artk
বুধবার, জুলাই ২৪, ২০১৯ ১:৫৪   |  ৯,শ্রাবণ ১৪২৬
শনিবার, জুন ১৫, ২০১৯ ১০:১৪

ত্বক ও চুলের যত্নে বিউটি অয়েল

লাইফস্টাইল ডেস্ক
media
আমাদের স্ক্রিনে যে প্রাকৃতিক তেল তৈরি হয়, তার গঠনের সঙ্গে সবচেয়ে বেশি মিল আছে জোজোবা অয়েলের। এই বিউটি অয়েলটি শুষ্ক ত্বক কোমল ও আর্দ্র করতে সাহায্য করে। সেইসঙ্গে শিথিল ত্বক টানটান করতেও এর বিকল্প নেই।

সুস্থ থাকতে প্রতিদিনের খাদ্যতালিকায় নির্দিষ্ট পরিমাণ তেল থাকা দরকার। তেমনি ত্বক ও চুল উজ্জ্বল ঝলমলে রাখার জন্যও তেলের প্রয়োজন। ফেমিনা ইন্ডিয়া অবলম্বনে জেনে নিন কম পরিচিত অথচ দারুণ কাজের কিছু বিউটি অয়েল।

# আর্গান অয়েলে থাকে ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড, অ্যান্টিঅক্সিড্যান্ট আর ভিটামিন ই। এই ভিটামিনগুলো ত্বক আর চুল, দুইয়ের পক্ষেই দারুণ উপকারী। এই তেল ব্যবহারে চুল স্বাস্থ্যোজ্জ্বল ও ঝলমলে হয়ে ওঠে।

 # ত্বক শুষ্ক হয়ে গেলে ও বেশি চুলকালে অ্যাভোকাডো অয়েল মেখে নিন। এই তেলে রয়েছে ভিটামিন ই, কে আর ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড। তাই ত্বকে অ্যাভোকাডো তেল লাগালে নিমেষে ঠাণ্ডা হয়ে যাবে। এছাড়া আপনার ত্বকে বয়সের থাবাও আটকাতে পারে দারুণ কার্যকর এই বিউটি অয়েলটি।

# হৃদযন্ত্রের স্বাস্থ্যের পক্ষে ফ্ল্যাক্স সিড অয়েল যে উপকারী, সে কথা অনেকেই জানেন। কিন্তু একই সঙ্গে সৌন্দর্য রক্ষাতেও ভূমিকা রয়েছে এই তেলের। নিয়মিত লাগালে ত্বক সুস্থ আর উজ্জ্বল তো থাকেই, একজিমা ও ডার্মাটাইটিসের মতো সমস্যাও কমে যায়। স্পর্শকাতর ত্বকের পক্ষেও এই তেল খুব উপকারী।

 # আমাদের স্ক্রিনে যে প্রাকৃতিক তেল তৈরি হয়, তার গঠনের সঙ্গে সবচেয়ে বেশি মিল আছে জোজোবা অয়েলের। এই বিউটি অয়েলটি শুষ্ক ত্বক কোমল ও আর্দ্র করতে সাহায্য করে। সেইসঙ্গে শিথিল ত্বক টানটান করতেও এর বিকল্প নেই।

 # জবাফুল আর পাতা চুলের জন্য খুবই উপকারী। একইরকম উপকারী জবাফুলের তেলও। অর্থাৎ আপনার হাতের নাগালে জবাফুল বা পাতা না পেলেও একই উপকার পেতে পারেন জবার তেল থেকে। চুলের বৃদ্ধি, মাথার খুলির স্বাস্থ্য, সোজা কথায় চুলের যে কোনও সমস্যায় ব্যবহার করুন জবার তেল।

‘গুজব ছড়ানোর’ দায়ে ১০ নিউজ পোর্টাল বন্ধ বিশুদ্ধ পানি চাই: হাইকোর্ট যাত্রা শুরু করলো ‘ছারপোকা ব্লাড ব্যাংক’ অ্যাপ ঢাকা থেকে ডেঙ্গু নিয়ে বাড়ি যাচ্ছে রোগীরা রাজধানীতে অটোরিকশাকে বাসের ধাক্কা, ২ যুবক নিহত মামলার ১২ দিনেও আটক হয়নি কোনো আসামি টেকনাফে কথিত বন্দুকযুদ্ধে দুজন নিহত তিল-আচিল তুলে ফেলা সম্ভব ক্রায়োসার্জারিতে বরিস জনসন: ব্রেক্সিট চুক্তি না হলে কী ঘটতে পারে? ঘুম কম হলে বাড়বে ভুলের পরিমাণ! নকল বউ নাবিলাকে নিয়ে ঈদে আসছেন মিশু পশ্চিমবঙ্গে সাংবাদিক ছাঁটাই বন্ধে আইন চালুর প্রস্তাব মমতার নাটোরে স্কুলশিক্ষিকাকে ছুরিকাঘাতে হত্যা রাজধানীর দুই স্থানে বোমা উদ্ধার কাশিয়ানীতে অবৈধভাবে চলছে এমা ক্লিনিক বান্দরবানে ইউনিয়ন আ. লীগ নেতাকে কুপিয়ে হত্যা শানুর সঙ্গে দ্বৈত গাইবেন পড়শী কুমিল্লা টেলিভিশন জার্নালিস্ট এসোসিয়েশনের নবনির্বাচিত সদস্যদের অভিনন্দন চট্টগ্রামে বস্তিতে আগুন, পুড়ে মা-মেয়ের মৃত্যু বাড্ডায় পিটিয়ে হত্যা: প্রধান আসামি হৃদয় সন্দেহে আল আমিন আটক মগবাজারে দুই সাংবাদিক অগ্নিদগ্ধ বিয়ের পিঁড়িতে বসছেন রণবীর-আলিয়া! ভরিতে ১ হাজার ১৬৭ টাকা বাড়লো সোনার দাম বিচারবহির্ভূত হত্যার পরিমাণ কমেছে: আইনমন্ত্রী ডাকসুর টাকায় তালা কেনায় সমর্থন দেয়ায় ভিপি নূরকে অবাঞ্ছিত ঘোষণা কুমিল্লায় পানিতে ডুবে ভাই-বোনসহ ৩ শিশুর মৃত্যু বিনা দাওয়াতে বিয়ে বাড়িতে ঢুকে পড়লেন ট্রাম্প! বেসরকারি হজ এজেন্সিকে জরুরি চিঠি ধর্ম মন্ত্রণালয়ের বাজারে আসছে কাওয়াসাকির নতুন দুই বাইক ২০ দিনের ব্যবধানে ফের বাড়লো সোনার দাম