artk
রোববার, নভেম্বার ১৭, ২০১৯ ১০:৫০   |  ৩,অগ্রহায়ণ ১৪২৬

স্টাফ রিপোর্টার

শনিবার, জুন ১৫, ২০১৯ ১:৩৮

ডিএসইর লেনদেন বেড়েছে ৩৪ শতাংশ

media

গত সপ্তাহে (রোববার থেকে বৃহস্পতিবার) ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন আগের সপ্তাহের তুলনায় ৩৪ শতাংশ বেড়েছে। ওই সময় ৭৩ শতাংশ কোম্পানির শেয়ার ও ইউনিট দর বেড়েছে। উত্থান হয়েছে ডিএসইর সব ধরনের সূচকের।

ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

গত সপ্তাহে ডিএসইএক্স সূচক ৯৬ দশমিক ৫৬ পয়েন্ট বা ১ দশমিক ৮০ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে পাঁচ হাজার ৩৭৭ দশমিক ৭৫ পয়েন্টে। শরিয়াহ সূচক ডিএসইএস ২৯ দশমিক ৯০ পয়েন্ট এবং ডিএসই৩০ সূচক ২৯ দশমিক ৭০ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে এক হাজার ২৪৪ দশমিক শূন্য ৬ পয়েন্টে এবং ১ হাজার ৯১৮ দশমিক ৭৩ পয়েন্টে।

সপ্তাহজুড়ে ডিএসইতে তালিকাভুক্ত মোট ৩৫৫টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে শেয়ার দর বেড়েছে ২৬০টি কোম্পানির। দর কমেছে ৭০টির এবং অপরিবর্তিত রয়েছে ২৩টির। লেনদেন হয়নি দুটি কোম্পানির।

গত সপ্তাহে ডিএসইতে লেনদেন হয়েছে দুই হাজার ৪৬৩ কোটি ৩৯ লাখ টাকা, যা আগের সপ্তাহে ছিল এক হাজার ৮৪১ কোটি ৪৭ লাখ টাকা। এক সপ্তাহের ব্যবধানে লেনদেন বেড়েছে ৩৩ দশমিক ৭৭ শতাংশ। গত সপ্তাহে ডিএসইতে গড় লেনদেন হয়েছে ৪৯২ কোটি ৬৭ লাখ টাকা। এর আগের সপ্তাহে ছিল ৩৬৮ কোটি ২৯ লাখ টাকা। 

গত সপ্তাহে ‘এ’ ক্যাটাগরির ৮৫ দশমিক শূন্য ৭ শতাংশ কোম্পানির শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে। ওই সময় ‘বি’ ক্যাটাগরির ৯ দশমিক ১৮ শতাংশ, ‘এন’ ক্যাটাগরির ৫ দশমিক ১৯ শতাংশ ও ‘জেড’ ক্যাটাগরির দশমিক ৫৬ শতাংশ কোম্পানির শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে।

 

নুডলস খাওয়া নিয়ে পায়রা বিদ্যুৎকেন্দ্রে চীনা শ্রমিক খুন পেঁয়াজের কেজি ৫৫ টাকার বেশি হলেই জরিমানা জাতির শত্রু মানিলন্ডারিং প্রতিরোধ করতে হবে: অর্থমন্ত্রী মেলায় রাজস্ব আদায় ১ হাজার ৩৪৬ কোটি টাকা বিএনপির বেশিরভাগ নেতাই দলছুট: তথ্যমন্ত্রী পাবলিক ফান্ড আত্মসাতের আগেই তা রক্ষা সম্ভব: ইকবাল মাহমুদ শ্রীলংকার নতুন প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে বিডিবিএলের সাবেক জিএম কাদরীকে গ্রেপ্তার অর্থপাচার ও সন্ত্রাসে অর্থায়ন রোধে সব দেশের সাহায্য প্রয়োজন: পররাষ্ট্র প্রতিমন্ত্রী ফরিদপুর মেডিক্যালের সাবেক পরিচালকসহ ১২ জনকে তলব বঙ্গবন্ধু বিপিএলে মাশরাফি-তামিমদের চেয়ে বেশি মূল্য আফ্রিদি-গেইলদের হলি আর্টিসান হামলার রায় ২৭ নভেম্বর জেড ক্যাটাগরিতে যুক্ত ৯ কোম্পানি অভিভাবকের আয়ের ভিত্তিতে বেতন নির্ধারণের সুযোগ দিবে ইউডা অবৈধ সম্পদ অর্জনের মামলায় ৬ দিনের রিমান্ডে সম্রাট প্রধানমন্ত্রীকে বিএনপির চিঠি সরকারি চাকরিতে মুক্তিযোদ্ধাদের অবসরের বয়সসীমা ৬০ মোরালেস সমর্থকদের সঙ্গে নিরাপত্তা বাহিনীর সংঘর্ষে নিহত ৯ স্বর্ণ কেনার আগে যেসব বিষয় অবশ্যই খেয়াল রাখা উচিত লঞ্চের ধাক্কায় বালুবাহী জাহাজ ডুবে ৩ শ্রমিক নিখোঁজ রাজধানীর বনশ্রী থেকে সাংবাদিকের মরদেহ উদ্ধার চট্টগ্রামের পাথরঘাটায় গ্যাস লাইন বিস্ফোরণে নিহত ৭ মুসলিমদেরও রাম মন্দিরের জন্য খুশি হওয়া উচিৎ: রামদেব সিরিয়ায় গাড়ি বোমা বিস্ফোরণে নিহত ১৮ পেঁয়াজ খাওয়া বন্ধ: প্রধানমন্ত্রী যখন তখন হেসে ফেলেন? আপনার কী হয়েছে জানেন? ঘরোয়া পদ্ধতিতে দূর করুন ব্রণের দাগ পিইসি পরীক্ষা শুরু রোববার সৌদি কর্তৃপক্ষের সঙ্গে বৈঠকের পরই নারীকর্মীর ব্যাপারে সিদ্ধান্ত: মন্ত্রী পেঁয়াজের মূল্য বৃদ্ধি: সোমবার দেশব্যাপী বিএনপির বিক্ষোভ কর্মসূচি