artk
বুধবার, জুলাই ২৪, ২০১৯ ১:৪৯   |  ৯,শ্রাবণ ১৪২৬

লাইফস্টাইল ডেস্ক

শুক্রবার, জুন ১৪, ২০১৯ ৮:৩৫

বন্ধু চিনবেন কিভাবে

media

বন্ধু বিনে প্রাণ বাঁচে না— আপনি এমনটা ভাবতেই পারেন। বিপদে আপদে তাই যাকে বন্ধু বলে মনে করেন, তার জন্য নিজেকে উজাড় করে দেন। ছোটখাটো মান-অভিমানকে দূরে সরিয়ে বন্ধুর পাশে আপনি সব সময় বিরাজমান। কিন্তু আপনার চার পাশে, যাদের আপনি বন্ধু বলে মনে করেন তারাও যে এমনই মনে করেন তা না-ও হতে পারে।

এই অভিজ্ঞতা মোটামুটি সবারই থাকে। তবে প্রথমেই তো আর বোঝা যায় না কোন বন্ধুর মনে কী আছে। তাই, যত বয়স বাড়ে কমতে থাকে বন্ধুর সংখ্যা। কিন্তু কয়েকটি লক্ষণ দেখে ঠিকই আন্দাজ করা যায় যে যাকে আপনি বন্ধু বলে মনে করেন, তিনিও কি তেমনই ভাবেন, নাকি বন্ধুত্বের মুখোশের আড়ালে রয়েছে জমানো শত্রুতা।

১. বন্ধুদের মধ্যে ইয়ার্কি ফাজলামি থাকেই। কিন্তু লক্ষ্য করে দেখবেন, তারা জনসমক্ষে আপনাকে মজা করেই অপমানজনক কথা বলেন। আপনার ভাবমূর্তি অন্যদের চোখে নিচে নামিয়ে তারা আনন্দ পান।

২. তাদের ভালো সময়ে আপনি পাবেন। ধরুন রেস্তরাঁয় খেতে যাচ্ছেন, সিনেমা দেখতে যাচ্ছেন, পাবেন। কিন্তু তারা নিজেদের সময়ের বাইরে গিয়ে কখনওই আপনার সঙ্গে মিশবেন না। বিশেষ করে খারাপ সময়ে তাদের দেখা পাওয়া যায় না।

৩. কোনও সাফল্য এলে মানুষের স্বভাব তা বন্ধুদের সঙ্গে শেয়ার করে নেয়া। কিন্তু লক্ষ্য করে দেখবেন আপনার কোনও সাফল্য বা খুশিতে তারা মোটেও তত উচ্ছ্বসিত নন। খুব একটা খুশিও নন।

৪. তারা দেখবেন, কারণে অকারণে আপনার খুঁত ধরতে ব্যস্ত থাকেন। আপনার ভাবনাচিন্তা, মতামত, সব কিছুর মধ্যেই যেনতেন প্রকারে খুঁত বের করতে পারলেই তারা খুশি।

৫. নিজের বিপদ হতে পারে ভেবেও আপনি বন্ধুর হয়ে সব সময়ে কথা বলেন। কিন্তু লক্ষ্য করে দেখবেন তারা এটা কখনওই করেন না। নিজেকে সেফ সাইডে রাখতে পছন্দ করেন।

এসব ওঠাপড়া থাকবেই। তা বলে কি সম্পর্ক ছিন্ন করে দেবেন? একদমই নয়। বরং সম্পর্ক রাখুন দূরত্ব বজায় রেখে। কিন্তু তা বুঝতে দেবেন না। নিজের প্রিয় বন্ধু কে, সেটা বুঝে নিন।

‘গুজব ছড়ানোর’ দায়ে ১০ নিউজ পোর্টাল বন্ধ বিশুদ্ধ পানি চাই: হাইকোর্ট যাত্রা শুরু করলো ‘ছারপোকা ব্লাড ব্যাংক’ অ্যাপ ঢাকা থেকে ডেঙ্গু নিয়ে বাড়ি যাচ্ছে রোগীরা রাজধানীতে অটোরিকশাকে বাসের ধাক্কা, ২ যুবক নিহত মামলার ১২ দিনেও আটক হয়নি কোনো আসামি টেকনাফে কথিত বন্দুকযুদ্ধে দুজন নিহত তিল-আচিল তুলে ফেলা সম্ভব ক্রায়োসার্জারিতে বরিস জনসন: ব্রেক্সিট চুক্তি না হলে কী ঘটতে পারে? ঘুম কম হলে বাড়বে ভুলের পরিমাণ! নকল বউ নাবিলাকে নিয়ে ঈদে আসছেন মিশু পশ্চিমবঙ্গে সাংবাদিক ছাঁটাই বন্ধে আইন চালুর প্রস্তাব মমতার নাটোরে স্কুলশিক্ষিকাকে ছুরিকাঘাতে হত্যা রাজধানীর দুই স্থানে বোমা উদ্ধার কাশিয়ানীতে অবৈধভাবে চলছে এমা ক্লিনিক বান্দরবানে ইউনিয়ন আ. লীগ নেতাকে কুপিয়ে হত্যা শানুর সঙ্গে দ্বৈত গাইবেন পড়শী কুমিল্লা টেলিভিশন জার্নালিস্ট এসোসিয়েশনের নবনির্বাচিত সদস্যদের অভিনন্দন চট্টগ্রামে বস্তিতে আগুন, পুড়ে মা-মেয়ের মৃত্যু বাড্ডায় পিটিয়ে হত্যা: প্রধান আসামি হৃদয় সন্দেহে আল আমিন আটক মগবাজারে দুই সাংবাদিক অগ্নিদগ্ধ বিয়ের পিঁড়িতে বসছেন রণবীর-আলিয়া! ভরিতে ১ হাজার ১৬৭ টাকা বাড়লো সোনার দাম বিচারবহির্ভূত হত্যার পরিমাণ কমেছে: আইনমন্ত্রী ডাকসুর টাকায় তালা কেনায় সমর্থন দেয়ায় ভিপি নূরকে অবাঞ্ছিত ঘোষণা কুমিল্লায় পানিতে ডুবে ভাই-বোনসহ ৩ শিশুর মৃত্যু বিনা দাওয়াতে বিয়ে বাড়িতে ঢুকে পড়লেন ট্রাম্প! বেসরকারি হজ এজেন্সিকে জরুরি চিঠি ধর্ম মন্ত্রণালয়ের বাজারে আসছে কাওয়াসাকির নতুন দুই বাইক ২০ দিনের ব্যবধানে ফের বাড়লো সোনার দাম