artk
বৃহস্পতিবার, অক্টোবার ১৭, ২০১৯ ৭:৪০   |  ২,কার্তিক ১৪২৬

স্টাফ রিপোর্টার

রোববার, জুন ১৬, ২০১৯ ৪:৪৭

‘পুঁজিবাজারের জন্য আরো প্রণোদনা জরুরি’

media

২০১৯-২০ অর্থবছরের প্রস্তাবিত বাজেটকে স্বাগত জানিয়েছে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) কর্তৃপক্ষ। ডিএসইর মতে, পুঁজিবাজারের জন্য প্রস্তাবিত বাজেট বেশ ইতিবাচক। তবে পুঁজিবাজারের উন্নয়নে আরও বেশকিছু প্রণোদনা খুব জরুরি, যা নিয়ে সংশ্লিষ্টদের সঙ্গে আলোচনার মাধ্যমে সমাধা করা হবে। 

২০১৯-২০ অর্থবছরের প্রস্তাবিত বাজেটকে স্বাগত জানিয়েছে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) কর্তৃপক্ষ। ডিএসইর মতে, পুঁজিবাজারের জন্য প্রস্তাবিত বাজেট বেশ ইতিবাচক। তবে পুঁজিবাজারের উন্নয়নে আরও বেশকিছু প্রণোদনা খুব জরুরি, যা নিয়ে সংশ্লিষ্টদের সঙ্গে আলোচনার মাধ্যমে সমাধা করা হবে। 

রোববার দুপুরে ডিএসইর সম্মেলন কক্ষে অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে ঘোষিত বাজেট সম্পর্কে এ প্রতিক্রিয়া জানান ডিএসই। 

ঘোষিত বাজেট সম্পর্কে প্রতিক্রিয়া জানানোর জন্য আয়োজিত ডিএসইর সংবাদ সম্মেলনে বক্তব্য রাখেন ডিএসইর চেয়ারম্যান অধ্যাপক আবুল হাশেম, পরিচালক রকিবুর রহমান, মিনহাজ মান্নান ইমন, শরীফ আতিউর রহমান, মনোয়ারা হাকিম আলী, ব্যবস্থাপনা পরিচালক (এমডি) কেএম মাজেদুর রহমান।

সংবাদ সম্মেলনে ডিএসইর চেয়ারম্যান অধ্যাপক আবুল হাশেম বলেন, বলেন, গত ১৩ জুন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল জাতীয় সংসদে আগামী অর্থবছরের জন্য ৫ লাখ ২৩ হাজার ১৯০ কোটি টাকার বাজেট ঘোষণা করেছে। জাতীয় সংসদে এটি নিয়ে বিস্তারিত আলোচনার পর ঘোষিত বাজেট চূড়ান্ত হবে। আর সংসদে পাশ হলে তা আগামী ১ জুলাই থেকে কার্যকর হবে।

তিনি আরও বলেন, প্রস্তাবিত বাজেটে যেসব প্রণোদনা দেওয়া হয়েছে, তা বাস্তবায়ন হলে পুঁজিবাজারের উন্নয়ন সম্ভব। তবে আরও কিছু প্রণোদনা জরুরি। এবং কিছু সংশোধন করতে হবে। যা নিয়ে সংশ্লিষ্টদের সঙ্গে আলোচনা করে সমাধা করব। 

এমডি কেএম মাজেদুর রহমান বলেন, বাজেটে পুঁজিবাজারে কর সংক্রান্ত যেসব প্রস্তাব করা হয়েছে, তাতে বিনিয়োগকারীরা উপকৃত হবে। রিজার্ভ ও বোনাস লভ্যাংশের ওপর কর আরোপের প্রস্তাব সম্পর্কিত এক প্রশ্নের জবাবে তিনি বলেন, আমরা আপাপত এটিকে ইতিবাচক মনে করছি। তবে পরে খতিয়ে দেখবো। প্রয়োজনে সংশ্লিষ্টদের সঙ্গে লোচনা করব। 

সংবাদ সম্মেলনে ডিএসইর কর্তৃপক্ষ, পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানির করহার কমিয়ে তালিকাবহির্ভূত কোম্পানির করহারের সঙ্গে ব্যবধান ২০ শতাংশ করাসহ গুরুত্বপূর্ণ বেশকিছু দাবি তুলে ধরেন। একইসঙ্গে ডিএসই বিশেষ অর্থনৈতিক অঞ্চল, আবাসন খাতের মতো পুঁজিবাজারের উন্নয়নে অপ্রদর্শিত অর্থ বা কালো টাকা বিনিয়োগের সুযোগ দেবার দাবি করে। পাশাপাশি বন্ড মার্কেটের বিকাশ ত্বরান্বিত করতে ওই অর্থ (কালো টাকা) সহজ প্রক্রিয়ায় এ মার্কেটে বিনিয়োগের সুযোগ চান তারা।

এছাড়া ডিএসইর অন্য দাবিগুলোর মধ্যে রয়েছে- এসএমই মার্কেটের লেনদেনের ওপর উৎসে কর অব্যাহতি, স্টক এক্সচেঞ্জকে ডিমিউচুয়ালাইজেশন পরবর্তী পাঁচ বছরের জন্য পূর্ণ কর অব্যাহতি, স্টক এক্সচেঞ্জের ট্রেডিং প্লাটফর্মের মাধ্যমে ট্রেজারি বিল এবং বন্ডের লেনদেনের ওপরে কর অব্যাহতি, স্টক এক্সচেঞ্জের ট্রেক হোল্ডারদের নিকট হতে করহার দশমিক শূন্য ১৫ রাখা। 

১৭ বছর বয়সেই ডাবল সেঞ্চুরি! আ. লীগ নেতার নেতৃত্বে পূজা মণ্ডপে হামলা, প্রতিমা ভাংচুর বড় ভাইদের নির্দেশেই আবরারকে মুখে কাপড় দিয়ে মারা হয়: সাদাত ‘দেশের মানুষের উচিত হবে সরকারকে ঘাড় ধরে বের করে দেয়া’ ‘ইরানে সাইবার হামলা চালিয়েছে যুক্তরাষ্ট্র’ বড়পুকুরিয়া দুর্নীতি: সাবেক এমডিসহ কারাগারে ৩ অর্থ আত্মসাত: স্বাস্থ্য অধিদপ্তরের ৯ কর্মকর্তা-কর্মচারীকে দুদকে তলব চাঁদ থেকে পারমাণবিক বোমা ফেলে পাকিস্তানকে ধ্বংস করবে ভারত! আবরার হত্যা মামলায় চার্জশিট পাওয়া মাত্র বিচারকাজ শুরু: আইনমন্ত্রী বিদ্যুৎখাতে বিনিয়োগ করবে সৌদির বিয়াদ গ্রুপ জামালপুর হাসপাতালের কম্পিউটার অপারেটর খোকন গ্রেফতার আবরার স্মরণে সোহরাওয়ার্দীতে সমাবেশ ডেকেছে ঐক্যফ্রন্ট নগ্ন দৃশ্যে আপত্তি নেই শ্রীদেবীকন্যার জাতীয় ক্রিকেট লিগে দ্বিতীয় রাউন্ড শুরু বৃহস্পতিবার এসিসি ইমার্জিং নারী এশিয়া কাপের দল ঘোষণা বাংলাদেশের বিবিসির ১০০ নারীর তালিকায় রোহিঙ্গা ক্রিকেটার জেসমিন বিদ্যালয়ের গণ্ডি না পেরিয়েও বিজ্ঞানী বাবরি মসজিদ মামলার শুনানি শেষ, হট্টগোলের পর রায় স্থগিত পুঁজিবাজারের সূচকে পতন ভারত টেস্টে তাসকিনকে পেতে শেষ পর্যন্ত অপেক্ষা এবার আমরণ অনশনের হুমকি নন-এমপিও শিক্ষক-কর্মচারীদের খাগড়াছড়িতেও দুর্নীতিবিরোধী অভিযান চালানো হবে: স্বরাষ্ট্রমন্ত্রী ইমরান খানের সাথে সৌরভকে তুলনা করলেন শোয়েব আখতার দুর্ঘটনা এড়াতে চালক-পথচারী সবাইকে সতর্ক থাকতে হবে: প্রধানমন্ত্রী ১০০ বলের ক্রিকেট ড্রাফটে বাংলাদেশের ১১ জন বিশেষ প্রয়োজন ছাড়া শিল্পী সমিতিতে প্রবেশ নিষেধ চট্টগ্রাম মেডিকেলের ডাক্তার-নার্সদের নোবেল দেয়া উচিত: মেয়র নাছির পীরগঞ্জে পুলিশ-গ্রামবাসী সংঘর্ষ, গুলিবিদ্ধ ১৫ গোপালগঞ্জ প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ৭ কর্মকর্তার পদত্যাগ ন্যাম সম্মেলনে যোগ দিতে বুধবার আজারবাইজান যাচ্ছেন প্রধানমন্ত্রী