artk
সোমবার, জুলাই ২২, ২০১৯ ৪:৫৩   |  ৭,শ্রাবণ ১৪২৬
শনিবার, জুন ১৫, ২০১৯ ১:০৩

বাজেট জনমুখী, ব্যবসা সহায়ক: এফবিসিসিআই

স্টাফ রিপোর্টার
media
এ ছাড়া যুবকদের মধ্যে ব্যবসা উদ্যোগ সৃষ্টির জন্য ১০০ কোটি টাকা বরাদ্দ রাখা, যা কর্মসংস্থান সৃষ্টিতে সহায়ক হবে। মানসম্পন্ন কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষা সম্প্রসারণের উদ্যোগকে আমরা স্বাগত জানাচ্ছি।

২০১৯-২০ অর্থবছরের প্রস্তাবিত বাজেট জনমুখীসহ ব্যবসা সহায়ক বলে জানিয়েছেন এফবিসিসিআইয়ের প্রেসিডেন্ট শেখ ফজলে ফাহিম।

শনিবার এফবিসিসিআইয়ের সম্মেলন কক্ষে ২০১৯-২০ অর্থবছরের প্রস্তাবিত বাজেটের প্রতিক্রিয়ায় এ কথা বলেন তিনি।

প্রস্তাবিত বাজেটের আকার নির্ধারণ করা হয়েছে ৫ লাখ ২৩ হাজার ১৯০ কোটি টাকা। এ বাজেটে প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা ৮ দশমিক ২ শতাংশ জানিয়ে শেখ ফজলে ফাহিম বলেন, এ বাজেট ব্যবসাবান্ধব এবং দেশের অর্থনৈতিক উন্নয়নকে আরও ত্বরান্বিত করবে। এ ধরনের একটি জনমুখীসহ ব্যবসা সহায়ক বাজেট দেয়ায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা, অর্থমন্ত্রী এবং বাজেট প্রণয়নের সংশ্লিষ্টদের ধন্যবাদ জানাচ্ছি।

বাজেটে সামাজিক নিরাপত্তা বেষ্টনীর আর অ্যান্ড ডি, নভেশন ও আইসিটি, অবকাঠামো, অর্থসামাজিক, দারিদ্র্য বিমোচন, মানবসম্পদ, শিক্ষা, স্বাস্থ্য, কৃষি খাতে বিশেষ গুরুত্ব দেয়ায় এ বাজেট যুগোপযোগী এমন মন্তব্যে করে তিনি বলেন, বীর মুক্তিযোদ্ধা, বয়স্ক ব্যক্তি, বিধবা ও স্বামী নিগৃহীতা নারী, অসচ্ছল প্রতিবন্ধী, বেদে ও অনগ্রসর জনগোষ্ঠী, চা শ্রমিকসহ সব উপকারভোগীর সংখ্যা ও আর্থিক সুবিধা বৃদ্ধি করা মানবিক পদক্ষেপ। এ ছাড়া যুবকদের মধ্যে ব্যবসা উদ্যোগ সৃষ্টির জন্য ১০০ কোটি টাকা বরাদ্দ রাখা, যা কর্মসংস্থান সৃষ্টিতে সহায়ক হবে। মানসম্পন্ন কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষা সম্প্রসারণের উদ্যোগকে আমরা স্বাগত জানাচ্ছি।

সভাপতি আরও বলেন, অবকাঠামো উন্নয়নে বাজেটে যে লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে তা বিনিয়োগ, শিল্পায়ন এবং কর্মসংস্থান প্রক্রিয়াকে আরও গতিশীল করবে। একই সঙ্গে অবকাঠামো উন্নয়নের ক্ষেত্রে পাবলিক প্রাইভেট পার্টনারশিপ (পিপিপি) আরও ভূমিকা রাখবে।

বান্দরবানেও আ.লীগ নেতাকে গুলি করে হত্যা ঢাকা ২ সিটির স্বাস্থ্য কর্মকর্তাকে হাইকোর্টে তলব গুজব-গণপিটুনি রোধে সারা দেশের পুলিশকে ব্যবস্থা নিতে নির্দেশ বন্যা থেকে দেশকে বাঁচাতে হলে সবাইকে ঐক্যবদ্ধ হতে হবে: ড. কামাল হিন্দুদের কটূক্তির অভিযোগে ব্যারিস্টার সুমনের বিরুদ্ধে মামলা আ. লীগ নেতাকে গুলি করে হত্যা স্ত্রী-সন্তানকে কুপিয়ে হত্যার পর যুবকের আত্মহত্যার চেষ্টা ‘প্রিয়া সাহার বিষয়ে রয়েসয়ে এগোতে চায় সরকার’ জবানবন্দি প্রত্যাহার ও চিকিৎসা- মিন্নির দুই আবেদনই নামঞ্জুর মা ও স্বামীর সাথে ধূমপান করে সমালোচিত প্রিয়াঙ্কা ফের প্রিয়ার অন্তরঙ্গ মুহূর্তের ভিডিও ভাইরাল দেড় বছর ধরে বাবা-ছেলে ও দুই ভাতিজা মিলে কিশোরীকে ধর্ষণ! অভিনেতা বিশ্বজিতের ৬ মাসের কারাদণ্ড গরু পাচার রোধে অধিক কঠোর হচ্ছে ভারত! প্রিয়া সাহার অভিযোগ কতটা আমলে নিবেন ডোনাল্ড ট্রাম্প চোখের ছানি প্রতিরোধে ঘরোয়া কিছু উপায় ডেঙ্গু জ্বরে মারা গেছেন হবিগঞ্জের সিভিল সার্জন এখনো উদ্ধার হয়নি তুরাগে পড়ে যাওয়া ট্যাক্সি ক্যাব টাকার জন্য পাঁচ বন্ধুর কাছে স্ত্রীকে বিক্রি, স্বামী গ্রেপ্তার বাড্ডায় গণপিটুনিতে নারীকে হত্যা: ৩ যুবক আটক উত্তর প্রদেশে বজ্রপাতে প্রাণ গেল ৩২ জনের সাভারে প্রাইভেটকার নদীতে জামালপুরে বন্যার পানিতে ডুবে শিশুসহ ৫ জনের মৃত্যু কারাবন্দীর পেট থেকে ১ হাজার ইয়াবা বড়ি উদ্ধার! লাইট-ফ্যান ছাড়া কিছু না চললেও বিদ্যুৎ বিল ১২৮ কোটি ৪৫ লাখ! মসজিদের সম্পতি পুলিশের সাবেক পরিদর্শকের নামে রেকর্ড মাউশির মহাপরিচালককে হাইকোর্টের তলব বাড্ডায় ছেলেধরা সন্দেহে পিটিয়ে হত্যা: দোষীদের শনাক্ত করেছে পুলিশ ত্রিদেশীয় সিরিজে আসছে না জিম্বাবুয়ে এবার ব্যারিস্টার সুমনের বিরুদ্ধে আরেক আইনজীবীর মামলার প্রস্তুতি