artk
সোমবার, জুলাই ২২, ২০১৯ ৪:৪৮   |  ৭,শ্রাবণ ১৪২৬

স্টাফ রিপোর্টার

শনিবার, জুন ১৫, ২০১৯ ১:৩৮

ডিএসইর লেনদেন বেড়েছে ৩৪ শতাংশ

media

গত সপ্তাহে (রোববার থেকে বৃহস্পতিবার) ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন আগের সপ্তাহের তুলনায় ৩৪ শতাংশ বেড়েছে। ওই সময় ৭৩ শতাংশ কোম্পানির শেয়ার ও ইউনিট দর বেড়েছে। উত্থান হয়েছে ডিএসইর সব ধরনের সূচকের।

ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

গত সপ্তাহে ডিএসইএক্স সূচক ৯৬ দশমিক ৫৬ পয়েন্ট বা ১ দশমিক ৮০ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে পাঁচ হাজার ৩৭৭ দশমিক ৭৫ পয়েন্টে। শরিয়াহ সূচক ডিএসইএস ২৯ দশমিক ৯০ পয়েন্ট এবং ডিএসই৩০ সূচক ২৯ দশমিক ৭০ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে এক হাজার ২৪৪ দশমিক শূন্য ৬ পয়েন্টে এবং ১ হাজার ৯১৮ দশমিক ৭৩ পয়েন্টে।

সপ্তাহজুড়ে ডিএসইতে তালিকাভুক্ত মোট ৩৫৫টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে শেয়ার দর বেড়েছে ২৬০টি কোম্পানির। দর কমেছে ৭০টির এবং অপরিবর্তিত রয়েছে ২৩টির। লেনদেন হয়নি দুটি কোম্পানির।

গত সপ্তাহে ডিএসইতে লেনদেন হয়েছে দুই হাজার ৪৬৩ কোটি ৩৯ লাখ টাকা, যা আগের সপ্তাহে ছিল এক হাজার ৮৪১ কোটি ৪৭ লাখ টাকা। এক সপ্তাহের ব্যবধানে লেনদেন বেড়েছে ৩৩ দশমিক ৭৭ শতাংশ। গত সপ্তাহে ডিএসইতে গড় লেনদেন হয়েছে ৪৯২ কোটি ৬৭ লাখ টাকা। এর আগের সপ্তাহে ছিল ৩৬৮ কোটি ২৯ লাখ টাকা। 

গত সপ্তাহে ‘এ’ ক্যাটাগরির ৮৫ দশমিক শূন্য ৭ শতাংশ কোম্পানির শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে। ওই সময় ‘বি’ ক্যাটাগরির ৯ দশমিক ১৮ শতাংশ, ‘এন’ ক্যাটাগরির ৫ দশমিক ১৯ শতাংশ ও ‘জেড’ ক্যাটাগরির দশমিক ৫৬ শতাংশ কোম্পানির শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে।

 

ঢাকা ২ সিটির স্বাস্থ্য কর্মকর্তাকে হাইকোর্টে তলব গুজব-গণপিটুনি রোধে সারা দেশের পুলিশকে ব্যবস্থা নিতে নির্দেশ বন্যা থেকে দেশকে বাঁচাতে হলে সবাইকে ঐক্যবদ্ধ হতে হবে: ড. কামাল হিন্দুদের কটূক্তির অভিযোগে ব্যারিস্টার সুমনের বিরুদ্ধে মামলা আ. লীগ নেতাকে গুলি করে হত্যা স্ত্রী-সন্তানকে কুপিয়ে হত্যার পর যুবকের আত্মহত্যার চেষ্টা ‘প্রিয়া সাহার বিষয়ে রয়েসয়ে এগোতে চায় সরকার’ জবানবন্দি প্রত্যাহার ও চিকিৎসা- মিন্নির দুই আবেদনই নামঞ্জুর মা ও স্বামীর সাথে ধূমপান করে সমালোচিত প্রিয়াঙ্কা ফের প্রিয়ার অন্তরঙ্গ মুহূর্তের ভিডিও ভাইরাল দেড় বছর ধরে বাবা-ছেলে ও দুই ভাতিজা মিলে কিশোরীকে ধর্ষণ! অভিনেতা বিশ্বজিতের ৬ মাসের কারাদণ্ড গরু পাচার রোধে অধিক কঠোর হচ্ছে ভারত! প্রিয়া সাহার অভিযোগ কতটা আমলে নিবেন ডোনাল্ড ট্রাম্প চোখের ছানি প্রতিরোধে ঘরোয়া কিছু উপায় ডেঙ্গু জ্বরে মারা গেছেন হবিগঞ্জের সিভিল সার্জন এখনো উদ্ধার হয়নি তুরাগে পড়ে যাওয়া ট্যাক্সি ক্যাব টাকার জন্য পাঁচ বন্ধুর কাছে স্ত্রীকে বিক্রি, স্বামী গ্রেপ্তার বাড্ডায় গণপিটুনিতে নারীকে হত্যা: ৩ যুবক আটক উত্তর প্রদেশে বজ্রপাতে প্রাণ গেল ৩২ জনের সাভারে প্রাইভেটকার নদীতে জামালপুরে বন্যার পানিতে ডুবে শিশুসহ ৫ জনের মৃত্যু কারাবন্দীর পেট থেকে ১ হাজার ইয়াবা বড়ি উদ্ধার! লাইট-ফ্যান ছাড়া কিছু না চললেও বিদ্যুৎ বিল ১২৮ কোটি ৪৫ লাখ! মসজিদের সম্পতি পুলিশের সাবেক পরিদর্শকের নামে রেকর্ড মাউশির মহাপরিচালককে হাইকোর্টের তলব বাড্ডায় ছেলেধরা সন্দেহে পিটিয়ে হত্যা: দোষীদের শনাক্ত করেছে পুলিশ ত্রিদেশীয় সিরিজে আসছে না জিম্বাবুয়ে এবার ব্যারিস্টার সুমনের বিরুদ্ধে আরেক আইনজীবীর মামলার প্রস্তুতি চর বানিয়ারি গ্রামে প্রিয়া সাহার সম্পত্তি বা ঘরবাড়ি নেই: গণপূর্ত মন্ত্রী