাষ্ট্র: তুরস্ক শিশুর মাথা কেটে নিয়ে পালানোর সময় পিটুনিতে যুবক নিহত রিফাত হত্যায় মিন্নি সরাসরি জড়িত: এসপি চাকরির প্রলোভন দেখিয়ে ধর্ষণ, পরে বিয়ের আশ্বাস! সরল বিশ্বাসে কৃতকর্ম অপরাধ নয়: দুদক চেয়ারম্যান ধর্ষণ মামলার বিচার বিষয়ে হাইকোর্টের ৭ নির্দেশনা জাপানে অগ্নিহামলা! নিহত অন্তত ৩৩