artk
বুধবার, ডিসেম্বার ১১, ২০১৯ ৪:৪৭   |  ২৭,অগ্রহায়ণ ১৪২৬

লাইফস্টাইল ডেস্ক

শুক্রবার, জুন ১৪, ২০১৯ ৮:৩৫

বন্ধু চিনবেন কিভাবে

media

বন্ধু বিনে প্রাণ বাঁচে না— আপনি এমনটা ভাবতেই পারেন। বিপদে আপদে তাই যাকে বন্ধু বলে মনে করেন, তার জন্য নিজেকে উজাড় করে দেন। ছোটখাটো মান-অভিমানকে দূরে সরিয়ে বন্ধুর পাশে আপনি সব সময় বিরাজমান। কিন্তু আপনার চার পাশে, যাদের আপনি বন্ধু বলে মনে করেন তারাও যে এমনই মনে করেন তা না-ও হতে পারে।

এই অভিজ্ঞতা মোটামুটি সবারই থাকে। তবে প্রথমেই তো আর বোঝা যায় না কোন বন্ধুর মনে কী আছে। তাই, যত বয়স বাড়ে কমতে থাকে বন্ধুর সংখ্যা। কিন্তু কয়েকটি লক্ষণ দেখে ঠিকই আন্দাজ করা যায় যে যাকে আপনি বন্ধু বলে মনে করেন, তিনিও কি তেমনই ভাবেন, নাকি বন্ধুত্বের মুখোশের আড়ালে রয়েছে জমানো শত্রুতা।

১. বন্ধুদের মধ্যে ইয়ার্কি ফাজলামি থাকেই। কিন্তু লক্ষ্য করে দেখবেন, তারা জনসমক্ষে আপনাকে মজা করেই অপমানজনক কথা বলেন। আপনার ভাবমূর্তি অন্যদের চোখে নিচে নামিয়ে তারা আনন্দ পান।

২. তাদের ভালো সময়ে আপনি পাবেন। ধরুন রেস্তরাঁয় খেতে যাচ্ছেন, সিনেমা দেখতে যাচ্ছেন, পাবেন। কিন্তু তারা নিজেদের সময়ের বাইরে গিয়ে কখনওই আপনার সঙ্গে মিশবেন না। বিশেষ করে খারাপ সময়ে তাদের দেখা পাওয়া যায় না।

৩. কোনও সাফল্য এলে মানুষের স্বভাব তা বন্ধুদের সঙ্গে শেয়ার করে নেয়া। কিন্তু লক্ষ্য করে দেখবেন আপনার কোনও সাফল্য বা খুশিতে তারা মোটেও তত উচ্ছ্বসিত নন। খুব একটা খুশিও নন।

৪. তারা দেখবেন, কারণে অকারণে আপনার খুঁত ধরতে ব্যস্ত থাকেন। আপনার ভাবনাচিন্তা, মতামত, সব কিছুর মধ্যেই যেনতেন প্রকারে খুঁত বের করতে পারলেই তারা খুশি।

৫. নিজের বিপদ হতে পারে ভেবেও আপনি বন্ধুর হয়ে সব সময়ে কথা বলেন। কিন্তু লক্ষ্য করে দেখবেন তারা এটা কখনওই করেন না। নিজেকে সেফ সাইডে রাখতে পছন্দ করেন।

এসব ওঠাপড়া থাকবেই। তা বলে কি সম্পর্ক ছিন্ন করে দেবেন? একদমই নয়। বরং সম্পর্ক রাখুন দূরত্ব বজায় রেখে। কিন্তু তা বুঝতে দেবেন না। নিজের প্রিয় বন্ধু কে, সেটা বুঝে নিন।

এফআর টাওয়ারের তদন্ত প্রতিবেদন দাখিল ১৩ জানুয়ারি খালেদা জিয়ার জামিনে সরকার হস্তক্ষেপ করছে না: স্বরাষ্ট্রমন্ত্রী খালেদার মুক্তির দাবিতে কাফনের কাপড় পরে যুবদলের বিক্ষোভ বনানী থেকে চীনা নাগরিকের মরদেহ উদ্ধার মিঠুন তাণ্ডবে চট্টগ্রামকে ১৬৩ রানের লক্ষ্য দিল সিলেট সুপ্রিম কোর্টে যাচ্ছে খালেদা জিয়ার মেডিকেল রিপোর্ট পদ্মা সেতুতে বসল ১৮তম স্প্যান, দৃশ্যমান ২.৭ কিলোমিটার রাখাইন বিষয়ে অসম্পূর্ণ-বিভ্রান্তিকর চিত্র তুলে ধরেছে গাম্বিয়া: সু চি কুষ্ঠ বেশি দেখা যাচ্ছে এমন একলাকায় বিশেষ দৃষ্টি দিন: প্রধানমন্ত্রী খালেদার মেডিকেল রিপোর্ট পাল্টানোর চেষ্টা চলছে: ফখরুল বঙ্গবন্ধু বিপিএলের উদ্বোধনী ম্যাচে টস জিতে ফিল্ডিংয়ে চট্টগ্রাম টিপু রাজাকারের মৃত্যুদণ্ড দুই বাসের প্রতিযোগিতা, মা-শিশু নিহত আন্তর্জাতিক আদালতে বুধবার বক্তব্য দেবেন সু চি গভীর রাতে চবির ৫ হলে তল্লাশি চালিয়ে দেশীয় অস্ত্র উদ্ধার চিরকুট লিখে অধ্যক্ষের কক্ষে কলেজছাত্রীর আত্মহত্যা ভ্যাট আদায়ে হয়রানি করলে আমাকে জানাবেন, ব্যবস্থা নেবো: অর্থমন্ত্রী যুক্তরাষ্ট্রে বন্দুকযুদ্ধে পুলিশসহ নিহত ৬ মিয়ানমারের সেনাপ্রধানসহ ৪ কর্মকর্তার ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা মিয়ানমারকে হত্যাযজ্ঞ বন্ধ করতে বলুন: জাতিসংঘ আদালতে গাম্বিয়া ডাকসু ভিপি নুরের বিরুদ্ধে মানহানির মামলা ‘খালেদার মুক্তির নামে নতুন করে নৈরাজ্য সৃষ্টির পায়তারা হচ্ছে’ এস কে সিনহাসহ ১১ জনের বিরুদ্ধে চার্জশিট নোয়াখালীতে পৃথক দুর্ঘটনায় ছাত্রদল নেতাসহ নিহত ৩ ফেসবুক অ্যাকাউন্ট নিরাপদ রাখতে করণীয় মানবাধিকার লঙ্ঘনের সব ঘটনার বিচার নিশ্চিত করা হবে: শেখ হাসিনা অপরাধ স্বীকার করতে সু চির প্রতি ৭ নোবেল বিজয়ীর আহ্বান বিপিএল-পিএসএলে ফিক্সিংয়ের কথা স্বীকার করলেন জামশেদ বিপিএলে রংপুর রেঞ্জার্সের অধিনায়ক মোহাম্মদ নবি কোনো কিছু বিশ্বাস করার আগে যাচাই করে নিন: স্বরাষ্ট্রমন্ত্রী