artk
বুধবার, ডিসেম্বার ১১, ২০১৯ ৬:১২   |  ২৭,অগ্রহায়ণ ১৪২৬
শনিবার, জুন ১৫, ২০১৯ ১০:১৪

ত্বক ও চুলের যত্নে বিউটি অয়েল

লাইফস্টাইল ডেস্ক
media
আমাদের স্ক্রিনে যে প্রাকৃতিক তেল তৈরি হয়, তার গঠনের সঙ্গে সবচেয়ে বেশি মিল আছে জোজোবা অয়েলের। এই বিউটি অয়েলটি শুষ্ক ত্বক কোমল ও আর্দ্র করতে সাহায্য করে। সেইসঙ্গে শিথিল ত্বক টানটান করতেও এর বিকল্প নেই।

সুস্থ থাকতে প্রতিদিনের খাদ্যতালিকায় নির্দিষ্ট পরিমাণ তেল থাকা দরকার। তেমনি ত্বক ও চুল উজ্জ্বল ঝলমলে রাখার জন্যও তেলের প্রয়োজন। ফেমিনা ইন্ডিয়া অবলম্বনে জেনে নিন কম পরিচিত অথচ দারুণ কাজের কিছু বিউটি অয়েল।

# আর্গান অয়েলে থাকে ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড, অ্যান্টিঅক্সিড্যান্ট আর ভিটামিন ই। এই ভিটামিনগুলো ত্বক আর চুল, দুইয়ের পক্ষেই দারুণ উপকারী। এই তেল ব্যবহারে চুল স্বাস্থ্যোজ্জ্বল ও ঝলমলে হয়ে ওঠে।

 # ত্বক শুষ্ক হয়ে গেলে ও বেশি চুলকালে অ্যাভোকাডো অয়েল মেখে নিন। এই তেলে রয়েছে ভিটামিন ই, কে আর ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড। তাই ত্বকে অ্যাভোকাডো তেল লাগালে নিমেষে ঠাণ্ডা হয়ে যাবে। এছাড়া আপনার ত্বকে বয়সের থাবাও আটকাতে পারে দারুণ কার্যকর এই বিউটি অয়েলটি।

# হৃদযন্ত্রের স্বাস্থ্যের পক্ষে ফ্ল্যাক্স সিড অয়েল যে উপকারী, সে কথা অনেকেই জানেন। কিন্তু একই সঙ্গে সৌন্দর্য রক্ষাতেও ভূমিকা রয়েছে এই তেলের। নিয়মিত লাগালে ত্বক সুস্থ আর উজ্জ্বল তো থাকেই, একজিমা ও ডার্মাটাইটিসের মতো সমস্যাও কমে যায়। স্পর্শকাতর ত্বকের পক্ষেও এই তেল খুব উপকারী।

 # আমাদের স্ক্রিনে যে প্রাকৃতিক তেল তৈরি হয়, তার গঠনের সঙ্গে সবচেয়ে বেশি মিল আছে জোজোবা অয়েলের। এই বিউটি অয়েলটি শুষ্ক ত্বক কোমল ও আর্দ্র করতে সাহায্য করে। সেইসঙ্গে শিথিল ত্বক টানটান করতেও এর বিকল্প নেই।

 # জবাফুল আর পাতা চুলের জন্য খুবই উপকারী। একইরকম উপকারী জবাফুলের তেলও। অর্থাৎ আপনার হাতের নাগালে জবাফুল বা পাতা না পেলেও একই উপকার পেতে পারেন জবার তেল থেকে। চুলের বৃদ্ধি, মাথার খুলির স্বাস্থ্য, সোজা কথায় চুলের যে কোনও সমস্যায় ব্যবহার করুন জবার তেল।

কেরানীগঞ্জে প্লাস্টিক কারখানায় আগুন, দগ্ধ ২৫ আ.লীগে দূষিত রক্ত রাখা হবে না: কাদের বঙ্গবন্ধু বিপিএলের উদ্বোধনী ম্যাচে চট্টগ্রামের ৫ উইকেটে জয় শাজাহান খান নিচসা নিয়ে মিথ্যাচার করেছেন: ইলিয়াস কাঞ্চন এফআর টাওয়ারের তদন্ত প্রতিবেদন দাখিল ১৩ জানুয়ারি খালেদা জিয়ার জামিনে সরকার হস্তক্ষেপ করছে না: স্বরাষ্ট্রমন্ত্রী খালেদার মুক্তির দাবিতে কাফনের কাপড় পরে যুবদলের বিক্ষোভ বনানী থেকে চীনা নাগরিকের মরদেহ উদ্ধার মিঠুন তাণ্ডবে চট্টগ্রামকে ১৬৩ রানের লক্ষ্য দিল সিলেট সুপ্রিম কোর্টে যাচ্ছে খালেদা জিয়ার মেডিকেল রিপোর্ট পদ্মা সেতুতে বসল ১৮তম স্প্যান, দৃশ্যমান ২.৭ কিলোমিটার রাখাইন বিষয়ে অসম্পূর্ণ-বিভ্রান্তিকর চিত্র তুলে ধরেছে গাম্বিয়া: সু চি কুষ্ঠ বেশি দেখা যাচ্ছে এমন একলাকায় বিশেষ দৃষ্টি দিন: প্রধানমন্ত্রী খালেদার মেডিকেল রিপোর্ট পাল্টানোর চেষ্টা চলছে: ফখরুল বঙ্গবন্ধু বিপিএলের উদ্বোধনী ম্যাচে টস জিতে ফিল্ডিংয়ে চট্টগ্রাম টিপু রাজাকারের মৃত্যুদণ্ড দুই বাসের প্রতিযোগিতা, মা-শিশু নিহত আন্তর্জাতিক আদালতে বুধবার বক্তব্য দেবেন সু চি গভীর রাতে চবির ৫ হলে তল্লাশি চালিয়ে দেশীয় অস্ত্র উদ্ধার চিরকুট লিখে অধ্যক্ষের কক্ষে কলেজছাত্রীর আত্মহত্যা ভ্যাট আদায়ে হয়রানি করলে আমাকে জানাবেন, ব্যবস্থা নেবো: অর্থমন্ত্রী যুক্তরাষ্ট্রে বন্দুকযুদ্ধে পুলিশসহ নিহত ৬ মিয়ানমারের সেনাপ্রধানসহ ৪ কর্মকর্তার ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা মিয়ানমারকে হত্যাযজ্ঞ বন্ধ করতে বলুন: জাতিসংঘ আদালতে গাম্বিয়া ডাকসু ভিপি নুরের বিরুদ্ধে মানহানির মামলা ‘খালেদার মুক্তির নামে নতুন করে নৈরাজ্য সৃষ্টির পায়তারা হচ্ছে’ এস কে সিনহাসহ ১১ জনের বিরুদ্ধে চার্জশিট নোয়াখালীতে পৃথক দুর্ঘটনায় ছাত্রদল নেতাসহ নিহত ৩ ফেসবুক অ্যাকাউন্ট নিরাপদ রাখতে করণীয় মানবাধিকার লঙ্ঘনের সব ঘটনার বিচার নিশ্চিত করা হবে: শেখ হাসিনা